artk
বৃহস্পতিবার, মার্চ ২১, ২০১৯ ১২:২৬   |  ৬,চৈত্র ১৪২৫
সোমবার, জানুয়ারি ১৪, ২০১৯ ৯:৩৬

যদি ‘মাগুর মাছ’ চুরি করে আপনার অনলাইন পরিচয়!

media

ছবি: বিবিসি বাংলা

ইন্টারনেটের বিপদ থেকে বাঁচার জন্য অ্যান্টি ভাইরাস অ্যাক্টিভেট এবং আপডেট থাকা জরুরি।

মাগুর মাছের ইংরেজি নাম ক্যাটফিশ। কিন্তু অনলাইন জগতে এই শব্দটির রয়েছে ভিন্ন একটি মানে। সামাজিক মাধ্যমে আরেকজনের ছবি ও ব্যক্তিগত তথ্য চুরি করে, সেসব দিয়ে ফেসবুক, ইনস্টাগ্রাম বা টিনডারে ভুয়া অ্যাকাউন্ট খুলে প্রতারণা করাকেই ইংরেজিতে বলে ক্যাটফিশিং। খবর বিবিসি বাংলার।

বিবিসির রিপোর্টার জেনিফার মিরেন্স সম্প্রতি একদিন খেয়াল করলেন, তার মেসেঞ্জারে অপরিচিত একজন ব্যক্তি দাবি করছেন যে, প্রাপ্ত বয়স্কদের চ্যাট রুমে তাদের অন্তরঙ্গ কথাবার্তা হয়েছে এবং সেই ভদ্রলোক জেনের প্রেমে পড়েছেন।

এর পর বিষয়টি অনুসন্ধানের সিদ্ধান্ত নেন তিনি।

কী পেলেন জেনিফার?

অনুসন্ধানে নেমে জেনিফার দুটি গুরুত্বপূর্ণ ব্যাপার জানতে পারলেন-

১. জেনিফারের মত হাজারো নারী-পুরুষের অ্যাকাউন্টের মতো ভুয়া অ্যাকাউন্ট রোজ তৈরি হচ্ছে, আর

২. এই অন্যের অ্যাকাউন্টের ছবি ও তথ্য নিয়ে ভুয়া অ্যাকাউন্ট বানানো আইনের দৃষ্টিতে অপরাধ নয়।

অনুসন্ধানে নেমে জেনিফার বোঙ্গি মেসিমাঙ্গা এবং জো রিচার্ডস নামে দুইজন ভুক্তভোগীর সঙ্গে পরিচিত হন, যারা দুইজনই অনলাইনে 'ক্যাটফিশিং' এর শিকার হয়েছেন।

যুক্তরাজ্যের আইনে ক্যাটফিশিং অপরাধ নয়

মেসিমাঙ্গা হঠাৎ একদিন আবিষ্কার করেন, ইনস্টাগ্রামে কেউ একজন তার নামে অ্যাকাউন্ট চালাচ্ছেন। মানে ওই অ্যাকাউন্টের নাম তার, সেখান ব্যবহার করা প্রোফাইল ছবি তার, ব্যক্তিগত তথ্য সব তারই, কিন্তু অ্যাকাউন্ট তো তিনি চালাচ্ছেন না। তখন তিনি আইন শৃঙ্খলা বাহিনীর শরণাপন্ন হন। আর জো রিচার্ডসের ছবি ব্যবহার করে ভুয়া টিনডার প্রোফাইল চালাচ্ছিল কেউ। তিনিও পুলিশের কাছে অভিযোগ করেন।

তখন লন্ডনের পুলিশ কর্মকর্তারা জানান, 'ক্যাটফিশিং' আইনত অপরাধ নয়। কিন্তু এর ফলে ভুক্তভোগীরা প্রতারণার মামলা করতে পারবেন। তবে এখনো পর্যন্ত অন্যের ছবি চুরি করে সামাজিক মাধ্যমে অ্যাকাউন্ট তৈরি ও চালানোকে অপরাধ হিসেবে গণ্য করা হয় না।

ব্রিটিশ আইন প্রণেতারা বছরের আরো পরের দিকে একটি নতুন আইন প্রণয়ন করতে যাচ্ছেন, যেখানে 'ক্যাটফিশিং'কে অপরাধ হিসেবে গণ্য করার আহ্বান জানাচ্ছেন ভুক্তভোগীরা।

‘ক্যাটফিশিং' থেকে বাঁচতে কী করবেন?

