artk
মঙ্গলবার, নভেম্বার ১২, ২০১৯ ৫:২৫   |  ২৭,কার্তিক ১৪২৬

বরগুনা প্রতিনিধি

শনিবার, ফেব্রুয়ারী ২, ২০১৯ ৮:৪৮

বরগুনা-পটুয়াখালীতে কাঁকড়া চাষের প্রসার হচ্ছে

media

বরগুনা ও পটুয়াখালী উপকূলের মৎস্য চাষীরা বাণিজ্যিকভাবে কাঁকড়া চাষে সাফল্য পাচ্ছেন। এ অঞ্চলের মানুষের কাছে কাঁকড়ার চাষ নতুন হলেও কয়েক বছরে তা প্রসার লাভ করেছে। সমুদ্রের লবস্টার বা গলদা চিংড়ির মতোই সুস্বাদু, রসনা তৃপ্তিকর খাবার হচ্ছে ক্রাব ফ্রাই বা কাঁকড়া ভাজা। এতে আছে শরীরের জন্য উপকারী প্রাকৃতিক খাদ্য উপাদানও। পারিবারিক ও ঘরোয়া রান্নায় সুস্বাদু কাঁকড়া ভাজি ও রান্না করা বিভিন্ন পদ পছন্দ করেন এমন সাধারণ মানুষের সংখ্যাও গত এক দশকে অনেক বৃদ্ধি পেয়েছে।

পটুয়াখালীর পর্যটন কেন্দ্র কুয়াকাটাসহ বরগুনার তালতলী ও পাথরঘাটার সমুদ্র উপকূলীয় পর্যটন স্পটগুলোর খাবার হোটেল ও দোকানগুলোতে গত এক দশকে এই খাবার জনপ্রিয় হয়ে উঠেছে। স্থানীয় চাহিদাসহ অন্যান্য জেলায় প্রতিদিনই বাড়ছে কাঁকড়ার চাহিদা। ভালো দামও মিলছে। নদী সাগর থেকে আহরিত কাঁকড়াসহ স্থানীয় ঘেরগুলোতে উৎপাদিত কাঁকড়া বিভিন্ন জেলায় রপ্তানি করা হচ্ছে।

এই দুই জেলাতে ছোট-বড় প্রায় দেড়হাজার কাঁকড়া ঘেরে কয়েক হাজার মৎস্য চাষীর জীবিকা নির্বাহ হচ্ছে। অনুকূল পরিবেশের কারণে দিনদিন কাঁকড়া চাষ জনপ্রিয়তা পাচ্ছে বলে সংশ্লিষ্ট চাষী ও মৎস্য দপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন। মৎস্য চাষীরাও আগ্রহভরে কাঁকড়া চাষ করছেন।

আমতলী উপজেলার কড়ইবাড়িয়া গ্রামে মনির গাজীর বড় সাইজের ডোবা সাদৃশ্য পুকুরটির চারপাশ বাঁশের চাটাই ও মশারীর জাল দিয়ে ঘেরা। মাঝ বরাবর চাটাইয়ের বেড়া ও মশারীর জাল পুকুরদিকে দুইভাগে ভাগ করেছে। এ এলাকায় সাধারণতঃ মাছ চাষের জলাশয়ে এত সুরক্ষা দেখা যায় না। সবুজ নামের এক কর্মী পুকুরে নেমে হাতরিয়ে বড় বড় সাইজের কাঁকড়া তুলে আনছেন। ওই যুবকটি জানালেন, এখানে ছোট ছোট কাঁকড়া নার্সিং (পরিচর্যা/মোটাতাজাকরণ) করে বড় করা হয়। কাঁকড়ার জন্য খুব বেশি পরিচর্যা দরকার পড়ে না। নিয়মিত খাবার দিলেই চলে। তবে পুকুরপাড়ে শক্ত ও ভালো বেড়ার দরকার পড়ে। না হলে কাঁকড়াগুলো হেঁটে হেঁটে চলে যাবে। এখানকার কাঁকড়া খুলনা ও বাগেরহাটে চালান করা হয়।

ঘেরের পাশেই মনির গাজীর মাছের আড়ত। গত ২০ বছর ধরে তিনি গলদা ও বাগদা চিংড়িসহ বিভিন্ন সাদা মাছের (রুই, কাতলা, কোরাল, বোয়াল প্রভৃতি) আড়তদারি করছেন। বছর দশেক আগে এলাকার প্রথম ব্যক্তি হিসেবে কাঁকড়া রপ্তানি শুরু করেন মনির। স্থানীয় জেলেদের কাছ থেকে কাঁকড়া কিনে তা খুলনা, বাগেরহাট এলাকায় চালান করতেন। জেলেদের জালে ধরা কাঁকড়াগুলো আড়তে আসতে আসতেই দুর্বল হয়ে পড়ত। কাঁকড়াগুলোকে খুলনা পাঠানোর সময়ে অর্ধেকই মারা পড়ত। সেসময় থেকেই মনির ভাবতে শুরু করলেন কীভাবে তরতাজা কাঁকড়া চালানে পাঠানো যায়। সে ভাবনা থেকেই গত পাঁচ বছর আগে তিনি কাঁকড়া নাসিং (পরিচর্যা/মোটাতাজা করণ) শুরু করেন। মনির জানালেন, ‘চালানে পাঠালে এখনও কাঁকড়া মারা পড়ে। তবে খুবই কম পরিমাণে।’ মনির গাজীর সাফল্য দেখে ওই এলাকার শতাধিক উদ্যোগী মানুষ কাঁকড়া চাষ করছেন।

