artk
মঙ্গলবার, নভেম্বার ১৯, ২০১৯ ১২:১৭   |  ৫,অগ্রহায়ণ ১৪২৬
মঙ্গলবার, জানুয়ারি ১৫, ২০১৯ ২:০৫

আবু বকর চৌধুরী: কিছু স্মৃতি

সালাম সালেহ উদদীন
media

আবু বকর চৌধুরী

একে একে চলে গেলেন মোস্তফা মীর, মোস্তাক হোসেন, শহীদ খান, মাহমুদুল বাসার, রিশিত খান, রতনতনু ঘোষ। জানি না এরপর কার ডাক আসবে। তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি।

নব্বই দশকের শুরুর কথা। সাপ্তাহিক মূলধারা বন্ধ হয়ে যাওয়ার পর আমি দৈনিক আজকের কাগজে যোগ দেই।

সম্পাদকীয়-উপসম্পাদকীয় পাতার দায়িত্বে। সম্পাদকীয় বিভাগে বসে আছি। দুপুরের দিকে গোফওয়ালা দীর্ঘদেহী এক ভদ্রলোক এলেন। নিজের টেবিলে বসে জরুরি কোনো কাগজ খুঁজতে লাগলেন। পরিচয় পর্বে জানতে পারলাম তিনিই আবু বকর চৌধুরী, সাপ্তাহিক খবরের কাগজের দায়িত্বে আছেন। পেশাগত জীবনে তিনি পরবর্তী সময়ে আজকের কাগজের বার্তা সম্পাদক, সহযোগী সম্পাদক, সমকালের বার্তা সম্পাদক এবং শেষে মানবকণ্ঠের ভারপ্রাপ্ত সম্পাদক ছিলেন।

কাজ-পাগল মানুষ ছিলেন তিনি, নিজের দিকে নজন দিতেন না। তিনি আর আমি ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলাম। তিনি আমাকে খুব পছন্দ করতেন। একদিন সবার সামনে বলেই ফেলনে, সালাম আমাদের চোখের সামনে লেখক হয়ে গেল।

সর্বশেষ কথা হয় দিন কয়েক আগে। আমাদের সহকর্মী পাভেল অনিক অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলে ওর খবর জানতে আমাকে ফোন করেন। জানতে পারলাম পাভেলের হার্টে তিনটি ব্লক। একটিতে রিং পরানো হয়েছে, বাকি দুটো নাকি ওয়াশ করানো হয়েছে। পাভেল সুস্থ হয়ে উঠেছে, আর বকর ভাই। তিনি দূর আকাশে মিলিয়ে গেলেন। আজ মঙ্গলবার, ১৫ জানুয়ারি ভোরে তিনি হার্ট এটাকে মারা যান।

একে একে চলে গেলেন মোস্তফা মীর, মোস্তাক হোসেন, শহীদ খান, মাহমুদুল বাসার, রিশিত খান, রতনতনু ঘোষ। জানি না এরপর কার ডাক আসবে। তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি।

মিথিলার সঙ্গে বিয়ে নিয়ে এবার মুখ খুললেন সৃজিত সাংবাদিকের চোখ হারানোর প্রতিবাদে চোখে ব্যান্ডেজ লাগিয়ে সংবাদ পাঠ এবার কন্যাসন্তানের বাবা হলেন তামিম প্রধানমন্ত্রী দেশে ফিরছেন রাতে যুক্তরাষ্ট্রের ওয়ালমার্ট স্টোরে গুলিতে নিহত ৩ ‘বন্দুকযুদ্ধে’ জনসংহতির ৩ সদস্য নিহত তারেক রহমানই ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজ শুরু করেন: ফখরুল রিভিউ পরিবর্তন: ইমনের পরিবর্তে কায়কোবাদ ২৮৭ জনকে নিয়োগ দিবে দুদক ৫ দিনে রাজস্ব আদায় ১ হাজার ৬৫৮ কোটি টাকা শোভন-রাব্বানীসহ ১০৫ জনের সম্পদের অনুসন্ধানে দুদক মুনাফা ছাড়া পেঁয়াজ বিক্রির আহবান মেয়র খোকনের লোহাগড়ায় ডেঙ্গু জ্বরে যুবকের মৃত্যু সড়ক আইন বাস্তবায়ন হবেই: ওবায়দুল কাদের বিজ্ঞাপনে ক্যাটরিনার জায়গায় বাংলাদেশের মিম! মধ্যপ্রাচ্যের ৫ দেশে গৃহকর্মী না পাঠাতে রিট র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমকে হাই কোর্টে তলব ‘অতি দ্রুত’ পেঁয়াজের বাজার স্বাভাবিক হয়ে আসবে: বাণিজ্য সচিব শাকিব খানকে ১০ লাখ টাকা জরিমানা ক্যালিফোর্নিয়ায় পারিবারিক অনুষ্ঠানে গুলিতে নিহত ৫, আহত ১০ ‘আইনের লাগাম ছিঁড়তে’ ১০ জেলায় বাস বন্ধ সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না করার নির্দেশ মন্ত্রীর ‘গ্রামীণফোনের বিষয়ে আদালতের বাইরে কোনো মীমাংসা নয়’ আবরার হত্যা: পলাতক ৪ জনের বিরুদ্ধে পরোয়ানা রাজধানীতে বায়ু দূষণ চরম মাত্রায় ঠেকেছে বিমানে আমদানির খবরে কমছে পেঁয়াজ দাম এরশাদপুত্র এরিককে খেতে না দেয়ার অভিযোগ নওগাঁয় ট্রাকচাপায় মা-মেয়ে নিহত ২২-২৪ নভেম্বর শালুক-এর লেখক পাঠক শুভাকাঙ্ক্ষীদের নিবিড় সম্মিলন চৌমুহনীতে আগুনে অর্ধশতাধিক দোকান পুড়ে ছাই