artk
শুক্রবার, এপ্রিল ২৬, ২০১৯ ১০:৫২   |  ১৩,বৈশাখ ১৪২৬
বুধবার, জানুয়ারি ৩০, ২০১৯ ৮:৫৯

যেভাকে ফাটা ত্বকের যত্ন নিবেন

লাইফস্টাইল ডেস্ক
media
গোসলের পানিতে গুঁড়ো ওটমিল মিশিয়ে দিলে বা ওটমিলযুক্ত ক্রিম ব্যবহার করলে শুষ্ক ত্বকের উপশমে সাহায্য করতে পারে।

ত্বকের ওপর সবচেয়ে বেশি প্রভাব পড়ে শীতে। বিশেষ করে ত্বক শুষ্ক হয়ে যায়। পরিচর্চা না নিলে ত্বক ফেটেও যেতে পারে। ত্বকের এ সমস্যা জেরোসিস নামেও পরিচিত। এটি এমন এক ত্বকের অবস্থা, যা ত্বকের বাইরের স্তরে আর্দ্রতার অভাব ঘটায়। সঠিক ব্যবস্থা না নিলে শুষ্ক ত্বকে ফাটল, সাদা দাগ ও সংক্রমণ দেখা যায়। শীতকালে ঠাণ্ডা আবহাওয়ায় সাধারণত গরম পানিতে গোসল করলে ত্বক শুষ্ক হয়ে ওঠে। কিছু পদ্ধতি ব্যবহার করে সারিয়ে নিন ত্বকের সেসব সমস্যা।

নারিকেল তেল:

নারিকেল তেলের রয়েছে বিভিন্ন স্বাস্থ্য গুণ। শুষ্ক ত্বকে যা পেট্রোলিয়াম জেলি হিসেবে নিরাপদ ও কার্যকর। এই তেল উল্লেখযোগ্যভাবে ত্বকের হাইড্রেশন উন্নত করে এবং ত্বকে লিপিডের (চর্বি) সংখ্যা বৃদ্ধি করে।

দুধ:

শুষ্ক ত্বকের বিরক্তিকর দিক হল, চুলকানি। ত্বক এমন চুলকালে এবং ত্বকে সাদা দাগ দেখলে ঠাণ্ডা দুধ ব্যবহার করা যেতে পারে। এ ক্ষেত্রে কাঁচা দুধ একটি পরিষ্কার কাপড়ে ভিজিয়ে নিয়ে তা ত্বকে পাঁচ থেকে ১০ মিনিট ত্বকে প্রয়োগ করলে ভালো ফল মিলবে। কেননা দুধের ল্যাকটিক অ্যাসিড শুষ্ক ত্বকের জন্য বিস্ময়করভাবে কাজ করে।

দই:

ত্বকে দই প্রয়োগ করলে মুখের ত্বকে ময়শ্চারাইজারের পরিমাণ ঠিক থাকে এবং ব্রেকআউটের বিরুদ্ধেও তা লড়াই করতে পারে। এ ছাড়া দই মুখের ত্বককে একটি মসৃণ টেক্সচার দেয়। ত্বকে সাদা দই মেখে ১৫ মিনিট অপেক্ষা করে তা কুসুম কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিলে ত্বকের শুষ্কতা হ্রাস পাবে। এ কাজটি সপ্তাহে কয়েকবার করলে শীতেও ত্বক থাকবে প্রাণবন্ত।

মধু:

শুষ্ক ত্বকের জন্য আরেকটি ঘরোয়া প্রতিকার হল মধু। মধু খুবই ময়শ্চারাইজিং এবং শুষ্কতা কমিয়ে ত্বক নরম করতে সাহায্য করবে। মধুতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিনের প্রাচুর্যতা। এতে অ্যান্টিমাইকোবিয়াল ও অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যও রয়েছে। ফেস মাস্ক হিসেবে কাঁচামধু প্রয়োগ করা অত্যন্ত উপকারী।

ওটমিলে গোসল:

ওটমিল এমন এক প্রাকৃতিক উপাদান, যা শুষ্ক ত্বকের চিকিৎসায় উপকারী। বাজরে কৌটায় ওটমিল গুঁড়ো বা ওটমিলযুক্ত ক্রিম পাওয়া যায়। গোসলের পানিতে গুঁড়ো ওটমিল মিশিয়ে দিলে বা ওটমিলযুক্ত ক্রিম ব্যবহার করলে শুষ্ক ত্বকের উপশমে সাহায্য করতে পারে।

শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা কমানো হয়েছে ঝিনাইদহে মা-মেয়েকে কুপিয়ে হত্যা চুয়াডাঙ্গায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মা-ছেলের মৃত্যু মোবাইলে আসক্তির কারণেই ভাঙছে সম্পর্ক! বিশ্ব মেধাসম্পদ দিবস শুক্রবার কুষ্টিয়ায় কথিত বন্দুকযুদ্ধে ‘মাদক ব্যবসায়ী’ নিহত ডায়াবেটিস এড়াতে আগে থেকেই যে প্রস্তুতি নিবেন সন্ত্রাস-জঙ্গিবাদ ও মাদক নির্মূলে অভিভাবক সমাবেশ শুক্রবার চুয়াডাঙ্গায় ফেসবুকে স্ট্যাটাস দিয়ে যুবকের আত্মহত্যা হামলাকারীদের লাশ নেবেন না শ্রীলংকার মুসলিমরা চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ছে না ক্ষমা না চাইলে শমীর সংবাদ বর্জন কৃষককে গুলি করে হত্যা করলেন আ. লীগ নেতা ৯০ ভাগ স্কুলের পাশে সিগারেট বিক্রি হয় বন্ধ হচ্ছে সাড়ে ২০ লাখ সিম হয় দুর্নীতিবাজরা থাকবে, না হয় আমি থাকব: গণপূর্তমন্ত্রী মোদির বিরুদ্ধে লড়াই করবেন অজয় রায় মুশফিকের ব্যাটে কপাল ফাটলো কোচের! দুই সন্তানসহ আত্মঘাতী এক হামলাকারীর অন্তঃসত্ত্বা স্ত্রী, তিন পুলিশ নিহত নিজেকে প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা করলেন জো বাইডেন জাহিদের বিরুদ্ধে শিগগিরই শাস্তিমূলক ব্যবস্থা: ফখরুল রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরি রোধে দুদকের অভিযান সালমান খানের বিরুদ্ধে ছিনতাইয়ের অভিযোগ! নুসরাত হত্যা মামলার অন্যতম আসামি মহিউদ্দিন শাকিল গ্রেপ্তার প্রশাসনিক কর্মকর্তা হত্যা: ৬ জনের মৃত্যুদণ্ড পুঁজিবাজারের এক পক্ষ সিংহ অপরটি ছাগলের বাচ্চা: অর্থমন্ত্রী আইএসকে বিস্ফোরক দেয় ৭ ভারতীয় প্রতিষ্ঠান! মোটরসাইকেলে কাভার্ডভ্যানের ধাক্কা, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ছাত্রী নিহত সেই আবজাল-রুবিনাসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করবে দুদক ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