artk
মঙ্গলবার, আগষ্ট ২০, ২০১৯ ৯:১১   |  ৫,ভাদ্র ১৪২৬

জহুর উল হক, লিসবন (পর্তুগাল) থেকে

বুধবার, জানুয়ারি ৩০, ২০১৯ ৯:৩৩
বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর নৈশভোজ

বাংলাদেশি শ্রমিক নেয়ার আহ্বানে পর্তুগিজ মন্ত্রীর আশ্বাস

media

পর্তুগালে বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর আয়োজনে অনুষ্ঠিত এক নৈশভোজে অংশগ্রহণ করেছেন পর্তুগালের পররাষ্ট্রমন্ত্রী আগুস্তো সান্তোস সিলভার। দেশটির বাণিজ্যিক রাজধানী পোর্তোয় শনিবার রাতে স্থানীয় পোর্তোগান্ধি রেস্টুরেন্টে বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর আয়োজনে এই নৈশভোজ হয়।

নৈশভোজ অনুষ্ঠানে পর্তুগালের পররাষ্ট্রমন্ত্রীর সাথে অংশগ্রহণ করেছেন পর্তুগালের ক্ষমতাসীন সোশ্যালিস্ট পার্টির পোর্তো শাখার সভাপতি সাবেক মন্ত্রী ম্যানুয়েল পিজারো, পর্তুগিজ সংসদ সদস্য থিয়াগো বারবোজা রিবেইরো, পোর্তো যুব সোশ্যালিস্টের সভাপতি হুগো গিলবাইয়া, পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা জোয়াও কোয়েলো।

এ ছাড়াও  উপস্থিত ছিলেন পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিকী ও বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর নেতৃবৃন্দ।

নৈশভোজের পূর্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় পর্তুগাল-বাংলাদেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর সভাপতি শাহ আলম কাজল পর্তুগালের পররাষ্ট্রমন্ত্রী কাছে বাংলাদেশে পর্তুগালের স্থায়ী দূতাবাস স্থাপনের দাবি জানান। এছাড়াও পর্তুগাল ও বাংলাদেশের মধ্যকার বিভিন্ন বাণিজ্যিক সম্ভাবনার কথা ও বাংলাদেশ থেকে কৃষিসহ বিভিন্ন পেশায় দক্ষ শ্রমিক নিতে আহ্বান জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী আগুস্তো সান্তোস সিলভা বলেন, “বর্তমানে ৭৮ দেশে কনস্যুলার সেবা চালু রয়েছে। যে সব দেশে দূতাবাসসহ অধিক কনস্যুলেটে অফিস রয়েছে, সে সব দেশ হতে অতিরিক্ত সেবাদান সঙ্কুচিত করে, যে সব দেশে দূতাবাস বা কনস্যুলেট সেবার প্রয়োজন রয়েছে। কিন্তু দূতাবাস বা কনস্যুলেট নেই ওই সব দেশের প্রতি তার সরকার মনোনিবেশ কবরে।” 

তিনি আরো বলেন, বাংলাদেশ কমিউনিটির দাবিগুলো গুরুত্বের সাথে বিবেচনা করবেন।

বৈঠক শেষে উপস্থিত পররাষ্ট্রমন্ত্রী এবং নেতৃবৃন্দকে বিশেষ উপহার ও ক্রেস্ট তুলে দেন বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর  সভাপতি শাহ আলম কাজল ও সাধারণ সম্পাদক আব্দুল আলীম।

জামিনে বের হয়ে গণপিটুনিতে মৃত্যু আইনশৃঙ্খলা বাহিনীর এমন প্রেস ব্রিফিং দুনিয়ার কোথায় আছে: হাইকোর্ট দেশে এসে ডেঙ্গুতে মারা গেলেন ডা. রেহানা বেগম ইলেকট্রনিক রেকর্ডকে সাক্ষ্য আইনে অন্তর্ভুক্তির জন্য চিঠি ৬০০ টাকার শাড়িতে সাজলেন কঙ্গনা যে ৫ দাবিতে অটল রোহিঙ্গারা গণতন্ত্র ছাড়া কাশ্মীর সমস্যার সমাধান সম্ভব নয়: অমর্ত্য সেন বিপিএলে মাশরাফি-সাকিব দুজনকেই চায় রংপুর কিশোরগঞ্জের সাবেক হিসাবরক্ষক সিরাজুল গ্রেফতার মিল্ক ভিটার ৫ হাজার একর জায়গার ৪ হাজার একরই বেহাত সুযোগ চান ফরহাদ, আত্মবিশ্বাসী জহুরুলও ‘নিজ বাড়ি-আশপাশ পরিচ্ছন্ন রাখলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব: অধ্যাপক সায়ীদ লেনদেন ডিএসইতে কমলেও সিএসইতে বেড়েছে ক্ষতিকর প্রাণীর অনিষ্টতা থেকে মুক্ত থাকার দোয়া টাইগারদের দায়িত্ব নিতে ঢাকায় রাসেল ডমিঙ্গো এফআর টাওয়ার মামলা: তাসভীরের পর ফারুকের জামিন তৃতীয় টেস্ট থেকে ছিটকে পড়লেন স্মিথ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে দল ঘোষণা করলো ভারত সংসদ সদস্য না হয়েও শুল্কমুক্ত ল্যান্ড ক্রুজার গাড়ি মুহিতের ত্রিদেশীয় সিরিজ: বাংলাদেশ সফরে আফগানদের দল ঘোষণা খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়লো এক বছর মিন্নিকে কেন জামিন নয়, ৭ দিনের মধ্যে জানানোর নির্দেশ হাইকোর্টের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে: মেয়র খোকন কাশ্মীরে স্কুল খুলেছে, শিক্ষার্থী নেই আন্তর্জাতিক চক্রান্তে ট্যানারি শিল্পে বিপর্যয়: ফখরুল পানি বণ্টনে দুপক্ষই লাভবান ফর্মুলা বের করবেন: জয়শঙ্কর কাশ্মীর ইস্যুতে খোঁজ মিলছে না অভিনেত্রী জায়রার মঙ্গলবার মুক্তি পাচ্ছে ‘টিয়ার গপ্পো’ আইপিএলে হায়দরাবাদের সহকারী কোচ ব্র্যাড হ্যাডিন ছাগল ছিনতাইয়ের মামলায় ছাত্রলীগ নেতার আগাম জামিন