পাসওয়ার্ড যেন কখনওই সহজ না হয়। স্পেশাল ক্যারেক্টার, ডিজিটস, ক্যারেক্টার মিলিয়ে পাসওয়ার্ড বেশ বড় রাখা জরুরি

কিছুদিন অন্তর অন্তর নিজের পাসওয়ার্ড বদলাতে থাকুন। একই পাসওয়ার্ড বেশিদিন ব্যবহার না করা ভালো

ফেসবুক, ই-মেইল, অ্যামাজন, টুইটারের মতো পরিসেবা ব্যবহার করার সময়ে সব সময় সাইন আপ নোটিফিকেশন চালু রাখতে হবে। তাহলে আপনি ছাড়া অন্য কেউ যদি আপনার এই সমস্ত অ্যাকাউন্ট ব্যবহার করতে চায়, তাহলে আপনার কাছে সঙ্গে সঙ্গে নোটিফিকেশন চলে আসবে।

পাবলিক ওয়াই-ফাই থেকে ইন্টারনেট ব্যবহার করা এড়িয়ে গেলেই ভালো হয়। কারণ, বেশিরভাগ পাবলিক ওয়াইফাইতেই হ্যাকাররা ওঁত পেতে বসে থাকে।

লোভনীয় ই-মেইল দেখলে বুঝেশুনে পা বাড়ান। বিশেষ করে পুরস্কারের প্রতিশ্রুতি দেওয়া মেইলগুলি না খুলে ডিলিট করে দেওয়াই ভালো।

ইন্টারনেটের বিপদ থেকে বাঁচার জন্য অ্যান্টি ভাইরাস অ্যাক্টিভেট এবং আপডেট থাকা জরুরি।

শিকার হলে কী করণীয়?

ক্যাটফিশিংয়ের শিকার হলে তৎক্ষণাৎ আইনশৃঙ্খলা বাহিনীককে জানাতে হবে। আইনের দৃষ্টিতে ক্যাটফিশিং অপরাধ না হলেও সব দেশেই এখন পুলিশের সাইবার ইউনিট কাজ করে। এই ইউনিটের অন্যান্য কাজের মধ্যে একটি হচ্ছে, অনলাইনে প্রতারণার কারণে ক্ষতির শিকার হলে তা প্রতিকারে কাজ করে এই বাহিনী।

নিউজবাংলাদেশ.কম/এমএস

এক নারীকে ধাক্কা দিয়ে বাস নিয়ে পালাচ্ছিলেন চালক ‘গাঁজা না খেয়ে গাড়ি চালাতে পারেন না সু-প্রভাত চালক সিরাজুল’ শিক্ষার্থীদের আন্দোলনে বিএনপির ‘পূর্ণ সমর্থন’ আন্দোলনকারী দুই ছাত্রীর ওপর গাড়ি উঠিয়ে দিলেন জবি শিক্ষক সুপ্রভাত ও জাবালে নূরের সব বাস নিষিদ্ধ প্রাথমিকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা থাকছে না একই বিমানের পাইলট মা-মেয়ে, ছবি ভাইরাল বেনাপোলে ভারতীয় ট্রাকসহ পণ্য জব্দ বিশ্বের সবচেয়ে সস্তা শহর কোনটি? সন্তানকে চৌকিদার বানাতে চাইলে মোদিকে ভোট দিন আর্ন্তজাতিক বাণিজ্যে বেসরকারি ব্যাংকের আধিপত্য খালেদা জিয়ার মানহানির দুই মামলায় অভিযোগ গঠন ১৫ এপ্রিল ত্রিশে পা দিলেন তামিম ইকবাল, আইসিসির শুভেচ্ছা ৩৭তম বিসিএসে নিয়োগ পেলেন ১ হাজার ২২১ জন আইসিসি বিশ্বকাপে কাউকে ভয় করবে না আফগানরা: রশিদ খান আইপিএলের আগেই পুরোপুরি ফিট সাকিব পুঁজিবাজারে সূচক পতনসহ কমেছে লেনদেন হোটেলের বিল দেখে পালালেন অভিনেত্রী সুপ্রভাত বাস চালকের ৭ দিনের রিমান্ড সাবেক প্রেমিকের গালে দীপিকার চুমু! ‘রাজধানীতে অধিকাংশ দুর্ঘটনার জন্য দায়ী বেপরোয়া বাস চালনা’ ভারতের বিরুদ্ধে ঘুরে দাঁড়াতে পারলো না মেয়েরা হয়তো এটাই আমার শেষ বক্তব্য: জন্মদিনে এরশাদ ২৮ মার্চ পর্যন্ত বিইউপি শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত জমি নিয়ে বিরোধে ব্যবসাীয়কে হত্যা: ১৫ আসামির মৃত্যুদণ্ড দুদক মহাপরিচালক মুনির চৌধুরীকে বদলিতে র‌্যাকের প্রতিবাদ বঙ্গবন্ধুর জন্ম অনুষ্ঠান তৃণমূল পর্যায়ে ছড়িয়ে দিতে চাই: প্রধানমন্ত্রী জাহালমকে নিয়ে চলচ্চিত্র-নাটক নির্মাণে নিষেধাজ্ঞা সময় থাকতে খালেদা জিয়াকে মুক্তি দিন: ফখরুল ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি সম্পন্ন