artk
বুধবার, জুন ১৯, ২০১৯ ১২:০০   |  ৫,আষাঢ় ১৪২৬
শনিবার, ফেব্রুয়ারী ২, ২০১৯ ৮:২৪

রান্না করুন ইলিশের মাথা দিয়ে কচুর শাক

লাইফস্টাইল ডেস্ক
media
প্রথমে মাছের টুকরাগুলোকে সামান্য হলুদ গুড়া এবং লবণ দিয়ে মাখিয়ে রাখতে হবে, চুলাত তেল গরম করে মাছের মাথাগুলোকে হালকা সোনালি করে ভেজে তেল থেকে তুলে রাখতে হবে।

ইলিশ  মাছ আমাদের সবারই প্রিয়। জাতীয় এ মাছ কত ভাবেই না খাওয়া যায়। কিন্তু কচুর শাক দিয়ে ইলিশের মাথার রান্নার পদ কি কখনো চেখে দেখেছেন? হয়তো অনেকেই বলবেন ‘না’। তাই নিউজবাংলাদেশের প্রিয় পাঠকদের জন্য আজ দারুন সুস্বাদু এই খাবারের রেসিপি থাকলো।

যেসব উপকরণ লাগবে:

# কচুশাক : ২৫০ গ্রাম

# ইলিশ মাছের মাথা: ২টি

# পেঁয়াজ: ১টি

# রসুন : ১টি (কোয়া ছাড়ানো)

# হলুদ, মরিচ ও লবণ: স্বাদমতো

 প্রণালি:

১. প্রথমে মাছের টুকরাগুলোকে সামান্য হলুদ গুড়া এবং লবণ দিয়ে মাখিয়ে রাখতে হবে, চুলাত তেল গরম করে মাছের মাথাগুলোকে হালকা সোনালি করে ভেজে তেল থেকে তুলে রাখতে হবে।

২. অন্য একটি পাতিলে কচু শাকের সাথে সামান্য লবন এবং হলুদ দিয়ে অল্প আঁচে ঢেকে চুলায় দিতে হবে। শাক থেকে পানি বের হয়ে শাক রান্না হয়ে গলে গেলে একটু পানি থাকা অবস্থায় চুলা থেকে নামিয়ে নিতে হবে।

৩. এবার মাছের মাথা ভাজা তেল এ পেয়াজ এবং রসুনকুচি দিয়ে ভাজতে হবে। পেয়াজ এবং রসুন কুচি হালকা বাদামী রঙ     ধারণ করলে এতে একে একে রসুন বাটা, হলুদ গুড়া, মরিচ গুড়া, জিরা গুড়া এবং লবন দিয়ে ভালো করে কষাতে হবে, কষানো মশলায় ভাজা মাথা দিয়ে আর ও কিছুক্ষণ রান্না করতে হবে।

৪. মাছের মাথা কষানো হলে এবার সেদ্ধ শাক দিয়ে নেড়ে ঢেকে রান্না করতে হবে। ৬-৭ মিনিট পর লেবুর রস দিয়ে আবার ঢেকে মাঝারি আঁচে পাঁচ মিনিটের মতো রান্না করতে হবে। একটি কড়াইতে ২ চা চামচ তেল গরম করে এতে ছেঁচা রসুন বাদামী করে ভেজে রান্না করা শাকের উপর তেলসহ ঢেলে দিতে হবে। সব শেষে পোড়া মরিচ ভেঙে শাকের উপর দিয়ে নামিয়ে নিতে হবে।

এবার গরম গরম ভাতের সাথে খেয়ে দেখুন ইলিশ-কচুর রান্নাটি।

আকাশের তৈরি সেই পরিবেশবান্ধব গাড়ি চালালেন ডিসি ‘পাসওয়ার্ড’ ছবির বিরুদ্ধে সেন্সর বোর্ডে অভিযোগ রেস্টুরেন্টে আফগান ক্রিকেটারদের ঝগড়াঝাঁটি প্রেমের টানে জার্মান নারী স্বামী-সংসার ফেলে খুলনায় যশোরে গণপিটুনিতে সন্ত্রাসী নিহত উবার চালককে পেটানোর ভিডিও করায় নিগৃহীত মিস ইন্ডিয়া বর্ষা ঋতুতে ব্যাঙ দাঁতে পেনসিল রেখে, বুড়ো আঙুলে ফুঁ দিয়েও সমস্যায় মুক্তি সৌদির প্রথম নারী পাইলট ইয়াসমিন মেসিদের দেখে ক্রুদ্ধ ম্যারাডোনা বগুড়ায় ‘বন্দুকযুদ্ধে’ গুলিবিদ্ধ ৮ মামলার আসামির মৃত্যু মিষ্টি কুমড়ায় যেসব ফাস্টফুড খাবার তৈরি করা যায় গোল করেও গোলশূন্য ড্র ব্রাজিলের হেসেখেলেই আফগানদের হারালো ইংল্যান্ড বিষাক্ত পোল্ট্রি-ফিস ফিড: ৬ কারখানা সিলগালা, ১০ জনের কারাদণ্ড ডোমিনিকান রিপাবলিক: মার্কিন পর্যটকদের মৃত্যুকূপ ঢাকাগামী সুন্দরবন-১০ লঞ্চে আগুন জাপানে শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি গাজীপুরে আ.লীগ প্রার্থী জয়ী, বিএনপি নেতার ভোট বর্জন ভাগনে অপহরণ: ফেসবুক লাইভে যা বললেন সোহেল তাজ আব্বাস: বদলে যাওয়া এক নিরব সব বিমানবন্দরে ডগ স্কোয়াড গঠনের নির্দেশ প্রধানমন্ত্রীর রূপপুর প্রকল্পের বালিশ-কাণ্ডে সংসদীয় কমিটির অসন্তোষ মিশরের প্রথম বৈধ প্রেসিডেন্ট মুরসির উত্থান যেভাবে দুষ্টু লোকজন সামান্য গণ্ডগোলের চেষ্টা করেছে: ইসি সচিব তুরস্কে মুরসির গায়েবানা জানাজায় জনতার ঢল দেশব্যাপী বিড়ি শ্রমিকদের বিক্ষোভ, মানববন্ধন ৩৬ বছরের লজ্জার রেকর্ড এখন রশিদের মোবাইলে লেনদেনে নতুন করে চার্জের সুযোগ নেই: বিটিআরসি মুরসির জানাজা কারাগারেই, দাফন হলো নীরবে