artk
বুধবার, জুন ১৯, ২০১৯ ৪:২২   |  ৫,আষাঢ় ১৪২৬

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, জানুয়ারি ১০, ২০১৯ ৮:৩৭

খেলাপি ঋণ এক টাকাও বাড়বে না: অর্থমন্ত্রী

media

খেলাপি ঋণের পরিমাণ আজকের পর আর বাড়বে না বলে ব্যাংক মালিকরা আশ্বস্ত করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। পাশাপাশি বিদ্যমানে যে খেলাপি ঋণ রয়েছে তা ধীরে ধীরে কমিয়ে আনা হবে বলে জানা তিনি।

 

খেলাপি ঋণের পরিমাণ আজকের পর আর বাড়বে না বলে ব্যাংক মালিকরা আশ্বস্ত করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। পাশাপাশি বিদ্যমানে যে খেলাপি ঋণ রয়েছে তা ধীরে ধীরে কমিয়ে আনা হবে বলে জানা তিনি।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর শেরেবাংলা নগরে অর্থমন্ত্রীর দপ্তরে ব্যাংক মালিকদের সংগঠন ব্যাংকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (বিএবি) নেতাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন অর্থমন্ত্রী।

বিএবির নেতাদের সঙ্গে বৈঠক শেষে মুস্তফা কামাল বলেন, বৈঠকে বসার আগেই আমার শর্ত ছিল একটা। কোনো কিছু আলাপ করার আগে আমার এক দফা। আজকের পর থেকে খেলাপি ঋণ এক টাকাও বাড়তে পারবে না। আপনারা কীভাবে বন্ধ করবেন, কীভাবে টেককেয়ার করবেন, কীভাবে ম্যানেজ করবেন, আপনাদের ব্যাপার। 

তিনি বলেন, ব্যাংক মালিকরা আমাকে কথা দিয়েছেন, আজ থেকে আর এক টাকাও খেলাপি ঋণ বাড়বে না। তবে এখন পর্যন্ত যে পরিমাণ খেলাপি ঋণ রয়েছে তা ধীরে ধীরে কমিয়ে আনা হবে। এবিষয়ে আমি সবার সহযোগিতা চেয়েছি। তারা আমাকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন। তাই বলেছি, আজকের পর থেকে খেলাপি ঋণ বাড়বে না, ইনশাআল্লাহ।

অর্থমন্ত্রী বলেন, আমরা একটি জায়গায় ঐক্যমতে পৌঁছেছি, মূল যে এলাকা,  মূল যে চিন্তা সেটি হচ্ছে নন- পারফরমিং লোন। এটি আপনাদের উৎকণ্ঠা, জাতির উৎকণ্ঠা, আমাদের উৎকণ্ঠা এবং আমার উৎকণ্ঠা। তবে আমার উৎকণ্ঠা কিছুটা কম। কেননা, এরই মাঝে আমি দেখেছি, যেভাবে যে পরিমাণ পত্র-পত্রিকায় লেখা হয়, সে পরিমাণ নন-পারফরমিং লোন না।

তিনি বলেন, দেশে নন-পারফরমিং লোনের হার ১১ থেকে ১২ শতাংশ। এর চেয়ে অন্যান্য দেশে আরো বেশি। আমাদের পাশের দেশ ভারতে আরো বেশি। নন-পারফরমিং লোন কমলে বাংক সুদের হার কমে যাবে। সুতরাং এটা কোনোভাবেই বাড়তে দেওয়া হবে না। নন-পারফরমিং লোন এখনো ম্যানেজেবল। আর এই ম্যানেজেবল লোন আর বাড়তে পারবে না। বৈঠকে উপস্থিত সবাই আমাকে নিশ্চিত করেছেন, খেলাপি ঋণ আর বাড়বে না, বরং যা আছে সেটিও ধীরে ধীরে কমাবেন। 

বৈঠকে উপস্থিত ছিলেন বিএবির সভাপতি নজরুল ইসলাম মজুমদার, আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান সালমান এফ রহমান, প্রিমিয়ার ব্যাংকের চেয়ারম্যান এইচ বি এম ইকবালসহ অন্য ব্যাংক মালিকরা।

 

কিশোরগঞ্জে চয়ন হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন বিএনপির স্থায়ী কমিটির সদস্য হলেন সেলিমা-টুকু তাকে অমিতাভ বচ্চন ভেবে ভুল করবেন না বিকেলে অস্তিত্বের লড়াইয়ে দ. আফ্রিকা-নিউজিল্যান্ড ভাই নয়, কঙ্গনাকে সমর্থন হৃতিকের বোনের বিএনপি কার্যালয়ের সামনে ফের ছাত্রদলের অবস্থান ভারতের সাথে হার: পাক ক্রিকেট বোর্ডের বিরুদ্ধে সমর্থকের মামলা সৌরভের নম্বর থেকে বাবা-মায়ের কাছে ফোন যেভাবে শিশুকে বাঁচালো পোষা কুকুর! (ভিডিও) হত্যা মামলায় স্থায়ী জামিন পেলেন সাবেক এমপি রানা বিকল্প পথে ঢাকা থেকে সিলেট, দীর্ঘ যানজট আকাশের তৈরি সেই পরিবেশবান্ধব গাড়ি চালালেন ডিসি ‘পাসওয়ার্ড’ ছবির বিরুদ্ধে সেন্সর বোর্ডে অভিযোগ রেস্টুরেন্টে আফগান ক্রিকেটারদের ঝগড়াঝাঁটি প্রেমের টানে জার্মান নারী স্বামী-সংসার ফেলে খুলনায় যশোরে গণপিটুনিতে সন্ত্রাসী নিহত উবার চালককে পেটানোর ভিডিও করায় নিগৃহীত মিস ইন্ডিয়া বর্ষা ঋতুতে ব্যাঙ দাঁতে পেনসিল রেখে, বুড়ো আঙুলে ফুঁ দিয়েও সমস্যায় মুক্তি সৌদির প্রথম নারী পাইলট ইয়াসমিন মেসিদের দেখে ক্রুদ্ধ ম্যারাডোনা বগুড়ায় ‘বন্দুকযুদ্ধে’ গুলিবিদ্ধ ৮ মামলার আসামির মৃত্যু মিষ্টি কুমড়ায় যেসব ফাস্টফুড খাবার তৈরি করা যায় গোল করেও গোলশূন্য ড্র ব্রাজিলের হেসেখেলেই আফগানদের হারালো ইংল্যান্ড বিষাক্ত পোল্ট্রি-ফিস ফিড: ৬ কারখানা সিলগালা, ১০ জনের কারাদণ্ড ডোমিনিকান রিপাবলিক: মার্কিন পর্যটকদের মৃত্যুকূপ ঢাকাগামী সুন্দরবন-১০ লঞ্চে আগুন জাপানে শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি গাজীপুরে আ.লীগ প্রার্থী জয়ী, বিএনপি নেতার ভোট বর্জন