artk
বুধবার, জুন ১৯, ২০১৯ ১২:০০   |  ৫,আষাঢ় ১৪২৬
মঙ্গলবার, জানুয়ারি ২৯, ২০১৯ ৯:১৪

অস্ট্রেলিয়ায় জাতীয় দিবস ‘অস্ট্রেলিয়া ডে' পালিত

নাইম আবদুল্লাহ, সিডনি সংবাদদাতা
media

অবশ্য অস্ট্রেলিয়ার আদিবাসীরা 'অস্ট্রেলিয়া ডে' কে একটি কালো অধ্যায় বা শোকের দিন হিসাবে মনে করে।

গত ২৬ জানুয়ারি (শনিবার) অস্ট্রেলিয়ার সর্বত্র জাতীয় পতাকা উত্তোলন ও নানা আয়োজনের মাধ্যমে দেশটিতে জাতীয় দিবস পালিত হয়েছে।

রাষ্ট্রীয়ভাবে যথাযোগ্য মর্যাদায় কুচকাওয়াজ, সরকারি পুরস্কার, নাগরিকত্ব অনুষ্ঠান, বনভোজন, আতশবাজি এবং নাগরিকত্ব প্রদানের মধ্য দিয়ে  নতুন সদস্যদের স্বাগত জানানোসহ নানা আয়োজন করা হয়। এছাড়াও বিভিন্নস্থানে লাইভ কনসার্ট, কর্মশালা, প্রবীণদের প্রোগ্রাম, রকমারি খাবারসহ ছিল রকমারি আয়োজন অন্তর্ভুক্ত ছিল। দিনটিতে ছিল সরকারি ছুটি।

রাষ্ট্রীয় বিশেষ অবদানের জন্য এই বছর 'অস্ট্রেলিয়া অব দ্যা ইয়ার' যৌথভাবে পেয়েছেন রিচার্ড হ্যারি হ্যারিস ও ক্রেক চেল্লেন।

গত বছর থাইল্যান্ডের গুহার সুড়ঙ্গে আটকেপড়া ১৩ জনকে উদ্ধার তৎপরতায় কৃতিত্বের জন্য তাদের এই সম্মাননা দেওয়া হয়। এছাড়া এই দিনটিতে ষোল হাজারেরও বেশি অভিবাসীদের দেশটির নাগরিকত্ব দেওয়া হয়।

১৭৭০ খ্রিস্টাব্দে অস্ট্রেলিয়া মহাদেশের নিউ সাউথ ওয়েলসের সমুদ্র উপকূলের সিডনির বোটানি বে’র কার্নেলের সন্নিকটে বৃটিশ নাগরিক লেফটেন্যান্ট জেমস কুক এই মহাদেশ অনুসন্ধানের প্রথম দাবি করেন। ১৭৮৮ সনের ২৬ জানুয়ারি ক্যাপ্টেন আর্থার ফিলিপের নেতৃত্বে প্রথম ব্রিটিশ নৌবহর সিডনির পূর্ব সমুদ্র সৈকত কোভের পোর্ট জ্যাকসনে নোঙ্গর করে ব্রিটিশ পতাকা উত্তোলনের মধ্য দিয়ে উপনিবেশিক স্থাপনা শুরু করেন।

১৮১৮ সনের ২৬ জানুয়ারি গভর্নর লেকলান মেকুয়ারি প্রথমে ‘অস্ট্রেলিয়া ডে’  আনুষ্ঠানিকভাবে উদযাপনের ঘোষণা দেন। ১৮৮৮ সনে অ্যাডিলেড ছাড়া বাকি অঙ্গরাজ্যগুলি অষ্ট্রেলিয়া বার্ষিকী দিবস হিসাবে পালন করা শুরু করে। পরে ১৯৩৫ সনে প্রতিটি রাজ্যে সম্মলিতভাবে 'অষ্ট্রেলিয়া ডে' হিসাবে পালন করা শুরু হয়। অবশ্য অস্ট্রেলিয়ার আদিবাসীরা 'অস্ট্রেলিয়া ডে' কে একটি কালো অধ্যায় বা শোকের দিন হিসাবে মনে করে।

আকাশের তৈরি সেই পরিবেশবান্ধব গাড়ি চালালেন ডিসি ‘পাসওয়ার্ড’ ছবির বিরুদ্ধে সেন্সর বোর্ডে অভিযোগ রেস্টুরেন্টে আফগান ক্রিকেটারদের ঝগড়াঝাঁটি প্রেমের টানে জার্মান নারী স্বামী-সংসার ফেলে খুলনায় যশোরে গণপিটুনিতে সন্ত্রাসী নিহত উবার চালককে পেটানোর ভিডিও করায় নিগৃহীত মিস ইন্ডিয়া বর্ষা ঋতুতে ব্যাঙ দাঁতে পেনসিল রেখে, বুড়ো আঙুলে ফুঁ দিয়েও সমস্যায় মুক্তি সৌদির প্রথম নারী পাইলট ইয়াসমিন মেসিদের দেখে ক্রুদ্ধ ম্যারাডোনা বগুড়ায় ‘বন্দুকযুদ্ধে’ গুলিবিদ্ধ ৮ মামলার আসামির মৃত্যু মিষ্টি কুমড়ায় যেসব ফাস্টফুড খাবার তৈরি করা যায় গোল করেও গোলশূন্য ড্র ব্রাজিলের হেসেখেলেই আফগানদের হারালো ইংল্যান্ড বিষাক্ত পোল্ট্রি-ফিস ফিড: ৬ কারখানা সিলগালা, ১০ জনের কারাদণ্ড ডোমিনিকান রিপাবলিক: মার্কিন পর্যটকদের মৃত্যুকূপ ঢাকাগামী সুন্দরবন-১০ লঞ্চে আগুন জাপানে শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি গাজীপুরে আ.লীগ প্রার্থী জয়ী, বিএনপি নেতার ভোট বর্জন ভাগনে অপহরণ: ফেসবুক লাইভে যা বললেন সোহেল তাজ আব্বাস: বদলে যাওয়া এক নিরব সব বিমানবন্দরে ডগ স্কোয়াড গঠনের নির্দেশ প্রধানমন্ত্রীর রূপপুর প্রকল্পের বালিশ-কাণ্ডে সংসদীয় কমিটির অসন্তোষ মিশরের প্রথম বৈধ প্রেসিডেন্ট মুরসির উত্থান যেভাবে দুষ্টু লোকজন সামান্য গণ্ডগোলের চেষ্টা করেছে: ইসি সচিব তুরস্কে মুরসির গায়েবানা জানাজায় জনতার ঢল দেশব্যাপী বিড়ি শ্রমিকদের বিক্ষোভ, মানববন্ধন ৩৬ বছরের লজ্জার রেকর্ড এখন রশিদের মোবাইলে লেনদেনে নতুন করে চার্জের সুযোগ নেই: বিটিআরসি মুরসির জানাজা কারাগারেই, দাফন হলো নীরবে