artk
সোমবার, ফেব্রুয়ারী ১৮, ২০১৯ ৯:৪০   |  ৬,ফাল্গুন ১৪২৫
বুধবার, জানুয়ারি ৩০, ২০১৯ ৫:৫৯

সাংবাদিক গৌতম হত্যা মামলায় ৫ আসামির যাবজ্জীবন

সিনিয়র রিপোর্টার
media

এক যুগের বেশি সময় আগে ফরিদপুরে সাংবাদিক গৌতম দাস হত্যার ঘটনায় পাঁচ আসামির যাবজ্জীবন সাজা বহাল রেখে রায় দিয়েছেন হাই কোর্ট। 

বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে আসামিদের আপিল শুনানি শেষে বুধবার বিচারপতি এ কে এম আবদুল হাকিম ও বিচারপতি ফাতেমা নজীবের হাই কোর্ট বেঞ্চ এই রায় দেয়। 

আসামি আসিফ ইমরান, সিদ্দিকুর রহমান মিয়া, আসাদ বিন কাদির, আবু তাহের মতুর্জা ওরফে অ্যাপোলো ও তামজিদ হোসেন বাবুকে বিচারিক আদালতের দেওয়া যাবজ্জীবন ও ৫০ হাজার টাকা করে জরিমানার সাজা বহাল রাখা হয়েছে।

এই জারিমানা না দিলে আসামিদের আরও এক বছর কারাভোগ করতে হবে। বাকি চারজনকে খালাস দিয়েছেন আদালত।

দ্রুত বিচার ট্রাইব্যুনালে যাবজ্জীবন কারাদণ্ড পাওয়া আসিফ ইমতিয়াজ বুলু, কামরুল ইসলাম আপন, রাজিব হাসান মিয়া ও কাজী মুরাদ হাই কোর্টে আপিল করে খালাস পেয়েছেন। দৈনিক সমকালের ফরিদপুর ব্যুরো প্রধান গৌতমকে ২০০৫ সালের ১৭ নভেম্বর হত্যা করা হয়।

দীর্ঘ আট বছর বিচার শেষে ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিন ২০১৩ সালে এ মামলার রায় ঘোষণা করেন।

ওই রায়ের বিরুদ্ধে আসামিরা পাঁচটি ফৌজদারি আপিল করেন হাই কোর্টে। সেসব আপিলের ওপর উভয়পক্ষের শুনানি শেষে গত ৯ জানুয়ারি হাই কোর্ট এ মামলার রায়ের দিন ঠিক করে দিয়েছিল।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল হারুন-অর রশীদ। তার সঙ্গে ছিলেন, সাথী শাহজাহান, জাহাঙ্গীর আলম ও জহির আহমদ।

আসামি সিদ্দিক ও অ্যাপোলোর পক্ষে আইনজীবী হেলালউদ্দিন মোল্লা; আসামি ইমরান, বুলু, আপন ও রাজীবের পক্ষে আইনজীবী সৈয়দ আলী মোকাররম; বাবুর পক্ষে আইনজীবী আওলাদ হোসেন; আসামি আসাদের পক্ষে আইনজীবী আব্দুর রশীদ ও ওমর ফারুক এবং আসামি মুরাদের পক্ষে আইনজীবী শেখ বাহারুল ইসলাম শুনানি করেন।

মামলার নথি থেকে জানা যায়, ফরিদপুর শহরের মুজিব সড়কের সংস্কারে অনিয়ম ও দুর্নীতির একটি খবর প্রকাশের জের ধরে ২০০৫ সালের ১৭ নভেম্বর দৈনিক সমকালের ফরিদপুর ব্যুরো প্রধান গৌতমকে তার কার্যালয়ে ঢুকে শ্বাসরোধে হত্যা করা হয়। সমকালের স্থানীয় প্রতিনিধি হাসানউজ্জামান ওইদিনই ফরিদপুর কোতোয়ালি থানায় হত্যা মামলা দায়ের করেন।

হত্যাকাণ্ডের দুইমাস পর ২০০৫ সালের ১৯ জানুয়ারি ফরিদপুরের আদালতে ১০ জনকে আসামি করে অভিযোগপত্র দেন মামলার তদন্ত কর্মকর্তা গোলাম নবী। দশ আসামির মধ্যে জাহিদ নামের একজন ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেলে মামলা থেকে তার নাম বাদ দেয়া হয়।

অভিযোগপত্র দাখিলের পর ‘স্পর্শকাতর’ বিবেচনায় সরকার ওই বছর এপ্রিলে মামলাটি ফরিদপুর থেকে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনালে পাঠায়।

চারজন বিচারকের হাত ঘুরে মামলাটি পরে রায়ের পর্যায়ে আসে।  ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিন নয় আসামির সবাইকে যাবজ্জীবন কারাদণ্ড দেন ২০১৩ সালের ২৭ জুন।

ব্রিটিশ লেবার পার্টি থেকে সাত এমপির পদত্যাগ প্রয়োজন আছে বলেই নতুন তিন ব্যাংকের অনুমোদন: অর্থমন্ত্রী অপব্যবহারে রোধে বুক বিল্ডিংয়ে আসছে পরিবর্তন ঢাকা প্রিমিয়ার লিগে ১২ দলের খেলোয়াড় তালিকা নতুন টি-টোয়েন্টি লিগ শুরু হচ্ছে ২৫ ফেব্রুয়ারি শুরু ব্যবসায়ী বাদল ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের চার্জশিট তিন ফর্মেটেই ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশের যুবারা রমেকের সবগুলো অগ্নিনির্বাপক যন্ত্রই মেয়াদোত্তীর্ণ তিন ফর্মেটেই ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশের যুবারা প্রকল্পের মেয়াদ শেষেও গাড়ি জমা দেননি পরিচালক ‘বাড়ি পাচ্ছেন মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যরা’ ১ কোটি ৭২ লাখ টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনকে কারাগারে পাঠানোর নির্দেশ জামায়াত নিষিদ্ধের জন্য যেকোনো সময়ই উপযুক্ত: কাদের ঢাকা সিটি নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীকে নিরপেক্ষ থাকার নির্দেশ বহরমপুরে গুলিতে মৃত্যুর ঘটনা অনাকাঙ্ক্ষিত: বিজিবি প্রধান রাশিয়া থেকে ৫০ হাজার টন গম কিনবে সরকার আইনজীবী সুমনের ফেসবুক লাইভে সরানো হলো ডাস্টবিন না.গঞ্জে সংঘর্ষ: বর্তমান, সাবেক কাউন্সিলরসহ গ্রেপ্তার ২২ লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে দুদকের অভিযোগপত্র ডিএসবির অফিস সহকারীর কয়েক কোটি টাকার সম্পদ! নতুন এমপিদের শপথের বৈধতা নিয়ে করা রিট খারিজ অভিজিৎ হত্যার চার বছর পর চার্জশিট চূড়ান্ত শ্রীনগরে বেচাকেনা হচ্ছে আশ্রায় প্রকল্পের ঘর! এবার বলিউডে সঞ্জয় কাপুরের মেয়ে শানায়া বিশ্বকাপের পরই অবসরে যাচ্ছেন গেইল টেকনাফে ২০ হাজার পিস ইয়াবা জব্দ সুন্দরবনে ‘বন্দুকযুদ্ধে’ বনডাকাত নিহত আরব আমিরাতের সঙ্গে ৪ সমঝোতা স্মারক সই নারায়ণগঞ্জে কাউন্সিলরসহ গ্রেপ্তার ২২