artk
শুক্রবার, ফেব্রুয়ারী ২২, ২০১৯ ১:২২   |  ১০,ফাল্গুন ১৪২৫
বুধবার, জানুয়ারি ২৩, ২০১৯ ১২:৫৬

ত্বকের জন্য যে অভ্যাসগুলো ক্ষতিকর

লাইফস্টাইল ডেস্ক
media
ঘন ঘন ব্লিচ বা স্ক্রাবিং ত্বককে ফর্সা তো করেই না, উল্টো ত্বককে কালচে করে দেয়।

শীতে শুষ্ক আবহাওয়ার কারণে ত্বক হয় মলিন ও নিষ্প্রাণ। তা সাথে ত্বকের উজ্জ্বলতাও একেবারেই কমে যায়। কিন্তু সব পরিবর্তনই আবহাওয়ার জন্য হয় না। নিজেদের কিছু ভুল অভ্যাসের কারণে ধীরে ধীরে স্থায়ী ভাবে ত্বক নষ্ট হয়। জেনে নিন সে অভ্যাসগুলো কী কী?

ধূমপান

ত্বকের যত্নের পথে সবচেয়ে বড় বাধা ধূমপান। শুধু হৃদরোগ বা ফুসফুসের ক্যান্সার না ত্বকেরও অনেক ক্ষতি করে সিগারেটের নিকোটিন। এছাড়া সিগারেটের কার্বন মনো অক্সাইড ত্বকে অক্সিজেন পৌঁছনোর পথেও বাধা হয়ে দাঁড়ায়। ফলে ত্বক শুষ্ক হয় দ্রুত।

তেল-মসলা

খাবারের সঙ্গে শরীরে প্রবেশ করা তেল-মসলার পরিমান কমাতে না পারলে ত্বকের ক্ষতি প্রতিরোধ প্রায় অসম্ভব। শরীরের অতিরিক্ত তেল ত্বকের কোষের মুখগুলোকে আটকে দেয়। এর প্রভাবে ব্রণ হয় অনেক বেশি।

ব্লিচ ও স্ক্রাব

ত্বকের রং ফর্সা করার জন্য ব্লিচ ও স্ক্রাব করান অনেকেই। কিন্তু গায়ের রং বদলানো একেবারেই অসম্ভব। তাই ব্লিচ বা স্ক্রাবিংয়ে ফর্সা হওয়ার কোনো উপায় নেই। বরং বয়স ৪০ হওয়ার আগে ব্লিচ করার প্রয়োজন হয় না। আর করলেও তা ত্বকের অবস্থার উপর নির্ভর করে করানোই বুদ্ধিমানের কাজ। ঘন ঘন ব্লিচ বা স্ক্রাবিং ত্বককে ফর্সা তো করেই না, উল্টো ত্বককে কালচে করে দেয়।

গরম পানি

সারা শীতকাল জুড়ে গরম পানিতে মুখ পরিষ্কার করছেন নিশ্চয়ই। গরম পানি ত্বকের স্বাভাবিক আর্দ্রতাকে নষ্ট করে ও ত্বকের প্রয়োজনীয় তেল কমিয়ে দেয়। ফলে চামড়া ভাজ পড়া ও ত্বক রুক্ষ হওয়া সবচেয়ে বেশি হয় গরম পানির কারণে।

ইচ্ছামতো ওষুধ

চিকিৎসকের পরামর্শ না মেনে ইচ্ছামতো ওষুধ খাওয়া শরীরের জন্য তো খারাপই, ত্বকের জন্যও খুব ক্ষতিকর। আপনার ত্বকের জন্য ক্ষতিকর কিনা তা না জেনে একেবারেই ওষুধ খাওয়া যাবে না। প্রসাধনী বিজ্ঞাপন দেখেই বা অন্য কারো কথা শুনেই প্রসাধন কেনা উচিত নয়। প্রত্যেকের ত্বকের প্রকৃতি আলাদা হয় তাই না জেনে প্রসাধনী ব্যবহার করা উচিত নয়। তাই প্রসাধনী কেনার আগে রূপবিশেষজ্ঞদের পরামর্শ নিন।

কেমিক্যালের কারণে আগুন ছড়িয়েছে: ডিএসসিসি তদন্ত কমিটি সিডনির বাংলাটাউনে অমর একুশে উদযাপন ভোটে অনিয়মের অভিযোগ: গণশুনানিতে ঐক্যফ্রন্ট রাজধানীসহ ৪ জেলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৫ বইমেলায় রণজিৎ সরকারের ছয়টি বই অলিম্পিক কমিটির কড়া নিষেধাজ্ঞার শিকার ভারত ঘন কুয়াশায় শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে ৫ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ ওষুধ প্রতিরোধী যক্ষ্মায় আশঙ্কা ময়মনসিংহে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১ যে কারণে মুষলধারে বৃষ্টিকে ‘ক্যাটস এন্ড ডগস’ বলা হয় চকবাজারে অগ্নিকাণ্ড: অজ্ঞাতপরিচয় ১০-১২ জনের বিরুদ্ধে মামলা চকবাজার ট্রাজেডি: তারকাদের শোকার্ত স্ট্যাটাস কুমিল্লায় কথিত বন্দুকযুদ্ধে ‘ডাকাত’ নিহত হুয়াইয়ের আগেই ভাঁজ করা ও ৫জি ফোন আনল স্যামসাং নারী বিজ্ঞানী রোজালিন্ড ফ্রাঙ্কলিন পাকা চুল তুলছেন? আলু খেলে গর্ভকালীন ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে বয়স অনুযায়ী কত ঘণ্টা ঘুমানো দরকার চকবাজারে আগুন: এখনও নিখোঁজ অনেকে শনিবার শোক পালন করবে বিএনপি আহতদের চিকিৎসায় কোনো ত্রুটি হবে না: প্রধানমন্ত্রী চকবাজারের আগুনের ঘটনা তদন্তে দুটি কমিটি ইতালিতে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন পুরান ঢাকায় দাহ্য পদার্থ ও কেমিক্যাল গোডাউন থাকবে না: সাঈদ খোকন চকবাজারের আগুন গ্যাস সিলিন্ডার থেকে: শিল্পমন্ত্রী আগুনে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেবে সরকার: ওবায়দুল কাদের চকবাজার ট্র্যাজেডি: পরিচয় মিলল ৪১ লাশের ইউডাতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন ও বৃত্তি প্রদান নিয়ন্ত্রিত হতে পারে মোটরসাইকেলের চলাচল ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা দ্যা নবাবের