artk
মঙ্গলবার, জানুয়ারি ২৯, ২০১৯ ৮:২১

কম বয়সী বিশ্ব ভ্রমণকারী প্রথম নারী কাসান্দ্রা

নারী ডেস্ক
media

এ বিশ্বভ্রমণে তাকে মুখোমুখি হতে হয়েছে অবিশ্বাস্য, অদ্ভুত সব পরিস্থিতির। দেখেছেন প্রকৃতি ও সাংস্কৃতিক সৌন্দর্য। এ অভিযাত্রায় তার শিক্ষা— পৃথিবীর সবাই শান্তি চায়।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে জন্মগ্রহণ করেন কাসান্দ্রা দে পেকল। স্কুলের পড়াকালীন কাসান্দ্রা হুট করেই সিনিয়র প্রজেক্ট পেলো। বিষয় ছিল বৈশ্বিক উষ্ণতা বিষয়ক সচেতনতা তৈরি। তখনই ভাবনা এসেছিল পৃথিবীটা ঘুরে দেখার। টাকা রোজগারের জন্য লাইফগার্ডের কাজ করেন। দুই হাজার ডলার জমিয়ে চলে যান বেলজিয়াম। সেই ভ্রমণের শুরু। এরপর সুইজ্যারল্যান্ড, জার্মানিসহ ৮টি দেশে ঘুরে আসেন।

দুই বছর তিনি কখনো ট্রেনে ঘুমিয়েছেন, কখনো স্টেশনের মেঝেতে থেকেছেন। কখনো পায়ে হেঁটেছেন। এভাবেই তিনি ভ্রমণ করছেন মধ্যপ্রাচ্য, আফ্রিকা এবং এশিয়া। তখন বয়স ছিলো মাত্র ১৯ বছর। ২৫তম জন্মদিনে হুট করে ঘোষণা দিলেন, দ্রুততম সময়ে পৃথিবীর ১৯৬টি দেশই ঘুরে এসে বিশ্ব রেকর্ড করতে চান। প্রতিযোগিতায় বিড করে স্পন্সর মিলল, ব্যক্তিগত অনুদানও মিলল। ২০১৫ সালের জুলাই। ৩ বছর ৩ মাসের কম সময়ে পৃথিবী ঘুরে আসার অভিযাত্রা শুরু করলেন। এ ভ্রমণের নাম দিলেন ‘এক্সপেডিশন-১৯৬’।

তিনি ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর পিস এর শান্তির রাষ্ট্রদূত হিসেবে কাজ করছেন। ভ্রমণের মাধ্যমেই শান্তির বার্তা পৌঁছে দিচ্ছেন। এরই মধ্যে ঘুরে ফেলেছেন ১৮১টি দেশ। ইউরোপ, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকার সব দেশ ঘোরা শেষ। এশিয়া ও আফ্রিকার সব মিলিয়ে ১৭টি দেশ ঘুরলেই অবিশ্বাস্য এক বিশ্বরেকর্ড গড়ে ফেলবেন তিনি। এখন কাসান্দ্রার বয়স মাত্র ২৭। তার অভিযাত্রার পরিকল্পনা বলছে, ৪৫ দিনের মধ্যেই বাকি দেশগুলো ঘুরে আসতে পারবেন তিনি। এ বিশ্বভ্রমণে তাকে মুখোমুখি হতে হয়েছে অবিশ্বাস্য, অদ্ভুত সব পরিস্থিতির। দেখেছেন প্রকৃতি ও সাংস্কৃতিক সৌন্দর্য। এ অভিযাত্রায় তার শিক্ষা— পৃথিবীর সবাই শান্তি চায়।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা