artk
সোমবার, নভেম্বার ১৮, ২০১৯ ১১:৩৮   |  ৪,অগ্রহায়ণ ১৪২৬

সাতক্ষীরা সংবাদদাতা

বুধবার, জানুয়ারি ১৬, ২০১৯ ৯:৩২

সাতক্ষীরায় ১০ কোটি টাকার মধু আহরণের সম্ভাবনা

media

সাতক্ষীরা জেলায় সরিষাফুলের মধু আহরণে মৌয়ালরা বেশ তৎপর রয়েছেন। চলতি অর্থবছরে জেলায় ১০ কোটি টাকার মধু আহরণ হতে পারে। উৎপাদিত মধু জাপান, মালয়েশিয়া, ভারতসহ বিভিন্ন দেশে রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করার সম্ভাবনা রয়েছে।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক অরবিন্দু বিশ্বাস জানান, চলতি মৌসুমে জেলার সাত উপজেলায় নয় হাজার ৪৩০ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে। জেলার মাটি ও আবহাওয়া সরিষা চাষের উপযোগী। তাই এবার ফলনও বেশ ভালো হয়েছে। এসব সরিষাখেতের পাশে বাউ পদ্ধতিতে সরিষা ফুলের মধু আহরণ হয়ে উঠেছে বেশ জনপ্রিয়।

মৌমাছি সরিষার ফুল থেকে যখন মধু আহরণ করে তখন সৃষ্টি হয় পরাগায়ণের। যার দরুন সরিষার ফলন বাড়ে শতকরা ২৫-৩০ ভাগ। 

অরবিন্দু বিশ্বাস বলেন, “চলতি অর্থবছর সরিষার ফুল থেকে ৫০০ মেট্রিক টন মধু আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, যা বিক্রি করে আয় হবে প্রায় ১০ কোটি টাকা। আর উৎপাদিত এসব মধু জাপান, মালয়েশিয়া ভারতসহ বিভিন্ন দেশে রপ্তানি করা হয়ে থাকে এবং এবারও তা অব্যাহত থাকবে। জেলার শতাধিক মধু উৎপাদনকারী প্রতিষ্ঠান সরিষা ফুল থেকে মধু সংগ্রহে ব্যস্ত সময় পার করছেন।”

সাতক্ষীরার মধু খামার মালিক মোশাররফ হোসেন জানান, প্রতি বছর ১৫ নভেম্বর থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত সরিষা ফুলের মধু আহরণ করা হয়। এরপর শুরু হয় জিরা ও ধনিয়া ফুল থেকে দুই মাস ধরে আহরণের মৌসুম। ১ এপ্রিল থেকে চলে সুন্দরবনে মধু আহরণের মৌসুম। সুন্দরবনের মধুরও সারাদেশে বেশ চাহিদা রয়েছে।”

তারেক রহমানই ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজ শুরু করেন: ফখরুল রাঙ্গামাটিতে জেএসএসের দুই পক্ষের গোলাগুলিতে নিহত ৩ রিভিউ পরিবর্তন: ইমনের পরিবর্তে কায়কোবাদ ২৮৭ জনকে নিয়োগ দিবে দুদক ৫ দিনে রাজস্ব আদায় ১ হাজার ৬৫৮ কোটি টাকা শোভন-রাব্বানীসহ ১০৫ জনের সম্পদের অনুসন্ধানে দুদক মুনাফা ছাড়া পেঁয়াজ বিক্রির আহবান মেয়র খোকনের লোহাগড়ায় ডেঙ্গু জ্বরে যুবকের মৃত্যু সড়ক আইন বাস্তবায়ন হবেই: ওবায়দুল কাদের বিজ্ঞাপনে ক্যাটরিনার জায়গায় বাংলাদেশের মিম! মধ্যপ্রাচ্যের ৫ দেশে গৃহকর্মী না পাঠাতে রিট র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমকে হাই কোর্টে তলব ‘অতি দ্রুত’ পেঁয়াজের বাজার স্বাভাবিক হয়ে আসবে: বাণিজ্য সচিব শাকিব খানকে ১০ লাখ টাকা জরিমানা ক্যালিফোর্নিয়ায় পারিবারিক অনুষ্ঠানে গুলিতে নিহত ৫, আহত ১০ ‘আইনের লাগাম ছিঁড়তে’ ১০ জেলায় বাস বন্ধ সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না করার নির্দেশ মন্ত্রীর ‘গ্রামীণফোনের বিষয়ে আদালতের বাইরে কোনো মীমাংসা নয়’ আবরার হত্যা: পলাতক ৪ জনের বিরুদ্ধে পরোয়ানা রাজধানীতে বায়ু দূষণ চরম মাত্রায় ঠেকেছে বিমানে আমদানির খবরে কমছে পেঁয়াজ দাম এরশাদপুত্র এরিককে খেতে না দেয়ার অভিযোগ নওগাঁয় ট্রাকচাপায় মা-মেয়ে নিহত ২২-২৪ নভেম্বর শালুক-এর লেখক পাঠক শুভাকাঙ্ক্ষীদের নিবিড় সম্মিলন চৌমুহনীতে আগুনে অর্ধশতাধিক দোকান পুড়ে ছাই কানাডার সম্মানজনক জাতিগত পুরস্কার পেয়েছেন প্রবাসী বাংলাদেশি সোনাইমুড়ীতে বাস-মোটরসাইকেল সংঘর্ষে ৩ আরোহীর মৃত্যু ঝিনাইদহে ‘বন্দুকযুদ্ধে’ এক ব্যক্তি নিহত নুডলস খাওয়া নিয়ে পায়রা বিদ্যুৎকেন্দ্রে চীনা শ্রমিক খুন পেঁয়াজের কেজি ৫৫ টাকার বেশি হলেই জরিমানা