artk
শনিবার, জুলাই ২০, ২০১৯ ৪:২৭   |  ৫,শ্রাবণ ১৪২৬

ফিচার ডেস্ক

বুধবার, জানুয়ারি ৩০, ২০১৯ ৯:৩৬

কাগজের ব্যাগ কি পরিবেশবান্ধব?

media

কাগজের ব্যাগের জনপ্রিয়তা ছিল মার্কিন যুক্তরাষ্ট্রে, কিন্তু ১৯৭০ সালের পর আরো টেকসই উপাদান হিসেবে প্লাস্টিকের ব্যবহার শুরুর পর থেকে সেগুলো তার জায়গা হারিয়ে ফেলে।

কিন্তু প্রশ্ন হলো, কাগজের ব্যাগ কি প্লাস্টিকের ব্যাগের চাইতে বেশি পরিবেশ বান্ধব?

উত্তরগুলো এভাবে খুঁজে দেখা যেতে পারে:

- এসব ব্যাগ উৎপাদনে কোন ক্ষেত্রে কত শক্তি ব্যবহার করা হয়?

- ব্যাগটি কতটা টেকসই বা বলা যেতে পারে যে এটি কতবার পুনঃব্যবহার করা যায়?

- ব্যবহার শেষে ফেলে দেবার পর কত দ্রুত এটি পচে যাবে?

চারগুণ বেশি শক্তি

উত্তর আয়ারল্যান্ডের ২০১১ সালের একটি গবেষণায় বলা হচ্ছে যে, 'একটি প্লাস্টিক ব্যাগ উৎপাদনের চাইতে অন্তত ৪গুণ বেশী শক্তি প্রয়োজন একটি কাগজের ব্যাগ তৈরিতে।'

এছাড়াও প্লাস্টিক ব্যাগের বিপরীতে কাগজের ব্যাগ তৈরিতে উজাড় হয় বনভূমি।

গবেষণাটিতে আরো উল্লেখ করা হয় যে, প্রতি এক একটি প্লাস্টিক ব্যাগ তৈরির তুলনায় কাগজের ব্যাগ উৎপাদনের সময় অত্যন্ত বিষাক্ত রাসায়নিক বর্জ্যও তৈরি হয়।

এর বাইরে কাগজের ব্যাগের ওজন বেশী হয় প্লাস্টিকের তুলনায়। সুতরাং এটি পরিবহনে প্রয়োজন আরো বেশি শক্তি, ফলে কার্বন উৎসরনের হারও বেশি- গবেষণা তেমনটাই নির্দেশ করে।

সুপারমার্কেট মরিসন বলছে যে, তারা যেসব কাগজের ব্যাগ ব্যবহার করছে তা শতভাগ বনের উপাদান থেকেই উৎপন্ন।

কেটে ফেলা গাছগুলির পরিবর্তে যদি দ্রুত নতুন বনায়ন করা সম্ভব হয় তবে তা জলবায়ু পরিবর্তনের প্রভাবকে বন্ধ করতে সহায়তা করবে, কেননা গাছ বায়ুমণ্ডল থেকে কার্বন শুষে নেয়।

২০০৬ সালে, এনভায়রনমেন্ট এজেন্সি একটি সমীক্ষা চালিয়েছিল। বৈশ্বিক উষ্ণায়ণের নিয়ামক খুঁজতে তারা দেখতে চেয়েছিল যে একটি ব্যাগ কতবার ব্যবহার করা হয়ে থাকে।

পরীক্ষায় দেখা যায় যে, কাগজের তৈরি ব্যাগগুলো অন্তত ৩ বার পুন:ব্যবহার করা দরকার, প্লাস্টিকের ব্যাগের তুলনায় তা একবার কম।

অন্যপক্ষে দেখা গেছে, কাপড়ের তৈরি ব্যাগ সবচেয়ে বেশি ব্যবহার করা হয়, সংখ্যাটি ১৩১। তুলা থেকে সুতা উৎপাদনে যে বিশাল শক্তি ক্ষয় হয় এটি তাকে কিছুটা লাঘব করে।

কিন্তু কাগজের ব্যাগ যদি সবচেয়ে কম বার ব্যবহার উপযোগী হয়, তবে কি এটি সুপারমার্কেটে টিকে থাকবে?

বিশেষ করে ভিজে গেলে কাগজের ব্যাগের ব্যবহার উপযোগিতা যেখানে দ্রুত কমে যায়।

তাই এনভায়রনমেন্ট এজেন্সি তাদের গবেষণার উপসংহারে বলছে, কাগজের ব্যাগের টিকে থাকার অযোগ্যতার কারণেই তার পুনঃব্যবহার কম হয়ে থাকে।

যদিও প্লাস্টিক ব্যাগের চাইতে কাগজের ব্যাগের পুনঃব্যবহার হার কম, তবুও 'মরিসন' এটি ব্যবহারে জোড় দিচ্ছে। তাদের মতে কিভাবে বা কি উপায়ে ব্যাগটি ব্যবহার করা হবে সেটিও গুরুত্বপূর্ণ।

কাপড়ে ব্যাগ উৎপাদনে সবচেয়ে বেশী কার্বন নিঃসরণ সত্ত্বেও এটি সবচেয়ে টেকসই এবং দীর্ঘস্থায়ী।

তবে, স্থায়িত্ব সবচেয়ে কম হলেও কাগজের ব্যাগ প্লাস্টিকের তুলনায় প্রকৃতিতে দ্রুত পচনশীল।

এছাড়া, কাগজ অনেক বেশী পরিমাণে রিসাইকেল করা হয়ে থাকে। যেখানে প্রকৃতিতে মিশে যেতে একটি প্লাস্টিকের তৈরি ব্যাগের ৪০০ থেকে হাজার বছর পর্যন্ত সময় লাগতে পারে।

সুতরাং, কোনটি সেরা?

