artk
শুক্রবার, এপ্রিল ২৬, ২০১৯ ১০:৫১   |  ১৩,বৈশাখ ১৪২৬
মঙ্গলবার, জানুয়ারি ১৫, ২০১৯ ২:০৫

আবু বকর চৌধুরী: কিছু স্মৃতি

সালাম সালেহ উদদীন
media

আবু বকর চৌধুরী

একে একে চলে গেলেন মোস্তফা মীর, মোস্তাক হোসেন, শহীদ খান, মাহমুদুল বাসার, রিশিত খান, রতনতনু ঘোষ। জানি না এরপর কার ডাক আসবে। তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি।

নব্বই দশকের শুরুর কথা। সাপ্তাহিক মূলধারা বন্ধ হয়ে যাওয়ার পর আমি দৈনিক আজকের কাগজে যোগ দেই।

সম্পাদকীয়-উপসম্পাদকীয় পাতার দায়িত্বে। সম্পাদকীয় বিভাগে বসে আছি। দুপুরের দিকে গোফওয়ালা দীর্ঘদেহী এক ভদ্রলোক এলেন। নিজের টেবিলে বসে জরুরি কোনো কাগজ খুঁজতে লাগলেন। পরিচয় পর্বে জানতে পারলাম তিনিই আবু বকর চৌধুরী, সাপ্তাহিক খবরের কাগজের দায়িত্বে আছেন। পেশাগত জীবনে তিনি পরবর্তী সময়ে আজকের কাগজের বার্তা সম্পাদক, সহযোগী সম্পাদক, সমকালের বার্তা সম্পাদক এবং শেষে মানবকণ্ঠের ভারপ্রাপ্ত সম্পাদক ছিলেন।

কাজ-পাগল মানুষ ছিলেন তিনি, নিজের দিকে নজন দিতেন না। তিনি আর আমি ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলাম। তিনি আমাকে খুব পছন্দ করতেন। একদিন সবার সামনে বলেই ফেলনে, সালাম আমাদের চোখের সামনে লেখক হয়ে গেল।

সর্বশেষ কথা হয় দিন কয়েক আগে। আমাদের সহকর্মী পাভেল অনিক অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলে ওর খবর জানতে আমাকে ফোন করেন। জানতে পারলাম পাভেলের হার্টে তিনটি ব্লক। একটিতে রিং পরানো হয়েছে, বাকি দুটো নাকি ওয়াশ করানো হয়েছে। পাভেল সুস্থ হয়ে উঠেছে, আর বকর ভাই। তিনি দূর আকাশে মিলিয়ে গেলেন। আজ মঙ্গলবার, ১৫ জানুয়ারি ভোরে তিনি হার্ট এটাকে মারা যান।

একে একে চলে গেলেন মোস্তফা মীর, মোস্তাক হোসেন, শহীদ খান, মাহমুদুল বাসার, রিশিত খান, রতনতনু ঘোষ। জানি না এরপর কার ডাক আসবে। তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি।

শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা কমানো হয়েছে ঝিনাইদহে মা-মেয়েকে কুপিয়ে হত্যা চুয়াডাঙ্গায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মা-ছেলের মৃত্যু মোবাইলে আসক্তির কারণেই ভাঙছে সম্পর্ক! বিশ্ব মেধাসম্পদ দিবস শুক্রবার কুষ্টিয়ায় কথিত বন্দুকযুদ্ধে ‘মাদক ব্যবসায়ী’ নিহত ডায়াবেটিস এড়াতে আগে থেকেই যে প্রস্তুতি নিবেন সন্ত্রাস-জঙ্গিবাদ ও মাদক নির্মূলে অভিভাবক সমাবেশ শুক্রবার চুয়াডাঙ্গায় ফেসবুকে স্ট্যাটাস দিয়ে যুবকের আত্মহত্যা হামলাকারীদের লাশ নেবেন না শ্রীলংকার মুসলিমরা চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ছে না ক্ষমা না চাইলে শমীর সংবাদ বর্জন কৃষককে গুলি করে হত্যা করলেন আ. লীগ নেতা ৯০ ভাগ স্কুলের পাশে সিগারেট বিক্রি হয় বন্ধ হচ্ছে সাড়ে ২০ লাখ সিম হয় দুর্নীতিবাজরা থাকবে, না হয় আমি থাকব: গণপূর্তমন্ত্রী মোদির বিরুদ্ধে লড়াই করবেন অজয় রায় মুশফিকের ব্যাটে কপাল ফাটলো কোচের! দুই সন্তানসহ আত্মঘাতী এক হামলাকারীর অন্তঃসত্ত্বা স্ত্রী, তিন পুলিশ নিহত নিজেকে প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা করলেন জো বাইডেন জাহিদের বিরুদ্ধে শিগগিরই শাস্তিমূলক ব্যবস্থা: ফখরুল রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরি রোধে দুদকের অভিযান সালমান খানের বিরুদ্ধে ছিনতাইয়ের অভিযোগ! নুসরাত হত্যা মামলার অন্যতম আসামি মহিউদ্দিন শাকিল গ্রেপ্তার প্রশাসনিক কর্মকর্তা হত্যা: ৬ জনের মৃত্যুদণ্ড পুঁজিবাজারের এক পক্ষ সিংহ অপরটি ছাগলের বাচ্চা: অর্থমন্ত্রী আইএসকে বিস্ফোরক দেয় ৭ ভারতীয় প্রতিষ্ঠান! মোটরসাইকেলে কাভার্ডভ্যানের ধাক্কা, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ছাত্রী নিহত সেই আবজাল-রুবিনাসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করবে দুদক ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে ব্যবস্থা নিতে নির্দেশ