artk
বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২১, ২০১৯ ৫:০৯   |  ৯,ফাল্গুন ১৪২৫

খাগড়াছড়ি সংবাদদাতা

শুক্রবার, জানুয়ারি ২৫, ২০১৯ ৯:৪০

খাগড়াছড়িতে পাহাড় কাটার মহোৎসব

media
খাগড়াছড়ির বিভিন্ন উপজেলাসহ জেলা সদর শহরের সবুজবাগ, শাল বাগান ও এডিসি হিলে প্রতিনিয়ত চলছে পাহাড়খেকোদের তাণ্ডব।

খাগড়াছড়িতে পাহাড় কাটার মহোৎসব চলছে। প্রশাসনের নীরব ভূমিকায় পাহাড়খেকোরা আরো বেপরোয়া হয়ে দিনে-দুপুরে প্রকাশ্যে পাহাড়ের বুকে যন্ত্র চালাচ্ছে। ফলে সামনে বর্ষা মৌসুমে খাগড়াছড়িতে ফের পাহাড় ধসে প্রাণহানির পাশাপাশি মানবিক বিপর্যয়ের আশঙ্কা প্রবল হয়ে উঠেছে।

খাগড়াছড়ির বিভিন্ন উপজেলাসহ জেলা সদর শহরের সবুজবাগ, শাল বাগান ও এডিসি হিলে প্রতিনিয়ত চলছে পাহাড়খেকোদের তাণ্ডব। ঝুঁকিপূর্ণভাবে প্রকাশ্যে পাহাড় কেটে মাটি বিক্রি করছে প্রভাবশালীরা। কেউ কেউ বানাচ্ছে বসতবাড়ি। নিচে থেকে মাটি কাটার কারণে পাহাড়ের ওপরে বসবাসকারীর রয়েছে আতঙ্কে। 

প্রশাসনের নাকের ডগায় এমন পাহাড় কাটা দিনের পর দিন চললেও নির্বিকার প্রশাসন। 

পাহাড়ের মাটি কাটার কারণে সামনে বর্ষা মৌসুমে আবারও পাহাড় ধসে প্রাণহানির আশংকা করছেন ক্ষতিগ্রস্তরা। তবে পাহাড় কাটার দায়ে অভিযুক্তরা বলছে ভিন্ন কথা।

খাগড়াছড়ি শহরের সবুজবাগের পাহাড় কাটার সাথে জড়িত হোসেন আহমেদ। তার দাবি, তিনি পাহাড় কাটছেন না। মাটি ড্রেসিং করছেন। 

খাগড়াছড়ি পৌর শহরের শাল বাগানে গিয়ে দেখা গেছে, বিশাল পাহাড় কেটে বাড়ি করার প্রস্তুতি নিচ্ছেন স্থানীয় শরীফ ভূইয়া। তবে অভিযুক্ত শরীফ ভূইয়া রাস্তার কাজের জন্য পাহাড় কাটা হয়েছে বলে দাবি করেন।

পাহাড় কাটার কারণে আতঙ্কিত প্রতিবেশীরা নাম প্রকাশ না করার শর্তে জানান, এরা খুবই প্রভাবশালী। প্রশাসনে অভিযোগ করেও কেনো প্রতিকার পাওয়া যায় না। অনেকে সাংবাদিক পরিচয় দিয়ে পাহাড় কাটার সময় এসে হাজির হয় এবং টাকা নিয়ে চলে যায়। 

খাগড়াছড়ির পরিবেশ কর্মী আবু দাউদ বলেন, “প্রায় প্রতিবছর খাগড়াছড়িতে পাহাড় ধসে প্রাণহানির পাশাপাশি ক্ষতিগ্রস্ত হচ্ছে বাড়িঘর ও সম্পদ। অথচ পাহাড় কাটা বন্ধে প্রশাসনের কেনো উদ্যোগ নেই।”

খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম বলেন, “কাউকে পাহাড় কাটার অনুমতি দেয়া হয়নি। পাহাড় কাটা থেকে বিরত রাখতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছে প্রশাসন।”

শুধু প্রতিশ্রুতি নয়, পাহাড় কাটা বন্ধে প্রশাসনের কার্যকর পদক্ষেপ প্রত্যাশা করেন এলাকাবাসী।

হাসপাতালে লাশের মিছিল রাসায়নিক কারখানা সরাতে মেয়রকে সহযোগিতা করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী চকবাজারে আগুন: ৭৮ জনের মৃতদেহ উদ্ধার কান্না থামছে না কাওসারের ফুটফুটে দুই শিশুর রামপালে মৎস্যঘের কেটে খামারির ৩ লাখ টাকা ক্ষতি ভাষা আন্দোলন থেকে শিক্ষা নিলে দুর্নীতি বাসা বাঁধতো না: দুদক চেয়ারম্যান ভাষা আন্দোলন থেকে শিক্ষা নিলে দুর্নীতি বাসা বাঁধতো না ভাই হারানো এক প্রত্যক্ষদর্শীর বর্ণনায় চকবাজারের আগুন বঙ্গোপসাগরে ১ লাখ ইয়াবাসহ মিয়ানমারের ১১ নাগরিক আটক চকবাজারে আগুন: অভিযান সমাপ্ত চকবাজারে অগ্নিকাণ্ডে স্পিকারের শোক বর্তমান সরকার সব ক্ষেত্রে ব্যর্থ: ফখরুল চকবাজারে অগ্নিকাণ্ড: ফায়ার সার্ভিসের ৩ সদস্যের তদন্ত কমিটি ঘন কুয়াশায় শিমুলিয়া-কাঁঠালবাড়ী রুটে সাড়ে ৮ ঘণ্টা ফেরি বন্ধ চকবাজারে অগ্নিকাণ্ড: প্রয়োজনীয় সহায়তার নির্দেশ প্রধানমন্ত্রীর সরকার যথাযথ ক্ষতিপূরণ দেবে: কাদের ঢামেকে ৫২ জন ভর্তি, আশঙ্কাজনক ২ জন মিটফোর্ডে ৭০ মৃতদেহ উদ্ধার, আরো থাকতে পারে: আইজিপি বৃহস্পতিবার অমর একুশে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ চকবাজারে ভয়াবহ আগুন, মৃতের সংখ্যা ৬৯ যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিলেন পুতিন একুশ আমাদের মাথা নত না করা শিখিয়েছ: প্রধানমন্ত্রী শামীমা বেগমকে নিয়ে এত হইচই কেন? সৌদি-ভারত সম্পর্ক জিনগত: সৌদি যুবরাজ ১২ দেশে ১২ বার বিয়ে! মালয়েশিয়ায় অগ্নিকাণ্ডে বাংলাদেশিসহ ৬ জনের মৃত্যু খালেদা জিয়ার মুক্তি কবে? তোপের মুখে বিএনপি নেতারা ‘শত্রুর চোখে দেখলে সেই চোখ উপড়ে ফেলা হবে’ ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৫ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার