artk
শুক্রবার, এপ্রিল ২৬, ২০১৯ ১০:৫৬   |  ১৩,বৈশাখ ১৪২৬

খাগড়াছড়ি সংবাদদাতা

শুক্রবার, জানুয়ারি ২৫, ২০১৯ ৯:৪০

খাগড়াছড়িতে পাহাড় কাটার মহোৎসব

media
খাগড়াছড়ির বিভিন্ন উপজেলাসহ জেলা সদর শহরের সবুজবাগ, শাল বাগান ও এডিসি হিলে প্রতিনিয়ত চলছে পাহাড়খেকোদের তাণ্ডব।

খাগড়াছড়িতে পাহাড় কাটার মহোৎসব চলছে। প্রশাসনের নীরব ভূমিকায় পাহাড়খেকোরা আরো বেপরোয়া হয়ে দিনে-দুপুরে প্রকাশ্যে পাহাড়ের বুকে যন্ত্র চালাচ্ছে। ফলে সামনে বর্ষা মৌসুমে খাগড়াছড়িতে ফের পাহাড় ধসে প্রাণহানির পাশাপাশি মানবিক বিপর্যয়ের আশঙ্কা প্রবল হয়ে উঠেছে।

খাগড়াছড়ির বিভিন্ন উপজেলাসহ জেলা সদর শহরের সবুজবাগ, শাল বাগান ও এডিসি হিলে প্রতিনিয়ত চলছে পাহাড়খেকোদের তাণ্ডব। ঝুঁকিপূর্ণভাবে প্রকাশ্যে পাহাড় কেটে মাটি বিক্রি করছে প্রভাবশালীরা। কেউ কেউ বানাচ্ছে বসতবাড়ি। নিচে থেকে মাটি কাটার কারণে পাহাড়ের ওপরে বসবাসকারীর রয়েছে আতঙ্কে। 

প্রশাসনের নাকের ডগায় এমন পাহাড় কাটা দিনের পর দিন চললেও নির্বিকার প্রশাসন। 

পাহাড়ের মাটি কাটার কারণে সামনে বর্ষা মৌসুমে আবারও পাহাড় ধসে প্রাণহানির আশংকা করছেন ক্ষতিগ্রস্তরা। তবে পাহাড় কাটার দায়ে অভিযুক্তরা বলছে ভিন্ন কথা।

খাগড়াছড়ি শহরের সবুজবাগের পাহাড় কাটার সাথে জড়িত হোসেন আহমেদ। তার দাবি, তিনি পাহাড় কাটছেন না। মাটি ড্রেসিং করছেন। 

খাগড়াছড়ি পৌর শহরের শাল বাগানে গিয়ে দেখা গেছে, বিশাল পাহাড় কেটে বাড়ি করার প্রস্তুতি নিচ্ছেন স্থানীয় শরীফ ভূইয়া। তবে অভিযুক্ত শরীফ ভূইয়া রাস্তার কাজের জন্য পাহাড় কাটা হয়েছে বলে দাবি করেন।

পাহাড় কাটার কারণে আতঙ্কিত প্রতিবেশীরা নাম প্রকাশ না করার শর্তে জানান, এরা খুবই প্রভাবশালী। প্রশাসনে অভিযোগ করেও কেনো প্রতিকার পাওয়া যায় না। অনেকে সাংবাদিক পরিচয় দিয়ে পাহাড় কাটার সময় এসে হাজির হয় এবং টাকা নিয়ে চলে যায়। 

খাগড়াছড়ির পরিবেশ কর্মী আবু দাউদ বলেন, “প্রায় প্রতিবছর খাগড়াছড়িতে পাহাড় ধসে প্রাণহানির পাশাপাশি ক্ষতিগ্রস্ত হচ্ছে বাড়িঘর ও সম্পদ। অথচ পাহাড় কাটা বন্ধে প্রশাসনের কেনো উদ্যোগ নেই।”

খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম বলেন, “কাউকে পাহাড় কাটার অনুমতি দেয়া হয়নি। পাহাড় কাটা থেকে বিরত রাখতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছে প্রশাসন।”

শুধু প্রতিশ্রুতি নয়, পাহাড় কাটা বন্ধে প্রশাসনের কার্যকর পদক্ষেপ প্রত্যাশা করেন এলাকাবাসী।

শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা কমানো হয়েছে ঝিনাইদহে মা-মেয়েকে কুপিয়ে হত্যা চুয়াডাঙ্গায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মা-ছেলের মৃত্যু মোবাইলে আসক্তির কারণেই ভাঙছে সম্পর্ক! বিশ্ব মেধাসম্পদ দিবস শুক্রবার কুষ্টিয়ায় কথিত বন্দুকযুদ্ধে ‘মাদক ব্যবসায়ী’ নিহত ডায়াবেটিস এড়াতে আগে থেকেই যে প্রস্তুতি নিবেন সন্ত্রাস-জঙ্গিবাদ ও মাদক নির্মূলে অভিভাবক সমাবেশ শুক্রবার চুয়াডাঙ্গায় ফেসবুকে স্ট্যাটাস দিয়ে যুবকের আত্মহত্যা হামলাকারীদের লাশ নেবেন না শ্রীলংকার মুসলিমরা চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ছে না ক্ষমা না চাইলে শমীর সংবাদ বর্জন কৃষককে গুলি করে হত্যা করলেন আ. লীগ নেতা ৯০ ভাগ স্কুলের পাশে সিগারেট বিক্রি হয় বন্ধ হচ্ছে সাড়ে ২০ লাখ সিম হয় দুর্নীতিবাজরা থাকবে, না হয় আমি থাকব: গণপূর্তমন্ত্রী মোদির বিরুদ্ধে লড়াই করবেন অজয় রায় মুশফিকের ব্যাটে কপাল ফাটলো কোচের! দুই সন্তানসহ আত্মঘাতী এক হামলাকারীর অন্তঃসত্ত্বা স্ত্রী, তিন পুলিশ নিহত নিজেকে প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা করলেন জো বাইডেন জাহিদের বিরুদ্ধে শিগগিরই শাস্তিমূলক ব্যবস্থা: ফখরুল রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরি রোধে দুদকের অভিযান সালমান খানের বিরুদ্ধে ছিনতাইয়ের অভিযোগ! নুসরাত হত্যা মামলার অন্যতম আসামি মহিউদ্দিন শাকিল গ্রেপ্তার প্রশাসনিক কর্মকর্তা হত্যা: ৬ জনের মৃত্যুদণ্ড পুঁজিবাজারের এক পক্ষ সিংহ অপরটি ছাগলের বাচ্চা: অর্থমন্ত্রী আইএসকে বিস্ফোরক দেয় ৭ ভারতীয় প্রতিষ্ঠান! মোটরসাইকেলে কাভার্ডভ্যানের ধাক্কা, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ছাত্রী নিহত সেই আবজাল-রুবিনাসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করবে দুদক ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