artk
রোববার, জুলাই ২১, ২০১৯ ১১:১৪   |  ৬,শ্রাবণ ১৪২৬
মঙ্গলবার, জানুয়ারি ১৫, ২০১৯ ২:০৫

আবু বকর চৌধুরী: কিছু স্মৃতি

সালাম সালেহ উদদীন
media

আবু বকর চৌধুরী

একে একে চলে গেলেন মোস্তফা মীর, মোস্তাক হোসেন, শহীদ খান, মাহমুদুল বাসার, রিশিত খান, রতনতনু ঘোষ। জানি না এরপর কার ডাক আসবে। তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি।

নব্বই দশকের শুরুর কথা। সাপ্তাহিক মূলধারা বন্ধ হয়ে যাওয়ার পর আমি দৈনিক আজকের কাগজে যোগ দেই।

সম্পাদকীয়-উপসম্পাদকীয় পাতার দায়িত্বে। সম্পাদকীয় বিভাগে বসে আছি। দুপুরের দিকে গোফওয়ালা দীর্ঘদেহী এক ভদ্রলোক এলেন। নিজের টেবিলে বসে জরুরি কোনো কাগজ খুঁজতে লাগলেন। পরিচয় পর্বে জানতে পারলাম তিনিই আবু বকর চৌধুরী, সাপ্তাহিক খবরের কাগজের দায়িত্বে আছেন। পেশাগত জীবনে তিনি পরবর্তী সময়ে আজকের কাগজের বার্তা সম্পাদক, সহযোগী সম্পাদক, সমকালের বার্তা সম্পাদক এবং শেষে মানবকণ্ঠের ভারপ্রাপ্ত সম্পাদক ছিলেন।

কাজ-পাগল মানুষ ছিলেন তিনি, নিজের দিকে নজন দিতেন না। তিনি আর আমি ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলাম। তিনি আমাকে খুব পছন্দ করতেন। একদিন সবার সামনে বলেই ফেলনে, সালাম আমাদের চোখের সামনে লেখক হয়ে গেল।

সর্বশেষ কথা হয় দিন কয়েক আগে। আমাদের সহকর্মী পাভেল অনিক অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলে ওর খবর জানতে আমাকে ফোন করেন। জানতে পারলাম পাভেলের হার্টে তিনটি ব্লক। একটিতে রিং পরানো হয়েছে, বাকি দুটো নাকি ওয়াশ করানো হয়েছে। পাভেল সুস্থ হয়ে উঠেছে, আর বকর ভাই। তিনি দূর আকাশে মিলিয়ে গেলেন। আজ মঙ্গলবার, ১৫ জানুয়ারি ভোরে তিনি হার্ট এটাকে মারা যান।

একে একে চলে গেলেন মোস্তফা মীর, মোস্তাক হোসেন, শহীদ খান, মাহমুদুল বাসার, রিশিত খান, রতনতনু ঘোষ। জানি না এরপর কার ডাক আসবে। তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি।

পুলিশ যা বলতে বলেছে আদালতে তাই বলেছি, বাবাকে মিন্নি সিনেমায় চুমু খেয়ে বিয়ে ভাঙলো নায়িকার! (ভিডিও) নোয়াখালীতে এক ব্যক্তিকে ধরে নিয়ে পিটিয়ে হত্যা এমপি হওয়ার পর ‘অসুরে’ প্রথম নুসরাত নিম্ন রক্তচাপকে স্বাভাবিক করুন খুব সহজে উদ্ভিদের বৃদ্ধিতে বাধার সৃষ্টি করছে সিগারেটের গোড়া যে ১৪ আত্মমূল্যায়নের প্রশ্নে বদলে যেতে পারে জীবন সুষ্ঠু নির্বাচনের দাবিতে মস্কোতে হাজারো নাগরিকের বিক্ষোভ হৃদরোগে আক্রান্ত হয়ে মঞ্চেই মারা গেলেন ভারতীয় কৌতুকাভিনেতা নিজের পিস্তলের গুলিতে আহত ছাত্রলীগের কেন্দ্রীয় নেতা কুমিল্লায় টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশনের নির্বাচন অনুষ্ঠিত ছেলেধরা সন্দেহে পিটিয়ে হত্যা: ৫শ জনের বিরুদ্ধে মামলা পঞ্চগড়ে মাছ ধরতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে দুই ছেলেসহ বাবার মৃত্যু হজক্যাম্পের আশপাশের রেস্তোরাঁয় পচা খাবার, জরিমানা ২৬ লাখ জনগণকে নিয়ে গণঅভ্যুত্থান ঘটাতে হবে: ফখরুল ট্রাম্পের দাবি নাকচ, এই সেই ইরানি ড্রোন! জামালপুরে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত শ্বশুরকে হত্যা করে পলাতক জামাই ইনডোর এশিয়া কাপ হকিতে বাংলাদেশ সপ্তম আইনি লড়াইয়ে খালেদার মুক্তি নেই: গয়েশ্বর গণপিটুনির সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনা হবে কাদেরের মাথায় হাত বুলিয়ে রওশনের আশীর্বাদ ‘স্থানীয় হিন্দু-মুসলমানদের হয়রানি করছেন প্রিয়া সাহা’ দিল্লির ৩ বারের মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত মারা গেছেন মিন্নিকে আইনি সহায়তা দিতে বরগুনায় আসকের ৪ আইনজীবী প্রিয়া সাহার অভিযোগ নিয়ে যা বলল জামায়াত সাংবাদিক পাইলেই গুলি করে মারব: ছাত্রলীগ নেতা ইঞ্জিনে পাখির বাসা, দেড়মাস বসে থাকলেন ট্রাকচালক উইন্ডিজ সফরে না গিয়ে সেনাবাহিনীতে সময় দেবেন ধোনি ছেলেধরা সন্দেহে গণপিটুনি, প্রাণ গেলো ৩ জনের