জেলার পাথরঘাটায় প্রায় তিন একর জায়গা ইজারা নিয়ে কাঁকড়ার ঘের করেছেন বরিশালের রফিকুল ইসলাম। তিনি জানান, স্থানীয় জেলেদের কাছ থেকে কাঁকড়া সংগ্রহ করে ঘেরে তা বড় করা হয়। বাজার থেকে ছোট ও গুড়া মাছ কিনে কাঁকড়াকে খাওয়ানো হয়। ৪১ দিন পড়ে ঐ কাঁকড়াগুলো প্রায় সাতশ থেকে আটশ গ্রাম ওজনের হয়। ১২ মাস চলে কাঁকড়ার ব্যবসা। প্রতি দেড় মাসে ৫০ হাজার টাকা মূলধনে এক লাখের বেশি টাকা আসে বলে তিনি জানান। খুলনাসহ বিভিন্ন মোকামে প্রতিকেজি কাঁকড়া বিক্রি হয় সাতশ থেকে ১২শ টাকায়।

জেলা মৎস্য দপ্তরের একজন কর্মকর্তা রবীন্দ্রনাথ মণ্ডল বলেন, “উপকূলীয় এলাকা হিসেবে বরগুনাতে কাঁকড়া মোটাতাজাকরণ (নার্সিং) ও প্রজননের উপযোগী পরিবেশ রয়েছে। ভাদ্র থেকে কার্তিক মাস পর্যন্ত জেলেদের জালে প্রচুর কাঁকড়ার বাচ্চা ধরা পড়ে এবং অহেতুক মারা পড়ে। সেগুলোকে মোটতাজাকরণের মাধ্যমে প্রচুর অর্থ উপার্জন সম্ভব। জেলা মৎস্য বিভাগ কাঁকড়া চাষে উদ্যোগীদের প্রশিক্ষনসহ সর্বাত্মক সহযোগিতা দিতে প্রস্তুত।”

রাজনীতি গাড়ি-বাড়ি করার পেশা নয়: রাষ্ট্রপতি রাঁঙ্গার বিচারের ভার জনগণের কাছে দিলেন নূর হোসেনের মা পুত্র সন্তানের বাবা হলেন আল আমিন আইসিসি র‍্যাংকিং থেকে মুছে ফেলা হলো সাকিবের নাম রোহিঙ্গা গণহত্যা: মিয়ানমারের বিরুদ্ধে মামলা গাম্বিয়ার ৩-৪ বছরের মধ্যে সারা দেশে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত হবে: প্রতিমন্ত্রী লতা মুঙ্গেশকর আইসিইউয়ে সূচকে উত্থান লেনদেন মন্দা অবৈধ সম্পদ: দম্পতির বিরুদ্ধে মামলা ভারতে বাংলাদেশের নতুন হাইকমিশনার মুহম্মদ ইমরান ঘূর্ণিঝড় বুলবুলে নিহতের সংখ্যা বেড়ে ১৪ শাহ আমানতে চার্জার লাইটের ভেতর ৭০টি সোনার বার আটকে গেল লতিফ সিদ্দিকীর জামিন সুন্দরবনে পর্যটক প্রবেশ নিষেধ অপরাধ প্রমাণিত হওয়ায় তুরিন আফরোজকে অপসারণ: আইনমন্ত্রী রোহিঙ্গা শুধু বাংলাদেশের জন্য নয়, এ অঞ্চলে নিরাপত্তা হুমকি: প্রধানমন্ত্রী খোঁজ নেয়া হবে কার আঙুল ফুলে কলা গাছ: কাদের তুরিন আফরোজকে অপসারণ স্পেনে যৌন মিলনে ডেঙ্গুর ভাইরাস ছড়ানোর প্রমাণ শওকত আজিজের গাড়ি ঢাকা থেকেই জব্দ করেন এসপি হারুন ঘূর্ণিঝড় বুলবুলে পশ্চিমবঙ্গে প্রাণ হারালেন ৭ জন ইমার্জিং এশিয়া কাপের জন্য বাংলাদেশের দল ঘোষণা, নেতৃত্বে শান্ত শনিরআখড়ায় ৩ হাজার পিস ইয়াবা জব্দ, আটক ৩ বিতর্কিতদের দিয়ে দল ভারির দরকার নেই: ওবায়দুল কাদের ঘূর্ণিঝড় বুলবুল কেড়ে নিল ৭ তাজা প্রাণ ঘূর্ণিঝড় বুলবুল: ১২ নভেম্বরের জেএসসি-জেডিসি পরীক্ষাও পেছাল ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডব: সাতক্ষীরায় ৫০ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত এবারও বুক পেতে দিল সুন্দরবন বাবরি মসজিদ: নতুন মসজিদ নির্মাণে আলাদা জমি বরাদ্দ দিতে নির্দেশ বাংলাদেশ একটি বন্দিশালায় পরিণত হয়েছে: আনু মুহাম্মদ