artk
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০১৯ ৫:২৭   |  ২,শ্রাবণ ১৪২৬
সোমবার, জানুয়ারি ১৪, ২০১৯ ৯:৩৬

যদি ‘মাগুর মাছ’ চুরি করে আপনার অনলাইন পরিচয়!

media

ছবি: বিবিসি বাংলা

ইন্টারনেটের বিপদ থেকে বাঁচার জন্য অ্যান্টি ভাইরাস অ্যাক্টিভেট এবং আপডেট থাকা জরুরি।

মাগুর মাছের ইংরেজি নাম ক্যাটফিশ। কিন্তু অনলাইন জগতে এই শব্দটির রয়েছে ভিন্ন একটি মানে। সামাজিক মাধ্যমে আরেকজনের ছবি ও ব্যক্তিগত তথ্য চুরি করে, সেসব দিয়ে ফেসবুক, ইনস্টাগ্রাম বা টিনডারে ভুয়া অ্যাকাউন্ট খুলে প্রতারণা করাকেই ইংরেজিতে বলে ক্যাটফিশিং। খবর বিবিসি বাংলার।

বিবিসির রিপোর্টার জেনিফার মিরেন্স সম্প্রতি একদিন খেয়াল করলেন, তার মেসেঞ্জারে অপরিচিত একজন ব্যক্তি দাবি করছেন যে, প্রাপ্ত বয়স্কদের চ্যাট রুমে তাদের অন্তরঙ্গ কথাবার্তা হয়েছে এবং সেই ভদ্রলোক জেনের প্রেমে পড়েছেন।

এর পর বিষয়টি অনুসন্ধানের সিদ্ধান্ত নেন তিনি।

কী পেলেন জেনিফার?

অনুসন্ধানে নেমে জেনিফার দুটি গুরুত্বপূর্ণ ব্যাপার জানতে পারলেন-

১. জেনিফারের মত হাজারো নারী-পুরুষের অ্যাকাউন্টের মতো ভুয়া অ্যাকাউন্ট রোজ তৈরি হচ্ছে, আর

২. এই অন্যের অ্যাকাউন্টের ছবি ও তথ্য নিয়ে ভুয়া অ্যাকাউন্ট বানানো আইনের দৃষ্টিতে অপরাধ নয়।

অনুসন্ধানে নেমে জেনিফার বোঙ্গি মেসিমাঙ্গা এবং জো রিচার্ডস নামে দুইজন ভুক্তভোগীর সঙ্গে পরিচিত হন, যারা দুইজনই অনলাইনে 'ক্যাটফিশিং' এর শিকার হয়েছেন।

যুক্তরাজ্যের আইনে ক্যাটফিশিং অপরাধ নয়

মেসিমাঙ্গা হঠাৎ একদিন আবিষ্কার করেন, ইনস্টাগ্রামে কেউ একজন তার নামে অ্যাকাউন্ট চালাচ্ছেন। মানে ওই অ্যাকাউন্টের নাম তার, সেখান ব্যবহার করা প্রোফাইল ছবি তার, ব্যক্তিগত তথ্য সব তারই, কিন্তু অ্যাকাউন্ট তো তিনি চালাচ্ছেন না। তখন তিনি আইন শৃঙ্খলা বাহিনীর শরণাপন্ন হন। আর জো রিচার্ডসের ছবি ব্যবহার করে ভুয়া টিনডার প্রোফাইল চালাচ্ছিল কেউ। তিনিও পুলিশের কাছে অভিযোগ করেন।

তখন লন্ডনের পুলিশ কর্মকর্তারা জানান, 'ক্যাটফিশিং' আইনত অপরাধ নয়। কিন্তু এর ফলে ভুক্তভোগীরা প্রতারণার মামলা করতে পারবেন। তবে এখনো পর্যন্ত অন্যের ছবি চুরি করে সামাজিক মাধ্যমে অ্যাকাউন্ট তৈরি ও চালানোকে অপরাধ হিসেবে গণ্য করা হয় না।

ব্রিটিশ আইন প্রণেতারা বছরের আরো পরের দিকে একটি নতুন আইন প্রণয়ন করতে যাচ্ছেন, যেখানে 'ক্যাটফিশিং'কে অপরাধ হিসেবে গণ্য করার আহ্বান জানাচ্ছেন ভুক্তভোগীরা।

‘ক্যাটফিশিং' থেকে বাঁচতে কী করবেন?

