artk
শুক্রবার, এপ্রিল ২৬, ২০১৯ ১০:৫৬   |  ১৩,বৈশাখ ১৪২৬
শনিবার, জানুয়ারি ১৯, ২০১৯ ১২:২৭

ঘরেই তৈরি করুন মজাদার ফুচকা

লাইফস্টাইল ডেস্ক
media
ঘন তেঁতুলের ক্বাথ তৈরি হলে একে একে বাকি সব উপকরণ মিশিয়ে নিন। ফুচকা ভেঙ্গে পুর দিয়ে উপরে সেদ্ধ ডিম কুচি করে ছিটিয়ে দিন। তেঁতুলের টক দিয়ে পরিবেশন করুন মজাদার ফুচকা।

ফুচকা খেতে ভালোবাসেনা এমন মানুষ খুব কমই আছে। বিশেষ করে মেয়েদের কাছে এই খাবারটি ভীষণ প্রিয়। এখন গ্রামের গন্ডি পেরিয়ে ছোট ছোট শহরের অলিগতিতেও ফুচকা বিক্রি করতে দেখা যায়। কিন্তু দোকানের ফুচকা খেয়ে অনেকেরই পেটের সমস্যা দেখা দেয়। তাই আপনি ইচ্ছে করলে ঘরেই মজাদার স্বাস্থ্যসম্মত ফুচকা তৈরি করতে পারেন। আর স্বাদ পাবেন একই রকম। তাহলে আজ নিউজবাংলাদেশের ফুচকাপ্রিয় পাঠকেদের জন্য থাকছে ফুচকা তৈরির রেসিপি।  

ফুচকা তৈরির উপকরণ:

# সুজি আধা কাপ

# ময়দা আধা কাপ

# বেকিং সোডা ১/৪ চা চামচ

# তেল ১ চা চামচ ভাজার জন্য।

ফুচকার পুর তৈরির উপকরণ:

# ডাবলি ১ কাপ

# আলু ২টি

# পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ

# কাঁচামরিচ কুচি স্বাদমতো

# ধনেপাতা কুচি দেড় টেবিল চামচ

# চটপটির মসলা আধা চা চামচ

# লবণ সামান্য

# সেদ্ধ ডিম কুচি পরিমাণমতো।

টক তৈরির উপকরণ:

# তেঁতুল ২ টেবিল চামচ

# চিনি ১ চা চামচ

# লবণ পরিমাণমতো

# টালা জিরার গুঁড়া ১/৪ চা চামচ

# টালা শুকনা মরিচের গুঁড়া স্বাদমতো

# চটপটির মসলা ১/৪ চা চামচ।

প্রণালি: 

একটি বাটিতে সুজি, ১ টেবিল চামচ তেল, ময়দা ও বেকিং সোডা একসঙ্গে মেশান। ৫ টেবিল চামচ কুসুম গরম পানি মিশিয়ে ব্যাটার তৈরি করুন। লবণ দেওয়ার প্রয়োজন নেই। ৫ মিনিট মথে নিয়ে ৩০ মিনিটের জন্য ঢেকে রাখুন ডো। যেখানে রুটি বেলবেন সেখানে সামান্য তেল ঘষে নিন। এবার অল্প অল্প করে ডো নিয়ে রুটি বেলে নিন। সাধারণ রুটির চাইতে পাতলা হবে রুটি। টিনের কৌটা অথবা কাটার দিয়ে গোল গোল করে কেটে নিন রুটি। প্যানে তেল গরম করে একটি একটি করে ফুচকা দিন। সব একসঙ্গে দিলে একটির সঙ্গে আরেকটি লেগে যাবে।

ভেতরের পুর তৈরির জন্য ডাবলি আগের রাতে পানিতে ভিজিয়ে রাখতে হবে। পরদিন লবণ দিয়ে সেদ্ধ করে নিন। একটু বেশি সেদ্ধ করবেন যেন গলে যায় ডাবলি। আলু সেদ্ধ করে চটকে মিশিয়ে দিন সেদ্ধ ডাবলির সঙ্গে। ডিম বাদে পুর তৈরি সব উপকরণ একসঙ্গে দিয়ে মিশিয়ে নিন ডাবলির সঙ্গে।

টক তৈরি জন্য তেঁতুল কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রেখে কচলে বিচি ফেলে দিন। ঘন তেঁতুলের ক্বাথ তৈরি হলে একে একে বাকি সব উপকরণ মিশিয়ে নিন। ফুচকা ভেঙ্গে পুর দিয়ে উপরে সেদ্ধ ডিম কুচি করে ছিটিয়ে দিন। তেঁতুলের টক দিয়ে পরিবেশন করুন মজাদার ফুচকা।

শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা কমানো হয়েছে ঝিনাইদহে মা-মেয়েকে কুপিয়ে হত্যা চুয়াডাঙ্গায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মা-ছেলের মৃত্যু মোবাইলে আসক্তির কারণেই ভাঙছে সম্পর্ক! বিশ্ব মেধাসম্পদ দিবস শুক্রবার কুষ্টিয়ায় কথিত বন্দুকযুদ্ধে ‘মাদক ব্যবসায়ী’ নিহত ডায়াবেটিস এড়াতে আগে থেকেই যে প্রস্তুতি নিবেন সন্ত্রাস-জঙ্গিবাদ ও মাদক নির্মূলে অভিভাবক সমাবেশ শুক্রবার চুয়াডাঙ্গায় ফেসবুকে স্ট্যাটাস দিয়ে যুবকের আত্মহত্যা হামলাকারীদের লাশ নেবেন না শ্রীলংকার মুসলিমরা চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ছে না ক্ষমা না চাইলে শমীর সংবাদ বর্জন কৃষককে গুলি করে হত্যা করলেন আ. লীগ নেতা ৯০ ভাগ স্কুলের পাশে সিগারেট বিক্রি হয় বন্ধ হচ্ছে সাড়ে ২০ লাখ সিম হয় দুর্নীতিবাজরা থাকবে, না হয় আমি থাকব: গণপূর্তমন্ত্রী মোদির বিরুদ্ধে লড়াই করবেন অজয় রায় মুশফিকের ব্যাটে কপাল ফাটলো কোচের! দুই সন্তানসহ আত্মঘাতী এক হামলাকারীর অন্তঃসত্ত্বা স্ত্রী, তিন পুলিশ নিহত নিজেকে প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা করলেন জো বাইডেন জাহিদের বিরুদ্ধে শিগগিরই শাস্তিমূলক ব্যবস্থা: ফখরুল রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরি রোধে দুদকের অভিযান সালমান খানের বিরুদ্ধে ছিনতাইয়ের অভিযোগ! নুসরাত হত্যা মামলার অন্যতম আসামি মহিউদ্দিন শাকিল গ্রেপ্তার প্রশাসনিক কর্মকর্তা হত্যা: ৬ জনের মৃত্যুদণ্ড পুঁজিবাজারের এক পক্ষ সিংহ অপরটি ছাগলের বাচ্চা: অর্থমন্ত্রী আইএসকে বিস্ফোরক দেয় ৭ ভারতীয় প্রতিষ্ঠান! মোটরসাইকেলে কাভার্ডভ্যানের ধাক্কা, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ছাত্রী নিহত সেই আবজাল-রুবিনাসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করবে দুদক ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