artk
বৃহস্পতিবার, জানুয়ারি ২৪, ২০১৯ ৯:১৯   |  ১১,মাঘ ১৪২৫
শনিবার, জানুয়ারি ১২, ২০১৯ ৫:৫০

গুরমিত সিং সাংবাদিক হত্যায় অভিযুক্ত

media

গুরমিত সিং

ধর্ষণের অপরাধে জেলে থাকা ভারতের স্বঘোষিত ধর্মগুরু গুরমিত সিংকে এবার এক সাংবাদিক হত্যার দায়ে অভিযুক্ত করা হয়েছে। এ অভিযোগে তার বিরুদ্ধে শাস্তি ঘোষণার কথা রয়েছে আগামী ১৭ জানুয়ারি। 

দুই নারী অনুসারীকে ধর্ষণের অভিযোগে গত বছর তাকে ২০ বছরের জেল দেয়া হয়েছে। 

উত্তর পশ্চিমাঞ্চলীয় সিরসা শহরে অবস্থিত গুরমিত সিংয়োর ডেরায় নারীদের ওপর যৌন নির্যাতনের কাহিনী ফাঁস করার দায়ে একটি পত্রিকার সম্পাদক রাম চান্দর চট্টপতিকে গুলি করে হত্যা করা হয়। এ হত্যায় অভিযুক্ত করা হয় কুলদিপ সিং, নির্মল সিং ও কৃষ্ণান লালকে। মামলাটির শুনানিতে হরিয়ানার পাঁচকুলা আদালতে ভিডিও লিঙ্কের মাধ্যমে জেল থেকে হাজিরা দেন স্বঘোষিত এই ধর্মগুরু।

এর আগে ২০১৭ সালের আগস্টে যখন ধর্ষণের দায়ে ওই ধর্মগুরুকে অভিযুক্ত করা হয়েছিল, তখন ব্যাপক সহিংসতায় কমপক্ষে ৩৮ জন নিহত হন। এর পরই প্রায় ৫০ জন নারী সামনে এগিয়ে আসেন। তারা তাদের ওপর ডেরার ওই সদর দফতরের ভিতরে চালানো যৌন নির্যাতনের অভিযোগ প্রকাশ করেন। 

দীর্ঘদিন ধরে ৫১ বছর বয়সী গুরমিত সিং (রাম রহিম সিং) নিজেকে ধর্মীয় নেতা ঘোষণা দিয়ে আসছিলেন। রাজ্যের দলিত সমাজের কাছে তিনি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন। কারণ তিনি ওই সমাজকে বেশ কিছু বিষয়ে অধিকার সচেতন করে তোলেন এবং নিজেকে তাদের প্রতিনিধি হিসেবে প্রতিষ্ঠিত করেন। 

তিনি গান গেয়ে মিউজিক ভিডিও বের করেন এবং চলচ্চিত্রেও অভিনয় করেন। 

কিন্তু ডেরায় বসে তিনি খুন ধর্ষণসহ বিভিন্ন অপকর্মে লিপ্ত ছিলেন।  সেগুলো লোকসম্মুখে আসার পর পুলিশ তাকে গ্রেপ্তার করে। 

নিউজবাংলাদেশ.কম/এনডি