artk
সোমবার, ফেব্রুয়ারী ১৮, ২০১৯ ৯:৪১   |  ৬,ফাল্গুন ১৪২৫

জহুর উল হক, লিসবন (পর্তুগাল) থেকে

বুধবার, জানুয়ারি ৩০, ২০১৯ ৯:৩৩
বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর নৈশভোজ

বাংলাদেশি শ্রমিক নেয়ার আহ্বানে পর্তুগিজ মন্ত্রীর আশ্বাস

media

পর্তুগালে বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর আয়োজনে অনুষ্ঠিত এক নৈশভোজে অংশগ্রহণ করেছেন পর্তুগালের পররাষ্ট্রমন্ত্রী আগুস্তো সান্তোস সিলভার। দেশটির বাণিজ্যিক রাজধানী পোর্তোয় শনিবার রাতে স্থানীয় পোর্তোগান্ধি রেস্টুরেন্টে বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর আয়োজনে এই নৈশভোজ হয়।

নৈশভোজ অনুষ্ঠানে পর্তুগালের পররাষ্ট্রমন্ত্রীর সাথে অংশগ্রহণ করেছেন পর্তুগালের ক্ষমতাসীন সোশ্যালিস্ট পার্টির পোর্তো শাখার সভাপতি সাবেক মন্ত্রী ম্যানুয়েল পিজারো, পর্তুগিজ সংসদ সদস্য থিয়াগো বারবোজা রিবেইরো, পোর্তো যুব সোশ্যালিস্টের সভাপতি হুগো গিলবাইয়া, পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা জোয়াও কোয়েলো।

এ ছাড়াও  উপস্থিত ছিলেন পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিকী ও বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর নেতৃবৃন্দ।

নৈশভোজের পূর্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় পর্তুগাল-বাংলাদেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর সভাপতি শাহ আলম কাজল পর্তুগালের পররাষ্ট্রমন্ত্রী কাছে বাংলাদেশে পর্তুগালের স্থায়ী দূতাবাস স্থাপনের দাবি জানান। এছাড়াও পর্তুগাল ও বাংলাদেশের মধ্যকার বিভিন্ন বাণিজ্যিক সম্ভাবনার কথা ও বাংলাদেশ থেকে কৃষিসহ বিভিন্ন পেশায় দক্ষ শ্রমিক নিতে আহ্বান জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী আগুস্তো সান্তোস সিলভা বলেন, “বর্তমানে ৭৮ দেশে কনস্যুলার সেবা চালু রয়েছে। যে সব দেশে দূতাবাসসহ অধিক কনস্যুলেটে অফিস রয়েছে, সে সব দেশ হতে অতিরিক্ত সেবাদান সঙ্কুচিত করে, যে সব দেশে দূতাবাস বা কনস্যুলেট সেবার প্রয়োজন রয়েছে। কিন্তু দূতাবাস বা কনস্যুলেট নেই ওই সব দেশের প্রতি তার সরকার মনোনিবেশ কবরে।” 

তিনি আরো বলেন, বাংলাদেশ কমিউনিটির দাবিগুলো গুরুত্বের সাথে বিবেচনা করবেন।

বৈঠক শেষে উপস্থিত পররাষ্ট্রমন্ত্রী এবং নেতৃবৃন্দকে বিশেষ উপহার ও ক্রেস্ট তুলে দেন বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর  সভাপতি শাহ আলম কাজল ও সাধারণ সম্পাদক আব্দুল আলীম।

ব্রিটিশ লেবার পার্টি থেকে সাত এমপির পদত্যাগ প্রয়োজন আছে বলেই নতুন তিন ব্যাংকের অনুমোদন: অর্থমন্ত্রী অপব্যবহারে রোধে বুক বিল্ডিংয়ে আসছে পরিবর্তন ঢাকা প্রিমিয়ার লিগে ১২ দলের খেলোয়াড় তালিকা নতুন টি-টোয়েন্টি লিগ শুরু হচ্ছে ২৫ ফেব্রুয়ারি শুরু ব্যবসায়ী বাদল ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের চার্জশিট তিন ফর্মেটেই ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশের যুবারা রমেকের সবগুলো অগ্নিনির্বাপক যন্ত্রই মেয়াদোত্তীর্ণ তিন ফর্মেটেই ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশের যুবারা প্রকল্পের মেয়াদ শেষেও গাড়ি জমা দেননি পরিচালক ‘বাড়ি পাচ্ছেন মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যরা’ ১ কোটি ৭২ লাখ টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনকে কারাগারে পাঠানোর নির্দেশ জামায়াত নিষিদ্ধের জন্য যেকোনো সময়ই উপযুক্ত: কাদের ঢাকা সিটি নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীকে নিরপেক্ষ থাকার নির্দেশ বহরমপুরে গুলিতে মৃত্যুর ঘটনা অনাকাঙ্ক্ষিত: বিজিবি প্রধান রাশিয়া থেকে ৫০ হাজার টন গম কিনবে সরকার আইনজীবী সুমনের ফেসবুক লাইভে সরানো হলো ডাস্টবিন না.গঞ্জে সংঘর্ষ: বর্তমান, সাবেক কাউন্সিলরসহ গ্রেপ্তার ২২ লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে দুদকের অভিযোগপত্র ডিএসবির অফিস সহকারীর কয়েক কোটি টাকার সম্পদ! নতুন এমপিদের শপথের বৈধতা নিয়ে করা রিট খারিজ অভিজিৎ হত্যার চার বছর পর চার্জশিট চূড়ান্ত শ্রীনগরে বেচাকেনা হচ্ছে আশ্রায় প্রকল্পের ঘর! এবার বলিউডে সঞ্জয় কাপুরের মেয়ে শানায়া বিশ্বকাপের পরই অবসরে যাচ্ছেন গেইল টেকনাফে ২০ হাজার পিস ইয়াবা জব্দ সুন্দরবনে ‘বন্দুকযুদ্ধে’ বনডাকাত নিহত আরব আমিরাতের সঙ্গে ৪ সমঝোতা স্মারক সই নারায়ণগঞ্জে কাউন্সিলরসহ গ্রেপ্তার ২২