artk
শুক্রবার, আগষ্ট ২৩, ২০১৯ ৩:২৪   |  ৭,ভাদ্র ১৪২৬
সোমবার, জানুয়ারি ১৪, ২০১৯ ৯:৩৬

যদি ‘মাগুর মাছ’ চুরি করে আপনার অনলাইন পরিচয়!

media

ছবি: বিবিসি বাংলা

ইন্টারনেটের বিপদ থেকে বাঁচার জন্য অ্যান্টি ভাইরাস অ্যাক্টিভেট এবং আপডেট থাকা জরুরি।

মাগুর মাছের ইংরেজি নাম ক্যাটফিশ। কিন্তু অনলাইন জগতে এই শব্দটির রয়েছে ভিন্ন একটি মানে। সামাজিক মাধ্যমে আরেকজনের ছবি ও ব্যক্তিগত তথ্য চুরি করে, সেসব দিয়ে ফেসবুক, ইনস্টাগ্রাম বা টিনডারে ভুয়া অ্যাকাউন্ট খুলে প্রতারণা করাকেই ইংরেজিতে বলে ক্যাটফিশিং। খবর বিবিসি বাংলার।

বিবিসির রিপোর্টার জেনিফার মিরেন্স সম্প্রতি একদিন খেয়াল করলেন, তার মেসেঞ্জারে অপরিচিত একজন ব্যক্তি দাবি করছেন যে, প্রাপ্ত বয়স্কদের চ্যাট রুমে তাদের অন্তরঙ্গ কথাবার্তা হয়েছে এবং সেই ভদ্রলোক জেনের প্রেমে পড়েছেন।

এর পর বিষয়টি অনুসন্ধানের সিদ্ধান্ত নেন তিনি।

কী পেলেন জেনিফার?

অনুসন্ধানে নেমে জেনিফার দুটি গুরুত্বপূর্ণ ব্যাপার জানতে পারলেন-

১. জেনিফারের মত হাজারো নারী-পুরুষের অ্যাকাউন্টের মতো ভুয়া অ্যাকাউন্ট রোজ তৈরি হচ্ছে, আর

২. এই অন্যের অ্যাকাউন্টের ছবি ও তথ্য নিয়ে ভুয়া অ্যাকাউন্ট বানানো আইনের দৃষ্টিতে অপরাধ নয়।

অনুসন্ধানে নেমে জেনিফার বোঙ্গি মেসিমাঙ্গা এবং জো রিচার্ডস নামে দুইজন ভুক্তভোগীর সঙ্গে পরিচিত হন, যারা দুইজনই অনলাইনে 'ক্যাটফিশিং' এর শিকার হয়েছেন।

যুক্তরাজ্যের আইনে ক্যাটফিশিং অপরাধ নয়

মেসিমাঙ্গা হঠাৎ একদিন আবিষ্কার করেন, ইনস্টাগ্রামে কেউ একজন তার নামে অ্যাকাউন্ট চালাচ্ছেন। মানে ওই অ্যাকাউন্টের নাম তার, সেখান ব্যবহার করা প্রোফাইল ছবি তার, ব্যক্তিগত তথ্য সব তারই, কিন্তু অ্যাকাউন্ট তো তিনি চালাচ্ছেন না। তখন তিনি আইন শৃঙ্খলা বাহিনীর শরণাপন্ন হন। আর জো রিচার্ডসের ছবি ব্যবহার করে ভুয়া টিনডার প্রোফাইল চালাচ্ছিল কেউ। তিনিও পুলিশের কাছে অভিযোগ করেন।

তখন লন্ডনের পুলিশ কর্মকর্তারা জানান, 'ক্যাটফিশিং' আইনত অপরাধ নয়। কিন্তু এর ফলে ভুক্তভোগীরা প্রতারণার মামলা করতে পারবেন। তবে এখনো পর্যন্ত অন্যের ছবি চুরি করে সামাজিক মাধ্যমে অ্যাকাউন্ট তৈরি ও চালানোকে অপরাধ হিসেবে গণ্য করা হয় না।

ব্রিটিশ আইন প্রণেতারা বছরের আরো পরের দিকে একটি নতুন আইন প্রণয়ন করতে যাচ্ছেন, যেখানে 'ক্যাটফিশিং'কে অপরাধ হিসেবে গণ্য করার আহ্বান জানাচ্ছেন ভুক্তভোগীরা।

‘ক্যাটফিশিং' থেকে বাঁচতে কী করবেন?

