artk
সোমবার, ফেব্রুয়ারী ১৮, ২০১৯ ৯:৩০   |  ৬,ফাল্গুন ১৪২৫
বুধবার, জানুয়ারি ২৩, ২০১৯ ৮:৫৩

ভারত, মিয়ানমার ও চীনের সঙ্গেও হবে রেল যোগাযোগ: রেলমন্ত্রী

স্টাফ রিপোর্টার
media

দেশের অভ্যন্তরীণ রেল যোগাযোগসহ প্রতিবেশী রাষ্ট্র ভারত, মিয়ানমার ও চীনের সঙ্গেও রেলওয়ের যোগাযোগ গড়ে তোলা হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

তিনি জানান, যাত্রীসেবার মান বাড়াতে এবং রেলওয়েকে আধুনিক মানের করতে দ্রুতগতির (হাইস্পিড) ট্রেন চালুর প্রকল্প গ্রহণ করেছে সরকার। প্রথম পর্যায়ে এ ট্রেন ঢাকা-নারায়ণগঞ্জ ও কুমিল্লা-চট্টগ্রামে চলবে। এ ছাড়া কক্সবাজার থেকে মিয়ানমার হয়ে চীন পর্যন্ত রেললাইন সম্প্রসারণ করা হবে।

বুধবার দুপুরে পঞ্চগড়ে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে জেলা পর্যায়ের বিভিন্ন বিভাগের কর্মকর্তা ও রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন এসব কথা বলেছেন।

পঞ্চগড়ের জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে সভায় বাংলাদেশ রেলওয়ে লালমনিরহাট ডিভিশনের আঞ্চলিক ম্যানেজার (ডিআরএম) মিজানুর রহমান, পঞ্চগড়ের পুলিশ সুপার গিয়াস উদ্দীন আহমদ, পঞ্চগড় ১৮ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মহিউস সুন্নাহ, পঞ্চগড় পৌরসভার মেয়র মো. তৌহিদুল ইসলাম, বোদা পৌরসভার মেয়র ওয়াহিদুজ্জামান সুজা, পঞ্চগড় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আনোয়ার সাদাত সম্রাট প্রমুখ উপস্থিত ছিলেন।

রেলমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর যোগ্য ও দক্ষ নেতৃত্বে মহাপরিকল্পনায় দেশ দ্রুত সামনের দিকে এগিয়ে যাচ্ছে। ২০৩০ সাল পর্যন্ত রেলওয়ের গুরুত্বপূর্ণ পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। দেশের অভ্যন্তরীণ রেল যোগাযোগসহ প্রতিবেশী রাষ্ট্র ভারত, মিয়ানমার ও চীনের সঙ্গেও রেলওয়ের যোগাযোগ গড়ে তোলা হবে। এ ছাড়া পঞ্চগড় থেকে বাংলাবান্ধা এবং চিলাহাটি থেকে ভারতের হলদিবাড়ি এবং কক্সবাজার থেকে মিয়ানমার হয়ে চীন পর্যন্ত রেললাইন সম্প্রসারণ করা হবে।

রেলপথ মন্ত্রী বলেন, স্বাধীনতাবিরোধী অপশক্তি বাংলাদেশের মাটিতে যেন আর মাথাচাড়া দিয়ে উঠতে না পারে, সে জন্য আমাদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। যারা মুক্তিযুদ্ধকে বিতর্কিত করে, দেশের স্বাধীনতা সার্বভৌমত্বকে বিতর্কিত করে, তাদের রাজনীতি করার অধিকার নেই। তাদের জন্য কিসের গণতন্ত্র, কিসের অধিকার? মুক্তিযুদ্ধকে বিগত দিনে যারা বিতর্কিত করেছে, তার সঠিক ইতিহাস আগামী প্রজন্মের কাছে তুলে ধরতে হবে। রাজাকারদেরও চিহ্নিত করতে হবে, যারা এখনো দেশের বিরুদ্ধে নানা ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে।

