artk
বুধবার, জুন ১৯, ২০১৯ ৪:২৫   |  ৫,আষাঢ় ১৪২৬
বৃহস্পতিবার, জানুয়ারি ১০, ২০১৯ ১০:২২

সরকারি সব সেবা মিলবে স্মার্টফোনেই: মোস্তাফা জব্বার

media

মোস্তাফা জব্বার

সরকারের সব সেবার কেন্দ্রবিন্দু স্মার্টফোন হবে বলে উল্লেখ করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, সেদিন আর বেশি দূরে নয় যেদিন স্মার্টফোন নতুন জীবনযাত্রায় নিয়ে যাবে সবাইকে। সব কাজ হবেই স্মার্টফোনেই। 

বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে স্মার্টফোন ও ট্যাব মেলা উদ্বোধনী অনুষ্ঠানে এ সব কথা বলেন তথ্যপ্রযুক্তিমন্ত্রী।

তিনি বলেন, চলার পথে সবচেয়ে গুরুত্বপূর্ণ ডিভাইস স্মার্টফোন। এই স্মার্টফোন আমরা শুধু আমদানি আর রফতানিতেই বিশ্বাসী নয়, উৎপাদনেও বিশ্বাসী। বাংলাদেশ প্রতিদিন পরিবর্তন হচ্ছে আর তাতেই আমাদের এগিয়ে চলা। এ ছাড়া সরকার মোবাইল কেন্দ্রিক সবদিকেই ফোকাস দিচ্ছে। স্মার্টফোনের মাধ্যমে কাজগুলো আরো সহজভাবে করা যায় সে ব্যাপারেও ভাবা হচ্ছে।

মোস্তাফা জব্বার জানান, আগামী কয়েকবছরের মধ্যে সরকারের বেশ কিছু পদক্ষেপ আছে। আর যেগুলো প্রধান ধাপই আইসিটি। ডাকঘর নিয়েও আমাদের চিন্তা আছে। সেগুলো ডিজিটাল করার। সেক্ষেত্রে যারা কাজ করবে তাদের প্রশিক্ষণ দেওয়া হবে এবং তাদের দিয়েই পরিচালনা করা হবে। এসব কিছুতেই ব্যবহার হবে স্মার্টফোন। প্রযুক্তির ব্যবহার যত বাড়বে স্মার্টফোনের ব্যবহারও তত বাড়বে।

বিশেষ অতিথি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, এক সময় স্মার্টফোনের কথা চিন্তাই করা যেত না, তখন ফিচার ফোন ছিল, কিন্তু সময়ের পরিবর্তনে স্মার্টফোনের চাহিদা বেড়েছে। বর্তমানে বছরে সাড়ে ৩ কোটি স্মার্টফোন আমদানি করা হচ্ছে দেশে। এ ছাড়া স্মার্টফোন নির্ভর জীবনযাপন করছি আমরা। কেননা ঘুম থেকে উঠার জন্যও অ্যালার্ম ব্যবহার করছি স্মার্টফোনের। আবার কোনো কিছু নোট নেওয়ার জন্যও স্মার্টফোন ব্যবহার করছি। দেশে ৯ কোটির বেশি ইন্টারনেট ব্যবহারকারী এই সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে বাড়ছে স্মার্টফোন ব্যবহারকারীও।

নিউজবাংলাদেশ.কম/এনডি

কিশোরগঞ্জে চয়ন হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন বিএনপির স্থায়ী কমিটির সদস্য হলেন সেলিমা-টুকু তাকে অমিতাভ বচ্চন ভেবে ভুল করবেন না বিকেলে অস্তিত্বের লড়াইয়ে দ. আফ্রিকা-নিউজিল্যান্ড ভাই নয়, কঙ্গনাকে সমর্থন হৃতিকের বোনের বিএনপি কার্যালয়ের সামনে ফের ছাত্রদলের অবস্থান ভারতের সাথে হার: পাক ক্রিকেট বোর্ডের বিরুদ্ধে সমর্থকের মামলা সৌরভের নম্বর থেকে বাবা-মায়ের কাছে ফোন যেভাবে শিশুকে বাঁচালো পোষা কুকুর! (ভিডিও) হত্যা মামলায় স্থায়ী জামিন পেলেন সাবেক এমপি রানা বিকল্প পথে ঢাকা থেকে সিলেট, দীর্ঘ যানজট আকাশের তৈরি সেই পরিবেশবান্ধব গাড়ি চালালেন ডিসি ‘পাসওয়ার্ড’ ছবির বিরুদ্ধে সেন্সর বোর্ডে অভিযোগ রেস্টুরেন্টে আফগান ক্রিকেটারদের ঝগড়াঝাঁটি প্রেমের টানে জার্মান নারী স্বামী-সংসার ফেলে খুলনায় যশোরে গণপিটুনিতে সন্ত্রাসী নিহত উবার চালককে পেটানোর ভিডিও করায় নিগৃহীত মিস ইন্ডিয়া বর্ষা ঋতুতে ব্যাঙ দাঁতে পেনসিল রেখে, বুড়ো আঙুলে ফুঁ দিয়েও সমস্যায় মুক্তি সৌদির প্রথম নারী পাইলট ইয়াসমিন মেসিদের দেখে ক্রুদ্ধ ম্যারাডোনা বগুড়ায় ‘বন্দুকযুদ্ধে’ গুলিবিদ্ধ ৮ মামলার আসামির মৃত্যু মিষ্টি কুমড়ায় যেসব ফাস্টফুড খাবার তৈরি করা যায় গোল করেও গোলশূন্য ড্র ব্রাজিলের হেসেখেলেই আফগানদের হারালো ইংল্যান্ড বিষাক্ত পোল্ট্রি-ফিস ফিড: ৬ কারখানা সিলগালা, ১০ জনের কারাদণ্ড ডোমিনিকান রিপাবলিক: মার্কিন পর্যটকদের মৃত্যুকূপ ঢাকাগামী সুন্দরবন-১০ লঞ্চে আগুন জাপানে শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি গাজীপুরে আ.লীগ প্রার্থী জয়ী, বিএনপি নেতার ভোট বর্জন