artk
বুধবার, আগষ্ট ২১, ২০১৯ ১:৩৮   |  ৫,ভাদ্র ১৪২৬

খুলনা প্রতিনিধি

বুধবার, জানুয়ারি ৩০, ২০১৯ ১২:১৬

লবণ সহিষ্ণু ফল গাছের গবেষণায় খুবির সাফল্য

media

দেশের উপকূলীয় অঞ্চলে লবণ সহিষ্ণু ফলের গাছ নিয়ে গবেষণায় সাফল্যের দাবি করেছে খুলনা বিশ্ববিদ্যালয়।

গবেষকরা জানান, তাদের গবেষণার কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। কৃষকরা আগামী তিন বছরের মধ্যে উপকূলীয় এলাকায় লবণ সহনশীল বিভিন্ন জাতের ফলের গাছ চাষ করতে পারবেন।

এসব ফলের মধ্যে রয়েছে- পেয়ারা, কাঁঠাল, সফেদা, আমড়া, বড়ই এবং বাতাবী লেবু।

খুলনা বিশ্ববিদ্যালয়ের কৃষিপ্রযুক্তি বিভাগের জার্মপ্লাজম কেন্দ্রের গবেষকরা বিষয়টি নিয়ে গত আট বছর ধরে কাজ করে যাচ্ছেন।

প্রকল্প পরিচালক এবং বিশ্ববিদ্যালয়ের কৃষিপ্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল মান্নান বলেন, “নতুন জাতের ফলের গাছগুলো উপকূলীয় অঞ্চলের পাশাপাশি দেশের অন্যান্য অংশেও চাষ করা যাবে।”

তিনি আরও বলেন, “দেশে এখন যেসব জাতের ফলের গাছ রয়েছে সেগুলো লবণ-সহনশীল নয়। তাই সেগুলো লবণাক্ত এলাকায় চাষ করা যায় না। ফলে সেসব এলাকায় ফলের উৎপাদন কমে গেছে।”

এছাড়াও, লবণাক্ততার কারণে সেসব ফলের স্বাদও ভিন্ন হচ্ছে বলে উল্লেখ করে তিনি জানান, মূলত দুটি বিষয়ের ওপর লক্ষ্য রেখে নতুন জাতের ফলের গাছ উদ্ভাবন করা হয়েছে। এগুলো হলো- উৎপাদন ও স্বাদ বৃদ্ধি।

“নতুন উদ্ভাবিত এই জাতের ফল চাষ করে কৃষকরা উপকৃত হবেন। তবে এ জন্যে আরও দুই থেকে তিন বছর অপেক্ষা করতে হবে। কেননা, গবেষণাটি এখন চূড়ান্ত পর্যায়ে রয়েছে,” যোগ করেন অধ্যাপক আব্দুল মান্নান।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে কোনও শিক্ষা প্রতিষ্ঠান নয় রংচঙে তারিক আনাম খান সবজির ঝুড়িতেও ইয়াবা, আটক ২ ছাগল ছিনতাই: ছাত্রলীগ নেতার আগাম জামিন পদত্যাগ করলেন ইতালির প্রধানমন্ত্রী গুইসেপে ভারত সফরে প্রধানমন্ত্রীকে মোদির আমন্ত্রণ জামিনে বের হয়ে গণপিটুনিতে মৃত্যু আইনশৃঙ্খলা বাহিনীর এমন প্রেস ব্রিফিং দুনিয়ার কোথায় আছে: হাইকোর্ট দেশে এসে ডেঙ্গুতে মারা গেলেন ডা. রেহানা বেগম ইলেকট্রনিক রেকর্ডকে সাক্ষ্য আইনে অন্তর্ভুক্তির জন্য চিঠি ৬০০ টাকার শাড়িতে সাজলেন কঙ্গনা যে ৫ দাবিতে অটল রোহিঙ্গারা গণতন্ত্র ছাড়া কাশ্মীর সমস্যার সমাধান সম্ভব নয়: অমর্ত্য সেন বিপিএলে মাশরাফি-সাকিব দুজনকেই চায় রংপুর কিশোরগঞ্জের সাবেক হিসাবরক্ষক সিরাজুল গ্রেফতার মিল্ক ভিটার ৫ হাজার একর জায়গার ৪ হাজার একরই বেহাত সুযোগ চান ফরহাদ, আত্মবিশ্বাসী জহুরুলও ‘নিজ বাড়ি-আশপাশ পরিচ্ছন্ন রাখলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব: অধ্যাপক সায়ীদ লেনদেন ডিএসইতে কমলেও সিএসইতে বেড়েছে ক্ষতিকর প্রাণীর অনিষ্টতা থেকে মুক্ত থাকার দোয়া টাইগারদের দায়িত্ব নিতে ঢাকায় রাসেল ডমিঙ্গো এফআর টাওয়ার মামলা: তাসভীরের পর ফারুকের জামিন তৃতীয় টেস্ট থেকে ছিটকে পড়লেন স্মিথ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে দল ঘোষণা করলো ভারত সংসদ সদস্য না হয়েও শুল্কমুক্ত ল্যান্ড ক্রুজার গাড়ি মুহিতের ত্রিদেশীয় সিরিজ: বাংলাদেশ সফরে আফগানদের দল ঘোষণা খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়লো এক বছর মিন্নিকে কেন জামিন নয়, ৭ দিনের মধ্যে জানানোর নির্দেশ হাইকোর্টের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে: মেয়র খোকন কাশ্মীরে স্কুল খুলেছে, শিক্ষার্থী নেই