artk
সোমবার, মার্চ ২৫, ২০১৯ ১০:৪৩   |  ১১,চৈত্র ১৪২৫
শনিবার, জানুয়ারি ১২, ২০১৯ ৫:০৭

‘২৮ ফ্রেব্রুয়ারির মধ্যে ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সম্পদের হিসাব’

চট্রগ্রাম সংবাদদাতা
media

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ

জাবেদ বলেন, “ভূমি মন্ত্রণালয় সংশ্লিষ্ট সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের সম্পদের হিসাব আগামী ২৮ ফেব্রুয়ারি মধ্যে জমা দিতে হবে। এটা মৌখিক ঘোষণা, আমি ঢাকায় গিয়ে মন্ত্রণালয়ের মাধ্যমে এর পরপিত্র জারি করব।”

সদ্য প্রতিমন্ত্রী থেকে পদোন্নতি পাওয়া ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ জানিয়েছেন. দুর্নীতি রোধে ভূমি মন্ত্রণালয়ের সব কর্মকর্তা-কর্মচারীকে তাদের সম্পদের হিসাব দিতে হবে।

শনিবার চট্টগ্রাম প্রেস ক্লাবে গণমাধ্যমকর্মীদের সাথে মতবিনিময়ে এ কথা বলেন তিনি। অনুষ্ঠানে চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি কলিম সরওয়ার, সাধারণ সম্পাদক শুকলাল দাশ, সাবেক সভাপতি আলী আব্বাস, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিমুদ্দীন শ্যামল, সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, জ্যেষ্ঠ সাংবাদিক এজাজ মাহমুদ বক্তব্য দেন।

জাবেদ বলেন, “ভূমি মন্ত্রণালয় সংশ্লিষ্ট সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের সম্পদের হিসাব আগামী ২৮ ফেব্রুয়ারি মধ্যে জমা দিতে হবে। এটা মৌখিক ঘোষণা, আমি ঢাকায় গিয়ে মন্ত্রণালয়ের মাধ্যমে এর পরপিত্র জারি করব।”

তিনি মন্ত্রণালয়ের সকল পর্যায়ের সমস্যা নিরসনসহ ভূমি সংশ্লিষ্ট কার্যক্রমে দুর্নীতি রোধ এবং মানুষের হয়রানি বন্ধে ব্যবস্থা নেয়ার কথা জানান। 

সারাদেশের ভূমি অফিসগুলো সিসিটিভির আওতায় আনা এবং ভয়েস রেকর্ডারের ব্যবস্থা করার কথা জানান। কেন্দ্রীয়ভাবে মন্ত্রণালয় থেকে এসব মনিটরিং করা হবে বলেও জানান তিনি। মন্ত্রী বলেন, “ভূমি সংক্রান্ত মামলা নিরসনে উদ্যোগ নেওয়া হবে। মানুষের যাতে হয়রানি না হয় তার জন্য সব ব্যবস্থা করা হবে। বিভিন্ন পরিকল্পনা আছে। একটু সময় দেন। এক বছরের মধ্যে দৃশ্যমান উন্নতি হবে।”

তিনি বলেন, “ভূমি মন্ত্রণালয় সংক্রান্ত কার্যালয়গুলোতে হয়রানির অনেক বিষয় আছে। দুর্নীতির বিরুদ্ধে আমাদের জিরো টলারেন্স থাকবে। যাদের এখনো সমস্যা আছে, যারা মনে করছেন পারবেন না, তাদের কেটে পড়া উচিত।”

প্রধানমন্ত্রী তাকে মন্ত্রণালয়ের পূর্ণমন্ত্রীর দায়িত্ব দিয়েছেন উল্লেখ করে জাবেদ বলেন, “সম্মানের জন্য এসেছি, অসম্মানের জন্য নয়। ব্যর্থতার দায়ভার নিয়ে একদিনও থাকতে চাই না। যেদিন আমাকে দুর্নীতি স্পর্শ করবে সেদিন যেন আমার এ মন্ত্রণালয়ে শেষ দিন হয়।”