পাসওয়ার্ড যেন কখনওই সহজ না হয়। স্পেশাল ক্যারেক্টার, ডিজিটস, ক্যারেক্টার মিলিয়ে পাসওয়ার্ড বেশ বড় রাখা জরুরি

কিছুদিন অন্তর অন্তর নিজের পাসওয়ার্ড বদলাতে থাকুন। একই পাসওয়ার্ড বেশিদিন ব্যবহার না করা ভালো

ফেসবুক, ই-মেইল, অ্যামাজন, টুইটারের মতো পরিসেবা ব্যবহার করার সময়ে সব সময় সাইন আপ নোটিফিকেশন চালু রাখতে হবে। তাহলে আপনি ছাড়া অন্য কেউ যদি আপনার এই সমস্ত অ্যাকাউন্ট ব্যবহার করতে চায়, তাহলে আপনার কাছে সঙ্গে সঙ্গে নোটিফিকেশন চলে আসবে।

পাবলিক ওয়াই-ফাই থেকে ইন্টারনেট ব্যবহার করা এড়িয়ে গেলেই ভালো হয়। কারণ, বেশিরভাগ পাবলিক ওয়াইফাইতেই হ্যাকাররা ওঁত পেতে বসে থাকে।

লোভনীয় ই-মেইল দেখলে বুঝেশুনে পা বাড়ান। বিশেষ করে পুরস্কারের প্রতিশ্রুতি দেওয়া মেইলগুলি না খুলে ডিলিট করে দেওয়াই ভালো।

ইন্টারনেটের বিপদ থেকে বাঁচার জন্য অ্যান্টি ভাইরাস অ্যাক্টিভেট এবং আপডেট থাকা জরুরি।

শিকার হলে কী করণীয়?

ক্যাটফিশিংয়ের শিকার হলে তৎক্ষণাৎ আইনশৃঙ্খলা বাহিনীককে জানাতে হবে। আইনের দৃষ্টিতে ক্যাটফিশিং অপরাধ না হলেও সব দেশেই এখন পুলিশের সাইবার ইউনিট কাজ করে। এই ইউনিটের অন্যান্য কাজের মধ্যে একটি হচ্ছে, অনলাইনে প্রতারণার কারণে ক্ষতির শিকার হলে তা প্রতিকারে কাজ করে এই বাহিনী।

নিউজবাংলাদেশ.কম/এমএস

বিয়ের গেটেই বরের মাথা ফাটালো কনেপক্ষ রাখাইনে প্রবেশাধিকার চায় ইউএনএইচসিআর-ইউএনডিপি ১৫ ও ২১ আগস্ট নিয়ে আপত্তিকর মন্তব্য: মাউশি পরিচালক ওএসডি থানা থেকে পুলিশের জব্দ করা মোটরসাইকেল চুরি ৫ দিনের রিমান্ডে ভারতের সাবেক অর্থমন্ত্রী কাশ্মিরে জুমার নামাজের পর কারফিউ ভাঙার ডাক বাজারের ব্যাগে ৫ কোটি টাকার হেরোইন! প্রাথমিকে আরো ২০ হাজার শিক্ষক নিয়োগ সাব-রেজিস্ট্রার অফিসকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে আনার সুপারিশ দেড় বছর ধরে স্বাস্থ্যকেন্দ্রে আসেন না ডাক্তার জাকির নায়েকের বিরুদ্ধে রেড অ্যালার্ট জারির উদ্যোগ পরমাণু বোমা আমরা এমনি এমনি রাখিনি: জাভেদ মিয়াঁদাদ কলকাতায় বাংলাদেশির মৃত্যু: আরসালান নয় চালক ছিলেন বড় ভাই রাগিব রাজধানীসহ দেশের ৬ স্থানে দুদকের অভিযান ভারতের সবচেয়ে ধনী অভিনেতা অক্ষয় কুমার! শুরুতেই ফিটনেসে মনোযোগী বাংলাদেশি কোচ কেমন আছেন মিয়ানমারের মুসলমান নাগরিকেরা? বেশি নম্বর দেয়ার কথা বলে ছাত্রীকে যৌন হয়রানি, শিক্ষক বরখাস্ত উপহাসকারী রিজভীদেরও বিচার হওয়া উচিত: তথ্যমন্ত্রী ডা. জাফরুল্লাহসহ ৭৬ জনের বিরুদ্ধে আ.লীগ নেতার মামলা ওজনে কারচুপি: ২ প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিএসটিআইয়ের মামলা বজ্রপাতে ৫ জেলায় ৯ জনের মৃত্যু যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় বাবা নিহত, ছেলে আহত তিন বিচারপতির বিষয়ে অনুসন্ধান অন্যদের জন্য বার্তা রোহিঙ্গাদের থাকতে প্ররোচনা দিলে ব্যবস্থা নেয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী পুঁজিবাজারে সূচকের উত্থান বিচার বিভাগের অনেকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আছে: খোকন ভুল চিকিৎসা: ঢাবি শিক্ষার্থীকে ৫ কোটি টাকা ক্ষতিপূরণ নয় কেন অনুসন্ধানে ব্যর্থরা অন্য প্রতিষ্ঠানে কাজ করুন: দুদক চেয়ারম্যান তারেক রহমানকে ফরমায়েশি সাজা দেয়া হয়েছে: রিজভী