artk
বুধবার, আগষ্ট ২১, ২০১৯ ১:৩৫   |  ৫,ভাদ্র ১৪২৬
শনিবার, জানুয়ারি ২৬, ২০১৯ ৯:৫২

৬৮৯ কৃতি শিক্ষার্থীকে ব্রিটিশ কাউন্সিলের সংবর্ধনা

media

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার কনবার হোসেন বোর, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের উপ-পরিচালক অ্যান্ড্রু নিউটন, পিয়ারসন যুক্তরাজ্যের পোর্টফোলিও ম্যানেজার বেন গ্রেসনসহ সংশ্লিষ্ট অনেকেই। 

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২০১৮ সালের জিসিইসি এবং এ লেভেল পরীক্ষায় অসাধারণ ফলাফলের জন্য ব্রিটিশ কাউন্সিল এবং এডেক্সেলের যৌথ উদ্যোগে ৭ম বারের মত ৬৮৯ জন শিক্ষার্থীকে সংবর্ধনা দেয়া হয়েছে শুক্রবার। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার কনবার হোসেন বোর, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের উপ-পরিচালক অ্যান্ড্রু নিউটন, পিয়ারসন যুক্তরাজ্যের পোর্টফোলিও ম্যানেজার বেন গ্রেসনসহ সংশ্লিষ্ট অনেকেই। 

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল শিক্ষার্থীদেরকে শুভেচ্ছা জানান। পাশাপাশি শিক্ষারথিদের বর্তমান সরকারের শিক্ষাবিষয়ক বিভিন্ন কার্যক্রমের উদ্যোগকে গ্রহন করে নিজেদের যোগ্য করে গড়ে তোলার আহ্বান জানান তিনি। মন্ত্রী আরও বলেন- এখানে উপস্থিত হতে পেরে সম্মানিত বোধ করছি। এ কৃতিত্ব শুধু শিক্ষার্থীদের একার না। বরং শিক্ষক এবং পরিবারেরও। তোমাদর কাছে জানতে চাওয়া হয়েছিল এ লেভেল শেষ করে তোমরা দেশের বাইরে পড়াশোনা করতে চাও কারা। এখানে অনেকেই হাত তুলেছো দেশের বাইরে পড়াশোনার উদ্দেশ্যে তোমরা যেতে চাও। তবে আমি আশা করবো, অনেকেই তোমরা দেশেই পড়াশোনা শেষ করবে। তবে আমি এটাও বলবো যে বর্হিবিশ্বে নিজের দেশকে তুলে ধরবে। মনে রাখবে, তোমরাই দেশের ভবিষ্যত।    

সেই সঙ্গে তিনি আরো বলেন, বিগত দুই দশক ধরে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষাব্যবস্থার অনেক উন্নয়ন সাধন করেছে। এটা সম্ভবই হয়েছে তার নিঃস্বার্থ চাওয়া আর সুদূর প্রসারি উন্নয়ন লক্ষ্যমাত্রার কারণে।  

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার কনবার হোসেন বোর বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার বর্তমান অগ্রগতির প্রশংসা করেন। 

এ বছর পুরো বিশ্ব থেকে বাংলাদেশিদের মধ্যে ৩৭ জন শিক্ষার্থী ভিন্ন ভিন্ন বিষয়ে সর্বাধিক নাম্বার পাওয়ার গৌরব অর্জন করেন। সেখানে উপস্থিত ছিলেন মোট ৫৭২ জন ইন্টারন্যাশনাল জিসিএসই এবং ৮০ জন ইন্টারন্যাশনাল এ লেভেল পুরষ্কারপ্রাপ্ত শিক্ষার্থী। পুরষ্কারপ্রাপ্তরা সর্বনিম্ন সাতটি বিষয়ে এ গ্রেড ও এর থেকেও বেশি গ্রেড পেয়েছেন তাদের ইন্টারন্যাশনাল জিসিএসই বিষয়গুলোতে এবং এ লেভেল পরীক্ষায় চারটি বিষয়ে এ গ্রেড অর্জন করেছেন। এছাড়া বেশ কিছু শিক্ষার্থী ইন্টারন্যাশনাল জিসিএসই পরীক্ষায় ১১টি বিষয়েও এ গ্রেড এবং এ লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এ গ্রেড পেয়ে গৌরব অর্জন করেন। 

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে কোনও শিক্ষা প্রতিষ্ঠান নয় রংচঙে তারিক আনাম খান সবজির ঝুড়িতেও ইয়াবা, আটক ২ ছাগল ছিনতাই: ছাত্রলীগ নেতার আগাম জামিন পদত্যাগ করলেন ইতালির প্রধানমন্ত্রী গুইসেপে ভারত সফরে প্রধানমন্ত্রীকে মোদির আমন্ত্রণ জামিনে বের হয়ে গণপিটুনিতে মৃত্যু আইনশৃঙ্খলা বাহিনীর এমন প্রেস ব্রিফিং দুনিয়ার কোথায় আছে: হাইকোর্ট দেশে এসে ডেঙ্গুতে মারা গেলেন ডা. রেহানা বেগম ইলেকট্রনিক রেকর্ডকে সাক্ষ্য আইনে অন্তর্ভুক্তির জন্য চিঠি ৬০০ টাকার শাড়িতে সাজলেন কঙ্গনা যে ৫ দাবিতে অটল রোহিঙ্গারা গণতন্ত্র ছাড়া কাশ্মীর সমস্যার সমাধান সম্ভব নয়: অমর্ত্য সেন বিপিএলে মাশরাফি-সাকিব দুজনকেই চায় রংপুর কিশোরগঞ্জের সাবেক হিসাবরক্ষক সিরাজুল গ্রেফতার মিল্ক ভিটার ৫ হাজার একর জায়গার ৪ হাজার একরই বেহাত সুযোগ চান ফরহাদ, আত্মবিশ্বাসী জহুরুলও ‘নিজ বাড়ি-আশপাশ পরিচ্ছন্ন রাখলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব: অধ্যাপক সায়ীদ লেনদেন ডিএসইতে কমলেও সিএসইতে বেড়েছে ক্ষতিকর প্রাণীর অনিষ্টতা থেকে মুক্ত থাকার দোয়া টাইগারদের দায়িত্ব নিতে ঢাকায় রাসেল ডমিঙ্গো এফআর টাওয়ার মামলা: তাসভীরের পর ফারুকের জামিন তৃতীয় টেস্ট থেকে ছিটকে পড়লেন স্মিথ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে দল ঘোষণা করলো ভারত সংসদ সদস্য না হয়েও শুল্কমুক্ত ল্যান্ড ক্রুজার গাড়ি মুহিতের ত্রিদেশীয় সিরিজ: বাংলাদেশ সফরে আফগানদের দল ঘোষণা খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়লো এক বছর মিন্নিকে কেন জামিন নয়, ৭ দিনের মধ্যে জানানোর নির্দেশ হাইকোর্টের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে: মেয়র খোকন কাশ্মীরে স্কুল খুলেছে, শিক্ষার্থী নেই