artk
বৃহস্পতিবার, জানুয়ারি ২৪, ২০১৯ ৯:১৮   |  ১১,মাঘ ১৪২৫

স্টাফ রিপোর্টার ও সাভার সংবাদদাতা

সংবাদ ডেস্ক

শনিবার, জানুয়ারি ১২, ২০১৯ ১২:৪০

ফের বিক্ষোভে পোশাক শ্রমিকরা

media

ফাইল ছবি

  • পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে পুলিশ ও বিজিবি। এখন পর্যন্ত ৮ প্লাটুন বিজিবি সাভারের বিভিন্ন এলাকায় মোতায়েন করা হয়েছে।

সরকার পোশাক শ্রমিকদের মজুরি কাঠামোর অসঙ্গতি দূর করার আশ্বাস দিলেও থেমে নেই বিক্ষোভ। শনিবারও রাজধানীর কয়েকটি স্থানে শ্রমিকরা রাস্তায় নেমে বিক্ষোভে করছে। এছাড়াও সাভারের আশুলিয়ায়ও বিক্ষোভ করছেন শ্রমিকরা।

শনিবার সকালে রাজধানীর ভাষানটেকে তামান্না গার্মেন্টসের শ্রমিকরা সড়কে নেমে বিক্ষোভ শুরু করেন।

বেলা ১১টার দিকে ভাষানটেক থানার ওসি মুন্সি সাব্বির আহমেদ বলেন, “শ্রমিকরা রাস্তা বন্ধ করার চেষ্টা করছে। তাদের বোঝানো হচ্ছে।”

একই সময় শেওড়াপাড়ার কয়েকটি কারখানার শ্রমিকরা রাস্তায় অবস্থান নেন। এর ফলে রোকেয়া সরণিতে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়।

পুলিশ জানায়, তারা শ্রমিকদের শান্ত করতে তারা চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

অপরদিকে সাভারের আশুলিয়ার সকাল ৯টা থেকে বিভিন্ন পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ করছেন। দফায় দফায় আবদুল্লাহপুর-বাইপাস সড়ক অবরোধ করছেন তারা। পুলিশের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষও হচ্ছে। তারা ১০টি যানবাহন ভাঙচুর করেছেন। এ পর্যন্ত ৩০টি কারখানার শ্রমিক বিক্ষোভে অংশ নিয়েছেন বলে জানা গেছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে পুলিশ ও বিজিবি। এখন পর্যন্ত ৮ প্লাটুন বিজিবি সাভারের বিভিন্ন এলাকায় মোতায়েন করা হয়েছে।

আশুলিয়ার এ পর্যন্ত ৩০টি কারখানা ছাড়াও জিরাবো-বাইপাইল সড়কের একটি কারখানার শ্রমিকরা বের হয়ে বিক্ষোভ করছে। সাভারের একটি কারখানায়ও শ্রমিক অসন্তোষের খবর পাওয়া গেছে।

তৈরি পোশাক খাতে শ্রমিকদের নতুন মজুরি কাঠামো অনুযায়ী চলতি জানুয়ারি মাস থেকে নতুন হারে বেতন দেওয়া শুরু হয়েছে।

শ্রমিকদের অভিযোগ, নতুন কাঠামোয় বেতন প্রত্যাশা অনুযায়ী পাননি তারা। কারও কারও ক্ষেত্রে বেতন আগের চেয়ে কমে গেছে।

প্রাপ্য বেতনের দাবিতে শ্রমিকরা সড়কে নেমে আসার পর নতুন সরকার দ্রুত পদক্ষেপ নিয়ে মজুরি কাঠামো পুনর্মূল্যায়নে একটি কমিটি গঠন করেছে। কমিটি গত বৃহস্পতিবার প্রথম সভাও করেছে। এর পরও থেমে নেই বিক্ষোভ।