artk
শুক্রবার, এপ্রিল ২৬, ২০১৯ ১০:৫৭   |  ১৩,বৈশাখ ১৪২৬

স্পোর্টস ডেস্ক

মঙ্গলবার, জানুয়ারি ২২, ২০১৯ ১২:৪২

আইসিসির বর্ষসেরা একাদশে মোস্তাফিজ

media
এশিয়া কাপের পারফরম্যান্স বিবেচনায় এগিয়ে গেছেন মোস্তাফিজ। সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তানের বিপক্ষে ৪৩ রানের চার উইকেট নেয়ার পর ভারতের বিপক্ষে ফাইনালে ১০ ওভারে মাত্র ৩৮ রান দিয়ে পেয়েছিলেন দুই উইকেট। তার সঙ্গে একাদশে দ্বিতীয় পেসার হিসেবে আছেন ভারতের জসপ্রিৎ বুমরাহ।

২০১৮ সালের বর্ষসেরা ওয়ানডে একাদশ ঘোষণা করেছে আইসিসি। সেখানে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। 

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানিয়েছে সংস্থাটি।

গত বছর দারুণ পারফরম্যান্স করেছেন মোস্তাফিজ। ২০১৮ সালে বাংলাদেশের হয়ে ১৮টি ওয়ানডে খেলেছেন। ২১.৭২ গড়ে নিয়েছেন ২৯ উইকেট। ইকোনমি ছিল ৪.২।

মূলত এশিয়া কাপের পারফরম্যান্স বিবেচনায় এগিয়ে গেছেন মোস্তাফিজ। সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তানের বিপক্ষে ৪৩ রানের চার উইকেট নেয়ার পর ভারতের বিপক্ষে ফাইনালে ১০ ওভারে মাত্র ৩৮ রান দিয়ে পেয়েছিলেন দুই উইকেট। তার সঙ্গে একাদশে দ্বিতীয় পেসার হিসেবে আছেন ভারতের জসপ্রিৎ বুমরাহ।

তবে সেরা একাদশে ভারত ও ইংলিশ খেলোয়াড়রাই প্রাধান্য পেয়েছে। চার জন খেলোয়াড় রয়েছে এ দুই দলেরই। এছাড়া নিউজিল্যান্ড ও আফগানিস্তান থেকে এক জন খেলোয়াড় সুযোগ পেয়েছেন। পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, উইন্ডিজ, শ্রীলঙ্কা এমনকি অস্ট্রেলিয়া থেকেও সুযোগ পাননি কোনো খেলোয়াড়।

দলের অধিনায়ক করা হয়েছে ভারতের বিরাট কোহলিকে। তার সঙ্গে রয়েছেন আরো তিন ভারতীয় -রোহিত শর্মা, কুলদ্বীপ যাদব ও জসপ্রিত বুমরাহ। 

ইংল্যান্ড থেকে সুযোগ মিলেছে জনি বেয়ারস্টো, জো রুট, জস বাটলার ও বেন স্টোকসের। জায়গা পেয়েছেন আফগানিস্তানের আলোচিত খেলোয়াড় রশিদ খান। 

মোস্তাফিজ ছাড়া একাদশের অপর খেলোয়াড়টি নিউজিল্যান্ডের রস টেইলর।

মূলত গত বছরের পারফরম্যান্সের ভিত্তিতে সেরা একাদশ নির্বাচন করা হয়। আইসিসি সদস্য দেশগুলো থেকে এক জন করে সাংবাদিক, ফটোসাংবাদিক ও ধারাভাষ্যকারদের ভোটে নির্বাচন করা হয় এ একাদশ। কদিন আগে ক্রিকেট অস্ট্রেলিয়ার বর্ষসেরা একাদশে জায়গা করে নিয়েছিলেন বাংলাদেশের কাটার মাস্টার।

তবে গত বছর দারুণ পারফরম্যান্স করেও জায়গা পাননি সাকিব আল হাসান। ২০১৮ সালে মোট ১৫টি ম্যাচে মাঠে নেমেছিলেন সাকিব। ৩৮.২৩ গড়ে বাঁহাতি এই অলরাউন্ডারের ব্যাট থেকে এসেছে ৪৯৭ রান। বল হাতেও ছিলেন উজ্জ্বল। ৪.৪৮ ইকোনমিতে পেয়েছেন ২১টি উইকেট। গড় ২৬.৮১।

২০১৮ সালের সেরা ওয়ানডে একাদশ: রোহিত শর্মা, জনি বেয়ারস্টো, বিরাট কোহলি (অধিনায়ক), জো রুট, রস টেইলর, জস বাটলার, বেন স্টোকস, মোস্তাফিজুর রহমান, রশিদ খান, কুলদ্বীপ যাদব ও জসপ্রিত বুমরাহ।

শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা কমানো হয়েছে ঝিনাইদহে মা-মেয়েকে কুপিয়ে হত্যা চুয়াডাঙ্গায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মা-ছেলের মৃত্যু মোবাইলে আসক্তির কারণেই ভাঙছে সম্পর্ক! বিশ্ব মেধাসম্পদ দিবস শুক্রবার কুষ্টিয়ায় কথিত বন্দুকযুদ্ধে ‘মাদক ব্যবসায়ী’ নিহত ডায়াবেটিস এড়াতে আগে থেকেই যে প্রস্তুতি নিবেন সন্ত্রাস-জঙ্গিবাদ ও মাদক নির্মূলে অভিভাবক সমাবেশ শুক্রবার চুয়াডাঙ্গায় ফেসবুকে স্ট্যাটাস দিয়ে যুবকের আত্মহত্যা হামলাকারীদের লাশ নেবেন না শ্রীলংকার মুসলিমরা চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ছে না ক্ষমা না চাইলে শমীর সংবাদ বর্জন কৃষককে গুলি করে হত্যা করলেন আ. লীগ নেতা ৯০ ভাগ স্কুলের পাশে সিগারেট বিক্রি হয় বন্ধ হচ্ছে সাড়ে ২০ লাখ সিম হয় দুর্নীতিবাজরা থাকবে, না হয় আমি থাকব: গণপূর্তমন্ত্রী মোদির বিরুদ্ধে লড়াই করবেন অজয় রায় মুশফিকের ব্যাটে কপাল ফাটলো কোচের! দুই সন্তানসহ আত্মঘাতী এক হামলাকারীর অন্তঃসত্ত্বা স্ত্রী, তিন পুলিশ নিহত নিজেকে প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা করলেন জো বাইডেন জাহিদের বিরুদ্ধে শিগগিরই শাস্তিমূলক ব্যবস্থা: ফখরুল রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরি রোধে দুদকের অভিযান সালমান খানের বিরুদ্ধে ছিনতাইয়ের অভিযোগ! নুসরাত হত্যা মামলার অন্যতম আসামি মহিউদ্দিন শাকিল গ্রেপ্তার প্রশাসনিক কর্মকর্তা হত্যা: ৬ জনের মৃত্যুদণ্ড পুঁজিবাজারের এক পক্ষ সিংহ অপরটি ছাগলের বাচ্চা: অর্থমন্ত্রী আইএসকে বিস্ফোরক দেয় ৭ ভারতীয় প্রতিষ্ঠান! মোটরসাইকেলে কাভার্ডভ্যানের ধাক্কা, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ছাত্রী নিহত সেই আবজাল-রুবিনাসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করবে দুদক ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