প্রধানমন্ত্রী ও দেশের জনগণের কাছেই জবাবদিহিতা করবেন উল্লেখ করে তিনি বলেন, “এটি নিশ্চিত করতে চাই। জানি না কতটুকু সফল হব। চট্টগ্রামে চারজন মন্ত্রী আছেন। সবাই মিলে কাজ করতে চাই। আমাদের মধ্যে কোনো ভুল বোঝাবুঝি থাকবে না।  চট্টগ্রামের সংসদ সদস্য হিসেবে এ অঞ্চলের জন্য বিশেষ কিছু করতে চাই।”

চট্টগ্রামের প্রয়াত আওয়ামী লীগ নেতা আখাতারুজ্জামান চৌধুরী বাবুর ছেলে আনোয়ারার সাংসদ জাবেদ এর আগের মেয়াদে ভূমি প্রতিমন্ত্রীর দায়িত্বে ছিলেন। সে সময় তার দুর্নীতিবিরোধী উদ্যোগ প্রশংসিত হয়েছিল; প্রায়ই তিনি আঘাম ঘোষণা ছাড়াই ‘সারপ্রাইজ ভিজিট’ এ হাজির হতেন বিভিন্ন ভূমি অফিসে।

মন্ত্রীর দায়িত্বে আসার পরও তিনি ভূমি অফিসের দুর্নীতি দূর করার প্রত্যয় ব্যক্ত করেছেন। 

কর্ণফুলী নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদে উদ্যোগ নেয়া হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, এ জন্য যথাযথ উদ্যোগ ও সরকারিভাবে অর্থ ছাড় দেয়া হবে। কোনো সিন্ডিকেট প্রশ্রয় দেয়া হবে না। এখানে অনেক রাজনৈতিক বিষয় থাকলেও স্টেক হোল্ডারদের সাথে আলাপ করে উদ্যোগ নেয়া হবে।

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

আইপিএল: রাতে পাঞ্জাব-রাজস্থান মুখোমুখি চুয়াডাঙ্গায় ১টি নৌকা, ৩টিতে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী লাইটের ব্যাটারিতে ২ কোটি ৭৮ লাখ টাকার স্বর্ণ সেরা নায়ক-নায়িকা রণবীর ও আলিয়া সিডনিতে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও বনভোজন অনুষ্ঠিত রাজধানীতে হেলে পড়েছে ছয়তলা ভবন সিডনিতে ক্রাইস্টচার্চে নিহতদের জন্য দোয়া মাহফিল অনুষ্ঠিত ভয়াল ২৫ মার্চ, জাতীয় গণহত্যা দিবস সোমবার ‘মার্কিন নির্বাচনে রাশিয়া প্রভাব বিস্তার করেনি’ ত্বক ও চুলের সমস্যা? নিমপাতায় সমাধান রানী প্রথম এলিজাবেথ রক্ত পরিশোধন করতে খান পটল আনন্দ মিছিলে যুবলীগ নেতাকে হত্যার অভিযোগ সিরিয়া থেকে ৫০ টন সোনা লুট করেছে মার্কিন সেনারা বিএনপি অংশ নেয়নি বলে ভোটার উপস্থিতি কম: হানিফ মুসলিম দেশগুলো ভয়ে মুখ খোলে না: মাহাথির ‘ভেনেজুয়েলার অর্থ চুরি করেছে আমেরিকা’ ক্ষমতাচ্যুত হচ্ছেন থেরেসা মে! বক্স অফিসে ঝড় তুলেছে ‘কেসারি’ হিযবুত তাহরীরের প্রধান সমন্বয়ক মহিউদ্দিন খালাস রাজধানীর গুলশান-বনানীতে নিরাপত্তা জোরদার আ. লীগ প্রার্থীর বাবার মতো চেহারা দেখেই হামলা বেরোবি অফিসার্স অ্যাসোসিয়েশনের কর্মবিরতি স্থগিত ইসলাম গ্রহণের আহ্বানে যা বললেন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী নিউ লাইন ক্লোথিংসের আইপিওর লটারির ড্র অনুষ্ঠিত করপোরেট ট্যাক্স কমানোর দাবি আইসিএবির আন্দোলন কখনো ভেসে যায় না: রব ভোটের ‘পার্সেন্টেজ’ নিয়ে ইসির মাথা ব্যথা নেই: হেলালুদ্দীন শিশু বয়সেই খ্যাতি পেয়েছিলেন শাহনাজ রহমত উল্লাহ বিআরটিএ-পিডিবি-পাসপোর্ট অফিসে দুদকের অভিযান