artk
মঙ্গলবার, আগষ্ট ২০, ২০১৯ ৯:০৭   |  ৫,ভাদ্র ১৪২৬
বুধবার, জানুয়ারি ৩০, ২০১৯ ৮:৫৯

যেভাকে ফাটা ত্বকের যত্ন নিবেন

লাইফস্টাইল ডেস্ক
media
গোসলের পানিতে গুঁড়ো ওটমিল মিশিয়ে দিলে বা ওটমিলযুক্ত ক্রিম ব্যবহার করলে শুষ্ক ত্বকের উপশমে সাহায্য করতে পারে।

ত্বকের ওপর সবচেয়ে বেশি প্রভাব পড়ে শীতে। বিশেষ করে ত্বক শুষ্ক হয়ে যায়। পরিচর্চা না নিলে ত্বক ফেটেও যেতে পারে। ত্বকের এ সমস্যা জেরোসিস নামেও পরিচিত। এটি এমন এক ত্বকের অবস্থা, যা ত্বকের বাইরের স্তরে আর্দ্রতার অভাব ঘটায়। সঠিক ব্যবস্থা না নিলে শুষ্ক ত্বকে ফাটল, সাদা দাগ ও সংক্রমণ দেখা যায়। শীতকালে ঠাণ্ডা আবহাওয়ায় সাধারণত গরম পানিতে গোসল করলে ত্বক শুষ্ক হয়ে ওঠে। কিছু পদ্ধতি ব্যবহার করে সারিয়ে নিন ত্বকের সেসব সমস্যা।

নারিকেল তেল:

নারিকেল তেলের রয়েছে বিভিন্ন স্বাস্থ্য গুণ। শুষ্ক ত্বকে যা পেট্রোলিয়াম জেলি হিসেবে নিরাপদ ও কার্যকর। এই তেল উল্লেখযোগ্যভাবে ত্বকের হাইড্রেশন উন্নত করে এবং ত্বকে লিপিডের (চর্বি) সংখ্যা বৃদ্ধি করে।

দুধ:

শুষ্ক ত্বকের বিরক্তিকর দিক হল, চুলকানি। ত্বক এমন চুলকালে এবং ত্বকে সাদা দাগ দেখলে ঠাণ্ডা দুধ ব্যবহার করা যেতে পারে। এ ক্ষেত্রে কাঁচা দুধ একটি পরিষ্কার কাপড়ে ভিজিয়ে নিয়ে তা ত্বকে পাঁচ থেকে ১০ মিনিট ত্বকে প্রয়োগ করলে ভালো ফল মিলবে। কেননা দুধের ল্যাকটিক অ্যাসিড শুষ্ক ত্বকের জন্য বিস্ময়করভাবে কাজ করে।

দই:

ত্বকে দই প্রয়োগ করলে মুখের ত্বকে ময়শ্চারাইজারের পরিমাণ ঠিক থাকে এবং ব্রেকআউটের বিরুদ্ধেও তা লড়াই করতে পারে। এ ছাড়া দই মুখের ত্বককে একটি মসৃণ টেক্সচার দেয়। ত্বকে সাদা দই মেখে ১৫ মিনিট অপেক্ষা করে তা কুসুম কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিলে ত্বকের শুষ্কতা হ্রাস পাবে। এ কাজটি সপ্তাহে কয়েকবার করলে শীতেও ত্বক থাকবে প্রাণবন্ত।

মধু:

শুষ্ক ত্বকের জন্য আরেকটি ঘরোয়া প্রতিকার হল মধু। মধু খুবই ময়শ্চারাইজিং এবং শুষ্কতা কমিয়ে ত্বক নরম করতে সাহায্য করবে। মধুতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিনের প্রাচুর্যতা। এতে অ্যান্টিমাইকোবিয়াল ও অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যও রয়েছে। ফেস মাস্ক হিসেবে কাঁচামধু প্রয়োগ করা অত্যন্ত উপকারী।

ওটমিলে গোসল:

ওটমিল এমন এক প্রাকৃতিক উপাদান, যা শুষ্ক ত্বকের চিকিৎসায় উপকারী। বাজরে কৌটায় ওটমিল গুঁড়ো বা ওটমিলযুক্ত ক্রিম পাওয়া যায়। গোসলের পানিতে গুঁড়ো ওটমিল মিশিয়ে দিলে বা ওটমিলযুক্ত ক্রিম ব্যবহার করলে শুষ্ক ত্বকের উপশমে সাহায্য করতে পারে।

জামিনে বের হয়ে গণপিটুনিতে মৃত্যু আইনশৃঙ্খলা বাহিনীর এমন প্রেস ব্রিফিং দুনিয়ার কোথায় আছে: হাইকোর্ট দেশে এসে ডেঙ্গুতে মারা গেলেন ডা. রেহানা বেগম ইলেকট্রনিক রেকর্ডকে সাক্ষ্য আইনে অন্তর্ভুক্তির জন্য চিঠি ৬০০ টাকার শাড়িতে সাজলেন কঙ্গনা যে ৫ দাবিতে অটল রোহিঙ্গারা গণতন্ত্র ছাড়া কাশ্মীর সমস্যার সমাধান সম্ভব নয়: অমর্ত্য সেন বিপিএলে মাশরাফি-সাকিব দুজনকেই চায় রংপুর কিশোরগঞ্জের সাবেক হিসাবরক্ষক সিরাজুল গ্রেফতার মিল্ক ভিটার ৫ হাজার একর জায়গার ৪ হাজার একরই বেহাত সুযোগ চান ফরহাদ, আত্মবিশ্বাসী জহুরুলও ‘নিজ বাড়ি-আশপাশ পরিচ্ছন্ন রাখলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব: অধ্যাপক সায়ীদ লেনদেন ডিএসইতে কমলেও সিএসইতে বেড়েছে ক্ষতিকর প্রাণীর অনিষ্টতা থেকে মুক্ত থাকার দোয়া টাইগারদের দায়িত্ব নিতে ঢাকায় রাসেল ডমিঙ্গো এফআর টাওয়ার মামলা: তাসভীরের পর ফারুকের জামিন তৃতীয় টেস্ট থেকে ছিটকে পড়লেন স্মিথ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে দল ঘোষণা করলো ভারত সংসদ সদস্য না হয়েও শুল্কমুক্ত ল্যান্ড ক্রুজার গাড়ি মুহিতের ত্রিদেশীয় সিরিজ: বাংলাদেশ সফরে আফগানদের দল ঘোষণা খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়লো এক বছর মিন্নিকে কেন জামিন নয়, ৭ দিনের মধ্যে জানানোর নির্দেশ হাইকোর্টের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে: মেয়র খোকন কাশ্মীরে স্কুল খুলেছে, শিক্ষার্থী নেই আন্তর্জাতিক চক্রান্তে ট্যানারি শিল্পে বিপর্যয়: ফখরুল পানি বণ্টনে দুপক্ষই লাভবান ফর্মুলা বের করবেন: জয়শঙ্কর কাশ্মীর ইস্যুতে খোঁজ মিলছে না অভিনেত্রী জায়রার মঙ্গলবার মুক্তি পাচ্ছে ‘টিয়ার গপ্পো’ আইপিএলে হায়দরাবাদের সহকারী কোচ ব্র্যাড হ্যাডিন ছাগল ছিনতাইয়ের মামলায় ছাত্রলীগ নেতার আগাম জামিন