artk
সোমবার, জুন ১৭, ২০১৯ ৭:৫৮   |  ৩,আষাঢ় ১৪২৬
শনিবার, জানুয়ারি ১২, ২০১৯ ৫:৫০

গুরমিত সিং সাংবাদিক হত্যায় অভিযুক্ত

media

গুরমিত সিং

ধর্ষণের অপরাধে জেলে থাকা ভারতের স্বঘোষিত ধর্মগুরু গুরমিত সিংকে এবার এক সাংবাদিক হত্যার দায়ে অভিযুক্ত করা হয়েছে। এ অভিযোগে তার বিরুদ্ধে শাস্তি ঘোষণার কথা রয়েছে আগামী ১৭ জানুয়ারি। 

দুই নারী অনুসারীকে ধর্ষণের অভিযোগে গত বছর তাকে ২০ বছরের জেল দেয়া হয়েছে। 

উত্তর পশ্চিমাঞ্চলীয় সিরসা শহরে অবস্থিত গুরমিত সিংয়োর ডেরায় নারীদের ওপর যৌন নির্যাতনের কাহিনী ফাঁস করার দায়ে একটি পত্রিকার সম্পাদক রাম চান্দর চট্টপতিকে গুলি করে হত্যা করা হয়। এ হত্যায় অভিযুক্ত করা হয় কুলদিপ সিং, নির্মল সিং ও কৃষ্ণান লালকে। মামলাটির শুনানিতে হরিয়ানার পাঁচকুলা আদালতে ভিডিও লিঙ্কের মাধ্যমে জেল থেকে হাজিরা দেন স্বঘোষিত এই ধর্মগুরু।

এর আগে ২০১৭ সালের আগস্টে যখন ধর্ষণের দায়ে ওই ধর্মগুরুকে অভিযুক্ত করা হয়েছিল, তখন ব্যাপক সহিংসতায় কমপক্ষে ৩৮ জন নিহত হন। এর পরই প্রায় ৫০ জন নারী সামনে এগিয়ে আসেন। তারা তাদের ওপর ডেরার ওই সদর দফতরের ভিতরে চালানো যৌন নির্যাতনের অভিযোগ প্রকাশ করেন। 

দীর্ঘদিন ধরে ৫১ বছর বয়সী গুরমিত সিং (রাম রহিম সিং) নিজেকে ধর্মীয় নেতা ঘোষণা দিয়ে আসছিলেন। রাজ্যের দলিত সমাজের কাছে তিনি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন। কারণ তিনি ওই সমাজকে বেশ কিছু বিষয়ে অধিকার সচেতন করে তোলেন এবং নিজেকে তাদের প্রতিনিধি হিসেবে প্রতিষ্ঠিত করেন। 

তিনি গান গেয়ে মিউজিক ভিডিও বের করেন এবং চলচ্চিত্রেও অভিনয় করেন। 

কিন্তু ডেরায় বসে তিনি খুন ধর্ষণসহ বিভিন্ন অপকর্মে লিপ্ত ছিলেন।  সেগুলো লোকসম্মুখে আসার পর পুলিশ তাকে গ্রেপ্তার করে। 

নিউজবাংলাদেশ.কম/এনডি

যৌন সুবিধা নেওয়া পুরুষের সংখ্যা অগণিত: ম্যাডোনা বিকেলে উইন্ডিজের বিপক্ষে সেমির স্বপ্ন বাঁচানোর লড়াই এবারও ভারতের কাছে হারলো পাকিস্তান শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁস চক্রের ২ হোতা গ্রেপ্তার বিএনপি যোগ দিলেও সংসদ বৈধতা পাবে না: হারুনুর রশিদ আ. লীগ এমপি গোলাম মোস্তফার বিরুদ্ধে হিন্দু সম্পত্তি দখলের মামলা এজলাসেই মারা গেলেন বিচারক ফাইবার অপটিক ক্যাবলের রেগুলেটরি ডিউটি প্রত্যাহার চায় আইএসপিএবি সেই ১২ ডিসিকে বদলির আদেশ বাতিল এতো দিন কোথায় ছিলেন? পাচারকালে গাছসহ সরকারি গাড়ি আটকে দিলো স্থানীয়রা বাজেটে দুর্নীতির টাকা সাদা করার সুযোগ রাখা হয়েছে: মওদুদ সেনাবাহিনীকে জনগণের পাশে থাকতে হবে: প্রধানমন্ত্রী বাজেট ঘোষণার পরবর্তী সূচকে পতন ভোক্তার অভিযোগ শুনতে হটলাইন চালুর নির্দেশ সংসদকে অবৈধ বলবেন, আবার সুযোগ-সুবিধা নেবেন: মতিয়া চৌধুরী প্রতি উপজেলায় কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান হবে: শিক্ষামন্ত্রী রাজধানীতে বস্তির সংখ্যা ৩৩৩৯টি ভারতে তীব্র দাবদাহে একদিনেই ৭০ জনের মৃত্যু যুগ্ম সচিব হলেন ১৩৬ জন ‘পুঁজিবাজারের জন্য আরো প্রণোদনা জরুরি’ খালেদা জিয়ার জামিন চলতি সপ্তাহেই: মওদুদ ওসি মোয়াজ্জেম গ্রেপ্তার ডিআইজি মিজান কি দুদকের চেয়ে বেশি শক্তিশালী: হাইকোর্ট গায়ে হলুদে বাবাকে জড়িয়ে নুসরাতের কান্না নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানের নিঃশর্ত ক্ষমা প্রার্থনা কারাগারের আড়াইশো বছরের নাস্তার মেন্যুতে পরিবর্তন নিউজিল্যান্ডে ৭.২ মাত্রার ভূমিকম্প অনুভূত গণমাধ্যম প্রতিনিধিদের সাথে ওয়েজবোর্ড বিষয়ে বৈঠকে ওবায়দুল কাদের বাজেটের প্রস্তাবগুলো বাস্তবায়ন হলে পুঁজিবাজার ইতিবাচক হবে