artk
বৃহস্পতিবার, মার্চ ২১, ২০১৯ ১২:৩২   |  ৬,চৈত্র ১৪২৫

আই-টেক ডেস্ক

মঙ্গলবার, জানুয়ারি ২২, ২০১৯ ৮:৪৭

নতুন নিয়ম চালু করছে হোয়াটসঅ্যাপ

media

হোয়াটসঅ্যাপ মেসেজিং সার্ভিস ব্যবহার করে ভুয়া খবর ছড়ানো কিছু দেশের জন্য একটা বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। একশ কোটির বেশি মানুষের দেশ ভারতে সমস্যাটি রীতিমতো মহামারির আকার ধারণ করেছে। 

সেটি সামাল দিতে হিমশিম খাচ্ছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। বিশ্বব্যাপী ভুয়া খবর প্রচার প্রতিহত করতে এখন সক্রিয় হয়েছে কোম্পানিটি।

নতুন কী নিয়ম করা হচ্ছে?

সবচেয়ে গুরুত্বপূর্ণ যে ব্যবস্থা নেয়া হয়েছে, তা হলো একজন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী একটি বার্তা পাঁচবারের বেশি ‘ফরওয়ার্ড’ করতে বা অন্যদের পাঠাতে পারবেন না।

ভারতে ছয়মাস আগেই এই নিয়ম চালু করা হয়েছে।

হোয়াটসঅ্যাপে ছড়ানো গুজবকে কেন্দ্র করে মানুষ পিটিয়ে হত্যার ঘটনা সেখানে ভয়াবহ আকার ধারণ করেছে।

তারই প্রেক্ষিতে সেখানে এই নিয়ম করা হয়। এখন সেই নিয়ম বিশ্বব্যাপী সকল হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ক্ষেত্রে প্রযোজ্য হবে।

এর আগে ২০ বার একটি মেসেজ ‘ফরওয়ার্ড’ করা যেতো।

হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে বিবিসিকে বলা হয়েছে ছয়মাস সতর্কভাবে মূল্যায়নের পরই তারা এমন সিদ্ধান্ত নিয়েছেন।

ফেইসবুকের মালিকানাধীন এই কোম্পানিটির একজন মুখপাত্র বলছিলেন, “এতে ফরওয়ার্ড করা বার্তার হার কমে এসেছে। এর ফলে মানুষজন নিজের ঘনিষ্ঠদের সাথে ব্যক্তিগত বার্তা পাঠানোর ব্যাপারে বেশি মনোযোগী হবে। ব্যবহারকারীদের কাছ থেকে তাদের অভিজ্ঞতা জানার পর ভাইরাল কোন মেসেজ কিভাবে সামাল দেয়া যায় সে ব্যাপারে নতুন ব্যবস্থা চিন্তা করা হবে।”

হোয়াটসঅ্যাপ গ্রুপগুলোর জন্যেও থাকছে বিশেষ নিয়ম।

এখন থেকে হোয়াটসঅ্যাপের কোনো গ্রুপ খুলতে চাইলে তাতে ২৫৬ জনের বেশি সদস্য হতে পারবে না।

কতটা কাজ করবে এসব নিয়ম?

কাছাকাছি সময় নানা ধরনের নেতিবাচক প্রচারণা ঠেকাতে ব্যর্থ হওয়ার জন্য ব্যাপক সমালোচনার মুখে পড়েছে হোয়াটসঅ্যাপ ও ফেইসবুক।

গত সপ্তাহে ফেইসবুক ঘোষণা করেছে যে তারা ইউক্রেন, মধ্য ও পূর্ব ইউরোপে ৫০০ ফেইসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে।

এই অ্যাকাউন্টগুলো থেকে পরিকল্পিতভাবে ভুয়া খবর ছড়ানো হতো বলে অভিযোগ করেছে ফেইসবুক।

তবে হোয়াটসঅ্যাপের ক্ষেত্রে বড় সুবিধা যেটি সেটিই ভুয়া খবর ঠেকানোর ক্ষেত্রে তাদের বড় সমস্যাও বটে।

