artk
মঙ্গলবার, জুলাই ২৩, ২০১৯ ৩:৫১   |  ৭,শ্রাবণ ১৪২৬
শনিবার, জানুয়ারি ১৯, ২০১৯ ১২:২৭

ঘরেই তৈরি করুন মজাদার ফুচকা

লাইফস্টাইল ডেস্ক
media
ঘন তেঁতুলের ক্বাথ তৈরি হলে একে একে বাকি সব উপকরণ মিশিয়ে নিন। ফুচকা ভেঙ্গে পুর দিয়ে উপরে সেদ্ধ ডিম কুচি করে ছিটিয়ে দিন। তেঁতুলের টক দিয়ে পরিবেশন করুন মজাদার ফুচকা।

ফুচকা খেতে ভালোবাসেনা এমন মানুষ খুব কমই আছে। বিশেষ করে মেয়েদের কাছে এই খাবারটি ভীষণ প্রিয়। এখন গ্রামের গন্ডি পেরিয়ে ছোট ছোট শহরের অলিগতিতেও ফুচকা বিক্রি করতে দেখা যায়। কিন্তু দোকানের ফুচকা খেয়ে অনেকেরই পেটের সমস্যা দেখা দেয়। তাই আপনি ইচ্ছে করলে ঘরেই মজাদার স্বাস্থ্যসম্মত ফুচকা তৈরি করতে পারেন। আর স্বাদ পাবেন একই রকম। তাহলে আজ নিউজবাংলাদেশের ফুচকাপ্রিয় পাঠকেদের জন্য থাকছে ফুচকা তৈরির রেসিপি।  

ফুচকা তৈরির উপকরণ:

# সুজি আধা কাপ

# ময়দা আধা কাপ

# বেকিং সোডা ১/৪ চা চামচ

# তেল ১ চা চামচ ভাজার জন্য।

ফুচকার পুর তৈরির উপকরণ:

# ডাবলি ১ কাপ

# আলু ২টি

# পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ

# কাঁচামরিচ কুচি স্বাদমতো

# ধনেপাতা কুচি দেড় টেবিল চামচ

# চটপটির মসলা আধা চা চামচ

# লবণ সামান্য

# সেদ্ধ ডিম কুচি পরিমাণমতো।

টক তৈরির উপকরণ:

# তেঁতুল ২ টেবিল চামচ

# চিনি ১ চা চামচ

# লবণ পরিমাণমতো

# টালা জিরার গুঁড়া ১/৪ চা চামচ

# টালা শুকনা মরিচের গুঁড়া স্বাদমতো

# চটপটির মসলা ১/৪ চা চামচ।

প্রণালি: 

একটি বাটিতে সুজি, ১ টেবিল চামচ তেল, ময়দা ও বেকিং সোডা একসঙ্গে মেশান। ৫ টেবিল চামচ কুসুম গরম পানি মিশিয়ে ব্যাটার তৈরি করুন। লবণ দেওয়ার প্রয়োজন নেই। ৫ মিনিট মথে নিয়ে ৩০ মিনিটের জন্য ঢেকে রাখুন ডো। যেখানে রুটি বেলবেন সেখানে সামান্য তেল ঘষে নিন। এবার অল্প অল্প করে ডো নিয়ে রুটি বেলে নিন। সাধারণ রুটির চাইতে পাতলা হবে রুটি। টিনের কৌটা অথবা কাটার দিয়ে গোল গোল করে কেটে নিন রুটি। প্যানে তেল গরম করে একটি একটি করে ফুচকা দিন। সব একসঙ্গে দিলে একটির সঙ্গে আরেকটি লেগে যাবে।

