artk
শুক্রবার, এপ্রিল ২৬, ২০১৯ ১০:৫১   |  ১৩,বৈশাখ ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, জানুয়ারি ২২, ২০১৯ ১:০৮

ভাসানীকে রাষ্ট্রীয় মর্যাদা দিন: বাংলাদেশ ন্যাপ

media

মওলানা ভাসানীকে রাষ্ট্রীয় মর্যাদা দেয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।

মঙ্গলবার নয়াপল্টনে যাদু মিয়া মিলনায়তনে মওলানা ভাসানীর ৪৭তম স্বদেশ প্রত্যাবর্তনের দিবস উপলক্ষে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ ঢাকা মহানগর আয়োজিত শ্রদ্ধা নিবেদন ও আলোচনা প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান। 

তিনি বলেন, “স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা, মুক্তিযুদ্ধকালীন প্রবাসী সরকারের উপদেষ্টা কমিটির চেয়ারম্যান মজলুম জননেতা ভাসানীকে বাদ দিয়ে দেশের ইতিহাস নির্মিত হবে না। মওলানা ভাসানী শুধু স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা নন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক গুরুও বটে। তিনি আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি। ১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের পর ৯ মার্চ তার বক্তব্যকে সমর্থন করেছিলেন মওলানা ভাসানী। ৭০ এর নির্বাচনে আওয়ামী লীগের বিজয়কে সুনিশ্চিত করতে ভোট বর্জন করেছিলেন তিনি।”

গোলাম মোস্তফা ভুইয়া প্রধানমন্ত্রীর প্রতি মজলুম জননেতা মওলানা ভাসানীকে রাষ্ট্রীয় মর্যাদা প্রদানের আহ্বান জানিয়ে বলেন, “মুক্তিযুদ্ধের চেতনার ভিত্তিতে জাতীয় ঐক্যের স্বার্থে মওলানা ভাসানীকে রাষ্ট্রীয় মর্যাদা প্রদান করে নতুন ইতিহাস সৃষ্টি করবেন বলে আমরা বিশ্বাস করি।”

তিনি মজলুম জননেতার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে তাঁর অমর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, “মওলানা ভাসানীকে বাদ দিয়ে বাংলাদেশের কোনো ইতিহাস নির্মান করা সম্ভব নয়। ৪৭, ৪৯, ৫২, ৫৪, ৫৭ কাগমারী সম্মেলনে ‘আসসালামু আলাইকুম’ উচ্চারণের মধ্য দিয়ে প্রথম স্বাধীনতার মন্ত্র উচ্চারণ, ঊনসত্তুরের গণঅভ্যুত্থান, সত্তুরের নির্বাচন, একাত্তরের মুক্তিযুদ্ধ, ৭৬ সালে ফারাক্কা লংমার্চের মাধ্যমে বাংলাদেশি জাতীয়তাবাদের বীজ বপণ- কোথায় নেই ভাসানী? তাকে বাদ দিয়ে যারা মুক্তিযুদ্ধের চেতনা আর জাতীয়তাবাদের কথা বলে মুখে ফেনা তোলেন তারা মূলত আত্ম প্রবঞ্চক। ইতিহাসের গতিধরায় মওলানা ভাসানী টিকে থাকবেন।”

ন্যাপ ঢাকা মহানগর সভাপতি মো. শহীদুননবী ডাবলুর সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহন করেন এনডিপি মহাসচিব মোঃ মঞ্জুর হোসেন ঈসা, লেবার পার্টি মহাসচিব আবদুল্লাহ আল মামুন, বাংলাদেশ জাতীয় পার্টি অতিরিক্ত মহাসচিব অ্যাডভোকেট জাফর আহমেদ জয়, ন্যাপ ভাইস চেয়ারম্যান কাজী ফারুক হোসেন, স্বপন কুমার সাহা, সাংগঠনিক সম্পাদক মো. কামাল ভুইয়া, নগর সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. নজরুল ইসলাম প্রমুখ।

ভাসানীর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন

মওলানা আবদুল হামিদ খান ভাসানীর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বাংলাদেশ ন্যাপের উদ্যোগে যাদু মিয়া মিলনায়তনে মজলুম জননেতার অস্থায়ী প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি, বাংলাদেশ লেবার পার্টি, বাংলাদেশ ন্যাপ ঢাকা মহানগর, বাংলাদেশ যুব ন্যাপ, জাতীয় ছাত্র আন্দোলনসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন।

শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা কমানো হয়েছে ঝিনাইদহে মা-মেয়েকে কুপিয়ে হত্যা চুয়াডাঙ্গায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মা-ছেলের মৃত্যু মোবাইলে আসক্তির কারণেই ভাঙছে সম্পর্ক! বিশ্ব মেধাসম্পদ দিবস শুক্রবার কুষ্টিয়ায় কথিত বন্দুকযুদ্ধে ‘মাদক ব্যবসায়ী’ নিহত ডায়াবেটিস এড়াতে আগে থেকেই যে প্রস্তুতি নিবেন সন্ত্রাস-জঙ্গিবাদ ও মাদক নির্মূলে অভিভাবক সমাবেশ শুক্রবার চুয়াডাঙ্গায় ফেসবুকে স্ট্যাটাস দিয়ে যুবকের আত্মহত্যা হামলাকারীদের লাশ নেবেন না শ্রীলংকার মুসলিমরা চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ছে না ক্ষমা না চাইলে শমীর সংবাদ বর্জন কৃষককে গুলি করে হত্যা করলেন আ. লীগ নেতা ৯০ ভাগ স্কুলের পাশে সিগারেট বিক্রি হয় বন্ধ হচ্ছে সাড়ে ২০ লাখ সিম হয় দুর্নীতিবাজরা থাকবে, না হয় আমি থাকব: গণপূর্তমন্ত্রী মোদির বিরুদ্ধে লড়াই করবেন অজয় রায় মুশফিকের ব্যাটে কপাল ফাটলো কোচের! দুই সন্তানসহ আত্মঘাতী এক হামলাকারীর অন্তঃসত্ত্বা স্ত্রী, তিন পুলিশ নিহত নিজেকে প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা করলেন জো বাইডেন জাহিদের বিরুদ্ধে শিগগিরই শাস্তিমূলক ব্যবস্থা: ফখরুল রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরি রোধে দুদকের অভিযান সালমান খানের বিরুদ্ধে ছিনতাইয়ের অভিযোগ! নুসরাত হত্যা মামলার অন্যতম আসামি মহিউদ্দিন শাকিল গ্রেপ্তার প্রশাসনিক কর্মকর্তা হত্যা: ৬ জনের মৃত্যুদণ্ড পুঁজিবাজারের এক পক্ষ সিংহ অপরটি ছাগলের বাচ্চা: অর্থমন্ত্রী আইএসকে বিস্ফোরক দেয় ৭ ভারতীয় প্রতিষ্ঠান! মোটরসাইকেলে কাভার্ডভ্যানের ধাক্কা, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ছাত্রী নিহত সেই আবজাল-রুবিনাসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করবে দুদক ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