artk
শুক্রবার, ডিসেম্বার ১৩, ২০১৯ ৬:৫৯   |  ২৯,অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

শনিবার, জানুয়ারি ১২, ২০১৯ ৫:৩২

মার্কিন কংগ্রেসের হিন্দু সদস্য তুলসি প্রেসিডেন্ট প্রার্থী হচ্ছেন

media

তিনি বলেন, আমার এ সিদ্ধান্ত নেয়ার পেছনে অনেকগুলো যুক্তি আছে। মার্কিন জনগণ এখন ব্যাপক প্রতিকূলতার মোকাবেলা করছেন। সে ব্যাপারে আমি উদ্বিগ্ন এবং তা সমধানে আমি সাহায্য করতে চাই।

মার্কিন কংগ্রেসে ডেমোক্র্যাট দলীয় সদস্য তুলসি গ্যাবার্ড দেশটির ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন।

প্রতিনিধি পরিষদে হাওয়াইয়ে থেকে নির্বাচিত তুলসি শনিবার সিএনএনকে এক সাক্ষাতকারে বলেন, আগামী সপ্তাহে নির্বাচনে তিনি নিজের প্রার্থিতার বিষয়টি নিশ্চিত করবেন।

তিনি বলেন, আমার এ সিদ্ধান্ত নেয়ার পেছনে অনেকগুলো যুক্তি আছে। মার্কিন জনগণ এখন ব্যাপক প্রতিকূলতার মোকাবেলা করছেন। সে ব্যাপারে আমি উদ্বিগ্ন এবং তা সমধানে আমি সাহায্য করতে চাই।

কংগ্রেসে নির্বাচিত প্রথম হিন্দু প্রতিনিধি ৩৭ বছর বয়সী তুলসি। ইরাক যুদ্ধে তিনি অংশ নিয়েছিলেন। আমেরিকান সামোয়ায় তিনি জন্মগ্রহণ করেন।

সিরিয়া যুদ্ধ চলার সময় প্রেসিডেন্ট বাসার আল আসাদের সঙ্গেও তিনি সাক্ষাত করেছিলেন।

পরবর্তী মার্কিন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় ডেমোক্র্যাট সদস্যদের ভিড় একেবারে কম না। ইতিমধ্যে ম্যাসাচুসেটসের সিনেটর এলিজাবেধ ওয়ারেন একটি অনুসন্ধানী কমিটি গঠন করেছেন। প্রাইমারি রাজ্যগুলোতে তিনি সফরেও যাচ্ছেন।

এছাড়া ক্যালিফোর্নিয়ার সিনেটর কামালা হ্যারিস, নিউ জার্সির সিনেটর কোরি বুকার, ভেরমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্সও প্রার্থী হচ্ছেন বলে ধরে নেয়া হচ্ছে।

গ্যাবার্ড বলেন, নির্বাচনে তার মূল ইস্যু হবে যুদ্ধ ও শান্তি। তিনি জলবায়ু পরিবর্তন, ফোজদারি বিচার ব্যবস্থা ও স্বাস্থ্যসেবা নিয়ে সংকট কাটিয়ে ওঠার প্রতি জোর দেবেন।

রাজনীতিতে স্থায়ী সংঘাতময় পরিবেশের সৃষ্টি করা হলো: ফখরুল জবি ও কুবিতে সান্ধ্য কোর্সে ভর্তি বন্ধ খুলনায় অনশনে অসুস্থ হয়ে শ্রমিকের মৃত্যু সেনাবাহিনীর বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ অস্বীকার করেনি মিয়ানমার অগ্নিকাণ্ডে নিহতের পরিবারকে ১ লাখ টাকা করে দেয়ার ঘোষণা ‘খালেদার জামিন বিষয়ে বিচারপতিরা যথেষ্ট বিবেচনা করে সিদ্ধান্ত নিয়েছেন’ পাসপোর্টের চাহিদা পূরণ করতে পারছি না: অর্থমন্ত্রী মোস্তাফিজ এখন দুশ্চিন্তার আরেক নাম পুঁজিবাজারে সামান্য সূচকের উত্থান মাশরাফির ঢাকা প্লাটুনকে গুড়িয়ে দিয়েছে রাজশাহী ভর্তি বাণিজ্যের সঙ্গে জড়িতদের কঠিন পরিণতি হবে: দুদক ঘুষ ও দুর্নীতির বিরুদ্ধে সচেতন থাকতে হবে: প্রধানমন্ত্রী নাগরিকত্ব বিল: কারফিউ ভেঙে বিক্ষোভে উত্তাল আসাম, গুলিতে নিহত ৩ দীপু হাজরার পরিচালনায় রাজাকার হলেন সুজিত বিশ্বাস পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফর বাতিল খালেদা জিয়ার মুক্তি দাবিতে বিক্ষোভকালে আটক ২ খালেদা জিয়ার জামিন সরকারের হাতে নয়, আদালতের বিষয়: কাদের খালেদা জিয়ার জামিন না হওয়ায় ঢাবিতে ছাত্রদলের বিক্ষোভ থার্টিফার্স্ট নাইটে উন্মুক্ত স্থানে নাচ-গান নিষেধ বালিশ-কাণ্ড: রূপপুর প্রকল্পের প্রকৌশলীসহ গ্রেপ্তার ১৩ নাইজারে জঙ্গি হামলায় ৭১ সৈন্য নিহত টস হেরে ব্যাটিংয়ে মাশরাফির ঢাকা প্লাটুন জামিন হলো না খালেদার দগ্ধ ৩২ জনের অবস্থাই আশঙ্কাজনক: স্বাস্থ্যমন্ত্রী আদালতের গেট থেকে আইনজীবী আটক নবজাতককে মধু খাওয়াবেন না বিএসএমএমইউর প্রতিবেদন ভুয়া: জয়নুল আবেদীন জরুরি সফরে দিল্লি যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী কেরানীগঞ্জের আগুনে মৃতের সংখ্যা বেড়ে ১৩ কুমার বিশ্বজিতের মায়ের মৃত্যু