artk
শুক্রবার, ফেব্রুয়ারী ২২, ২০১৯ ১:১৯   |  ১০,ফাল্গুন ১৪২৫

লাইফস্টাইল ডেস্ক

মঙ্গলবার, জানুয়ারি ২২, ২০১৯ ১০:৩২

কীভাবে পানি পান করেন? বসে না দাঁড়িয়ে?

media

ছবি প্রতীকী

পানির অপর নাম জীবন। তৃষ্ণার্ত হলে পানি পান করবেন এটাই স্বাভাবিক। কিন্তু পানি পানের পদ্ধতি ও শরীরে পানির প্রয়োজনীয়তা না জানলে তা বিপদ ডেকে আনে। চিকিৎসকদের মতে, শরীরের পেশী, হাড়, অঙ্গপ্রত্যঙ্গের অবস্থান, সব কিছুর সঙ্গে সামঞ্জস্য রেখেই খেতে হবে পানি। তৃষ্ণা পেল, আর যেমন অবস্থাতেই থাকি না কেন, পানি খেয়ে নিলাম— এ নিয়মে বিপদ আছে বলে আশঙ্কা চিকিৎসক মহলে।

পানি কেবল তৃষ্ণাই মেটায় না, শরীরে পানির ভারসাম্য ঠিক রাখে। শরীরের প্রয়োজন অনুযায়ী কতটা পানি কোন কোন কাজে ব্যবহৃত হবে তার মাত্রাও ঠিক হয়। কীভাবে পানি পান করেন? বসে না দাঁড়িয়ে? নাকি অত কিছু ভাবেনও না পানি পানের সময়? তা হলে এ বার ভাবুন।

চিকিৎসকদের মতে, দাঁড়িয়ে পানি পানের চেয়ে বসে পান করা অনেক বেশি স্বাস্থ্যসম্মত। রক্তচাপ, স্নায়বিক ক্রিয়াকলাপ, কিডনির কার্যকারিতা ইত্যাদি নানা দিক খতিয়ে দেখে, বসে পানি পানেরই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

তা হলে উপায়?

বাড়িতে তৃষ্ণা পেলে না হয় বসে পান করা গেলো। কিন্তু যদি পথেঘাটে তৃষ্ণা?

চিকিৎসকদের মতে, “দাঁড়িয়ে পানি পানের খারাপ দিককে অনেকে সেভাবে পাত্তা দেন না, মিথ ভাবেন। কিন্তু এটি সার্বিক ক্ষতিই করে। রাস্তাঘাটে সব সময় বসে পানি পানের উপায় থাকে না ঠিকই। তেমন হলে, ওই সময় কেবল তৃষ্ণা মেটার মতোই পানি পান করুন। পরে বসে পানি খাওয়ার সুযোগ এলে ভালো করে খেয়ে নিন।”

পানি পানের নিয়ম

অনেকটা পানি নয়, শরীর অনুযায়ী পানির প্রয়োজন বাড়ে-কমে। নিজের শরীরে কতটুকু পানি প্রয়োজন তা জেনে নিন চিকিৎসকের কাছ থেকে। ততটা পানি খান রোজ। এক জায়গায় বসে ছোট ছোট চুমুকে ধীরেসুস্থে পানি খান। পানি খেতে খেতে কথা বলার চেষ্টা বা হাঁফাতে হাঁফাতে পানি খেলে তা যে কোনো সময় শ্বাসনালীতে গিয়ে বড় বিপদ ঘটাতে পারে। তাই এড়িয়ে চলুন সে সব। 

দাড়িয়ে পানি পানের বিপদ

স্নায়ুবিক উত্তেজনার দিক খতিয়ে দেখলে বসে পানি খাওয়াই ভালো। চিকিৎসকদের মতে, দাঁড়িয়ে পানি খেলে স্নায়ু উত্তেজিত হয় ও রক্তচাপ বাড়ে।

বেশির ভাগ সময় দাঁড়িয়ে পানি খেলে কিডনির কার্যক্ষমতা কমে যায়। শরীরের ভেতরের ছাঁকনিগুলো কুঁচকে যায় ও নেফ্রনগুলো শরীর থেকে টক্সিন সরানোর সুযোগ পায় কম। তাই শরীরকে পরিশ্রুত করার কাজ বাধা পায়।

দাঁড়িয়ে পানি খেলে তা সরাসরি পাকস্থলীতে গিয়ে ধাক্কা মারে। পাচকরসের ক্ষরণ কমে হজমের সমস্যা দেখা যায়।

এভাবে পানি খেলে তা হৃদযন্ত্রের ওপরেও অতিরিক্ত চাপ ফেলে। বুকের পেশীর ওপর এই চাপের ফলে বিষম খাওয়া থেকে শুরু করে শ্বাসরোধ পর্যন্ত হতে পারে।

কেমিক্যালের কারণে আগুন ছড়িয়েছে: ডিএসসিসি তদন্ত কমিটি সিডনির বাংলাটাউনে অমর একুশে উদযাপন ভোটে অনিয়মের অভিযোগ: গণশুনানিতে ঐক্যফ্রন্ট রাজধানীসহ ৪ জেলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৫ বইমেলায় রণজিৎ সরকারের ছয়টি বই অলিম্পিক কমিটির কড়া নিষেধাজ্ঞার শিকার ভারত ঘন কুয়াশায় শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে ৫ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ ওষুধ প্রতিরোধী যক্ষ্মায় আশঙ্কা ময়মনসিংহে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১ যে কারণে মুষলধারে বৃষ্টিকে ‘ক্যাটস এন্ড ডগস’ বলা হয় চকবাজারে অগ্নিকাণ্ড: অজ্ঞাতপরিচয় ১০-১২ জনের বিরুদ্ধে মামলা চকবাজার ট্রাজেডি: তারকাদের শোকার্ত স্ট্যাটাস কুমিল্লায় কথিত বন্দুকযুদ্ধে ‘ডাকাত’ নিহত হুয়াইয়ের আগেই ভাঁজ করা ও ৫জি ফোন আনল স্যামসাং নারী বিজ্ঞানী রোজালিন্ড ফ্রাঙ্কলিন পাকা চুল তুলছেন? আলু খেলে গর্ভকালীন ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে বয়স অনুযায়ী কত ঘণ্টা ঘুমানো দরকার চকবাজারে আগুন: এখনও নিখোঁজ অনেকে শনিবার শোক পালন করবে বিএনপি আহতদের চিকিৎসায় কোনো ত্রুটি হবে না: প্রধানমন্ত্রী চকবাজারের আগুনের ঘটনা তদন্তে দুটি কমিটি ইতালিতে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন পুরান ঢাকায় দাহ্য পদার্থ ও কেমিক্যাল গোডাউন থাকবে না: সাঈদ খোকন চকবাজারের আগুন গ্যাস সিলিন্ডার থেকে: শিল্পমন্ত্রী আগুনে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেবে সরকার: ওবায়দুল কাদের চকবাজার ট্র্যাজেডি: পরিচয় মিলল ৪১ লাশের ইউডাতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন ও বৃত্তি প্রদান নিয়ন্ত্রিত হতে পারে মোটরসাইকেলের চলাচল ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা দ্যা নবাবের