artk
রোববার, সেপ্টেম্বার ১৫, ২০১৯ ৪:৪২   |  ৩১,ভাদ্র ১৪২৬
বৃহস্পতিবার, জানুয়ারি ২৪, ২০১৯ ৮:২৯

পেট্রলবোমায় হত্যা: ৫ জনের যাবজ্জীবন

media

রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষের আইনজীবী এন্তাজুল হক বাবু বলেন, এই মামলায় চার্জশিটভুক্ত আসামি ছিলেন ৫৪ জন। অভিযোগ প্রমাণিত না হওয়ায় বাকি ৪৯ জনকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে পেট্রলবোমা মেরে গাড়িচালককে পুড়িয়ে হত্যার মামলায় পাঁচজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। 

বৃহস্পতিবার দুপুরে রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক অনুপ কুমার এই রায় দেন। 

দণ্ডপ্রাপ্তরা হলেন- শিবগঞ্জের বিয়েনবাজার গ্রামের মহসিন রেজার ছেলে ফেরদৌস আহমেদ, কানসাট শিকারপুর গ্রামের আবুল কাশেমের ছেলে মামুন আলী ওরফে আপেল, রসুলপুরের মেরাজ উদ্দিনের ছেলে আবু বাক্কার সিদ্দিক, শিয়ালমারা গ্রামের সাদিকুল ইসলামের ছেলে আবু সাঈদ ওরফে সায়েম ও কানসাট গোপালনগর মোড়ের হজরত আলীর ছেলে মো. তোফায়েল। কারাদণ্ডের পাশাপাশি তাদের ১০ হাজার টাকা করে অর্থদণ্ড অনাদায়ে আরও এক বছর করে সশ্রম কারাদণ্ডের আদেশ দেওয়া হয়। এ ছাড়া আলাদা আরেকটি ধারায় তাদের ১০ বছর করে কারাদণ্ড এবং ৫ হাজার টাকা করে অর্থদণ্ড দেন। এই অর্থ অনাদায়ে তাদের আরও এক বছর করে সশ্রম কারাদণ্ডের আদেশ দেওয়া হয়।

দণ্ডিতরা সবাই বিএনপি-জামায়াতের নেতা-কর্মী বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী।

রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষের আইনজীবী এন্তাজুল হক বাবু বলেন, এই মামলায় চার্জশিটভুক্ত আসামি ছিলেন ৫৪ জন। অভিযোগ প্রমাণিত না হওয়ায় বাকি ৪৯ জনকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।

এন্তাজুল হক বাবু জানান, দেশব্যাপী হরতাল-অবরোধ চলাকালে ২০১৫ সালের ৩ মার্চ ভোররাতে শিবগঞ্জ উপজেলার কয়লাবাড়ি বাজারে বিএনপি-জামায়াতের নেতা-কর্মীরা সোনামসজিদ স্থলবন্দরগামী একটি কাভার্ড ভ্যানে পেট্রলবোমা ছুড়ে মারেন। এতে গাড়িটির চালক ভোলার শিপন হোসেন (৩০) দগ্ধ হয়ে ঘটনাস্থলেই মারা যান। ওই ঘটনায় নিহত ব্যক্তির ভাই আবদুল মান্নান অজ্ঞাতদের আসামি করে সেদিনই শিবগঞ্জ থানায় একটি হত্যা মামলা করেছিলেন।

এন্তাজুল হক বাবু বলেন, পরে মামলাটি চাঁপাইনবাবগঞ্জের আদালত থেকে রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনালে পাঠানো হয়। তদন্ত শেষে ২০১৬ সালের ২৪ এপ্রিল ৫৪ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ। এ মামলায় মোট ২৯ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়েছে। রায় ঘোষণার সময় আবু সাঈদ ওরফে সায়েম ছাড়া সবাই আদালতে উপস্থিত ছিলেন। তাদের রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।

আসামিদের পক্ষে মামলাটি পরিচালনা করেন আইনজীবী মিজানুল ইসলাম। তিনি গণমাধ্যমকে বলেন, ‘আমরা উচ্চ আদালতে আপিল করব। এই আসামিরা নিশ্চিত খালাস পাবেন।’ অভিযুক্তরা বিএনপি-জামায়াতের কর্মী কিনা এমন প্রশ্নে তিনি বলেন, এজাহারে তাই-তো লেখা আছে। 

প্রয়োজনে থানায় গিয়ে ওসিগিরি করবো: নতুন ডিএমপি কমিশনার ছাত্রলীগের চাঁদাবাজির খবর এখন টক অব দ্য কান্ট্রি: রিজভী ‘বন্দুকযুদ্ধে' রোহিঙ্গা নিহত ভিকারুননিসার নতুন অধ্যক্ষ ফওজিয়া শোভান-রাব্বানীর বিচার চান সোহেল কোনো অন্যায়কারী, চাঁদাবাজকে প্রশ্রয় দেবে না ছাত্রলীগ: নাহিয়ান ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে কুমিল্লায় বাসচাপায় ৩ ছাত্রলীগ নেতা নিহত ইসরায়েলি ড্রোন ভূপাতিতের দাবি ফিলিস্তিনের ‘প্রত্যেককে বাংলাদেশে ফেরত পাঠানো হবে’ মাসিক বেতনে বাস চালক নিয়োগের নির্দেশ নেদারল্যান্ডসের ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদে শেখ হাসিনা ঢাকায় আসছেন ঋতুপর্ণা ক্যাডারদের জন্য অশনিসংকেত বিজ্ঞপ্তি প্রকাশের ৩ বছর পরেও খোঁজ নেই পরীক্ষার র‍্যাবের হামলার বিচার দাবি জবি শিক্ষার্থীদের সড়কে অবরোধ বাসর ঘরে ঢুকেই দেখলেন স্ত্রী অন্তঃসত্ত্বা সারদায় প্রধানমন্ত্রী শোভন-রাব্বানী পদ হারানোয় আনন্দ উল্লাস অসুস্থ নেতার শয্যাপাশে বিএনপি ও ছাত্রদল নেতারা দুর্গাপূজায় ব্যাং’র পোশাকে অর্ধেক ছাড় জবিতে বহিষ্কৃত ছাত্রলীগ নেতাদের দৌরাত্ম্য কিশোরগঞ্জে বাসচাপায় ২ স্কুলছাত্র নিহত ফিলিস্তিন রক্ষায় কাবার ইমামের ঐক্যের ডাক পূজা ও শরৎ উপলক্ষে আর্ট এনেছ নতুন পোশাক ঢামেকে নবজাতককে রেখে পালালেন মা-বাবা আফগানিস্তানের বিপক্ষে সম্ভাব্য বাংলাদেশ একাদশ ভাসমান অভিবাসীদের উদ্ধার করা জাহাজটিকে বন্দরে ভিড়তে দিল ইতালি সাভারে আ.লীগ নেতাকে গুলি করে হত্যা মহাকাশে সিমেন্ট গুলছেন বিজ্ঞানীরা