artk

খাগড়াছড়ি সংবাদদাতা

শুক্রবার, জানুয়ারি ২৫, ২০১৯ ৯:৪০

খাগড়াছড়িতে পাহাড় কাটার মহোৎসব

media
খাগড়াছড়ির বিভিন্ন উপজেলাসহ জেলা সদর শহরের সবুজবাগ, শাল বাগান ও এডিসি হিলে প্রতিনিয়ত চলছে পাহাড়খেকোদের তাণ্ডব।

খাগড়াছড়িতে পাহাড় কাটার মহোৎসব চলছে। প্রশাসনের নীরব ভূমিকায় পাহাড়খেকোরা আরো বেপরোয়া হয়ে দিনে-দুপুরে প্রকাশ্যে পাহাড়ের বুকে যন্ত্র চালাচ্ছে। ফলে সামনে বর্ষা মৌসুমে খাগড়াছড়িতে ফের পাহাড় ধসে প্রাণহানির পাশাপাশি মানবিক বিপর্যয়ের আশঙ্কা প্রবল হয়ে উঠেছে।

খাগড়াছড়ির বিভিন্ন উপজেলাসহ জেলা সদর শহরের সবুজবাগ, শাল বাগান ও এডিসি হিলে প্রতিনিয়ত চলছে পাহাড়খেকোদের তাণ্ডব। ঝুঁকিপূর্ণভাবে প্রকাশ্যে পাহাড় কেটে মাটি বিক্রি করছে প্রভাবশালীরা। কেউ কেউ বানাচ্ছে বসতবাড়ি। নিচে থেকে মাটি কাটার কারণে পাহাড়ের ওপরে বসবাসকারীর রয়েছে আতঙ্কে। 

প্রশাসনের নাকের ডগায় এমন পাহাড় কাটা দিনের পর দিন চললেও নির্বিকার প্রশাসন। 

পাহাড়ের মাটি কাটার কারণে সামনে বর্ষা মৌসুমে আবারও পাহাড় ধসে প্রাণহানির আশংকা করছেন ক্ষতিগ্রস্তরা। তবে পাহাড় কাটার দায়ে অভিযুক্তরা বলছে ভিন্ন কথা।

খাগড়াছড়ি শহরের সবুজবাগের পাহাড় কাটার সাথে জড়িত হোসেন আহমেদ। তার দাবি, তিনি পাহাড় কাটছেন না। মাটি ড্রেসিং করছেন। 

খাগড়াছড়ি পৌর শহরের শাল বাগানে গিয়ে দেখা গেছে, বিশাল পাহাড় কেটে বাড়ি করার প্রস্তুতি নিচ্ছেন স্থানীয় শরীফ ভূইয়া। তবে অভিযুক্ত শরীফ ভূইয়া রাস্তার কাজের জন্য পাহাড় কাটা হয়েছে বলে দাবি করেন।

পাহাড় কাটার কারণে আতঙ্কিত প্রতিবেশীরা নাম প্রকাশ না করার শর্তে জানান, এরা খুবই প্রভাবশালী। প্রশাসনে অভিযোগ করেও কেনো প্রতিকার পাওয়া যায় না। অনেকে সাংবাদিক পরিচয় দিয়ে পাহাড় কাটার সময় এসে হাজির হয় এবং টাকা নিয়ে চলে যায়। 

খাগড়াছড়ির পরিবেশ কর্মী আবু দাউদ বলেন, “প্রায় প্রতিবছর খাগড়াছড়িতে পাহাড় ধসে প্রাণহানির পাশাপাশি ক্ষতিগ্রস্ত হচ্ছে বাড়িঘর ও সম্পদ। অথচ পাহাড় কাটা বন্ধে প্রশাসনের কেনো উদ্যোগ নেই।”

খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম বলেন, “কাউকে পাহাড় কাটার অনুমতি দেয়া হয়নি। পাহাড় কাটা থেকে বিরত রাখতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছে প্রশাসন।”

শুধু প্রতিশ্রুতি নয়, পাহাড় কাটা বন্ধে প্রশাসনের কার্যকর পদক্ষেপ প্রত্যাশা করেন এলাকাবাসী।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা