artk
রোববার, জুলাই ২১, ২০১৯ ১১:১৮   |  ৬,শ্রাবণ ১৪২৬
বৃহস্পতিবার, জানুয়ারি ২৪, ২০১৯ ৮:২৯

পেট্রলবোমায় হত্যা: ৫ জনের যাবজ্জীবন

media

রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষের আইনজীবী এন্তাজুল হক বাবু বলেন, এই মামলায় চার্জশিটভুক্ত আসামি ছিলেন ৫৪ জন। অভিযোগ প্রমাণিত না হওয়ায় বাকি ৪৯ জনকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে পেট্রলবোমা মেরে গাড়িচালককে পুড়িয়ে হত্যার মামলায় পাঁচজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। 

বৃহস্পতিবার দুপুরে রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক অনুপ কুমার এই রায় দেন। 

দণ্ডপ্রাপ্তরা হলেন- শিবগঞ্জের বিয়েনবাজার গ্রামের মহসিন রেজার ছেলে ফেরদৌস আহমেদ, কানসাট শিকারপুর গ্রামের আবুল কাশেমের ছেলে মামুন আলী ওরফে আপেল, রসুলপুরের মেরাজ উদ্দিনের ছেলে আবু বাক্কার সিদ্দিক, শিয়ালমারা গ্রামের সাদিকুল ইসলামের ছেলে আবু সাঈদ ওরফে সায়েম ও কানসাট গোপালনগর মোড়ের হজরত আলীর ছেলে মো. তোফায়েল। কারাদণ্ডের পাশাপাশি তাদের ১০ হাজার টাকা করে অর্থদণ্ড অনাদায়ে আরও এক বছর করে সশ্রম কারাদণ্ডের আদেশ দেওয়া হয়। এ ছাড়া আলাদা আরেকটি ধারায় তাদের ১০ বছর করে কারাদণ্ড এবং ৫ হাজার টাকা করে অর্থদণ্ড দেন। এই অর্থ অনাদায়ে তাদের আরও এক বছর করে সশ্রম কারাদণ্ডের আদেশ দেওয়া হয়।

দণ্ডিতরা সবাই বিএনপি-জামায়াতের নেতা-কর্মী বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী।

রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষের আইনজীবী এন্তাজুল হক বাবু বলেন, এই মামলায় চার্জশিটভুক্ত আসামি ছিলেন ৫৪ জন। অভিযোগ প্রমাণিত না হওয়ায় বাকি ৪৯ জনকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।

এন্তাজুল হক বাবু জানান, দেশব্যাপী হরতাল-অবরোধ চলাকালে ২০১৫ সালের ৩ মার্চ ভোররাতে শিবগঞ্জ উপজেলার কয়লাবাড়ি বাজারে বিএনপি-জামায়াতের নেতা-কর্মীরা সোনামসজিদ স্থলবন্দরগামী একটি কাভার্ড ভ্যানে পেট্রলবোমা ছুড়ে মারেন। এতে গাড়িটির চালক ভোলার শিপন হোসেন (৩০) দগ্ধ হয়ে ঘটনাস্থলেই মারা যান। ওই ঘটনায় নিহত ব্যক্তির ভাই আবদুল মান্নান অজ্ঞাতদের আসামি করে সেদিনই শিবগঞ্জ থানায় একটি হত্যা মামলা করেছিলেন।

এন্তাজুল হক বাবু বলেন, পরে মামলাটি চাঁপাইনবাবগঞ্জের আদালত থেকে রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনালে পাঠানো হয়। তদন্ত শেষে ২০১৬ সালের ২৪ এপ্রিল ৫৪ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ। এ মামলায় মোট ২৯ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়েছে। রায় ঘোষণার সময় আবু সাঈদ ওরফে সায়েম ছাড়া সবাই আদালতে উপস্থিত ছিলেন। তাদের রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।

আসামিদের পক্ষে মামলাটি পরিচালনা করেন আইনজীবী মিজানুল ইসলাম। তিনি গণমাধ্যমকে বলেন, ‘আমরা উচ্চ আদালতে আপিল করব। এই আসামিরা নিশ্চিত খালাস পাবেন।’ অভিযুক্তরা বিএনপি-জামায়াতের কর্মী কিনা এমন প্রশ্নে তিনি বলেন, এজাহারে তাই-তো লেখা আছে। 

পুলিশ যা বলতে বলেছে আদালতে তাই বলেছি, বাবাকে মিন্নি সিনেমায় চুমু খেয়ে বিয়ে ভাঙলো নায়িকার! (ভিডিও) নোয়াখালীতে এক ব্যক্তিকে ধরে নিয়ে পিটিয়ে হত্যা এমপি হওয়ার পর ‘অসুরে’ প্রথম নুসরাত নিম্ন রক্তচাপকে স্বাভাবিক করুন খুব সহজে উদ্ভিদের বৃদ্ধিতে বাধার সৃষ্টি করছে সিগারেটের গোড়া যে ১৪ আত্মমূল্যায়নের প্রশ্নে বদলে যেতে পারে জীবন সুষ্ঠু নির্বাচনের দাবিতে মস্কোতে হাজারো নাগরিকের বিক্ষোভ হৃদরোগে আক্রান্ত হয়ে মঞ্চেই মারা গেলেন ভারতীয় কৌতুকাভিনেতা নিজের পিস্তলের গুলিতে আহত ছাত্রলীগের কেন্দ্রীয় নেতা কুমিল্লায় টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশনের নির্বাচন অনুষ্ঠিত ছেলেধরা সন্দেহে পিটিয়ে হত্যা: ৫শ জনের বিরুদ্ধে মামলা পঞ্চগড়ে মাছ ধরতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে দুই ছেলেসহ বাবার মৃত্যু হজক্যাম্পের আশপাশের রেস্তোরাঁয় পচা খাবার, জরিমানা ২৬ লাখ জনগণকে নিয়ে গণঅভ্যুত্থান ঘটাতে হবে: ফখরুল ট্রাম্পের দাবি নাকচ, এই সেই ইরানি ড্রোন! জামালপুরে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত শ্বশুরকে হত্যা করে পলাতক জামাই ইনডোর এশিয়া কাপ হকিতে বাংলাদেশ সপ্তম আইনি লড়াইয়ে খালেদার মুক্তি নেই: গয়েশ্বর গণপিটুনির সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনা হবে কাদেরের মাথায় হাত বুলিয়ে রওশনের আশীর্বাদ ‘স্থানীয় হিন্দু-মুসলমানদের হয়রানি করছেন প্রিয়া সাহা’ দিল্লির ৩ বারের মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত মারা গেছেন মিন্নিকে আইনি সহায়তা দিতে বরগুনায় আসকের ৪ আইনজীবী প্রিয়া সাহার অভিযোগ নিয়ে যা বলল জামায়াত সাংবাদিক পাইলেই গুলি করে মারব: ছাত্রলীগ নেতা ইঞ্জিনে পাখির বাসা, দেড়মাস বসে থাকলেন ট্রাকচালক উইন্ডিজ সফরে না গিয়ে সেনাবাহিনীতে সময় দেবেন ধোনি ছেলেধরা সন্দেহে গণপিটুনি, প্রাণ গেলো ৩ জনের