artk
শনিবার, মার্চ ২৩, ২০১৯ ৭:৪৩   |  ৯,চৈত্র ১৪২৫

মো. রুবেল ইসলাম তাহমিদ, (মুন্সিগঞ্জ) সংবাদদাতা

বৃহস্পতিবার, জানুয়ারি ২৪, ২০১৯ ৯:১১

মাটি খননে বেরিয়ে আসছে রাজা বল্লাল সেনের দুর্গ

media
বল্লাল সেনের নামেই এই এলাকা এখনো বল্লাল বাড়ি নামেই পরিচিত। মাটির কয়েক ফুট  খনন করা হলে প্রাচীন ইট, ইটের টুকরো, মৃৎপাতের টুকরো, চারকল পাওয়া যায়। কিছুটা গভীরে খনন করলে দেয়ালের অংশ বেরিয়ে আসে। 

বঙ্গদেশে ১১৬০-১১৭৯ খিস্টাব্দ পর্যন্ত রাজত্বকারী সেন বংশের দ্বিতীয় রাজা বল্লাল সেনের রাজধানী ও প্রাসাদ ছিল তৎকালীন বিক্রমপুরের (বর্তমান মুন্সীগঞ্জ) রামপালে। তবে কালের বিবর্তনে এটি  ইতিহাসের অংশ হলেও রাজা বল্লাল সেনের প্রাসাদ বা দুর্গ হারিয়ে গিয়েছিল বহুকাল আগেই। এবার মুন্সীগঞ্জের সদর উপজেলার রামপাল ইউনিয়নের বল্লালবাড়ি এলাকায় প্রত্নতাত্ত্বিক খননে বেরিয়ে এসেছে হাজার বছরের পুরনো ঐতিহাসিক রাজা বল্লাল সেনের দুর্গের দেয়ালসহ ইটের ও মৃৎপাতের টুকরা। 

খনন কাজের নেতৃত্বে থাকা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. সুফি মুস্তাফিজুর রহমান জানান, বল্লাল সেনের নামেই এই এলাকা এখনো বল্লাল বাড়ি নামেই পরিচিত। মাটির কয়েক ফুট  খনন করা হলে প্রাচীন ইট, ইটের টুকরো, মৃৎপাতের টুকরো, চারকল পাওয়া যায়। কিছুটা গভীরে খনন করলে দেয়ালের অংশ বেরিয়ে আসে। 

তিনি জানান, গত এক সপ্তাহ ধরে অনুসন্ধান করা হচ্ছে। 

সোমবার থেকে অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের তত্ত্বাবধানে পরীক্ষামূলকভাবে এই খনন কাজ শুরু করা হয়। মঙ্গলবার দ্বিতীয় দিনেও খনন কাজে বেরিয়ে আসে আরো বেশ কিছু প্রত্নতাত্ত্বিক নিদর্শন। 

বুধবার সরজমিনে গিয়ে জানা যায়, এলাকাটির স্থানীয় নুরুল ইসলাম শেখের কাঠবাগানে চলছে খনন কাজ। খনন কাজে অংশ নিয়েছেন  ড. সুফি মুস্তাফিজুর রহমানসহ চীনের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. চাই হুয়ান। এছাড়াও ৪-৫ জন বিশেজ্ঞের নির্দেশনায় কাজ করছে সত্তুরের অধিক শ্রমিক। ইতিমধ্যে স্থানটির তিন মিটার দৈর্ঘ্য-প্রস্থ ও তিন মিটারের বেশি গভীর গর্ত খনন করা হয়েছে। 

সুফি মুস্তাফিজুর রহমান বলেন, “এ স্থানটির চারপাশে এখনো পরিখা দৃশ্যমান রয়েছে, যার প্রস্থ ৬০ মিটার। খনন কাজে ইতিমধ্যেই অনেক প্রত্ননিদর্শন পাওয়া গেছে। আরো খনন করলে আরো বেশি নিদর্শন পাওয়া যাবে। এই স্থানটির মাটির নিচেই দুর্গ ও প্রাসাদটি আছে। বেশি খনন করা গেলে এর চরিত্র সম্পর্কে বোঝা যাবে। আপাতত পরীক্ষামূলকভাবে খনন চলছে, পরবর্তীতে বড় ধরনের খনন করার  সিদ্ধান্ত নেয়া হবে।”

একনায়কতন্ত্রের দিকে যাচ্ছে দেশ: খোকন নির্বাচনের পূর্ব মুহূর্তে বিজেপিতে যোগ দিলেন গম্ভীর সাব্বিরের অলরাউন্ডার পারফরম্যান্সে শাইনপুকুরের বড় জয় এত সস্তা পোশাকে কারিনার! সড়ক-পরিবহন নিয়ে যারা কাজ করে, সবাই দায়ী: নাসিম ১২৫ উপজেলার নদীতে মিলছে ইলিশ ইমরান খানকে মোদির শুভেচ্ছা গাজীপুরে বাসচাপায় কলেজছাত্র নিহত রাজধানীর গুলিস্তানে ২ যুবক গুলিবিদ্ধ আর্থ সংকটে জেট এয়ারের ৫৪ ফ্লাইট বন্ধ! নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে নোবেল পুরস্কার দেয়ার দাবি গণতন্ত্রের ছদ্মবেশে জনগণকে ধোঁকা দিচ্ছে আ.লীগ: ফখরুল শেখ হাসিনাকে ডাকসুর আজীবন সদস্য করার প্রস্তাব, নুরের আপত্তি বাংলাদেশে ‘স্কিনকোড’র বাণিজ্যিক যাত্রা শুরু পুরো ঢাকা যেন টাইম বোমা না হয়: বেনজীর সিডনিস্থ ক্যাম্বেল টাউন সিটি কাউন্সিল পতাকা অর্ধনমিত থাকবে আইপিএল শুরু শনিবার, যে দুটি দল মাঠে নামবে ওবায়দুল কাদের সম্পূর্ণ সুস্থ একটি কবুতরের মূল্য ১২ কোটি টাকা! শাকিবের নতুন সিনেমা ‘হিটার’ সুবর্ণচরে গণধর্ষণ: রুহুল আমিনের জামিন বাতিল দুপুরমনি পাঁচ প্রতিষ্ঠানের ডিভিডেন্ড ঘোষণা বাবু অভিনীত ‘মাস্তুল’র শুটিং সম্পন্ন ট্রাম্পের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন জমা দিলেন মুলার ডিএসইর লেনদেন কমেছে ৪০ শতাংশ স্ট্রোকের ঝুঁকি হ্রাস করতে আদা চা ব্লক মার্কেটে লেনদেন ৫৩ কোটি টাকা যুবলীগের দুপক্ষের সংঘর্ষে আহত ১৫ ডিএসইর পিই রেশিও কমেছে