artk
শুক্রবার, ফেব্রুয়ারী ২২, ২০১৯ ১:২২   |  ১০,ফাল্গুন ১৪২৫

লাইফস্টাইল ডেস্ক

রোববার, জানুয়ারি ২০, ২০১৯ ৯:৪০

লেপ-কাঁথা-কম্বলের যত্নআত্তি

লাইফস্টাইল ডেস্ক
media
তবে লেদার জ্যাকেটের ক্ষেত্রে বাড়িতে না কেচে পেশাদার কোনও লন্ড্রিতে দিন।

শীতের মোকাবেলা করতে কম্বল-কাঁথা-সোয়েটার বের করে ফেলেছেন প্রায় সবাই। গত শীতের শেষে আবার এত দিন পর লেপ-কম্বল-কাঁথা শুধু বের করলেই চলে না, তার সঠিক যত্ন ও পরিষ্কারের নিয়মও জানতে হয়। অনেক সময় দেখা যায়, এক বছর আগে কেচে তুলে রাখা লেপ-কম্বল দীর্ঘ অব্যবহারের ফলে গন্ধ বা ধুলার শিকার হয়েছে। সে সব সরিয়ে আবার লেপ-কম্বলকে শীতের জন্য তৈরি করা বা মাঝে কী উপায়ে যত্ন নেবেন, তা জেনে নেওয়া খুবই জরুরি।

কাঁথার যত্ন:

কাঁথার ওয়াড় আলাদা করে নিন। তাকে আলাদা করে কাচুন। এমনিতে কাঁথা পরিষ্কার খুব শ্রমসাধ্য নয়। সারা বছর যে ডিটারজেন্ট ব্যবহার করেন তাতেই ডুবিয়ে রাখুন কিছুক্ষণ। তার পর কেচে নিন।

লেপ-কম্বলের যত্ন:

শিমুল তুলার লেপে কাচাকুচি বা ড্রাইওয়াশ চলে না। বরং বের করার পর তা রোদে দিন। কিছুক্ষণ একটা পিঠ রোদ খাওয়ার পর দিক বদল করে দিন লেপের। তবে লেপের কভার আলাদা করে কেচে দিন। কম্বলের ক্ষেত্রেও একই ভাবে যত্ন নিন। তবে শিমূল তুলা দিয়ে তৈরি না হলে কম্বল আলাদা করে কাচতে পারেন। শ্যাম্পু মেশানো পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রেখে ধুয়ে নিন কম্বল। তবে কম্বলের ওজন বেশি হলে কিন্তু পানিতে ভেজালে তা আরও ভারী হয়ে যাবে। সে ক্ষেত্রে লন্ড্রিতেও দিতে পারেন।

সোয়েটার-মাফলার-জ্যাকেটের যত্ন:

উলের তৈরি যে কোনও গরম কাপড় বাড়িতেই কেচে ফেলুন। একটানা তিন-চার দিন একই জিনিস ব্যবহার করবেন না। বিশেষ করে একটানা একই উলের জিনিস ব্যবহার করলে ত্বকে নানা অ্যালার্জি হয়।

ফোমের জ্যাকেটও এ ভাবেই কেচে ফেলতে পারেন। কাচার পর খুব বেশি কড়া রোদে দেবেন না উলের জামাকাপড়। বরং রোদের তেজ কম পৌঁছায় এমন জায়গাতেই সেসব মেলুন। এতে রং চটে না। তবে লেদার জ্যাকেটের ক্ষেত্রে বাড়িতে না কেচে পেশাদার কোনও লন্ড্রিতে দিন। ডব্লিউসি।

কেমিক্যালের কারণে আগুন ছড়িয়েছে: ডিএসসিসি তদন্ত কমিটি সিডনির বাংলাটাউনে অমর একুশে উদযাপন ভোটে অনিয়মের অভিযোগ: গণশুনানিতে ঐক্যফ্রন্ট রাজধানীসহ ৪ জেলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৫ বইমেলায় রণজিৎ সরকারের ছয়টি বই অলিম্পিক কমিটির কড়া নিষেধাজ্ঞার শিকার ভারত ঘন কুয়াশায় শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে ৫ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ ওষুধ প্রতিরোধী যক্ষ্মায় আশঙ্কা ময়মনসিংহে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১ যে কারণে মুষলধারে বৃষ্টিকে ‘ক্যাটস এন্ড ডগস’ বলা হয় চকবাজারে অগ্নিকাণ্ড: অজ্ঞাতপরিচয় ১০-১২ জনের বিরুদ্ধে মামলা চকবাজার ট্রাজেডি: তারকাদের শোকার্ত স্ট্যাটাস কুমিল্লায় কথিত বন্দুকযুদ্ধে ‘ডাকাত’ নিহত হুয়াইয়ের আগেই ভাঁজ করা ও ৫জি ফোন আনল স্যামসাং নারী বিজ্ঞানী রোজালিন্ড ফ্রাঙ্কলিন পাকা চুল তুলছেন? আলু খেলে গর্ভকালীন ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে বয়স অনুযায়ী কত ঘণ্টা ঘুমানো দরকার চকবাজারে আগুন: এখনও নিখোঁজ অনেকে শনিবার শোক পালন করবে বিএনপি আহতদের চিকিৎসায় কোনো ত্রুটি হবে না: প্রধানমন্ত্রী চকবাজারের আগুনের ঘটনা তদন্তে দুটি কমিটি ইতালিতে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন পুরান ঢাকায় দাহ্য পদার্থ ও কেমিক্যাল গোডাউন থাকবে না: সাঈদ খোকন চকবাজারের আগুন গ্যাস সিলিন্ডার থেকে: শিল্পমন্ত্রী আগুনে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেবে সরকার: ওবায়দুল কাদের চকবাজার ট্র্যাজেডি: পরিচয় মিলল ৪১ লাশের ইউডাতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন ও বৃত্তি প্রদান নিয়ন্ত্রিত হতে পারে মোটরসাইকেলের চলাচল ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা দ্যা নবাবের