artk
বৃহস্পতিবার, জানুয়ারি ২৪, ২০১৯ ৯:২৩   |  ১১,মাঘ ১৪২৫

স্পোর্টস রিপোর্টার

সংবাদ ডেস্ক

শুক্রবার, জানুয়ারি ১১, ২০১৯ ৬:২৫

আলিস আল ইসলামের হ্যাটট্রিকে ঢাকার নাটকীয় জয়

media

টি-টোয়েন্টি মানেই চার-ছক্কার টানটান উত্তেজনা। বাংলাদেশ প্রিমিয়া লিগ বিপিএলের নবম ম্যাচে তেমনই এক উত্তেজনার মধ্যদিয়ে নাটকীয় ভাবে শেষ বলে মাশরাফির রংপুর রাইডার্সকে ২ রানে হারাল ঢাকা ডায়নামাইটস। জয়ের খুব কাছে গিয়ে শেষ মহুর্তে ঢাকার তরুণ স্পিনার আল ইসলামের হ্যাটট্রিকেই এই হার রংপুরের।

টি-টোয়েন্টি মানেই চার-ছক্কার টানটান উত্তেজনা। বাংলাদেশ প্রিমিয়া লিগ বিপিএলের নবম ম্যাচে তেমনই এক উত্তেজনার মধ্যদিয়ে নাটকীয় ভাবে শেষ বলে মাশরাফির রংপুর রাইডার্সকে ২ রানে হারাল ঢাকা ডায়নামাইটস। জয়ের খুব কাছে গিয়ে শেষ মহুর্তে ঢাকার তরুণ স্পিনার আলিস আল ইসলামের হ্যাটট্রিকেই এই হার রংপুরের।

শেষ ১৫ বলে জয়ের জন্য রংপুরের প্রয়োজন ছিল ২৩ রান। ঠিক সেই মহুর্তে ভয়ঙ্কর হয়ে উঠেন ঢাকার ২২ বছর বয়সী এই ডানহাতি স্পিনার আল ইসলাম। নিজের তৃতীয় ও ইনিংসের ১৮তম ওভারের চতুর্থ বলে মেহেদী মারুলকে, পঞ্চম বলে মাশরাফিকে এবং ওভারের শেষ বলে ফরহাদ রেজাকে আউট করে বিপিএলের এবারের আসরে হ্যাটট্রিক পূর্ণ করেন। 

১৮৪ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে ২০ ওভারে ৯ উইকেটে ১৮১ রান তোলে রংপুর। দলীয় ২৫ রানে দুই ওপেনারকে হারায় রংপুরের দলটি। টি-টোয়েন্টির ব্যাটিং দানব ক্রিস গেইল নিজের দ্বিতীয় ম্যাচেও জ্বলে উঠতে পারেনি। রিভিউতে জীবন পেয়ে পরের বলে ছক্কা মারতে গিয়ে ৮ রানে শুভাগতর বলে ক্যাচ। বাউন্ডারিতে দাঁড়িয়ে থাকা আন্দ্রে রাসেল বাতাসে উড়ে ক্যাচ নেয়ার চেষ্টা করেন। কিন্তু শুণ্যে ভেসে বাউন্ডারির বাইরে চলে যাওয়ার ফলে বলটি পোলার্ডের দিকে ছুঁরে দেন।

এরপর ওপেনার মেহেদী মারুফকে ব্যাক্তিগত ১০ রানে ফেরার রাসেল। শুরুতেই দুই উইকেটে হারিয়ে মিরপুরে ব্যাট হাতে ঝড় তোলেন রাইলি রুশো ও মোহাম্মদ মিঠুন। তৃতীয় উইকেটে জুটিতে তারা ১২১ রান তোলেন। ২৯ বলেই বিপিএলে দ্বিতীয় হাফসেঞ্চুরি পূর্ণ করেন দক্ষিণ আফ্রিকার এই ব্যাটসম্যান। সাজঘরে ফেরার ৪৪ বলে আট বাউন্ডারি ও চারটি হাঁকিয়ে এবারের বিপিএলের এ ম্যাচ পর্যন্ত সর্বোচ্চ ৮৩ রান করে আল ইসলামের বলে স্ট্যাম্পিং।

শেষ ১৫ বলে দলের জিততে রংপুরের প্রয়োজন ছিল ২৩। ঠিক সেই মহুর্তে ভয়ঙ্কর হয়ে উঠেন আল ইসলাম। তার হ্যাটট্রিকের প্রথম শিকার মোহম্মাদ মিঠুন। মাত্র এক রানের জন্য হাফসেঞ্চুরি বঞ্চিত হন তিনি। ৩৫ বলে একটি বাউন্ডারি ও একটি ছক্কায় ৪৯ রান করে আল ইসলামের বলে বোল্ড। পরের বলে রংপুরের অধিনায়ক মাশরাফিকে শুন্য বোল্ড করেন। ওভারের শেষ বলে ফরহাদ রেজাকে আউট করে বিপিএলে এবারের আসরে প্রথম হ্যাটট্রিক করার গৌরব অর্জন করেন তিনি।

শেষ মহুর্তে সোহাগ গাজী শুন্য রানে নারিনের বলে বিদায় নেন। তারপরও পেসার শফিউল ইসলাম রংপুরকে জয়ের স্বপ্ন দেখান। শেষ বলে জয়ের জন্য প্রয়োজন ছিল ৪ রানে। কিন্তু ঐ বলে মাত্র একা রান নিয়ে ঢাকার সাথে ২ রানে হারে তারা। শফিউল ৪ বলে ১০ ও নাঈম হাসান ১ রানে অপরাজিত থাকেন। ঢাকার বোলার আল ইসলাম ৪ ওভারে ২৬ রানে চারটি ও সুনিল নারিন নেন দুটি উইকেট।

এর আগে মিরপুরে হাইভোল্টেজ ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে নেমে দলীয় ৬৪ রানের চার উইকেট হারায় ঢাকা। এরপর অধিনায়ক সাকিব আল হাসান ও কাইরন পোলার্ড ঢাকাকে এগিয়ে নেন। ওপেনার হজরতউল্লাহ জাজাই ১ রান করে সোহাগা গাজীল বলে বোল্ড। ওপেনার সুনিলকে ৮ রানে ফেরান অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তৃতীয় ব্যাটসম্যান হিসাবে ছোট ঝড় তুলে বিদায় নেন রনি তালুকদার। মাত্র ৮ বলে ১৮ রান করে সোহাগ গাজীর বলে ক্যাচ দিয়ে বিদায় নেন।

অধিনায়ক সাকিব আল হাসান ৩৭ বলে ৩৬ রান করে ফরহাদ রেজার বলে সাজঘরে ফেরেন। তবে পোলার্ড দলের পক্ষে সর্বোচ্চ ৬২ রান করে ফেরেন। ২৬ বলে ৫ বাউন্ডারি ও চারটি ছক্কায় এ রান করেন তিনি। এছাড়া ঢাকার হয়ে তৃতীয় সর্বোচ্চ ২৩ রান করেন আন্দ্রে রাসেল। তিনি ১৩ বলে ২৩ রান করে শফিউল ইসলামের বলে বোল্ড। বল হাতে রংপুরের হয়ে শফিউল ইসলাম ৪ ওভারে ৩৫ রানে তিনটি এছাড়া সোহাগ গাজী ও হোওয়েল নেন দুটি করে উইকেট।