artk
মঙ্গলবার, জুলাই ২৩, ২০১৯ ৩:৫২   |  ৭,শ্রাবণ ১৪২৬

স্পোর্টস ডেস্ক

মঙ্গলবার, জানুয়ারি ২২, ২০১৯ ১২:৪২

আইসিসির বর্ষসেরা একাদশে মোস্তাফিজ

media
এশিয়া কাপের পারফরম্যান্স বিবেচনায় এগিয়ে গেছেন মোস্তাফিজ। সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তানের বিপক্ষে ৪৩ রানের চার উইকেট নেয়ার পর ভারতের বিপক্ষে ফাইনালে ১০ ওভারে মাত্র ৩৮ রান দিয়ে পেয়েছিলেন দুই উইকেট। তার সঙ্গে একাদশে দ্বিতীয় পেসার হিসেবে আছেন ভারতের জসপ্রিৎ বুমরাহ।

২০১৮ সালের বর্ষসেরা ওয়ানডে একাদশ ঘোষণা করেছে আইসিসি। সেখানে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। 

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানিয়েছে সংস্থাটি।

গত বছর দারুণ পারফরম্যান্স করেছেন মোস্তাফিজ। ২০১৮ সালে বাংলাদেশের হয়ে ১৮টি ওয়ানডে খেলেছেন। ২১.৭২ গড়ে নিয়েছেন ২৯ উইকেট। ইকোনমি ছিল ৪.২।

মূলত এশিয়া কাপের পারফরম্যান্স বিবেচনায় এগিয়ে গেছেন মোস্তাফিজ। সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তানের বিপক্ষে ৪৩ রানের চার উইকেট নেয়ার পর ভারতের বিপক্ষে ফাইনালে ১০ ওভারে মাত্র ৩৮ রান দিয়ে পেয়েছিলেন দুই উইকেট। তার সঙ্গে একাদশে দ্বিতীয় পেসার হিসেবে আছেন ভারতের জসপ্রিৎ বুমরাহ।

তবে সেরা একাদশে ভারত ও ইংলিশ খেলোয়াড়রাই প্রাধান্য পেয়েছে। চার জন খেলোয়াড় রয়েছে এ দুই দলেরই। এছাড়া নিউজিল্যান্ড ও আফগানিস্তান থেকে এক জন খেলোয়াড় সুযোগ পেয়েছেন। পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, উইন্ডিজ, শ্রীলঙ্কা এমনকি অস্ট্রেলিয়া থেকেও সুযোগ পাননি কোনো খেলোয়াড়।

দলের অধিনায়ক করা হয়েছে ভারতের বিরাট কোহলিকে। তার সঙ্গে রয়েছেন আরো তিন ভারতীয় -রোহিত শর্মা, কুলদ্বীপ যাদব ও জসপ্রিত বুমরাহ। 

ইংল্যান্ড থেকে সুযোগ মিলেছে জনি বেয়ারস্টো, জো রুট, জস বাটলার ও বেন স্টোকসের। জায়গা পেয়েছেন আফগানিস্তানের আলোচিত খেলোয়াড় রশিদ খান। 

মোস্তাফিজ ছাড়া একাদশের অপর খেলোয়াড়টি নিউজিল্যান্ডের রস টেইলর।

মূলত গত বছরের পারফরম্যান্সের ভিত্তিতে সেরা একাদশ নির্বাচন করা হয়। আইসিসি সদস্য দেশগুলো থেকে এক জন করে সাংবাদিক, ফটোসাংবাদিক ও ধারাভাষ্যকারদের ভোটে নির্বাচন করা হয় এ একাদশ। কদিন আগে ক্রিকেট অস্ট্রেলিয়ার বর্ষসেরা একাদশে জায়গা করে নিয়েছিলেন বাংলাদেশের কাটার মাস্টার।

