artk
বৃহস্পতিবার, মার্চ ২১, ২০১৯ ১২:২৯   |  ৬,চৈত্র ১৪২৫

লাইফস্টাইল ডেস্ক

শুক্রবার, জানুয়ারি ১১, ২০১৯ ২:০৯

নামটা যেন কী?

media

ছবি প্রতীকী

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের মেমোরি অ্যান্ড প্লাস্টিক প্রোগ্রামের ডিরেক্টর চরণ রঙ্গনাথের ব্যাখ্যা, “আমরা সেই জিনিসই মনে রাখতে চাই, যা থেকে কিছু শেখা গেলো বা নতুন কিছু জানা গেলো। যা কিনা ভবিষ্যতে কাজে আসবে। 

প্রতিবেশী হোন বা আত্মীয়, অনেক দিন পর দেখা হওয়া পুরনো কোনো বন্ধু কিংবা রোজই দেখা হওয়া সহকর্মী— এরকম অনেক ক্ষেত্রেই নাম কিছুতেই মনে পড়ে না! রোজ দেখা মুখ হলেও একই সমস্যা। এর নামে ওকে ডাকা বা নাম ভুলে অন্য কোনো সম্বোধনে ডেকে কাজ চালানোর অভিজ্ঞতা আমাদের সকলেরই কমবেশি রয়েছে।

হঠাৎ রাস্তায় দেখা হলো পরিচিত কারো সঙ্গে, হেসে কথাও বললেন, কুশলবিনিময় করে তিনি চলে যাওয়ার পরেও নাম আর কিছুতেই মনে পড়ছে না। এমনটা কি ঘটেছে আপনার?  কিন্তু আপনি মোটেও খুব ভুলো মনের মানুষ নন। দিব্য নিজের সব কাজ গুছিয়ে করেন, তবু সাধারণ একটা নাম মনে করার বেলাতেই এমনটা কেন হয়? 

এই নিয়েই ভাবতে বসেছিলেন বিশেষজ্ঞরা। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের মেমোরি অ্যান্ড প্লাস্টিক প্রোগ্রামের ডিরেক্টর চরণ রঙ্গনাথের ব্যাখ্যা, “আমরা সেই জিনিসই মনে রাখতে চাই, যা থেকে কিছু শেখা গেলো বা নতুন কিছু জানা গেলো। যা কিনা ভবিষ্যতে কাজে আসবে। নাম জানার ক্ষেত্রে বেশির ভাগ সময়েই আমরা তা সৌজন্যের অংশ হিসেবে দেখি। তাই তাকে আলাদা করে গুরুত্ব দেয় না মস্তিষ্ক। ফলে ভুলে যায় সহজেই।”

কিন্তু নাম জানার সঙ্গে যে পরবর্তীতে ডাকার একটা প্রয়োজনীয় কারণও ওতপ্রোতভাবে জড়িত? রঙ্গনাথের ব্যাখ্যা, বেশির ভাগ ক্ষেত্রেই মস্তিষ্ক ধরে নেয়, এই নাম ধরে ডাকার কোনো না কোনো বিকল্প থাকবেই। চেনা মানুষদের ক্ষেত্রে নানা পরিচয়, বন্ধু ও পরিচিতদের নানা সম্বোধনে ডাকলেও সাড়া পাওয়ার সম্ভাবনা থাকে। এই সম্ভাবনাই মস্তিষ্ককে আত্মবিশ্বাস দেয় যে সে নামটা মনে না রাখলেও খুব ক্ষতি হবে না। দরকারে আর একবার জেনেও নেয়া যাবে। এই মনোভাবও নাম ভোলার জন্য দায়ী।”

আর কী কী কারণ? একই নামের বহু মানুষদের ক্ষেত্রে মস্তিষ্কের হাইপোথ্যালামাস ও থ্যালামাসের আচরণও খুব একটা ভরসাযোগ্য নয়। মনস্তত্ত্ব বিশারদ জোশুয়া ক্লাপোর মতে, “একই নামে বহু মানুষ থাকলে মস্তিষ্ক একটা সংখ্যার পর আর সেই  নাম মনে রাখার দায় রাখে না। তার সঙ্গে যুক্ত হয় মুখ চেনার বিষয়টিও। মুখ চিনলেও কাজ চলে যায় এমন মানুষের ক্ষেত্রে নাম মনে রাখার বিষয়টি গৌণ হয়ে যায়। তাই মাথাও আর এর পেছনে ‘বৃথা পরিশ্রম’ করতে চায় না।”

