artk
শুক্রবার, এপ্রিল ২৬, ২০১৯ ১০:৫১   |  ১৩,বৈশাখ ১৪২৬
রোববার, জানুয়ারি ২০, ২০১৯ ১২:০৮

ত্বকের যত্নে ব্যবহার করুন ডিম

লাইফস্টাইল ডেস্ক
media

তৈলাক্ত ত্বকে সাধারণত ব্রণ, ব্ল্যাক হেডস, কালচে ছোপসহ নানা ধরনের সমস্যা দেখা দেয়। ডিমের সাদা অংশ ব্যবহার করলে বেশি তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

ডিমের সাদা অংশে থাকা ভিটামিন এবং খনিজ উপাদান ত্বক পরিচর্যায় দারুন কাজ করে। তৈলাক্ত ত্বক, মুখের অবাঞ্ছিত লোম বা ব্রণের সমস্যা দূর করতে এটি কাজে লাগাতে পারেন। ত্বকের যত্নে যেভাবে ডিম কাজে লাগাবেন তা হলো-

ত্বকের তৈলাক্তভাব দূর করতে:

তৈলাক্ত ত্বকে সাধারণত ব্রণ, ব্ল্যাক হেডস, কালচে ছোপসহ নানা ধরনের সমস্যা দেখা দেয়। ডিমের সাদা অংশ ব্যবহার করলে বেশি তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

এজন্য প্রথমে হালকা গরম পানি দিয়ে মুখ ভাল করে ধুয়ে ফেলুন। এ বার ডিমের সাদা অংশ পাতলা করে মুখে প্রলেপ দিয়ে কিছুক্ষণ রেখে দিন। প্রলেপ শুকিয়ে গেলে, ঠাণ্ডা পানি দিয়ে মুখটা ধুয়ে ফেলুন। আলতোভাবে মুখটা মুছে ফেলুন। নিয়মিত এটি ব্যবহার করলে তৈলাক্ত ত্বকের সমস্যা অনেকটা কমে যাবে।

অবাঞ্ছিত লোম থেকে রেহায় পেতে:

মুখের ত্বকের অতিরিক্ত লোম নিয়ে অনেকেই সমস্যায় ভোগেন। বিশেষ করে নারীদের জন্য এটা একটা বড় সমস্যা। এ কারণে অনেকেই বিউটি পার্লারে গিয়ে থ্রেডিং করে থাকেন। ডিমের সাদা অংশ ব্যবহার করেও মুখের ক্ষুদ্র অবাঞ্ছিত লোম দূর করা সম্ভব। সাধারণত গাল, কপাল বা ঠোঁটের উপরের অংশে অবাঞ্ছিত লোমের আধিক্য দেখা যায়।

এজন্য প্রথমে একটি ব্রাশ দিয়ে ডিমের সাদা অংশ পাতলা করে মুখে মেখে নিন। শুকিয়ে গেলে আরও একবার মাখুন। এই ভাবে ২-৩ বার করে ডিমের সাদা অংশ মেখে মাস্ক তৈরি করে কিছুক্ষণ রেখে দিন। ওই প্রলেপ সম্পূর্ণ শুকিয়ে গেলে, শুকনো চামড়ার মতো করে টেনে তুলে ফেলুন। এতে মুখের অবাঞ্জিত লোম অনেকটাই দূর হবে।

ব্রণ-ফুসকুড়ির সমস্যায়:

পরিষ্কার আঙুলের ডগা দিয়ে আলতোভাবে ব্রণ আক্রান্ত অংশগুলিতে ডিমের সাদা অংশের প্রলেপ লাগান। দ্রুত ভাল ফল পেতে এর সঙ্গে টক দই, দারুচিনির গুঁড়া বা হলুদ যোগ করতে পারেন । এতে ব্রণের সমস্যা সহজেই কেটে যাবে।

শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা কমানো হয়েছে ঝিনাইদহে মা-মেয়েকে কুপিয়ে হত্যা চুয়াডাঙ্গায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মা-ছেলের মৃত্যু মোবাইলে আসক্তির কারণেই ভাঙছে সম্পর্ক! বিশ্ব মেধাসম্পদ দিবস শুক্রবার কুষ্টিয়ায় কথিত বন্দুকযুদ্ধে ‘মাদক ব্যবসায়ী’ নিহত ডায়াবেটিস এড়াতে আগে থেকেই যে প্রস্তুতি নিবেন সন্ত্রাস-জঙ্গিবাদ ও মাদক নির্মূলে অভিভাবক সমাবেশ শুক্রবার চুয়াডাঙ্গায় ফেসবুকে স্ট্যাটাস দিয়ে যুবকের আত্মহত্যা হামলাকারীদের লাশ নেবেন না শ্রীলংকার মুসলিমরা চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ছে না ক্ষমা না চাইলে শমীর সংবাদ বর্জন কৃষককে গুলি করে হত্যা করলেন আ. লীগ নেতা ৯০ ভাগ স্কুলের পাশে সিগারেট বিক্রি হয় বন্ধ হচ্ছে সাড়ে ২০ লাখ সিম হয় দুর্নীতিবাজরা থাকবে, না হয় আমি থাকব: গণপূর্তমন্ত্রী মোদির বিরুদ্ধে লড়াই করবেন অজয় রায় মুশফিকের ব্যাটে কপাল ফাটলো কোচের! দুই সন্তানসহ আত্মঘাতী এক হামলাকারীর অন্তঃসত্ত্বা স্ত্রী, তিন পুলিশ নিহত নিজেকে প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা করলেন জো বাইডেন জাহিদের বিরুদ্ধে শিগগিরই শাস্তিমূলক ব্যবস্থা: ফখরুল রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরি রোধে দুদকের অভিযান সালমান খানের বিরুদ্ধে ছিনতাইয়ের অভিযোগ! নুসরাত হত্যা মামলার অন্যতম আসামি মহিউদ্দিন শাকিল গ্রেপ্তার প্রশাসনিক কর্মকর্তা হত্যা: ৬ জনের মৃত্যুদণ্ড পুঁজিবাজারের এক পক্ষ সিংহ অপরটি ছাগলের বাচ্চা: অর্থমন্ত্রী আইএসকে বিস্ফোরক দেয় ৭ ভারতীয় প্রতিষ্ঠান! মোটরসাইকেলে কাভার্ডভ্যানের ধাক্কা, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ছাত্রী নিহত সেই আবজাল-রুবিনাসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করবে দুদক ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