artk

বরগুনা প্রতিনিধি

শনিবার, জানুয়ারি ২৬, ২০১৯ ৯:৩৫

বরগুনার চরগুলো অতিথি পাখির কলকাকলিতে মুখর

media

পাথরঘাটা উপজেলার লালদিয়ারচর ও তালতলী উপজেলার আশারচর এলাকায় আসা পাখিদের মধ্যে রয়েছে পানকৌড়ি, গিরি হাঁস, পিয়াং হাঁস, পাতি সড়ালি, রাজ সড়ালিসহ বিভিন্ন জাতের নানা আকার ও রঙের পাখ-পাখালি

বরগুনা জেলার আশারচর ও লালদিয়ার চর অতিথি পাখিদের কলকাকলিতে মুখরিত হয়ে আছে। নামের সাথে চর শব্দটি যুক্ত থাকলেও মূলত এ দুটি জায়গা সাগর পাড়ের সংরক্ষিত বনাঞ্চল। 

এখানে একদিকে সাগরের মোহনীয় গর্জন, অন্যদিকে হরেক প্রজাতির বৃক্ষসমৃদ্ধ চিরসবুজ বনভূমি ঘিরে অগনিত নানা জাতের পাখিদের ঝাঁক বেঁধে উড়ে বেড়ানো। জলের ভেতর পাখিদের খুনসুটি, ডুব দেয়া, দলবেঁধে সাঁতার কাটা, বিরামহীন মাছ শিকারে বেলা কেটে যাচ্ছে। মনোরঞ্জন করে চলেছে বরগুনার এ পর্যটন স্পটগুলোতে বেড়াতে আসা পর্যটকদের।

পাথরঘাটা উপজেলার লালদিয়ারচর ও তালতলী উপজেলার আশারচর এলাকায় আসা পাখিদের মধ্যে রয়েছে পানকৌড়ি, গিরি হাঁস, পিয়াং হাঁস, পাতি সড়ালি, রাজ সড়ালিসহ বিভিন্ন জাতের নানা আকার ও রঙের পাখ-পাখালি। প্রতিবছরই শীতের শুরুতে পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে এসব পাখি দলবেঁধে ছুটে আসে এই চরাঞ্চলে। পুরো শীত মৌসুমজুড়ে এখানে অবস্থান করে এক সময় আবারো পাড়ি জমায় নিজদেশে।

দুই চরেই রয়েছে দুটি অভয়ারণ্য। পাথরঘাটার লালদিয়ার চরে বিশাল হরিণঘাটা বনভূমি। আশার চরে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম ম্যানগ্রোভ ফরেস্ট টেংরাগিড়ি সংরক্ষিত বনাঞ্চল।

বরগুনার লালদিয়ার চরে ঘুরতে আসা পর্যটকরা বলেন, “একই সাথে সাগর ও বনের সৌন্দর্য্য দেখতে হলে বরগুনার হরিণঘাটা ও টেংরাগিড়ি বনের কোনো বিকল্প নেই। তাই প্রতিবছর প্রকৃতির টানে শীতের মৌসুমে এখানে আসি। বন ও বৃক্ষের পাশাপাশি আমরা দূর দেশ থেকে আসা অতিথি পাখি দেখতে পাই যা আমাদের মুগ্ধ করে।”

স্থানীয় এক অধিবাসী জানান, শীতে এখানে যেমন অতিথি পাখিদের সাথে সাথে পর্যটকদের আনাগোনা বাড়ে তেমনি এক শ্রেণির চোরা পাখি শিকারীও আসে। বনবিভাগ কার্যালয় থেকে চরের দূরত্ব একটু বেশি হওয়ায় চোরা শিকারীরা ধরা পড়ছে না।

সুন্দরবন জীব-বৈচিত্র্য সংরক্ষণ কমিটির স্থানীয় সভাপতি সোহেল হাফিজ ও বরগুনার সম্মিলিত সামাজিক আন্দোলনের সভাপতি সোহেলী পারভিন ছবি বলেন, “শিকারীদের হাত থেকে অতিথি পাখিদের বাঁচাতে হলে দর্শনার্থীদের জন্য আলাদা পায়ে হাঁটা পথ (ওয়াকওয়ে) এবং সেই সাথে এই চর দুটিতে আলাদাভাবে বনবিভাগের ক্যাম্প স্থাপন জরুরি।”

পাথরঘাটার উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম রিপন বলেন, “প্রধানমন্ত্রী এই চর দুটিকে পর্যটন শিল্পের আওতায় আনার প্রতিশ্রুতি দিয়েছেন। যার ধারাবাহিকতায় ইতোমধ্যে হরিণঘাটা সংরক্ষিত বনাঞ্চলে বেশকিছু অবকাঠামোগত উন্নয়ন করা হয়েছে। পাখি শিকারীদের মোকাবেলায় স্থানীয় প্রশাসন ও বনবিভাগের সঙ্গে আলোচনা করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।”

পাখিদের নিরাপত্তার বিষয়ে টেংরাগিড়ি সংরক্ষিত বনের বিট কর্মকর্তা জাহিদ প্রামাণিক জানিয়েছেন, পাখি ও বন দেখতে পর্যটকদের নিরাপত্তা দেয়ার দায়িত্ব আমাদের। কেউ ঘুরতে এসে যদি পাখি শিকার করে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা