artk
মঙ্গলবার, জুলাই ২৩, ২০১৯ ৩:৪৬   |  ৭,শ্রাবণ ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

মঙ্গলবার, জানুয়ারি ২২, ২০১৯ ১০:৩২

কীভাবে পানি পান করেন? বসে না দাঁড়িয়ে?

media

ছবি প্রতীকী

পানির অপর নাম জীবন। তৃষ্ণার্ত হলে পানি পান করবেন এটাই স্বাভাবিক। কিন্তু পানি পানের পদ্ধতি ও শরীরে পানির প্রয়োজনীয়তা না জানলে তা বিপদ ডেকে আনে। চিকিৎসকদের মতে, শরীরের পেশী, হাড়, অঙ্গপ্রত্যঙ্গের অবস্থান, সব কিছুর সঙ্গে সামঞ্জস্য রেখেই খেতে হবে পানি। তৃষ্ণা পেল, আর যেমন অবস্থাতেই থাকি না কেন, পানি খেয়ে নিলাম— এ নিয়মে বিপদ আছে বলে আশঙ্কা চিকিৎসক মহলে।

পানি কেবল তৃষ্ণাই মেটায় না, শরীরে পানির ভারসাম্য ঠিক রাখে। শরীরের প্রয়োজন অনুযায়ী কতটা পানি কোন কোন কাজে ব্যবহৃত হবে তার মাত্রাও ঠিক হয়। কীভাবে পানি পান করেন? বসে না দাঁড়িয়ে? নাকি অত কিছু ভাবেনও না পানি পানের সময়? তা হলে এ বার ভাবুন।

চিকিৎসকদের মতে, দাঁড়িয়ে পানি পানের চেয়ে বসে পান করা অনেক বেশি স্বাস্থ্যসম্মত। রক্তচাপ, স্নায়বিক ক্রিয়াকলাপ, কিডনির কার্যকারিতা ইত্যাদি নানা দিক খতিয়ে দেখে, বসে পানি পানেরই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

তা হলে উপায়?

বাড়িতে তৃষ্ণা পেলে না হয় বসে পান করা গেলো। কিন্তু যদি পথেঘাটে তৃষ্ণা?

চিকিৎসকদের মতে, “দাঁড়িয়ে পানি পানের খারাপ দিককে অনেকে সেভাবে পাত্তা দেন না, মিথ ভাবেন। কিন্তু এটি সার্বিক ক্ষতিই করে। রাস্তাঘাটে সব সময় বসে পানি পানের উপায় থাকে না ঠিকই। তেমন হলে, ওই সময় কেবল তৃষ্ণা মেটার মতোই পানি পান করুন। পরে বসে পানি খাওয়ার সুযোগ এলে ভালো করে খেয়ে নিন।”

পানি পানের নিয়ম

অনেকটা পানি নয়, শরীর অনুযায়ী পানির প্রয়োজন বাড়ে-কমে। নিজের শরীরে কতটুকু পানি প্রয়োজন তা জেনে নিন চিকিৎসকের কাছ থেকে। ততটা পানি খান রোজ। এক জায়গায় বসে ছোট ছোট চুমুকে ধীরেসুস্থে পানি খান। পানি খেতে খেতে কথা বলার চেষ্টা বা হাঁফাতে হাঁফাতে পানি খেলে তা যে কোনো সময় শ্বাসনালীতে গিয়ে বড় বিপদ ঘটাতে পারে। তাই এড়িয়ে চলুন সে সব। 

দাড়িয়ে পানি পানের বিপদ

স্নায়ুবিক উত্তেজনার দিক খতিয়ে দেখলে বসে পানি খাওয়াই ভালো। চিকিৎসকদের মতে, দাঁড়িয়ে পানি খেলে স্নায়ু উত্তেজিত হয় ও রক্তচাপ বাড়ে।

