artk
শুক্রবার, ফেব্রুয়ারী ২২, ২০১৯ ১:২০   |  ১০,ফাল্গুন ১৪২৫

লাইফস্টাইল ডেস্ক

সোমবার, জানুয়ারি ২১, ২০১৯ ৭:৫২

ভাত নষ্ট হচ্ছে? না ফেলে তৈরি করুন ভাতের রসগোল্লা

media

আবারও চাঙ্গা করতে আপনি ঢুকছেন রেস্তরাঁয়। ব্যস, বাড়িতে এসে আর খাওয়ার ইচ্ছা নেই কারও। রান্না করে রাখা ভাত দিনের পর দিন জমছে ফ্রিজে। ভাত ফেলে দিতে হবে ভেবে মন খারাপ আপনার। কিন্তু জানেন কি, ওই ভাত ফেলে না দিয়ে বরং খুব সহজেই তা থেকে বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু রসগোল্লা। আপনার জন্য রইল ভাতের রসগোল্লা তৈরির প্রণালী।

গৃহস্থ বাড়িতে ভাত একটু বেশি থাকবে না, তা হয় না। অথবা ধরুন, বাইরে বের হলেন বা শপিং করতে করতে ক্লান্ত হয়ে পড়লেন। আবারও চাঙ্গা করতে আপনি ঢুকছেন রেস্তরাঁয়। ব্যস, বাড়িতে এসে আর খাওয়ার ইচ্ছা নেই কারও। রান্না করে রাখা ভাত দিনের পর দিন জমছে ফ্রিজে। ভাত ফেলে দিতে হবে ভেবে মন খারাপ আপনার। কিন্তু জানেন কি, ওই ভাত ফেলে না দিয়ে বরং খুব সহজেই তা থেকে বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু রসগোল্লা। আপনার জন্য রইল ভাতের রসগোল্লা তৈরির প্রণালী।

ভাতের রসগোল্লা তৈরির উপকরণ:

ভাত: পরিমাণমতো

ময়দা: এক চামচ

গুঁড়ো দুধ: এক চামচ 

ঘি: এক চামচ 

চিনি: দেড় কাপ

জল: তিন কাপ

ভাতের রসগোল্লা তৈরির প্রণালী:

প্রথমে একটি বাটিতে ভাত নিন। ভাল করে হাত দিয়ে চটকে নিন ভাতটি। একটি মিক্সিতে দিয়ে পেস্ট তৈরি করুন। এরপর একটি ফ্রাইং প্যানে ঘি ঢালুন। ভাতের ওই পেস্টটি ওই প্যানে ঢেলে দিন। হালকা আঁচে ভাতের পেস্টটি নাড়াচাড়া করুন। সোনালি রং হয়ে গেলে চুলার আগুন বন্ধ করুন। এবার অন্য একটি পাত্রে ময়দা ও গুঁড়ো দুধ ঢালুন। ভাতের সঙ্গে মিশিয়ে নিন। এবার ছোট ছোট গোল্লা তৈরি করুন। আলাদা একটি পাত্রে চিনির রস তৈরি করে নিন। এবার ওই গোল্লাগুলি চিনির রসে ফেলে দিন। দশ মিনিট পর রস ছেঁকে গোল্লাগুলি তুলে নিন। খেয়ে দেখুন ছানার তৈরি রসগোল্লাকেও হার মানাবে এই মিষ্টি।

কেমিক্যালের কারণে আগুন ছড়িয়েছে: ডিএসসিসি তদন্ত কমিটি সিডনির বাংলাটাউনে অমর একুশে উদযাপন ভোটে অনিয়মের অভিযোগ: গণশুনানিতে ঐক্যফ্রন্ট রাজধানীসহ ৪ জেলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৫ বইমেলায় রণজিৎ সরকারের ছয়টি বই অলিম্পিক কমিটির কড়া নিষেধাজ্ঞার শিকার ভারত ঘন কুয়াশায় শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে ৫ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ ওষুধ প্রতিরোধী যক্ষ্মায় আশঙ্কা ময়মনসিংহে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১ যে কারণে মুষলধারে বৃষ্টিকে ‘ক্যাটস এন্ড ডগস’ বলা হয় চকবাজারে অগ্নিকাণ্ড: অজ্ঞাতপরিচয় ১০-১২ জনের বিরুদ্ধে মামলা চকবাজার ট্রাজেডি: তারকাদের শোকার্ত স্ট্যাটাস কুমিল্লায় কথিত বন্দুকযুদ্ধে ‘ডাকাত’ নিহত হুয়াইয়ের আগেই ভাঁজ করা ও ৫জি ফোন আনল স্যামসাং নারী বিজ্ঞানী রোজালিন্ড ফ্রাঙ্কলিন পাকা চুল তুলছেন? আলু খেলে গর্ভকালীন ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে বয়স অনুযায়ী কত ঘণ্টা ঘুমানো দরকার চকবাজারে আগুন: এখনও নিখোঁজ অনেকে শনিবার শোক পালন করবে বিএনপি আহতদের চিকিৎসায় কোনো ত্রুটি হবে না: প্রধানমন্ত্রী চকবাজারের আগুনের ঘটনা তদন্তে দুটি কমিটি ইতালিতে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন পুরান ঢাকায় দাহ্য পদার্থ ও কেমিক্যাল গোডাউন থাকবে না: সাঈদ খোকন চকবাজারের আগুন গ্যাস সিলিন্ডার থেকে: শিল্পমন্ত্রী আগুনে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেবে সরকার: ওবায়দুল কাদের চকবাজার ট্র্যাজেডি: পরিচয় মিলল ৪১ লাশের ইউডাতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন ও বৃত্তি প্রদান নিয়ন্ত্রিত হতে পারে মোটরসাইকেলের চলাচল ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা দ্যা নবাবের