artk
শুক্রবার, এপ্রিল ২৬, ২০১৯ ১০:৫২   |  ১৩,বৈশাখ ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

সোমবার, জানুয়ারি ২১, ২০১৯ ৭:৫২

ভাত নষ্ট হচ্ছে? না ফেলে তৈরি করুন ভাতের রসগোল্লা

media

আবারও চাঙ্গা করতে আপনি ঢুকছেন রেস্তরাঁয়। ব্যস, বাড়িতে এসে আর খাওয়ার ইচ্ছা নেই কারও। রান্না করে রাখা ভাত দিনের পর দিন জমছে ফ্রিজে। ভাত ফেলে দিতে হবে ভেবে মন খারাপ আপনার। কিন্তু জানেন কি, ওই ভাত ফেলে না দিয়ে বরং খুব সহজেই তা থেকে বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু রসগোল্লা। আপনার জন্য রইল ভাতের রসগোল্লা তৈরির প্রণালী।

গৃহস্থ বাড়িতে ভাত একটু বেশি থাকবে না, তা হয় না। অথবা ধরুন, বাইরে বের হলেন বা শপিং করতে করতে ক্লান্ত হয়ে পড়লেন। আবারও চাঙ্গা করতে আপনি ঢুকছেন রেস্তরাঁয়। ব্যস, বাড়িতে এসে আর খাওয়ার ইচ্ছা নেই কারও। রান্না করে রাখা ভাত দিনের পর দিন জমছে ফ্রিজে। ভাত ফেলে দিতে হবে ভেবে মন খারাপ আপনার। কিন্তু জানেন কি, ওই ভাত ফেলে না দিয়ে বরং খুব সহজেই তা থেকে বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু রসগোল্লা। আপনার জন্য রইল ভাতের রসগোল্লা তৈরির প্রণালী।

ভাতের রসগোল্লা তৈরির উপকরণ:

ভাত: পরিমাণমতো

ময়দা: এক চামচ

গুঁড়ো দুধ: এক চামচ 

ঘি: এক চামচ 

চিনি: দেড় কাপ

জল: তিন কাপ

ভাতের রসগোল্লা তৈরির প্রণালী:

প্রথমে একটি বাটিতে ভাত নিন। ভাল করে হাত দিয়ে চটকে নিন ভাতটি। একটি মিক্সিতে দিয়ে পেস্ট তৈরি করুন। এরপর একটি ফ্রাইং প্যানে ঘি ঢালুন। ভাতের ওই পেস্টটি ওই প্যানে ঢেলে দিন। হালকা আঁচে ভাতের পেস্টটি নাড়াচাড়া করুন। সোনালি রং হয়ে গেলে চুলার আগুন বন্ধ করুন। এবার অন্য একটি পাত্রে ময়দা ও গুঁড়ো দুধ ঢালুন। ভাতের সঙ্গে মিশিয়ে নিন। এবার ছোট ছোট গোল্লা তৈরি করুন। আলাদা একটি পাত্রে চিনির রস তৈরি করে নিন। এবার ওই গোল্লাগুলি চিনির রসে ফেলে দিন। দশ মিনিট পর রস ছেঁকে গোল্লাগুলি তুলে নিন। খেয়ে দেখুন ছানার তৈরি রসগোল্লাকেও হার মানাবে এই মিষ্টি।

শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা কমানো হয়েছে ঝিনাইদহে মা-মেয়েকে কুপিয়ে হত্যা চুয়াডাঙ্গায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মা-ছেলের মৃত্যু মোবাইলে আসক্তির কারণেই ভাঙছে সম্পর্ক! বিশ্ব মেধাসম্পদ দিবস শুক্রবার কুষ্টিয়ায় কথিত বন্দুকযুদ্ধে ‘মাদক ব্যবসায়ী’ নিহত ডায়াবেটিস এড়াতে আগে থেকেই যে প্রস্তুতি নিবেন সন্ত্রাস-জঙ্গিবাদ ও মাদক নির্মূলে অভিভাবক সমাবেশ শুক্রবার চুয়াডাঙ্গায় ফেসবুকে স্ট্যাটাস দিয়ে যুবকের আত্মহত্যা হামলাকারীদের লাশ নেবেন না শ্রীলংকার মুসলিমরা চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ছে না ক্ষমা না চাইলে শমীর সংবাদ বর্জন কৃষককে গুলি করে হত্যা করলেন আ. লীগ নেতা ৯০ ভাগ স্কুলের পাশে সিগারেট বিক্রি হয় বন্ধ হচ্ছে সাড়ে ২০ লাখ সিম হয় দুর্নীতিবাজরা থাকবে, না হয় আমি থাকব: গণপূর্তমন্ত্রী মোদির বিরুদ্ধে লড়াই করবেন অজয় রায় মুশফিকের ব্যাটে কপাল ফাটলো কোচের! দুই সন্তানসহ আত্মঘাতী এক হামলাকারীর অন্তঃসত্ত্বা স্ত্রী, তিন পুলিশ নিহত নিজেকে প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা করলেন জো বাইডেন জাহিদের বিরুদ্ধে শিগগিরই শাস্তিমূলক ব্যবস্থা: ফখরুল রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরি রোধে দুদকের অভিযান সালমান খানের বিরুদ্ধে ছিনতাইয়ের অভিযোগ! নুসরাত হত্যা মামলার অন্যতম আসামি মহিউদ্দিন শাকিল গ্রেপ্তার প্রশাসনিক কর্মকর্তা হত্যা: ৬ জনের মৃত্যুদণ্ড পুঁজিবাজারের এক পক্ষ সিংহ অপরটি ছাগলের বাচ্চা: অর্থমন্ত্রী আইএসকে বিস্ফোরক দেয় ৭ ভারতীয় প্রতিষ্ঠান! মোটরসাইকেলে কাভার্ডভ্যানের ধাক্কা, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ছাত্রী নিহত সেই আবজাল-রুবিনাসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করবে দুদক ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