artk
মঙ্গলবার, জুন ১৮, ২০১৯ ৬:২১   |  ৪,আষাঢ় ১৪২৬
সোমবার, জানুয়ারি ১৪, ২০১৯ ১:৩৪

৬০ কেজির কাতলার দাম সোয়া ১ লাখ!

মৌলভীবাজার সংবাদদাতা
media

ছবি: সংগৃহিত

একটি দোকানে ৬০ কেজি ওজনের একটি কাতল মাছ উঠেছে। বিক্রেতা মাছটির দাম হেঁকেছেন ১ লাখ ২০ হাজার টাকা

মাঝে মাঝেই বড় বড় মাছের কথা শুনি কিন্তু এত বড় কাতলা মাছের খবর এদেশে মনে হয় প্রথম। এরকমই একটা মাছের কথা জানা গেছে। যার দাম শুনলে ভিমড়ি খেতে পারেন।

মৌলভীবাজার জেলার শেরপুরের ঐতিহ্যবাহী মাছের মেলায় একটি দোকানে ৬০ কেজি ওজনের একটি কাতল মাছ উঠেছে। বিক্রেতা মাছটির দাম হেঁকেছেন ১ লাখ ২০ হাজার টাকা। মেলায় নানা প্রজাতির মাছের মধ্যে এটাই সর্ববৃহৎ আকারের মাছ বলে ধারণা করা হচ্ছে। 

পৌষ সংক্রান্তি উপলক্ষে রোববার বিকেল থেকে প্রায় ২শ বছরের ঐতিহ্যের ধারাবাহিকতায় সদর উপজেলার শেরপুরে এ মাছের মেলা শুরু হয়েছে।

এ মেলায় হবিগঞ্জের বাহুবল উপজেলার মাছ ব্যবসায়ী আব্দুর রহমান প্রায় ১৫ লাখ টাকার বড় বড় বেশ কয়েকটি মাছ তার দোকানে নিয়ে এসেছেন। তার মধ্যে রয়েছে ৬০ কেজি ওজনের একটি কাতল মাছ যার দাম হাঁকছেন ১ লাখ ২০ হাজার টাকা।

মাছ ব্যবসায়ী আব্দুর রহমান বলেন, মেলায় বিক্রির জন্য মৌলভীবাজারের হাকালুকি হাওর থেকে মাছ কিনে এনেছি।  মাছটির আনুমানিক বয়স ১০/১২ বছর। এ মাছের পাশাপাশি বেশ কয়েকটি বড় সাইজের চিতল, রুই, আইড় এবং বাঘা আইড় মাছও নিয়ে এসেছি। তবে কাতল মাছটি এই বাজারের সব থেকে বড় মাছ। এখন পর্যন্ত এর থেকে বড় মাছ বাজারে আসেনি। 

প্রতি বছরের মতো এ বছরও প্রায় ২ শতাধিক মাছের দোকান এবং প্রায় ৩০টি মাছের আড়ত বসেছে। দেশের বিভিন্ন জায়গা থেকে কয়েক কোটি টাকার মাছ মেলায় বিক্রির জন্য নিয়ে এসেছেন মাছ ব্যবসায়ীরা।

মেলা কমিটির সভাপতি ওলিউর রহমান বলেন, প্রায় দুই শত বছর ধরে এখানে মাছের মেলা বসে। উত্তরবঙ্গসহ এ মেলায় দেশের বিভিন্ন স্থান থেকে বড় বড় কাতল, রুই, আইড়, বোয়ালসহ বিভিন্ন প্রজাতির মাছ আসে। প্রতি বছর ১৬/১৭ কোটি টাকার মাছ ক্রয়-বিক্রিয় করা হয় এ মেলায়। এবছর বিক্রির পরিমাণ আরও বাড়তে পারে বলে আশা করা হচ্ছে। সূত্র: বিএন।

নিউজবাংলাদেশ.কম/এমএস

টাইগারদের রেকর্ড গড়া জয় আদালতেই মারা গেলেন মিশরের সাবেক প্রেসিডেন্ট মুরসি সাকিবের সেঞ্চুরি, লিটনের অর্ধশতকে জয়ের পথে বাংলাদেশ পুলওয়ামায় ফের ভারতীয় বাহিনীর ওপর হামলা বিষ মেশানো আইসক্রিম খাইয়ে নিজ শিশুকে হত্যার অভিযোগ ইউরেনিয়াম মজুদের সীমা মানবে না ইরান: মুখপাত্র তামিমের পর ৬ হাজারি ক্লাবে সাকিব মমতার প্রতিশ্রুতিতে পশ্চিমবঙ্গে চিকিৎসকদের ধর্মঘট প্রত্যাহার নাইজেরিয়ায় তিনদফা বোমা হামলায় নিহত ৩০ ব্যাংকে লুটে খাওয়ার টাকা নেই: প্রধানমন্ত্রী ঢাকার বিমানবন্দরে প্রবাসীদের আটকে রাখা হচ্ছে কেন? আইএসআইয়ের নতুন প্রধান জেনারেল ফয়েজ ‘গুলি করে মাথার খুলি উড়াইয়া দেব’ জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে বাংলাদেশ চুমু দিয়ে ব্রণের চিকিৎসা: সেই ডাক্তারকে পপুলার থেকে অব্যাহতি দুর্নীতি-অনিয়মের বিরুদ্ধে চার স্থানে দুদকের অভিযান ভরিতে ১ হাজার ১৬৭ টাকা কমছে সোনার দাম বাংলাদেশকে ৩২২ রানের লক্ষ্য দিল ওয়েস্ট ইন্ডিজ ভারত-বাংলাদেশ সম্পর্ক সোনালী অধ্যায় অতিক্রম করছে: রিভা গাঙ্গুলি মানহানির দুই মামলায় খালেদার জামিন বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার বিকাশ-রকেটে ব্যালেন্স চেক করতে লাগবে ৪০ পয়সা লুইসের পর পুরানকে ফেরালেন সাকিব বাজেটের ইতিবাচক প্রভাব নেই পুঁজিবাজার ‘বালিশ মাসুদুল বুয়েট ছাত্রদলের নির্বাচিত ভিপি ছিলেন’ অবশেষে লুইসকে ফেরালেন সাকিব ব্রন পরীক্ষার নামে তরুণীকে চুমু দিলেন পপুলারের ডাক্তার সদস্যদের টাকা আত্মসাৎ করে স্ত্রীর নামে আলিশান বাড়ি বানান সিরাজ নিখোঁজ ভাগ্নের সন্ধান চাইলেন সোহেল তাজ বগুড়ার উপনির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত প্রত্যাহার দাবি বিএনপির সুবিধাবাদীদের নিয়ে পকেট কমিটি করবেন না: ওবায়দুল কাদের