পাসওয়ার্ড যেন কখনওই সহজ না হয়। স্পেশাল ক্যারেক্টার, ডিজিটস, ক্যারেক্টার মিলিয়ে পাসওয়ার্ড বেশ বড় রাখা জরুরি

কিছুদিন অন্তর অন্তর নিজের পাসওয়ার্ড বদলাতে থাকুন। একই পাসওয়ার্ড বেশিদিন ব্যবহার না করা ভালো

ফেসবুক, ই-মেইল, অ্যামাজন, টুইটারের মতো পরিসেবা ব্যবহার করার সময়ে সব সময় সাইন আপ নোটিফিকেশন চালু রাখতে হবে। তাহলে আপনি ছাড়া অন্য কেউ যদি আপনার এই সমস্ত অ্যাকাউন্ট ব্যবহার করতে চায়, তাহলে আপনার কাছে সঙ্গে সঙ্গে নোটিফিকেশন চলে আসবে।

পাবলিক ওয়াই-ফাই থেকে ইন্টারনেট ব্যবহার করা এড়িয়ে গেলেই ভালো হয়। কারণ, বেশিরভাগ পাবলিক ওয়াইফাইতেই হ্যাকাররা ওঁত পেতে বসে থাকে।

লোভনীয় ই-মেইল দেখলে বুঝেশুনে পা বাড়ান। বিশেষ করে পুরস্কারের প্রতিশ্রুতি দেওয়া মেইলগুলি না খুলে ডিলিট করে দেওয়াই ভালো।

ইন্টারনেটের বিপদ থেকে বাঁচার জন্য অ্যান্টি ভাইরাস অ্যাক্টিভেট এবং আপডেট থাকা জরুরি।

শিকার হলে কী করণীয়?

ক্যাটফিশিংয়ের শিকার হলে তৎক্ষণাৎ আইনশৃঙ্খলা বাহিনীককে জানাতে হবে। আইনের দৃষ্টিতে ক্যাটফিশিং অপরাধ না হলেও সব দেশেই এখন পুলিশের সাইবার ইউনিট কাজ করে। এই ইউনিটের অন্যান্য কাজের মধ্যে একটি হচ্ছে, অনলাইনে প্রতারণার কারণে ক্ষতির শিকার হলে তা প্রতিকারে কাজ করে এই বাহিনী।

নিউজবাংলাদেশ.কম/এমএস

‘রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইলে খালেদা জিয়ার মুক্তি হতে পারে’ এইচএসসিতে ফেল করে ট্রেনের নিচে ঝাঁপ বৈদেশিক বাণিজ্য আধুনিকায়নে এনবিআরের কর্মপরিকল্পনা উপস্থাপন কিশোর গ্যাং নিয়ন্ত্রণে মাঠে নামছে র‌্যাব আদালতে মিন্নির পক্ষে কোনো আইনজীবী দাঁড়াননি কেন? মা পেলেন জিপিএ ৪, মেয়ে ৫ চাঁদের সাতটি মজার তথ্য জেনে নিন দীর্ঘমেয়াদে বাংলাদেশ দলের কোচ হতে চান সুজন সিবিএর সভাপতি ও সম্পাদকের বিরুদ্ধে মামলা বিশ্বকাপ ব্যর্থতায় নতুন কোচ খুঁজছে এশিয়ার দেশগুলো হিন্দু ছাত্রীকে কোরআন বিলি করার নির্দেশ দিলেন ভারতের আদালত রেললাইনের পাশের অবৈধ স্থাপনাও উচ্ছেদ করা হবে পাকিস্তানে জামাত-উদ-দাওয়ার প্রধান হাফিজ সাঈদ গ্রেপ্তার শেরেবাংলা নগর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রবেশ মুখে চরম দুর্ভোগ! এইচএসসিও পাস করলেন সেই মা আমিরাতের তেল ট্যাংকার গায়েব করেছে ইরান! ব্যাংক ঋণে করপোরেট গ্যারান্টিতে সতর্কতার তাগিদ পুরান ঢাকায় শতবর্ষী ভবন ধস সেটেলমেন্ট অফিসের দুই কর্মকর্তা গ্রেপ্তার সরকারি জমি উদ্ধারে ডিসিদের দেয়া হবে পুরস্কার ইউরোমানি অ্যাওয়ার্ডস পেলেন আইডিএলসি ইনভেস্টমেন্ট ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে আমেরিকার সঙ্গে কখনোই আলোচনা হবে না: ইরান প্রধান নির্বাচকের পদ থেকে সরে দাঁড়াচ্ছেন ইনজামাম ডক্টরেট ডিগ্রি অর্জনের পথে মুশফিকুর রহিম দলে অনেক অতিথি পাখি ঢুকেছে: তথ্যমন্ত্রী শ্রীলঙ্কায় সব ম্যাচ জিততে চায় বাংলাদেশ ‘পুঁজিবাজার ধসের জবাব চাই’ স্লোগানে মতিঝিলে বিক্ষোভ শ্রীলঙ্কা সফরে টাইগারদের ব্যাটিং কোচ ভারতের ওয়াসিম জাফর বিশ্বকাপ বাছাইয়ে ‘ই’ গ্রুপে বাংলাদেশ নারী-শিশু নির্যাতনের ঘটনা আগেও ঘটেছে: প্রতিমন্ত্রী ইন্দিরা