artk
মঙ্গলবার, মার্চ ১৯, ২০১৯ ১১:০০   |  ৫,চৈত্র ১৪২৫

বরগুনা প্রতিনিধি

শনিবার, জানুয়ারি ২৬, ২০১৯ ৯:৩৫

বরগুনার চরগুলো অতিথি পাখির কলকাকলিতে মুখর

media

পাথরঘাটা উপজেলার লালদিয়ারচর ও তালতলী উপজেলার আশারচর এলাকায় আসা পাখিদের মধ্যে রয়েছে পানকৌড়ি, গিরি হাঁস, পিয়াং হাঁস, পাতি সড়ালি, রাজ সড়ালিসহ বিভিন্ন জাতের নানা আকার ও রঙের পাখ-পাখালি

বরগুনা জেলার আশারচর ও লালদিয়ার চর অতিথি পাখিদের কলকাকলিতে মুখরিত হয়ে আছে। নামের সাথে চর শব্দটি যুক্ত থাকলেও মূলত এ দুটি জায়গা সাগর পাড়ের সংরক্ষিত বনাঞ্চল। 

এখানে একদিকে সাগরের মোহনীয় গর্জন, অন্যদিকে হরেক প্রজাতির বৃক্ষসমৃদ্ধ চিরসবুজ বনভূমি ঘিরে অগনিত নানা জাতের পাখিদের ঝাঁক বেঁধে উড়ে বেড়ানো। জলের ভেতর পাখিদের খুনসুটি, ডুব দেয়া, দলবেঁধে সাঁতার কাটা, বিরামহীন মাছ শিকারে বেলা কেটে যাচ্ছে। মনোরঞ্জন করে চলেছে বরগুনার এ পর্যটন স্পটগুলোতে বেড়াতে আসা পর্যটকদের।

পাথরঘাটা উপজেলার লালদিয়ারচর ও তালতলী উপজেলার আশারচর এলাকায় আসা পাখিদের মধ্যে রয়েছে পানকৌড়ি, গিরি হাঁস, পিয়াং হাঁস, পাতি সড়ালি, রাজ সড়ালিসহ বিভিন্ন জাতের নানা আকার ও রঙের পাখ-পাখালি। প্রতিবছরই শীতের শুরুতে পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে এসব পাখি দলবেঁধে ছুটে আসে এই চরাঞ্চলে। পুরো শীত মৌসুমজুড়ে এখানে অবস্থান করে এক সময় আবারো পাড়ি জমায় নিজদেশে।

দুই চরেই রয়েছে দুটি অভয়ারণ্য। পাথরঘাটার লালদিয়ার চরে বিশাল হরিণঘাটা বনভূমি। আশার চরে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম ম্যানগ্রোভ ফরেস্ট টেংরাগিড়ি সংরক্ষিত বনাঞ্চল।

বরগুনার লালদিয়ার চরে ঘুরতে আসা পর্যটকরা বলেন, “একই সাথে সাগর ও বনের সৌন্দর্য্য দেখতে হলে বরগুনার হরিণঘাটা ও টেংরাগিড়ি বনের কোনো বিকল্প নেই। তাই প্রতিবছর প্রকৃতির টানে শীতের মৌসুমে এখানে আসি। বন ও বৃক্ষের পাশাপাশি আমরা দূর দেশ থেকে আসা অতিথি পাখি দেখতে পাই যা আমাদের মুগ্ধ করে।”

স্থানীয় এক অধিবাসী জানান, শীতে এখানে যেমন অতিথি পাখিদের সাথে সাথে পর্যটকদের আনাগোনা বাড়ে তেমনি এক শ্রেণির চোরা পাখি শিকারীও আসে। বনবিভাগ কার্যালয় থেকে চরের দূরত্ব একটু বেশি হওয়ায় চোরা শিকারীরা ধরা পড়ছে না।

