artk
শুক্রবার, ফেব্রুয়ারী ২২, ২০১৯ ১:২৩   |  ১০,ফাল্গুন ১৪২৫
শনিবার, জানুয়ারি ১৯, ২০১৯ ১২:২৭

ঘরেই তৈরি করুন মজাদার ফুচকা

লাইফস্টাইল ডেস্ক
media
ঘন তেঁতুলের ক্বাথ তৈরি হলে একে একে বাকি সব উপকরণ মিশিয়ে নিন। ফুচকা ভেঙ্গে পুর দিয়ে উপরে সেদ্ধ ডিম কুচি করে ছিটিয়ে দিন। তেঁতুলের টক দিয়ে পরিবেশন করুন মজাদার ফুচকা।

ফুচকা খেতে ভালোবাসেনা এমন মানুষ খুব কমই আছে। বিশেষ করে মেয়েদের কাছে এই খাবারটি ভীষণ প্রিয়। এখন গ্রামের গন্ডি পেরিয়ে ছোট ছোট শহরের অলিগতিতেও ফুচকা বিক্রি করতে দেখা যায়। কিন্তু দোকানের ফুচকা খেয়ে অনেকেরই পেটের সমস্যা দেখা দেয়। তাই আপনি ইচ্ছে করলে ঘরেই মজাদার স্বাস্থ্যসম্মত ফুচকা তৈরি করতে পারেন। আর স্বাদ পাবেন একই রকম। তাহলে আজ নিউজবাংলাদেশের ফুচকাপ্রিয় পাঠকেদের জন্য থাকছে ফুচকা তৈরির রেসিপি।  

ফুচকা তৈরির উপকরণ:

# সুজি আধা কাপ

# ময়দা আধা কাপ

# বেকিং সোডা ১/৪ চা চামচ

# তেল ১ চা চামচ ভাজার জন্য।

ফুচকার পুর তৈরির উপকরণ:

# ডাবলি ১ কাপ

# আলু ২টি

# পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ

# কাঁচামরিচ কুচি স্বাদমতো

# ধনেপাতা কুচি দেড় টেবিল চামচ

# চটপটির মসলা আধা চা চামচ

# লবণ সামান্য

# সেদ্ধ ডিম কুচি পরিমাণমতো।

টক তৈরির উপকরণ:

# তেঁতুল ২ টেবিল চামচ

# চিনি ১ চা চামচ

# লবণ পরিমাণমতো

# টালা জিরার গুঁড়া ১/৪ চা চামচ

# টালা শুকনা মরিচের গুঁড়া স্বাদমতো

# চটপটির মসলা ১/৪ চা চামচ।

প্রণালি: 

একটি বাটিতে সুজি, ১ টেবিল চামচ তেল, ময়দা ও বেকিং সোডা একসঙ্গে মেশান। ৫ টেবিল চামচ কুসুম গরম পানি মিশিয়ে ব্যাটার তৈরি করুন। লবণ দেওয়ার প্রয়োজন নেই। ৫ মিনিট মথে নিয়ে ৩০ মিনিটের জন্য ঢেকে রাখুন ডো। যেখানে রুটি বেলবেন সেখানে সামান্য তেল ঘষে নিন। এবার অল্প অল্প করে ডো নিয়ে রুটি বেলে নিন। সাধারণ রুটির চাইতে পাতলা হবে রুটি। টিনের কৌটা অথবা কাটার দিয়ে গোল গোল করে কেটে নিন রুটি। প্যানে তেল গরম করে একটি একটি করে ফুচকা দিন। সব একসঙ্গে দিলে একটির সঙ্গে আরেকটি লেগে যাবে।

ভেতরের পুর তৈরির জন্য ডাবলি আগের রাতে পানিতে ভিজিয়ে রাখতে হবে। পরদিন লবণ দিয়ে সেদ্ধ করে নিন। একটু বেশি সেদ্ধ করবেন যেন গলে যায় ডাবলি। আলু সেদ্ধ করে চটকে মিশিয়ে দিন সেদ্ধ ডাবলির সঙ্গে। ডিম বাদে পুর তৈরি সব উপকরণ একসঙ্গে দিয়ে মিশিয়ে নিন ডাবলির সঙ্গে।

টক তৈরি জন্য তেঁতুল কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রেখে কচলে বিচি ফেলে দিন। ঘন তেঁতুলের ক্বাথ তৈরি হলে একে একে বাকি সব উপকরণ মিশিয়ে নিন। ফুচকা ভেঙ্গে পুর দিয়ে উপরে সেদ্ধ ডিম কুচি করে ছিটিয়ে দিন। তেঁতুলের টক দিয়ে পরিবেশন করুন মজাদার ফুচকা।

কেমিক্যালের কারণে আগুন ছড়িয়েছে: ডিএসসিসি তদন্ত কমিটি সিডনির বাংলাটাউনে অমর একুশে উদযাপন ভোটে অনিয়মের অভিযোগ: গণশুনানিতে ঐক্যফ্রন্ট রাজধানীসহ ৪ জেলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৫ বইমেলায় রণজিৎ সরকারের ছয়টি বই অলিম্পিক কমিটির কড়া নিষেধাজ্ঞার শিকার ভারত ঘন কুয়াশায় শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে ৫ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ ওষুধ প্রতিরোধী যক্ষ্মায় আশঙ্কা ময়মনসিংহে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১ যে কারণে মুষলধারে বৃষ্টিকে ‘ক্যাটস এন্ড ডগস’ বলা হয় চকবাজারে অগ্নিকাণ্ড: অজ্ঞাতপরিচয় ১০-১২ জনের বিরুদ্ধে মামলা চকবাজার ট্রাজেডি: তারকাদের শোকার্ত স্ট্যাটাস কুমিল্লায় কথিত বন্দুকযুদ্ধে ‘ডাকাত’ নিহত হুয়াইয়ের আগেই ভাঁজ করা ও ৫জি ফোন আনল স্যামসাং নারী বিজ্ঞানী রোজালিন্ড ফ্রাঙ্কলিন পাকা চুল তুলছেন? আলু খেলে গর্ভকালীন ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে বয়স অনুযায়ী কত ঘণ্টা ঘুমানো দরকার চকবাজারে আগুন: এখনও নিখোঁজ অনেকে শনিবার শোক পালন করবে বিএনপি আহতদের চিকিৎসায় কোনো ত্রুটি হবে না: প্রধানমন্ত্রী চকবাজারের আগুনের ঘটনা তদন্তে দুটি কমিটি ইতালিতে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন পুরান ঢাকায় দাহ্য পদার্থ ও কেমিক্যাল গোডাউন থাকবে না: সাঈদ খোকন চকবাজারের আগুন গ্যাস সিলিন্ডার থেকে: শিল্পমন্ত্রী আগুনে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেবে সরকার: ওবায়দুল কাদের চকবাজার ট্র্যাজেডি: পরিচয় মিলল ৪১ লাশের ইউডাতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন ও বৃত্তি প্রদান নিয়ন্ত্রিত হতে পারে মোটরসাইকেলের চলাচল ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা দ্যা নবাবের