রেলমন্ত্রী বলেন, একটি অপশক্তি একসময় বাংলাদেশের কৃষি খাত এবং রেলওয়েকে ধ্বংস করে দিয়েছিল। ১৯৯১ সালে প্রায় ১০ হাজার রেল কর্মচারীকে সেই দুর্ভোগ পোহাতে হয়েছে। বর্তমান সরকার এই রেলওয়ে খাতে উন্নয়নের জন্য নানা পরিকল্পনা গ্রহণ করেছে। উন্নত দেশ গড়ে তোলার জন্য প্রধানমন্ত্রী যে ভিশন নিয়ে এগিয়ে যাচ্ছেন। সে ভিশন বাস্তবায়নে সত্যিকার অর্থে দেশপ্রেমিক হয়ে সততা, নিষ্ঠা ও একাগ্রতার সঙ্গে সবাইকে দায়িত্ব পালনের আহ্বান জানান।

পরে পঞ্চগড় সরকারি অডিটোরিয়ামে জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ২২৯ জন শিক্ষার্থীর মাঝে শিক্ষা ও সংস্কৃতি ট্রাস্টের প্রায় ৮ লাখ টাকার শিক্ষাবৃত্তির চেক বিতরণ করেন রেলমন্ত্রী। বিকেলে পঞ্চগড় শের-ই-বাংলা পার্ক-সংলগ্ন মুক্তমঞ্চে জেলা আওয়ামী লীগ আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন তিনি।

প্রয়োজন আছে বলেই নতুন তিন ব্যাংকের অনুমোদন: অর্থমন্ত্রী অপব্যবহারে রোধে বুক বিল্ডিংয়ে আসছে পরিবর্তন ঢাকা প্রিমিয়ার লিগে ১২ দলের খেলোয়াড় তালিকা নতুন টি-টোয়েন্টি লিগ শুরু হচ্ছে ২৫ ফেব্রুয়ারি শুরু ব্যবসায়ী বাদল ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের চার্জশিট তিন ফর্মেটেই ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশের যুবারা রমেকের সবগুলো অগ্নিনির্বাপক যন্ত্রই মেয়াদোত্তীর্ণ তিন ফর্মেটেই ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশের যুবারা প্রকল্পের মেয়াদ শেষেও গাড়ি জমা দেননি পরিচালক ‘বাড়ি পাচ্ছেন মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যরা’ ১ কোটি ৭২ লাখ টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনকে কারাগারে পাঠানোর নির্দেশ জামায়াত নিষিদ্ধের জন্য যেকোনো সময়ই উপযুক্ত: কাদের ঢাকা সিটি নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীকে নিরপেক্ষ থাকার নির্দেশ বহরমপুরে গুলিতে মৃত্যুর ঘটনা অনাকাঙ্ক্ষিত: বিজিবি প্রধান রাশিয়া থেকে ৫০ হাজার টন গম কিনবে সরকার আইনজীবী সুমনের ফেসবুক লাইভে সরানো হলো ডাস্টবিন না.গঞ্জে সংঘর্ষ: বর্তমান, সাবেক কাউন্সিলরসহ গ্রেপ্তার ২২ লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে দুদকের অভিযোগপত্র ডিএসবির অফিস সহকারীর কয়েক কোটি টাকার সম্পদ! নতুন এমপিদের শপথের বৈধতা নিয়ে করা রিট খারিজ অভিজিৎ হত্যার চার বছর পর চার্জশিট চূড়ান্ত শ্রীনগরে বেচাকেনা হচ্ছে আশ্রায় প্রকল্পের ঘর! এবার বলিউডে সঞ্জয় কাপুরের মেয়ে শানায়া বিশ্বকাপের পরই অবসরে যাচ্ছেন গেইল টেকনাফে ২০ হাজার পিস ইয়াবা জব্দ সুন্দরবনে ‘বন্দুকযুদ্ধে’ বনডাকাত নিহত আরব আমিরাতের সঙ্গে ৪ সমঝোতা স্মারক সই নারায়ণগঞ্জে কাউন্সিলরসহ গ্রেপ্তার ২২ মঙ্গলবার সন্ধ্যা থেকে ১২ ঘণ্টা বন্ধ থাকবে গ্যাস সরবরাহ