সুন্দরবন জীব-বৈচিত্র্য সংরক্ষণ কমিটির স্থানীয় সভাপতি সোহেল হাফিজ ও বরগুনার সম্মিলিত সামাজিক আন্দোলনের সভাপতি সোহেলী পারভিন ছবি বলেন, “শিকারীদের হাত থেকে অতিথি পাখিদের বাঁচাতে হলে দর্শনার্থীদের জন্য আলাদা পায়ে হাঁটা পথ (ওয়াকওয়ে) এবং সেই সাথে এই চর দুটিতে আলাদাভাবে বনবিভাগের ক্যাম্প স্থাপন জরুরি।”

পাথরঘাটার উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম রিপন বলেন, “প্রধানমন্ত্রী এই চর দুটিকে পর্যটন শিল্পের আওতায় আনার প্রতিশ্রুতি দিয়েছেন। যার ধারাবাহিকতায় ইতোমধ্যে হরিণঘাটা সংরক্ষিত বনাঞ্চলে বেশকিছু অবকাঠামোগত উন্নয়ন করা হয়েছে। পাখি শিকারীদের মোকাবেলায় স্থানীয় প্রশাসন ও বনবিভাগের সঙ্গে আলোচনা করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।”

পাখিদের নিরাপত্তার বিষয়ে টেংরাগিড়ি সংরক্ষিত বনের বিট কর্মকর্তা জাহিদ প্রামাণিক জানিয়েছেন, পাখি ও বন দেখতে পর্যটকদের নিরাপত্তা দেয়ার দায়িত্ব আমাদের। কেউ ঘুরতে এসে যদি পাখি শিকার করে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

বিলাইছড়ি উপজেলা আ.লীগের সভাপতিকে গুলি করে হত্যা রাজধানীতে প্রাইভেটকার চালককে গুলি করে হত্যা বছরে ২ হাজার কোটি টাকার বৈদেশিক মুদ্রা আয় করছে মেরিন গ্রাজুয়েটরা রাজধানীতে বাসচাপায় বিইউপি শিক্ষার্থী নিহত রাতে সুনিদ্রার সহজ কিছু কৌশল সুখী হওয়ার ৫ উপায় কাব্য বিলাস মঞ্চায়ন করল ‘হইয়া গেল নির্বাচন’ ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারির বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার ডাকসুর প্রথম সভা ২৩ মার্চ সিডনিতে ‘বহুজাতিক বৈশাখী মেলা’ ১৩ এপ্রিল বিএনপির আরো ৫ নেতা বহিষ্কৃত ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে সজনে ডাটা স্তন ক্যান্সার শনাক্তকারী বক্ষবন্ধনী আবিষ্কার চট্টগ্রামে তিন নারী ছিনতাইকারী গ্রেপ্তার জিয়া ভোটের রাজনীতিকে সম্পূর্ণভাবে ধ্বংস করেছে: হাসিনা ট্রেনের ভাড়া বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত হয়নি: রেলমন্ত্রী নেদারল্যান্ডসে হামলাকারী তুরস্কের নাগরিক রাতে সিল মারা ঠেকাতে ব্যালট পেপার যাবে সকালে: ইসি সচিব ভুয়া মামলাকারীর বিরুদ্ধে চার্জশিট নাচের লড়াইয়ে মাধুরী-আলিয়া, জিতল কে? পুঁজিবাজার মন্দার প্রতিবাদে বিক্ষোভ ক্রাইস্টচার্চে নিহতদের জন্য দোয়া, মনোবিদের কথা ভাবছে বিসিবি টালিউডের সৃজিতকে বিয়ে করছেন মিথিলা! টেস্ট জিতে আফগানদের ইতিহাস ডাকাতের কবলে রোজী সিদ্দিকী শিষ্যদের রেখে ফিরে গেলেন রোডস-শ্রীনিবাসন বলিউডে কার অভিষেক হচ্ছে? বিদেশ সফরে নিরাপত্তার বিষয় সবার আগে: বিসিবি শ্রীলঙ্কায় দ্বি-পাক্ষিক সাইডলাইন বৈঠকে দুদক চেয়ারম্যান রাঙ্গামাটিতে ভোট শেষে গুলি, প্রিসাইডিং অফিসারসহ নিহত ৬