artk
শুক্রবার, এপ্রিল ২৬, ২০১৯ ১০:৫৫   |  ১৩,বৈশাখ ১৪২৬

জহুর উল হক, লিসবন (পর্তুগাল) থেকে

বুধবার, জানুয়ারি ৩০, ২০১৯ ৯:৩৩
বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর নৈশভোজ

বাংলাদেশি শ্রমিক নেয়ার আহ্বানে পর্তুগিজ মন্ত্রীর আশ্বাস

media

পর্তুগালে বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর আয়োজনে অনুষ্ঠিত এক নৈশভোজে অংশগ্রহণ করেছেন পর্তুগালের পররাষ্ট্রমন্ত্রী আগুস্তো সান্তোস সিলভার। দেশটির বাণিজ্যিক রাজধানী পোর্তোয় শনিবার রাতে স্থানীয় পোর্তোগান্ধি রেস্টুরেন্টে বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর আয়োজনে এই নৈশভোজ হয়।

নৈশভোজ অনুষ্ঠানে পর্তুগালের পররাষ্ট্রমন্ত্রীর সাথে অংশগ্রহণ করেছেন পর্তুগালের ক্ষমতাসীন সোশ্যালিস্ট পার্টির পোর্তো শাখার সভাপতি সাবেক মন্ত্রী ম্যানুয়েল পিজারো, পর্তুগিজ সংসদ সদস্য থিয়াগো বারবোজা রিবেইরো, পোর্তো যুব সোশ্যালিস্টের সভাপতি হুগো গিলবাইয়া, পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা জোয়াও কোয়েলো।

এ ছাড়াও  উপস্থিত ছিলেন পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিকী ও বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর নেতৃবৃন্দ।

নৈশভোজের পূর্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় পর্তুগাল-বাংলাদেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর সভাপতি শাহ আলম কাজল পর্তুগালের পররাষ্ট্রমন্ত্রী কাছে বাংলাদেশে পর্তুগালের স্থায়ী দূতাবাস স্থাপনের দাবি জানান। এছাড়াও পর্তুগাল ও বাংলাদেশের মধ্যকার বিভিন্ন বাণিজ্যিক সম্ভাবনার কথা ও বাংলাদেশ থেকে কৃষিসহ বিভিন্ন পেশায় দক্ষ শ্রমিক নিতে আহ্বান জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী আগুস্তো সান্তোস সিলভা বলেন, “বর্তমানে ৭৮ দেশে কনস্যুলার সেবা চালু রয়েছে। যে সব দেশে দূতাবাসসহ অধিক কনস্যুলেটে অফিস রয়েছে, সে সব দেশ হতে অতিরিক্ত সেবাদান সঙ্কুচিত করে, যে সব দেশে দূতাবাস বা কনস্যুলেট সেবার প্রয়োজন রয়েছে। কিন্তু দূতাবাস বা কনস্যুলেট নেই ওই সব দেশের প্রতি তার সরকার মনোনিবেশ কবরে।” 

তিনি আরো বলেন, বাংলাদেশ কমিউনিটির দাবিগুলো গুরুত্বের সাথে বিবেচনা করবেন।

বৈঠক শেষে উপস্থিত পররাষ্ট্রমন্ত্রী এবং নেতৃবৃন্দকে বিশেষ উপহার ও ক্রেস্ট তুলে দেন বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর  সভাপতি শাহ আলম কাজল ও সাধারণ সম্পাদক আব্দুল আলীম।

শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা কমানো হয়েছে ঝিনাইদহে মা-মেয়েকে কুপিয়ে হত্যা চুয়াডাঙ্গায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মা-ছেলের মৃত্যু মোবাইলে আসক্তির কারণেই ভাঙছে সম্পর্ক! বিশ্ব মেধাসম্পদ দিবস শুক্রবার কুষ্টিয়ায় কথিত বন্দুকযুদ্ধে ‘মাদক ব্যবসায়ী’ নিহত ডায়াবেটিস এড়াতে আগে থেকেই যে প্রস্তুতি নিবেন সন্ত্রাস-জঙ্গিবাদ ও মাদক নির্মূলে অভিভাবক সমাবেশ শুক্রবার চুয়াডাঙ্গায় ফেসবুকে স্ট্যাটাস দিয়ে যুবকের আত্মহত্যা হামলাকারীদের লাশ নেবেন না শ্রীলংকার মুসলিমরা চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ছে না ক্ষমা না চাইলে শমীর সংবাদ বর্জন কৃষককে গুলি করে হত্যা করলেন আ. লীগ নেতা ৯০ ভাগ স্কুলের পাশে সিগারেট বিক্রি হয় বন্ধ হচ্ছে সাড়ে ২০ লাখ সিম হয় দুর্নীতিবাজরা থাকবে, না হয় আমি থাকব: গণপূর্তমন্ত্রী মোদির বিরুদ্ধে লড়াই করবেন অজয় রায় মুশফিকের ব্যাটে কপাল ফাটলো কোচের! দুই সন্তানসহ আত্মঘাতী এক হামলাকারীর অন্তঃসত্ত্বা স্ত্রী, তিন পুলিশ নিহত নিজেকে প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা করলেন জো বাইডেন জাহিদের বিরুদ্ধে শিগগিরই শাস্তিমূলক ব্যবস্থা: ফখরুল রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরি রোধে দুদকের অভিযান সালমান খানের বিরুদ্ধে ছিনতাইয়ের অভিযোগ! নুসরাত হত্যা মামলার অন্যতম আসামি মহিউদ্দিন শাকিল গ্রেপ্তার প্রশাসনিক কর্মকর্তা হত্যা: ৬ জনের মৃত্যুদণ্ড পুঁজিবাজারের এক পক্ষ সিংহ অপরটি ছাগলের বাচ্চা: অর্থমন্ত্রী আইএসকে বিস্ফোরক দেয় ৭ ভারতীয় প্রতিষ্ঠান! মোটরসাইকেলে কাভার্ডভ্যানের ধাক্কা, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ছাত্রী নিহত সেই আবজাল-রুবিনাসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করবে দুদক ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