artk
সোমবার, মার্চ ২৫, ২০১৯ ১০:৩৭   |  ১১,চৈত্র ১৪২৫

আই-টেক ডেস্ক

শনিবার, জানুয়ারি ১২, ২০১৯ ১১:৩৮

চাঁদের উল্টো পিঠের ছবি পাঠাচ্ছে চীনা নভোযান

media
প্যানারমিক ছবি থেকে দেখা যাচ্ছে, নভোযানটি ‘ভন কারমান ক্র্যাটার’ অংশে ল্যান্ডিং সাইটের তথ্য উপাত্ত সংগ্রহের কাজ করছে। আর এই ছবির ভিত্তিতে প্রাথমিক বিশ্লেষণের কাজ করছেন বিজ্ঞানীরা। এসব ছবিতে দেখা যাচ্ছে লালচে ধরনের ভূমি আছে সেখানে।

চীনের রোভার ও ল্যান্ডার চাঁদে পৌঁছানোর পর সেখান থেকে একে অন্যের ছবি তুলে পৃথিবীতে পাঠিয়েছে।

নভোযান যেখানে অবতরণ করেছে সেখানকার ভিডিও ও প্যানারমিক ছবি প্রকাশ করেছে চীনা মহাকাশ সংস্থা।

রোভার ও ল্যান্ডার নানা উপকরণ নিয়ে সেখানে গেছে যেগুলো সেখানকার ভূতাত্ত্বিক গবেষণা কাজে নিয়োজিত থাকবে। বিবিসি।

চাং’ই-৪ নামের এই অভিযানে চাঁদে ‘ভন কারমান ক্র্যাটার’ নামের যে অংশে রোবট যানটি নেমেছে, চাঁদের সেই অংশটি কখনো পৃথিবীর দিকে ঘোরে না। ফলে এই অংশটি নিয়ে বরাবরই মানুষের আগ্রহ রয়েছে। আর চাঁদের এই অন্ধকার বা উল্টো দিকে এবারই প্রথম কেউ কোনো নভোযান পাঠালো।

শিচ্যাং উৎক্ষেপণ কেন্দ্র থেকে রোবট যানটি পাঠানো হয়েছে।

এর মাধ্যমে চাঁদের পাথর আর মাটির নমুনা সংগ্রহের এই পথ উন্মুক্ত হলো চীনের জন্য।

চীনা মহাকাশ সংস্থা বলছে, সেখানকার তাপমাত্রা দুইশ সেন্টিগ্রেড পর্যন্ত তবে রোভার, ল্যান্ডার ও রিলে স্যাটেলাইট স্থিতিশীল আছে।

প্যানারমিক ছবি থেকে দেখা যাচ্ছে, নভোযানটি ‘ভন কারমান ক্র্যাটার’ অংশে ল্যান্ডিং সাইটের তথ্য উপাত্ত সংগ্রহের কাজ করছে।

আর এই ছবির ভিত্তিতে প্রাথমিক বিশ্লেষণের কাজ করছেন বিজ্ঞানীরা।

এসব ছবিতে দেখা যাচ্ছে লালচে ধরনের ভূমি আছে সেখানে।

চাং’ই-৪ নামের এই অভিযান শুরু হয়েছিল গত ৭ ডিসেম্বর আর এটি চাঁদের মাটি স্পর্শ করে গত ৩ জানুয়ারি।

মহাকাশ সংস্থা বলছে, তারা পরিষ্কার ছবি পেতে শুরু করেছেন।

আইপিএল: রাতে পাঞ্জাব-রাজস্থান মুখোমুখি চুয়াডাঙ্গায় ১টি নৌকা, ৩টিতে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী লাইটের ব্যাটারিতে ২ কোটি ৭৮ লাখ টাকার স্বর্ণ সেরা নায়ক-নায়িকা রণবীর ও আলিয়া সিডনিতে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও বনভোজন অনুষ্ঠিত রাজধানীতে হেলে পড়েছে ছয়তলা ভবন সিডনিতে ক্রাইস্টচার্চে নিহতদের জন্য দোয়া মাহফিল অনুষ্ঠিত ভয়াল ২৫ মার্চ, জাতীয় গণহত্যা দিবস সোমবার ‘মার্কিন নির্বাচনে রাশিয়া প্রভাব বিস্তার করেনি’ ত্বক ও চুলের সমস্যা? নিমপাতায় সমাধান রানী প্রথম এলিজাবেথ রক্ত পরিশোধন করতে খান পটল আনন্দ মিছিলে যুবলীগ নেতাকে হত্যার অভিযোগ সিরিয়া থেকে ৫০ টন সোনা লুট করেছে মার্কিন সেনারা বিএনপি অংশ নেয়নি বলে ভোটার উপস্থিতি কম: হানিফ মুসলিম দেশগুলো ভয়ে মুখ খোলে না: মাহাথির ‘ভেনেজুয়েলার অর্থ চুরি করেছে আমেরিকা’ ক্ষমতাচ্যুত হচ্ছেন থেরেসা মে! বক্স অফিসে ঝড় তুলেছে ‘কেসারি’ হিযবুত তাহরীরের প্রধান সমন্বয়ক মহিউদ্দিন খালাস রাজধানীর গুলশান-বনানীতে নিরাপত্তা জোরদার আ. লীগ প্রার্থীর বাবার মতো চেহারা দেখেই হামলা বেরোবি অফিসার্স অ্যাসোসিয়েশনের কর্মবিরতি স্থগিত ইসলাম গ্রহণের আহ্বানে যা বললেন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী নিউ লাইন ক্লোথিংসের আইপিওর লটারির ড্র অনুষ্ঠিত করপোরেট ট্যাক্স কমানোর দাবি আইসিএবির আন্দোলন কখনো ভেসে যায় না: রব ভোটের ‘পার্সেন্টেজ’ নিয়ে ইসির মাথা ব্যথা নেই: হেলালুদ্দীন শিশু বয়সেই খ্যাতি পেয়েছিলেন শাহনাজ রহমত উল্লাহ বিআরটিএ-পিডিবি-পাসপোর্ট অফিসে দুদকের অভিযান