artk
বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২১, ২০১৯ ৪:৫৮   |  ৯,ফাল্গুন ১৪২৫
মঙ্গলবার, জানুয়ারি ১৫, ২০১৯ ২:০৫

আবু বকর চৌধুরী: কিছু স্মৃতি

সালাম সালেহ উদদীন
media

আবু বকর চৌধুরী

একে একে চলে গেলেন মোস্তফা মীর, মোস্তাক হোসেন, শহীদ খান, মাহমুদুল বাসার, রিশিত খান, রতনতনু ঘোষ। জানি না এরপর কার ডাক আসবে। তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি।

নব্বই দশকের শুরুর কথা। সাপ্তাহিক মূলধারা বন্ধ হয়ে যাওয়ার পর আমি দৈনিক আজকের কাগজে যোগ দেই।

সম্পাদকীয়-উপসম্পাদকীয় পাতার দায়িত্বে। সম্পাদকীয় বিভাগে বসে আছি। দুপুরের দিকে গোফওয়ালা দীর্ঘদেহী এক ভদ্রলোক এলেন। নিজের টেবিলে বসে জরুরি কোনো কাগজ খুঁজতে লাগলেন। পরিচয় পর্বে জানতে পারলাম তিনিই আবু বকর চৌধুরী, সাপ্তাহিক খবরের কাগজের দায়িত্বে আছেন। পেশাগত জীবনে তিনি পরবর্তী সময়ে আজকের কাগজের বার্তা সম্পাদক, সহযোগী সম্পাদক, সমকালের বার্তা সম্পাদক এবং শেষে মানবকণ্ঠের ভারপ্রাপ্ত সম্পাদক ছিলেন।

কাজ-পাগল মানুষ ছিলেন তিনি, নিজের দিকে নজন দিতেন না। তিনি আর আমি ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলাম। তিনি আমাকে খুব পছন্দ করতেন। একদিন সবার সামনে বলেই ফেলনে, সালাম আমাদের চোখের সামনে লেখক হয়ে গেল।

সর্বশেষ কথা হয় দিন কয়েক আগে। আমাদের সহকর্মী পাভেল অনিক অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলে ওর খবর জানতে আমাকে ফোন করেন। জানতে পারলাম পাভেলের হার্টে তিনটি ব্লক। একটিতে রিং পরানো হয়েছে, বাকি দুটো নাকি ওয়াশ করানো হয়েছে। পাভেল সুস্থ হয়ে উঠেছে, আর বকর ভাই। তিনি দূর আকাশে মিলিয়ে গেলেন। আজ মঙ্গলবার, ১৫ জানুয়ারি ভোরে তিনি হার্ট এটাকে মারা যান।

একে একে চলে গেলেন মোস্তফা মীর, মোস্তাক হোসেন, শহীদ খান, মাহমুদুল বাসার, রিশিত খান, রতনতনু ঘোষ। জানি না এরপর কার ডাক আসবে। তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি।

রাসায়নিক কারখানা সরাতে মেয়রকে সহযোগিতা করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী চকবাজারে আগুন: ৭৮ জনের মৃতদেহ উদ্ধার কান্না থামছে না কাওসারের ফুটফুটে দুই শিশুর রামপালে মৎস্যঘের কেটে খামারির ৩ লাখ টাকা ক্ষতি ভাষা আন্দোলন থেকে শিক্ষা নিলে দুর্নীতি বাসা বাঁধতো না: দুদক চেয়ারম্যান ভাষা আন্দোলন থেকে শিক্ষা নিলে দুর্নীতি বাসা বাঁধতো না ভাই হারানো এক প্রত্যক্ষদর্শীর বর্ণনায় চকবাজারের আগুন বঙ্গোপসাগরে ১ লাখ ইয়াবাসহ মিয়ানমারের ১১ নাগরিক আটক চকবাজারে আগুন: অভিযান সমাপ্ত চকবাজারে অগ্নিকাণ্ডে স্পিকারের শোক বর্তমান সরকার সব ক্ষেত্রে ব্যর্থ: ফখরুল চকবাজারে অগ্নিকাণ্ড: ফায়ার সার্ভিসের ৩ সদস্যের তদন্ত কমিটি ঘন কুয়াশায় শিমুলিয়া-কাঁঠালবাড়ী রুটে সাড়ে ৮ ঘণ্টা ফেরি বন্ধ চকবাজারে অগ্নিকাণ্ড: প্রয়োজনীয় সহায়তার নির্দেশ প্রধানমন্ত্রীর সরকার যথাযথ ক্ষতিপূরণ দেবে: কাদের ঢামেকে ৫২ জন ভর্তি, আশঙ্কাজনক ২ জন মিটফোর্ডে ৭০ মৃতদেহ উদ্ধার, আরো থাকতে পারে: আইজিপি বৃহস্পতিবার অমর একুশে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ চকবাজারে ভয়াবহ আগুন, মৃতের সংখ্যা ৬৯ যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিলেন পুতিন একুশ আমাদের মাথা নত না করা শিখিয়েছ: প্রধানমন্ত্রী শামীমা বেগমকে নিয়ে এত হইচই কেন? সৌদি-ভারত সম্পর্ক জিনগত: সৌদি যুবরাজ ১২ দেশে ১২ বার বিয়ে! মালয়েশিয়ায় অগ্নিকাণ্ডে বাংলাদেশিসহ ৬ জনের মৃত্যু খালেদা জিয়ার মুক্তি কবে? তোপের মুখে বিএনপি নেতারা ‘শত্রুর চোখে দেখলে সেই চোখ উপড়ে ফেলা হবে’ ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৫ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার খালেদা জিয়াকে জেলে রাখার বিচার হবে: ফখরুল