artk
মঙ্গলবার, মার্চ ১৯, ২০১৯ ১১:০০   |  ৫,চৈত্র ১৪২৫

ফিচার ডেস্ক

বুধবার, জানুয়ারি ৩০, ২০১৯ ৯:৩৬

কাগজের ব্যাগ কি পরিবেশবান্ধব?

media

কাগজের ব্যাগের জনপ্রিয়তা ছিল মার্কিন যুক্তরাষ্ট্রে, কিন্তু ১৯৭০ সালের পর আরো টেকসই উপাদান হিসেবে প্লাস্টিকের ব্যবহার শুরুর পর থেকে সেগুলো তার জায়গা হারিয়ে ফেলে।

কিন্তু প্রশ্ন হলো, কাগজের ব্যাগ কি প্লাস্টিকের ব্যাগের চাইতে বেশি পরিবেশ বান্ধব?

উত্তরগুলো এভাবে খুঁজে দেখা যেতে পারে:

- এসব ব্যাগ উৎপাদনে কোন ক্ষেত্রে কত শক্তি ব্যবহার করা হয়?

- ব্যাগটি কতটা টেকসই বা বলা যেতে পারে যে এটি কতবার পুনঃব্যবহার করা যায়?

- ব্যবহার শেষে ফেলে দেবার পর কত দ্রুত এটি পচে যাবে?

চারগুণ বেশি শক্তি

উত্তর আয়ারল্যান্ডের ২০১১ সালের একটি গবেষণায় বলা হচ্ছে যে, 'একটি প্লাস্টিক ব্যাগ উৎপাদনের চাইতে অন্তত ৪গুণ বেশী শক্তি প্রয়োজন একটি কাগজের ব্যাগ তৈরিতে।'

এছাড়াও প্লাস্টিক ব্যাগের বিপরীতে কাগজের ব্যাগ তৈরিতে উজাড় হয় বনভূমি।

গবেষণাটিতে আরো উল্লেখ করা হয় যে, প্রতি এক একটি প্লাস্টিক ব্যাগ তৈরির তুলনায় কাগজের ব্যাগ উৎপাদনের সময় অত্যন্ত বিষাক্ত রাসায়নিক বর্জ্যও তৈরি হয়।

এর বাইরে কাগজের ব্যাগের ওজন বেশী হয় প্লাস্টিকের তুলনায়। সুতরাং এটি পরিবহনে প্রয়োজন আরো বেশি শক্তি, ফলে কার্বন উৎসরনের হারও বেশি- গবেষণা তেমনটাই নির্দেশ করে।

সুপারমার্কেট মরিসন বলছে যে, তারা যেসব কাগজের ব্যাগ ব্যবহার করছে তা শতভাগ বনের উপাদান থেকেই উৎপন্ন।

কেটে ফেলা গাছগুলির পরিবর্তে যদি দ্রুত নতুন বনায়ন করা সম্ভব হয় তবে তা জলবায়ু পরিবর্তনের প্রভাবকে বন্ধ করতে সহায়তা করবে, কেননা গাছ বায়ুমণ্ডল থেকে কার্বন শুষে নেয়।

২০০৬ সালে, এনভায়রনমেন্ট এজেন্সি একটি সমীক্ষা চালিয়েছিল। বৈশ্বিক উষ্ণায়ণের নিয়ামক খুঁজতে তারা দেখতে চেয়েছিল যে একটি ব্যাগ কতবার ব্যবহার করা হয়ে থাকে।

পরীক্ষায় দেখা যায় যে, কাগজের তৈরি ব্যাগগুলো অন্তত ৩ বার পুন:ব্যবহার করা দরকার, প্লাস্টিকের ব্যাগের তুলনায় তা একবার কম।

অন্যপক্ষে দেখা গেছে, কাপড়ের তৈরি ব্যাগ সবচেয়ে বেশি ব্যবহার করা হয়, সংখ্যাটি ১৩১। তুলা থেকে সুতা উৎপাদনে যে বিশাল শক্তি ক্ষয় হয় এটি তাকে কিছুটা লাঘব করে।

কিন্তু কাগজের ব্যাগ যদি সবচেয়ে কম বার ব্যবহার উপযোগী হয়, তবে কি এটি সুপারমার্কেটে টিকে থাকবে?

বিশেষ করে ভিজে গেলে কাগজের ব্যাগের ব্যবহার উপযোগিতা যেখানে দ্রুত কমে যায়।

তাই এনভায়রনমেন্ট এজেন্সি তাদের গবেষণার উপসংহারে বলছে, কাগজের ব্যাগের টিকে থাকার অযোগ্যতার কারণেই তার পুনঃব্যবহার কম হয়ে থাকে।

যদিও প্লাস্টিক ব্যাগের চাইতে কাগজের ব্যাগের পুনঃব্যবহার হার কম, তবুও 'মরিসন' এটি ব্যবহারে জোড় দিচ্ছে। তাদের মতে কিভাবে বা কি উপায়ে ব্যাগটি ব্যবহার করা হবে সেটিও গুরুত্বপূর্ণ।