নাম ভুলে যাওয়ার বিষয়ে আরো কিছু ব্যাখ্যা আছে বিজ্ঞানীদের। তাদের মতে, একজন মানুষের সঙ্গে প্রথম দেখা হলে তার চেহারা, আচরণ, তার সঙ্গে আলাপ বাড়ানোর উপায় বা পছন্দ না হলে তাকে ছেড়ে আসার সুযোগ খুঁজতে থাকে মাথা। এত কিছু একসঙ্গে করে ওঠা তার পক্ষে কঠিন হয়ে পড়ে। তাই সব দিক বজায় রাখতে গিয়ে হাইপোথ্যালামাস ছেঁটে ফেলে মানুষের নামটাই!

আরো এক অদ্ভুত কারণে নাম ভুলে যাওয়ার প্রবণতা তৈরি হয় আমাদের। সব নামই মনে রাখা সহজ, আমি ঠিকই নাম মনে রাখতে পারি বা না পারলেও কাজ ঠিকই চালিয়ে নেয়া যাবে— এই অতিরিক্ত আত্মবিশ্বাসের জেরেই আমরা ভুলতে বসি নাম।

এক নারীকে ধাক্কা দিয়ে বাস নিয়ে পালাচ্ছিলেন চালক ‘গাঁজা না খেয়ে গাড়ি চালাতে পারেন না সু-প্রভাত চালক সিরাজুল’ শিক্ষার্থীদের আন্দোলনে বিএনপির ‘পূর্ণ সমর্থন’ আন্দোলনকারী দুই ছাত্রীর ওপর গাড়ি উঠিয়ে দিলেন জবি শিক্ষক সুপ্রভাত ও জাবালে নূরের সব বাস নিষিদ্ধ প্রাথমিকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা থাকছে না একই বিমানের পাইলট মা-মেয়ে, ছবি ভাইরাল বেনাপোলে ভারতীয় ট্রাকসহ পণ্য জব্দ বিশ্বের সবচেয়ে সস্তা শহর কোনটি? সন্তানকে চৌকিদার বানাতে চাইলে মোদিকে ভোট দিন আর্ন্তজাতিক বাণিজ্যে বেসরকারি ব্যাংকের আধিপত্য খালেদা জিয়ার মানহানির দুই মামলায় অভিযোগ গঠন ১৫ এপ্রিল ত্রিশে পা দিলেন তামিম ইকবাল, আইসিসির শুভেচ্ছা ৩৭তম বিসিএসে নিয়োগ পেলেন ১ হাজার ২২১ জন আইসিসি বিশ্বকাপে কাউকে ভয় করবে না আফগানরা: রশিদ খান আইপিএলের আগেই পুরোপুরি ফিট সাকিব পুঁজিবাজারে সূচক পতনসহ কমেছে লেনদেন হোটেলের বিল দেখে পালালেন অভিনেত্রী সুপ্রভাত বাস চালকের ৭ দিনের রিমান্ড সাবেক প্রেমিকের গালে দীপিকার চুমু! ‘রাজধানীতে অধিকাংশ দুর্ঘটনার জন্য দায়ী বেপরোয়া বাস চালনা’ ভারতের বিরুদ্ধে ঘুরে দাঁড়াতে পারলো না মেয়েরা হয়তো এটাই আমার শেষ বক্তব্য: জন্মদিনে এরশাদ ২৮ মার্চ পর্যন্ত বিইউপি শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত জমি নিয়ে বিরোধে ব্যবসাীয়কে হত্যা: ১৫ আসামির মৃত্যুদণ্ড দুদক মহাপরিচালক মুনির চৌধুরীকে বদলিতে র‌্যাকের প্রতিবাদ বঙ্গবন্ধুর জন্ম অনুষ্ঠান তৃণমূল পর্যায়ে ছড়িয়ে দিতে চাই: প্রধানমন্ত্রী জাহালমকে নিয়ে চলচ্চিত্র-নাটক নির্মাণে নিষেধাজ্ঞা সময় থাকতে খালেদা জিয়াকে মুক্তি দিন: ফখরুল ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি সম্পন্ন