হোয়াটসঅ্যাপের বার্তাগুলো ‘এনক্রিপটেড’।

অর্থাৎ একটি বিশেষ কোডের কারণে সেটি বার্তা প্রেরক ও যিনি বার্তাটি পেলেন তারা ছাড়া তৃতীয় কোনো পক্ষে সেটি পড়তে পারে না।

অর্থাৎ হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষও চাইলে গোপনে আপনার অ্যাকাউন্টে ঢুকে এই বার্তার বিষয়বস্তু পড়তে পারবে না।

এতে করে কেউ যদি ভুয়া খবর ছড়ায় তা পড়া হোয়াটসঅ্যাপের পক্ষে সম্ভব নয়।

তবে ভারতের গণমাধ্যমে গত বছর একটি খবর বের হয়েছিল। যাতে বলা হয়েছিল দেশটির সরকার হোয়াটসঅ্যাপ মেসেজের উপর কড়াকড়ি করতে ফেইসবুককে বাধ্য করতে চায়।

ভারত সরকার এনক্রিপশনের ব্যাপারে আপত্তি তুলেছে।

এক নারীকে ধাক্কা দিয়ে বাস নিয়ে পালাচ্ছিলেন চালক ‘গাঁজা না খেয়ে গাড়ি চালাতে পারেন না সু-প্রভাত চালক সিরাজুল’ শিক্ষার্থীদের আন্দোলনে বিএনপির ‘পূর্ণ সমর্থন’ আন্দোলনকারী দুই ছাত্রীর ওপর গাড়ি উঠিয়ে দিলেন জবি শিক্ষক সুপ্রভাত ও জাবালে নূরের সব বাস নিষিদ্ধ প্রাথমিকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা থাকছে না একই বিমানের পাইলট মা-মেয়ে, ছবি ভাইরাল বেনাপোলে ভারতীয় ট্রাকসহ পণ্য জব্দ বিশ্বের সবচেয়ে সস্তা শহর কোনটি? সন্তানকে চৌকিদার বানাতে চাইলে মোদিকে ভোট দিন আর্ন্তজাতিক বাণিজ্যে বেসরকারি ব্যাংকের আধিপত্য খালেদা জিয়ার মানহানির দুই মামলায় অভিযোগ গঠন ১৫ এপ্রিল ত্রিশে পা দিলেন তামিম ইকবাল, আইসিসির শুভেচ্ছা ৩৭তম বিসিএসে নিয়োগ পেলেন ১ হাজার ২২১ জন আইসিসি বিশ্বকাপে কাউকে ভয় করবে না আফগানরা: রশিদ খান আইপিএলের আগেই পুরোপুরি ফিট সাকিব পুঁজিবাজারে সূচক পতনসহ কমেছে লেনদেন হোটেলের বিল দেখে পালালেন অভিনেত্রী সুপ্রভাত বাস চালকের ৭ দিনের রিমান্ড সাবেক প্রেমিকের গালে দীপিকার চুমু! ‘রাজধানীতে অধিকাংশ দুর্ঘটনার জন্য দায়ী বেপরোয়া বাস চালনা’ ভারতের বিরুদ্ধে ঘুরে দাঁড়াতে পারলো না মেয়েরা হয়তো এটাই আমার শেষ বক্তব্য: জন্মদিনে এরশাদ ২৮ মার্চ পর্যন্ত বিইউপি শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত জমি নিয়ে বিরোধে ব্যবসাীয়কে হত্যা: ১৫ আসামির মৃত্যুদণ্ড দুদক মহাপরিচালক মুনির চৌধুরীকে বদলিতে র‌্যাকের প্রতিবাদ বঙ্গবন্ধুর জন্ম অনুষ্ঠান তৃণমূল পর্যায়ে ছড়িয়ে দিতে চাই: প্রধানমন্ত্রী জাহালমকে নিয়ে চলচ্চিত্র-নাটক নির্মাণে নিষেধাজ্ঞা সময় থাকতে খালেদা জিয়াকে মুক্তি দিন: ফখরুল ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি সম্পন্ন