ভেতরের পুর তৈরির জন্য ডাবলি আগের রাতে পানিতে ভিজিয়ে রাখতে হবে। পরদিন লবণ দিয়ে সেদ্ধ করে নিন। একটু বেশি সেদ্ধ করবেন যেন গলে যায় ডাবলি। আলু সেদ্ধ করে চটকে মিশিয়ে দিন সেদ্ধ ডাবলির সঙ্গে। ডিম বাদে পুর তৈরি সব উপকরণ একসঙ্গে দিয়ে মিশিয়ে নিন ডাবলির সঙ্গে।

টক তৈরি জন্য তেঁতুল কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রেখে কচলে বিচি ফেলে দিন। ঘন তেঁতুলের ক্বাথ তৈরি হলে একে একে বাকি সব উপকরণ মিশিয়ে নিন। ফুচকা ভেঙ্গে পুর দিয়ে উপরে সেদ্ধ ডিম কুচি করে ছিটিয়ে দিন। তেঁতুলের টক দিয়ে পরিবেশন করুন মজাদার ফুচকা।

ছেলেধরা সন্দেহে কুষ্টিয়ায় ৮ ঘণ্টায় ৬ জনকে গণপিটুনি সন্দেহ হলে গণপিটুনি নয়, ৯৯৯ এ জানাতে পরামর্শ বন্যায় দেওয়ানগঞ্জে রেল লাইনের মাটি ধসে গেছে বন্যার্তদের পাশে বিএনপির ৫ টিম প্রিয়া সাহার এনজিও থেকে একযোগে ২৫ সদস্যের পদত্যাগ চার কারণে এসিড সন্ত্রাস কমেছে শিবপুরের ইউএনওকে লিগ্যাল নোটিশ পরিচ্ছন্ন রাজশাহীর প্রশংসা ভারতীয় হাইকমিশনারের ছেলেধরা সন্দেহে পাঁচ জেলায় ১৫ জনকে গণপিটুনি হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ থেকে বরখাস্ত প্রিয়া সোমালিয়ায় হোটেলের সামনে বোমা হামলা, নিহত ১৭ ১৭ মার্কিন গুপ্তচরকে গ্রেপ্তার করে কয়েকজনকে ফাঁসিতে ঝুলিয়েছে ইরান প্রিয়া সাহা বিভ্রান্তিমূলক ও নীতি গর্হিত বক্তব্য দিয়েছেন: বারকাত প্রায় দেড়শ গ্রামে জন্ম নিচ্ছে না কোনো কন্যাসন্তান শর্তসাপেক্ষে কপারটেক ইন্ডাস্ট্রিজকে তালিকাভুক্তির অনুমোদন কলকাতার রাস্তায় শ্লীলতাহানির শিকার অভিনেত্রী প্রণোদনার ৮৫ কোটি ৬৩ লাখ টাকা ছাড়ে চিঠি শ্রীলঙ্কায় গেলেন সাব্বির-বিজয়-মিঠুনরা গণপিটুনি বিএনপি-জামায়াতের নিখুঁত পরিকল্পনা: আইনমন্ত্রী স্ত্রী দোষ করলে স্বামী কেন তার দায় নেবেন: কাদের ফিলিস্তিনিদের ঘরবাড়ি ভেঙে ফেলছে ইসরায়েল এখন থেকে এক ক্লিকেই অনুমোদন ইসরায়েলের বিরুদ্ধে লড়াই ছাড়া বিজয় আসবে না কোহলিদের কোচ হওয়ার দৌড়ে এগিয়ে কারস্টেন, মুডি, মাহেলা ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে যে অভিযোগে মামলা ব্যবসায়ী নূর আলীকে দুদকে তলব ব্যাংকারদের সক্ষমতা বাড়ানোর ওপর জোরারোপ পাকিস্তান ক্রিকেট দলকে ঢেলে সাজাচ্ছেন ইমরান খান! সৈয়দ মঞ্জুরের নেতৃত্বে বিএনপির শতাধিক নেতাকর্মীর জাপায় যোগদান জাতিসংঘের আবাসিক প্রতিনিধি ডেঙ্গুতে আক্রান্ত