বেশির ভাগ সময় দাঁড়িয়ে পানি খেলে কিডনির কার্যক্ষমতা কমে যায়। শরীরের ভেতরের ছাঁকনিগুলো কুঁচকে যায় ও নেফ্রনগুলো শরীর থেকে টক্সিন সরানোর সুযোগ পায় কম। তাই শরীরকে পরিশ্রুত করার কাজ বাধা পায়।

দাঁড়িয়ে পানি খেলে তা সরাসরি পাকস্থলীতে গিয়ে ধাক্কা মারে। পাচকরসের ক্ষরণ কমে হজমের সমস্যা দেখা যায়।

এভাবে পানি খেলে তা হৃদযন্ত্রের ওপরেও অতিরিক্ত চাপ ফেলে। বুকের পেশীর ওপর এই চাপের ফলে বিষম খাওয়া থেকে শুরু করে শ্বাসরোধ পর্যন্ত হতে পারে।

ছেলেধরা সন্দেহে কুষ্টিয়ায় ৮ ঘণ্টায় ৬ জনকে গণপিটুনি সন্দেহ হলে গণপিটুনি নয়, ৯৯৯ এ জানাতে পরামর্শ বন্যায় দেওয়ানগঞ্জে রেল লাইনের মাটি ধসে গেছে বন্যার্তদের পাশে বিএনপির ৫ টিম প্রিয়া সাহার এনজিও থেকে একযোগে ২৫ সদস্যের পদত্যাগ চার কারণে এসিড সন্ত্রাস কমেছে শিবপুরের ইউএনওকে লিগ্যাল নোটিশ পরিচ্ছন্ন রাজশাহীর প্রশংসা ভারতীয় হাইকমিশনারের ছেলেধরা সন্দেহে পাঁচ জেলায় ১৫ জনকে গণপিটুনি হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ থেকে বরখাস্ত প্রিয়া সোমালিয়ায় হোটেলের সামনে বোমা হামলা, নিহত ১৭ ১৭ মার্কিন গুপ্তচরকে গ্রেপ্তার করে কয়েকজনকে ফাঁসিতে ঝুলিয়েছে ইরান প্রিয়া সাহা বিভ্রান্তিমূলক ও নীতি গর্হিত বক্তব্য দিয়েছেন: বারকাত প্রায় দেড়শ গ্রামে জন্ম নিচ্ছে না কোনো কন্যাসন্তান শর্তসাপেক্ষে কপারটেক ইন্ডাস্ট্রিজকে তালিকাভুক্তির অনুমোদন কলকাতার রাস্তায় শ্লীলতাহানির শিকার অভিনেত্রী প্রণোদনার ৮৫ কোটি ৬৩ লাখ টাকা ছাড়ে চিঠি শ্রীলঙ্কায় গেলেন সাব্বির-বিজয়-মিঠুনরা গণপিটুনি বিএনপি-জামায়াতের নিখুঁত পরিকল্পনা: আইনমন্ত্রী স্ত্রী দোষ করলে স্বামী কেন তার দায় নেবেন: কাদের ফিলিস্তিনিদের ঘরবাড়ি ভেঙে ফেলছে ইসরায়েল এখন থেকে এক ক্লিকেই অনুমোদন ইসরায়েলের বিরুদ্ধে লড়াই ছাড়া বিজয় আসবে না কোহলিদের কোচ হওয়ার দৌড়ে এগিয়ে কারস্টেন, মুডি, মাহেলা ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে যে অভিযোগে মামলা ব্যবসায়ী নূর আলীকে দুদকে তলব ব্যাংকারদের সক্ষমতা বাড়ানোর ওপর জোরারোপ পাকিস্তান ক্রিকেট দলকে ঢেলে সাজাচ্ছেন ইমরান খান! সৈয়দ মঞ্জুরের নেতৃত্বে বিএনপির শতাধিক নেতাকর্মীর জাপায় যোগদান জাতিসংঘের আবাসিক প্রতিনিধি ডেঙ্গুতে আক্রান্ত