artk
বৃহস্পতিবার, আগষ্ট ২২, ২০১৯ ১০:৪০   |  ৭,ভাদ্র ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

রোববার, জানুয়ারি ১৩, ২০১৯ ৯:৪২

নিঃশ্বাস বলে দেবে কোন ধরনের খাবার খাবেন

media

লুমেন অ্যাপ পরামর্শ দিচ্ছে ব্যবহারকারীকে কোন ধরণের খাবার খেতে হবে।

স্মার্ট ফোনের অ্যাপের সাথে এ যন্ত্রগুলোর সংযোগ করা যাবে। এর মাধ্যমে ব্যবহারকারীরা জানতে পারবেন, তার শরীরে ক্যালরি কতটা খরচ হচ্ছে।

নিঃশ্বাস পরীক্ষার মাধ্যমে জানা যাবে আপনি কোন ধরনের খাবার গ্রহণ করবেন। এটি পরিমাপ করার জন্য দুটি যন্ত্র বেরিয়েছে, যার মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার শরীরে কোন ধরনের খাদ্যের চাহিদা আছে।

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে একটি প্রযুক্তি মেলায় এ যন্ত্র দুটি প্রদর্শন করা হয়েছে।

লুমেন এবং ফুডমার্বেল নামের যন্ত্র দুটি পকেটেই রাখা যাবে।

স্মার্ট ফোনের অ্যাপের সাথে এ যন্ত্রগুলোর সংযোগ করা যাবে। এর মাধ্যমে ব্যবহারকারীরা জানতে পারবেন, তার শরীরে ক্যালরি কতটা খরচ হচ্ছে।

তবে একজন বিশেষজ্ঞ বলেছেন, এ যন্ত্রগুলো বিজ্ঞানীদের দ্বারা এখনো যথাযথ অনুমোদন হয়নি। লুমেন এরই মধ্যে অনলাইনে দুই মিলিয়ন ডলার সংগ্রহ করেছে।

তারা যে যন্ত্রটি আবিষ্কার করেছে সেটি দেখতে অনেকটা ইন-হেলারের মতো।

এর মাধ্যমে ব্যবহারকারীরা তার নিঃশ্বাসে কার্বন ডাই-অক্সাইডের পরিমাপ করতে পারবে। অ্যাপের মাধ্যমে জানা যায়, ব্যবহারকারীরা তাদের শরীরে থাকা মেদ এবং কার্বোহাইড্রেট খরচ করছেন কিনা।

একইসাথে আপনার শরীরের জন্য কোন ধরনের খাবার প্রয়োজন সেটিও জানতে পারবেন।

যুক্তরাষ্ট্রে এরই মধ্যে শতশত মানুষ এ যন্ত্রটি ব্যবহার করেছেন। কিন্তু এর কার্যকারিতা কতটা সে বিষয়টি এখনও পুরোপুরি পরিমাপ করে দেখা হয়নি।

আসছে গ্রীষ্মকালে এ যন্ত্রটি ২৯৯ ডলার দামে বাজারে পাওয়া যাবে।

অন্যদিকে ফুডমার্বেল যন্ত্রটি হাইড্রোজেন পরিমাপ করবে। এর মাধ্যমে হজম প্রক্রিয়া সম্পর্কে ধারণা পাওয়া যাবে। এটি গত ডিসেম্বর মাসে বের হয়েছে।

এ যন্ত্রটি যে প্রতিষ্ঠান আবিষ্কার করেছে তারা বলেছে, নিঃশ্বাসে হাইড্রোজেনের মাত্রা বলে দেবে আপনি যে খাবার খেয়েছেন সেটি হজম হতে সমস্যা কিনা।

যাদের পেট ফেঁপে যায়, পেটের ব্যথায় ভুগছেন কিংবা গ্যাস্ট্রিকের নানা সমস্যা আছে তাদের জন্য এ যন্ত্রটি উপকার দেবে বলে উদ্ভাবন কোম্পানির কর্মকর্তারা বলছেন।