কাপড়ে ব্যাগ উৎপাদনে সবচেয়ে বেশী কার্বন নিঃসরণ সত্ত্বেও এটি সবচেয়ে টেকসই এবং দীর্ঘস্থায়ী।

তবে, স্থায়িত্ব সবচেয়ে কম হলেও কাগজের ব্যাগ প্লাস্টিকের তুলনায় প্রকৃতিতে দ্রুত পচনশীল।

এছাড়া, কাগজ অনেক বেশী পরিমাণে রিসাইকেল করা হয়ে থাকে। যেখানে প্রকৃতিতে মিশে যেতে একটি প্লাস্টিকের তৈরি ব্যাগের ৪০০ থেকে হাজার বছর পর্যন্ত সময় লাগতে পারে।

সুতরাং, কোনটি সেরা?

একবার ব্যবহার উপযোগী প্লাস্টিক ব্যাগের তুলনায় কাগজের ব্যাগগুলি কিছু কম পুন:ব্যবহার প্রয়োজন। কেননা এটি অনেক বেশী পরিবেশ বান্ধব।

অন্যদিকে কাগজের ব্যাগ অন্যান্য উপকরণের ব্যাগের চাইতে কম টেকসই হয়। তাই গ্রাহক যদি এটি একবারের বেশী ব্যবহার না করেন, তবে তার প্রভাব প্রকৃতিতে ভীষণভাবে পরবে।

নর্থহ্যাম্পটন ইউনিভার্সিটির টেকসই বর্জ্য ব্যবস্থাপনার অধ্যাপক মার্গারেট বেটস বলছেন যে, বহন উপযোগী ব্যাগ কি উপাদানে তৈরি সেটি মূল বিষয় নয়। আসল ব্যাপার হলো ব্যাগটি কতবার ব্যবহার করা হচ্ছে।

তার মতে, বেশিরভাগ মানুষই সপ্তাহের বাজার করতে সুপারমার্কেটে আসার সময় পুনরায় ব্যবহার উপযোগী ব্যাগটি নিয়ে আসতে ভুলে যায়। ফলাফল, আরো নতুন ব্যাগ সে কিনে নিয়ে যায়।

সুতরাং, কাগজ, প্লাস্টিক বা কাপড়ের তৈরি ব্যাগ বড় কথা নয়। অধ্যাপক বেটস বলছেন, একটি ব্যাগের পুন পুন ব্যবহারই পরিবেশের ওপর সবচেয়ে বড় প্রভাব রাখতে পারে।

বিলাইছড়ি উপজেলা আ.লীগের সভাপতিকে গুলি করে হত্যা রাজধানীতে প্রাইভেটকার চালককে গুলি করে হত্যা বছরে ২ হাজার কোটি টাকার বৈদেশিক মুদ্রা আয় করছে মেরিন গ্রাজুয়েটরা রাজধানীতে বাসচাপায় বিইউপি শিক্ষার্থী নিহত রাতে সুনিদ্রার সহজ কিছু কৌশল সুখী হওয়ার ৫ উপায় কাব্য বিলাস মঞ্চায়ন করল ‘হইয়া গেল নির্বাচন’ ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারির বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার ডাকসুর প্রথম সভা ২৩ মার্চ সিডনিতে ‘বহুজাতিক বৈশাখী মেলা’ ১৩ এপ্রিল বিএনপির আরো ৫ নেতা বহিষ্কৃত ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে সজনে ডাটা স্তন ক্যান্সার শনাক্তকারী বক্ষবন্ধনী আবিষ্কার চট্টগ্রামে তিন নারী ছিনতাইকারী গ্রেপ্তার জিয়া ভোটের রাজনীতিকে সম্পূর্ণভাবে ধ্বংস করেছে: হাসিনা ট্রেনের ভাড়া বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত হয়নি: রেলমন্ত্রী নেদারল্যান্ডসে হামলাকারী তুরস্কের নাগরিক রাতে সিল মারা ঠেকাতে ব্যালট পেপার যাবে সকালে: ইসি সচিব ভুয়া মামলাকারীর বিরুদ্ধে চার্জশিট নাচের লড়াইয়ে মাধুরী-আলিয়া, জিতল কে? পুঁজিবাজার মন্দার প্রতিবাদে বিক্ষোভ ক্রাইস্টচার্চে নিহতদের জন্য দোয়া, মনোবিদের কথা ভাবছে বিসিবি টালিউডের সৃজিতকে বিয়ে করছেন মিথিলা! টেস্ট জিতে আফগানদের ইতিহাস ডাকাতের কবলে রোজী সিদ্দিকী শিষ্যদের রেখে ফিরে গেলেন রোডস-শ্রীনিবাসন বলিউডে কার অভিষেক হচ্ছে? বিদেশ সফরে নিরাপত্তার বিষয় সবার আগে: বিসিবি শ্রীলঙ্কায় দ্বি-পাক্ষিক সাইডলাইন বৈঠকে দুদক চেয়ারম্যান রাঙ্গামাটিতে ভোট শেষে গুলি, প্রিসাইডিং অফিসারসহ নিহত ৬