artk
মঙ্গলবার, মার্চ ২৬, ২০১৯ ৯:৩০   |  ১২,চৈত্র ১৪২৫

নিউজ ডেস্ক

রোববার, জানুয়ারি ১৩, ২০১৯ ৯:০৬

হাসান আজিজুল হকের ৮০তম জন্মোৎসব উদযাপনে কমিটি

media

হাসান আজিজুল হক (ফাইল ফটো)

কমিটিতে উপদেষ্টা হিসেবে রয়েছেন রাজশাহীর সিটি মেয়র, সদর আসনের সংসদ সদস্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক কয়েকজন উপাচার্য, ভাষাসৈনিক, শিক্ষাবিদ, মুক্তিযোদ্ধা ও সঙ্গীতজ্ঞরা।

কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ৮০বছর পূর্ণ হতে যাচ্ছে ২ ফেব্রুয়ারি। সমাজের খেটে খাওয়া মানুষের জীবনের দুঃখ-গাথার নিপুণ কথক এই কথাশিল্পীর জীবনের সেই মাহেদন্দ্রক্ষণকে স্মরণীয় করে রাখতে রাজশাহীর সর্বস্তরের গুণিজন ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে উদ্যোগ নেয়া হয়েছে। 

২ ফেব্রুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সাবেক এই অধ্যাপকের ৮০তম জন্মবার্ষিকী উদযাপনে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করা হবে। এ উপলক্ষে গশুক্রবার সন্ধ্যায় একটি সভার মাধ্যমে কমিটি গঠন করা হয়েছে। রাজশাহীর কাজলায় হেরিটেজ আর্কাইভসের কনফারেন্স কক্ষে কবি অধ্যাপক রুহুল আমিন প্রামাণিকের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় ‘কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ৮০তম জন্ম-উৎসব উদযাপন পরিষদ’ গঠন করা হয়। 

কবিকুঞ্জের সভাপতি অধ্যাপক রুহুল আমিন প্রামাণিককে আহ্বায়ক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইবিএসের সাবেক পরিচালক অধ্যাপক ড. স্বরোচিষ সরকারকে যুগ্ম আহ্বায়ক এবং কবিকুঞ্জের সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক চলচ্চিত্র নির্মাতা ড. সাজ্জাদ বকুলকে সদস্য সচিব করে একটি কমিটি করা হয়। 

কমিটিতে উপদেষ্টা হিসেবে রয়েছেন রাজশাহীর সিটি মেয়র, সদর আসনের সংসদ সদস্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক কয়েকজন উপাচার্য, ভাষাসৈনিক, শিক্ষাবিদ, মুক্তিযোদ্ধা ও সঙ্গীতজ্ঞরা। 

এ ছাড়া রাজশাহী শহর ও বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল বহু সামাজিক-সাংস্কৃতিক-পেশাজীবী সংগঠনের নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন। এ ছাড়া জন্ম উৎসব আয়োজনের জন্য মঞ্চসজ্জা, সাংস্কৃতিক, অর্থ, স্মরণিকা, প্রচার ও প্রকাশনা উপ-কমিটি নামে পাঁচটি উপ-কমিটি গঠন করা হয়েছে। কমিটির পক্ষ থেকে ১৮ জানুয়ারি (শুক্রবার) বিকেল ৪টায় একই স্থানে পরবর্তী সভা আহ্বান করা হয়েছে। 

হাসান আজিজুল হক ১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে জন্মগ্রহণ করেন। দেশভাগের পরে ১৯৫০ এর দশকে তিনি সপরিবার বাংলাদেশে চলে আসেন।

ঐশ্বরিয়ার এই ছবি নিয়ে গুঞ্জন কেন? যুদ্ধের শঙ্কা আছে, পাকিস্তান প্রস্তুত: ইমরান খান ভোট কেনার অভিযোগে আ. লীগ নেতা বহিষ্কার! পুলিশ ডেকে খালি করতে হলো সোহরাওয়ার্দী উদ্যান ইংল্যান্ড বিশ্বকাপে মাশরাফির ভাবনায় ‘ফিনিশিং’ বিশ্বকাপের প্রস্তুতি প্রিমিয়ার লিগে নয়: মাশরাফি ইতালিতে গণহত্যা দিবস পালিত রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে বাঁশ পড়ে নারীর মৃত্যু উত্তরা থেকে শিশু গৃহকর্মীর লাশ উদ্ধার, হত্যার অভিযোগ গোলান নিয়ে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের প্রতিবাদ বিএনপির চিকিৎসার জন্য জামিন পেলেন নওয়াজ শরিফ শাবি উপাচার্য বললেন, ‘এরা ছাত্রলীগ নামধারী জঙ্গি’ বাথরুমের গ্রিল ভেঙে আসামির পলায়ন ভারতের আকাশ দিয়ে মাহাথিরকে পাকিস্তানে যেতে দেয়া হয়নি রাস্তায় গাড়িবহর থামিয়ে তরমুজ বিক্রেতাকে ডাকলেন অর্থমন্ত্রী মশারি টানানোর লাঠি নিয়ে ৭ মার্চের ভাষণ শুনতে গিয়েছিলাম: সিইসি বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে কাঁদলেন মাহবুব তালুকদার ফুল দিয়ে ফেরার পথে বিএনপি নেতাকর্মীদের ওপর হামলা বাংলাদেশে আমিত্ব একটি বড় সমস্যা: দুদক চেয়ারম্যান একসঙ্গে অন্তঃসত্ত্বা হাসপাতালের ৯ নার্স স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এসে সড়ক দুর্ঘটনায় ২ স্কুলছাত্রী নিহত ষোলো আনা মুক্তির জন্য আন্দোলন অব্যাহত রাখতে হবে: ড. কামাল যশোরে প্রথম সন্তান জন্মের ২৬ দিন পর জমজ সন্তান প্রসব! হবিগঞ্জে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে হামলা, ২০ শিক্ষার্থী আহত জানেন কি ঢেঁড়সের এই উপকারিতাগুলো? স্বামী ও আমাকে হয়রানি করতেই এ মামলা: সালমা ফতুল্লায় ডাইং কারখানায় ভয়াবহ কেমিক্যাল বিস্ফোরণ টেকনাফে দুই গ্রুপের সংঘর্ষে রোহিঙ্গা নিহত স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যাওয়ার পথে দুর্ঘটনায় স্কুলছাত্রী নিহত সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহারে বিএসইসির দুঃখ প্রকাশ