কারণ, এর মাধ্যমে জানা যাবে আপনার কোন ধরনের খাবার খাওয়া উচিত।

ডাক্তাররা যদিও পরীক্ষার মাধ্যমে রোগীদের এ ধরনের পরামর্শ দেন, কিন্তু এ যন্ত্রের পরিমাপ কতটা সঠিক হবে সেটি নিয়ে অনেকের প্রশ্ন রয়েছে।

তবে ফুডমার্বেল প্রতিষ্ঠানের এক কর্মকর্তা জানিয়েছেন, তারা যে যন্ত্র আবিষ্কার করেছেন সেটি যাতে বৈজ্ঞানিক পরীক্ষার মাধ্যমে যাচাই হয় সেটি তাদের মূল লক্ষ্য।

রাখাইনে প্রবেশাধিকার চায় ইউএনএইচসিআর-ইউএনডিপি ১৫ ও ২১ আগস্ট নিয়ে আপত্তিকর মন্তব্য: মাউশি পরিচালক ওএসডি থানা থেকে পুলিশের জব্দ করা মোটরসাইকেল চুরি ৫ দিনের রিমান্ডে ভারতের সাবেক অর্থমন্ত্রী কাশ্মিরে জুমার নামাজের পর কারফিউ ভাঙার ডাক বাজারের ব্যাগে ৫ কোটি টাকার হেরোইন! প্রাথমিকে আরো ২০ হাজার শিক্ষক নিয়োগ সাব-রেজিস্ট্রার অফিসকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে আনার সুপারিশ দেড় বছর ধরে স্বাস্থ্যকেন্দ্রে আসেন না ডাক্তার জাকির নায়েকের বিরুদ্ধে রেড অ্যালার্ট জারির উদ্যোগ পরমাণু বোমা আমরা এমনি এমনি রাখিনি: জাভেদ মিয়াঁদাদ কলকাতায় বাংলাদেশির মৃত্যু: আরসালান নয় চালক ছিলেন বড় ভাই রাগিব রাজধানীসহ দেশের ৬ স্থানে দুদকের অভিযান ভারতের সবচেয়ে ধনী অভিনেতা অক্ষয় কুমার! শুরুতেই ফিটনেসে মনোযোগী বাংলাদেশি কোচ কেমন আছেন মিয়ানমারের মুসলমান নাগরিকেরা? বেশি নম্বর দেয়ার কথা বলে ছাত্রীকে যৌন হয়রানি, শিক্ষক বরখাস্ত উপহাসকারী রিজভীদেরও বিচার হওয়া উচিত: তথ্যমন্ত্রী ডা. জাফরুল্লাহসহ ৭৬ জনের বিরুদ্ধে আ.লীগ নেতার মামলা ওজনে কারচুপি: ২ প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিএসটিআইয়ের মামলা বজ্রপাতে ৫ জেলায় ৯ জনের মৃত্যু যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় বাবা নিহত, ছেলে আহত তিন বিচারপতির বিষয়ে অনুসন্ধান অন্যদের জন্য বার্তা রোহিঙ্গাদের থাকতে প্ররোচনা দিলে ব্যবস্থা নেয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী পুঁজিবাজারে সূচকের উত্থান বিচার বিভাগের অনেকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আছে: খোকন ভুল চিকিৎসা: ঢাবি শিক্ষার্থীকে ৫ কোটি টাকা ক্ষতিপূরণ নয় কেন অনুসন্ধানে ব্যর্থরা অন্য প্রতিষ্ঠানে কাজ করুন: দুদক চেয়ারম্যান তারেক রহমানকে ফরমায়েশি সাজা দেয়া হয়েছে: রিজভী ‘গার্লস প্রায়োরিটি’র অ্যাডমিন তাসনুভা কারাগারে