artk
বৃহস্পতিবার, মার্চ ২১, ২০১৯ ১২:৩০   |  ৬,চৈত্র ১৪২৫
শনিবার, জানুয়ারি ১২, ২০১৯ ৯:৪৮

প্রেমে পড়া বা ভালোবাসা নিয়ে কিছু ‘ভুল’ ধারণা

লাইফস্টাইল ডেস্ক
media

অনেক প্রেমিকা-প্রেমিকা গর্ব করে বলেন যে, তারা কেউ কাউকে সন্দেহ করেন না। এটাও একেবারেই ভুল!

ছেলেটি আপনার দিকে অপলক দৃষ্টিতে তাকিয়ে আছে আর এতেই আপনার হৃৎকম্পন শুরু হয়ে গেছে। ধরে নিলেন প্রেমে হয়ে গেছে! এরকম কিছু ভুল ধারণা- 

সুন্দর নারী-পুরুষের সহজে প্রেম হয়:

‘‘এ ধারণা সম্পূর্ণ ভুল! ভালোবাসার মানুষদের মধ্যে মনের মিল হবে- এই চাওয়ার কথা আমরা সকলেই জানি। তবে প্রেমিক-প্রেমিকারা দৈহিক সৌন্দর্যের দিকেও নিজেদের চেহারার সাথে মানানসই কাউকেই্ বেশি চান। তাছাড়া অনেকে চান নিজের কাছের মানুষ বা ছোটবেলার স্মৃতিকে মনে করিয়ে দেয় এমন চেহারার কাউকে।’’ এই মন্তব্য জার্মান সাইকোলজিস্ট মিশায়েল লুকাস ম্যুলারের।

‘গভীর’ ভালোবাসা থাকলে কথা বা ভাষা জরুরি নয়!

এমন কথা শোনা যায় বটে, তবে তা ভুল। প্রথমদিকে তেমন অসুবিধা না হলেও পরে ‘সঠিক’ ভাষা বা কথা বলা ছাড়া ভালোবাসার সম্পর্ক দীর্ঘদিন টিকিয়ে রাখা সম্ভব হয় না। কারণ, কথা বলার মধ্য দিয়েই কেবল স্বামী-স্ত্রী বা পার্টনারের মধ্যে হওয়া নানা রকম ভুল বোঝাবুঝি এবং দ্বন্দ্বের অবসান ঘটানো সম্ভব।

‘সন্দেহ’ ছাড়া ভালোবাসার সম্পর্ক?

অনেক প্রেমিকা-প্রেমিকা গর্ব করে বলেন যে, তারা কেউ কাউকে সন্দেহ করেন না। এটাও একেবারেই ভুল! কারণ, ভালোবাসার মূলমন্ত্র হচ্ছে ‘বিশ্বাস’। তবে দু’জনের সম্পকের মধ্যে যদি সন্দেহ বা খানিকটা ঈর্ষা না থাকে, তাহলে মনে হতে পারে যে, একে অপরের প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছে। একটু আধটু সন্দেহ থাকা ভালোবাসারই নামান্তর।

যৌনমিলন যত বেশি, সম্পর্ক তত স্থিতিশীল:

এটাও একটি ভুল ধারণা। দাম্পত্যজীবনে যৌনমিলন খুবই গুরুত্বপূর্ণ–এ কথা ঠিক। তবে যৌনমিলন বেশি হলেই যে প্রেমিক-প্রেমিকার মধ্যে সম্পর্ক হবে সুখের বা স্থিতিশীল, তা কিন্তু বলা যায় না। কারণ, সুখের সংজ্ঞা একেকজনের কাছে একেকরকম।

প্রেম একবারই আসে জীবনে:

এ ধারণাও ভুল। তবে একবার প্রেমে ব্যর্থ হলে বা কষ্ট পেলে অনেকে আর নতুন করে কাউকে ভালোবাসতে চায় না, এ কথা ঠিক। যদিও ব্যর্থ প্রেমের পর নতুন করে কাউকে ভালোবাসতে কিছুদিন সময় লাগে, তবে ভালোবাসা হতে পারে একাধিকবার। জার্মান সাইকোলজিস্ট মিশায়েল লুকাস ম্যুলারের দীর্ঘদিনের অভিজ্ঞতা ও বিভিন্ন সমীক্ষা থেকে পাওয়া তথ্যগুলো প্রকাশ করেছে জার্মান ম্যাগাজিন ‘লেয়া’। সূত্র: ডিডব্লিউ।

নিউজবাংলাদেশ.কম/এমএস

এক নারীকে ধাক্কা দিয়ে বাস নিয়ে পালাচ্ছিলেন চালক ‘গাঁজা না খেয়ে গাড়ি চালাতে পারেন না সু-প্রভাত চালক সিরাজুল’ শিক্ষার্থীদের আন্দোলনে বিএনপির ‘পূর্ণ সমর্থন’ আন্দোলনকারী দুই ছাত্রীর ওপর গাড়ি উঠিয়ে দিলেন জবি শিক্ষক সুপ্রভাত ও জাবালে নূরের সব বাস নিষিদ্ধ প্রাথমিকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা থাকছে না একই বিমানের পাইলট মা-মেয়ে, ছবি ভাইরাল বেনাপোলে ভারতীয় ট্রাকসহ পণ্য জব্দ বিশ্বের সবচেয়ে সস্তা শহর কোনটি? সন্তানকে চৌকিদার বানাতে চাইলে মোদিকে ভোট দিন আর্ন্তজাতিক বাণিজ্যে বেসরকারি ব্যাংকের আধিপত্য খালেদা জিয়ার মানহানির দুই মামলায় অভিযোগ গঠন ১৫ এপ্রিল ত্রিশে পা দিলেন তামিম ইকবাল, আইসিসির শুভেচ্ছা ৩৭তম বিসিএসে নিয়োগ পেলেন ১ হাজার ২২১ জন আইসিসি বিশ্বকাপে কাউকে ভয় করবে না আফগানরা: রশিদ খান আইপিএলের আগেই পুরোপুরি ফিট সাকিব পুঁজিবাজারে সূচক পতনসহ কমেছে লেনদেন হোটেলের বিল দেখে পালালেন অভিনেত্রী সুপ্রভাত বাস চালকের ৭ দিনের রিমান্ড সাবেক প্রেমিকের গালে দীপিকার চুমু! ‘রাজধানীতে অধিকাংশ দুর্ঘটনার জন্য দায়ী বেপরোয়া বাস চালনা’ ভারতের বিরুদ্ধে ঘুরে দাঁড়াতে পারলো না মেয়েরা হয়তো এটাই আমার শেষ বক্তব্য: জন্মদিনে এরশাদ ২৮ মার্চ পর্যন্ত বিইউপি শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত জমি নিয়ে বিরোধে ব্যবসাীয়কে হত্যা: ১৫ আসামির মৃত্যুদণ্ড দুদক মহাপরিচালক মুনির চৌধুরীকে বদলিতে র‌্যাকের প্রতিবাদ বঙ্গবন্ধুর জন্ম অনুষ্ঠান তৃণমূল পর্যায়ে ছড়িয়ে দিতে চাই: প্রধানমন্ত্রী জাহালমকে নিয়ে চলচ্চিত্র-নাটক নির্মাণে নিষেধাজ্ঞা সময় থাকতে খালেদা জিয়াকে মুক্তি দিন: ফখরুল ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি সম্পন্ন