একবার ব্যবহার উপযোগী প্লাস্টিক ব্যাগের তুলনায় কাগজের ব্যাগগুলি কিছু কম পুন:ব্যবহার প্রয়োজন। কেননা এটি অনেক বেশী পরিবেশ বান্ধব।

অন্যদিকে কাগজের ব্যাগ অন্যান্য উপকরণের ব্যাগের চাইতে কম টেকসই হয়। তাই গ্রাহক যদি এটি একবারের বেশী ব্যবহার না করেন, তবে তার প্রভাব প্রকৃতিতে ভীষণভাবে পরবে।

নর্থহ্যাম্পটন ইউনিভার্সিটির টেকসই বর্জ্য ব্যবস্থাপনার অধ্যাপক মার্গারেট বেটস বলছেন যে, বহন উপযোগী ব্যাগ কি উপাদানে তৈরি সেটি মূল বিষয় নয়। আসল ব্যাপার হলো ব্যাগটি কতবার ব্যবহার করা হচ্ছে।

তার মতে, বেশিরভাগ মানুষই সপ্তাহের বাজার করতে সুপারমার্কেটে আসার সময় পুনরায় ব্যবহার উপযোগী ব্যাগটি নিয়ে আসতে ভুলে যায়। ফলাফল, আরো নতুন ব্যাগ সে কিনে নিয়ে যায়।

সুতরাং, কাগজ, প্লাস্টিক বা কাপড়ের তৈরি ব্যাগ বড় কথা নয়। অধ্যাপক বেটস বলছেন, একটি ব্যাগের পুন পুন ব্যবহারই পরিবেশের ওপর সবচেয়ে বড় প্রভাব রাখতে পারে।

দেশে ত্রাণের কোনো অভাব নেই: ত্রাণ প্রতিমন্ত্রী ময়মনসিংহে পানিতে ডুবে ২ ভাইয়ের মৃত্যু নথির অধিকাংশ ত্রুটি-বিচ্যুতি: ইকবাল মাহমুদ শ্রীলঙ্কা সিরিজ চ্যালেঞ্জ হবে: তামিম বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কার দলে থাকছেন যারা শ্রীলঙ্কার উদ্দেশে ঢাকা ছাড়লো তামিমরা প্রিয়া সাহার বক্তব্যকে সম্পূর্ণ অসত্য বললেন ওবায়দুল কাদের ‘টিআইবি বিবৃতির আগে সত্যতা যাচাই করা সমীচীন’ অভিযোগ প্রমাণ করতে না পারলে আইনি ব্যবস্থা নেয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী নগ্নতার জন্য অমলার বিরুদ্ধে থানায় অভিযোগ পুঁজিবাজারে বিনিয়োগের ঝুঁকির মাত্রা নিরাপদে ভারতে গো রক্ষকদের পিটুনিতে ৩ জন নিহত ডিএসইতে লেনদেন ২২ শতাংশ কমেছে রামপালে শিক্ষক ভূপতির অনৈতিক কাজের তদন্ত শুরু ‘আ.লীগের সমর্থক পরিচয়ে বহু সুযোগ-সুবিধা নিয়েছেন প্রিয়া সাহা’ ‘মিন্নির কিছু হলে আত্মহত্যা করমু’ প্রিয়া সাহার অভিযোগ সঠিক নয়: মার্কিন রাষ্ট্রদূত প্রিয়া সাহা ইজ নট ইকুয়াল টু বাংলাদেশ রাজধানীতে শিশুচোর সন্দেহে গণপিটুনিতে নারীর মৃত্যু ব্রিটিশ তেল ট্যাংকার আটক করেছে ইরান প্রিয়া সাহা ইস্যু ও কিছু যৌক্তিক প্রশ্ন যমুনা সার কারখানার বর্জ্যে বিলের মাছ মরে ভেসে উঠেছে পায়ের নানা রকম ব্যথা থেকে মুক্তির উপায় ঘরেই করুন মেনিকিউর-পেডিকিউর চট্টগ্রামে ২৭ শর্তে বিএনপিকে সমাবেশের অনুমতি ঈদের আগেই ভারত থেকে আসছে ডাবল ডেকার ৮৩ বাস ঢাকায় ‘স্টাডি ইন ইন্ডিয়া’ মেলা শনিবার লন্ডনে দূত সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী কুষ্টিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ পরিবহন শ্রমিক নিহত নিজের কিডনি বিক্রি করে মেয়েকে বাঁচাতে চান বাবা