তবে গত বছর দারুণ পারফরম্যান্স করেও জায়গা পাননি সাকিব আল হাসান। ২০১৮ সালে মোট ১৫টি ম্যাচে মাঠে নেমেছিলেন সাকিব। ৩৮.২৩ গড়ে বাঁহাতি এই অলরাউন্ডারের ব্যাট থেকে এসেছে ৪৯৭ রান। বল হাতেও ছিলেন উজ্জ্বল। ৪.৪৮ ইকোনমিতে পেয়েছেন ২১টি উইকেট। গড় ২৬.৮১।

২০১৮ সালের সেরা ওয়ানডে একাদশ: রোহিত শর্মা, জনি বেয়ারস্টো, বিরাট কোহলি (অধিনায়ক), জো রুট, রস টেইলর, জস বাটলার, বেন স্টোকস, মোস্তাফিজুর রহমান, রশিদ খান, কুলদ্বীপ যাদব ও জসপ্রিত বুমরাহ।

ছেলেধরা সন্দেহে কুষ্টিয়ায় ৮ ঘণ্টায় ৬ জনকে গণপিটুনি সন্দেহ হলে গণপিটুনি নয়, ৯৯৯ এ জানাতে পরামর্শ বন্যায় দেওয়ানগঞ্জে রেল লাইনের মাটি ধসে গেছে বন্যার্তদের পাশে বিএনপির ৫ টিম প্রিয়া সাহার এনজিও থেকে একযোগে ২৫ সদস্যের পদত্যাগ চার কারণে এসিড সন্ত্রাস কমেছে শিবপুরের ইউএনওকে লিগ্যাল নোটিশ পরিচ্ছন্ন রাজশাহীর প্রশংসা ভারতীয় হাইকমিশনারের ছেলেধরা সন্দেহে পাঁচ জেলায় ১৫ জনকে গণপিটুনি হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ থেকে বরখাস্ত প্রিয়া সোমালিয়ায় হোটেলের সামনে বোমা হামলা, নিহত ১৭ ১৭ মার্কিন গুপ্তচরকে গ্রেপ্তার করে কয়েকজনকে ফাঁসিতে ঝুলিয়েছে ইরান প্রিয়া সাহা বিভ্রান্তিমূলক ও নীতি গর্হিত বক্তব্য দিয়েছেন: বারকাত প্রায় দেড়শ গ্রামে জন্ম নিচ্ছে না কোনো কন্যাসন্তান শর্তসাপেক্ষে কপারটেক ইন্ডাস্ট্রিজকে তালিকাভুক্তির অনুমোদন কলকাতার রাস্তায় শ্লীলতাহানির শিকার অভিনেত্রী প্রণোদনার ৮৫ কোটি ৬৩ লাখ টাকা ছাড়ে চিঠি শ্রীলঙ্কায় গেলেন সাব্বির-বিজয়-মিঠুনরা গণপিটুনি বিএনপি-জামায়াতের নিখুঁত পরিকল্পনা: আইনমন্ত্রী স্ত্রী দোষ করলে স্বামী কেন তার দায় নেবেন: কাদের ফিলিস্তিনিদের ঘরবাড়ি ভেঙে ফেলছে ইসরায়েল এখন থেকে এক ক্লিকেই অনুমোদন ইসরায়েলের বিরুদ্ধে লড়াই ছাড়া বিজয় আসবে না কোহলিদের কোচ হওয়ার দৌড়ে এগিয়ে কারস্টেন, মুডি, মাহেলা ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে যে অভিযোগে মামলা ব্যবসায়ী নূর আলীকে দুদকে তলব ব্যাংকারদের সক্ষমতা বাড়ানোর ওপর জোরারোপ পাকিস্তান ক্রিকেট দলকে ঢেলে সাজাচ্ছেন ইমরান খান! সৈয়দ মঞ্জুরের নেতৃত্বে বিএনপির শতাধিক নেতাকর্মীর জাপায় যোগদান জাতিসংঘের আবাসিক প্রতিনিধি ডেঙ্গুতে আক্রান্ত