artk
মঙ্গলবার, মার্চ ২৬, ২০১৯ ৯:২৯   |  ১২,চৈত্র ১৪২৫
বৃহস্পতিবার, জানুয়ারি ১০, ২০১৯ ৫:৩৪

আইএমএফের প্রধান অর্থনীতিবিদ হলেন কৃষকের মেয়ে গীতা

আন্তর্জাতিক ডেস্ক
media

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান অর্থনীতিবিদ হিসেবে দায়িত্ব নিলেন গীতা গোপীনাথ। গীতার জন্ম কলকাতায়। উচ্চশিক্ষা নিয়েছেন দিল্লি ও যুক্তরাষ্ট্রে। ২০০৫ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে যোগ দেন। ২০১০ সালে সেখানে চুক্তিভিত্তিক অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। তার বাবা একজন কৃষক এবং মা গৃহবধূ।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান অর্থনীতিবিদ হিসেবে দায়িত্ব নিলেন গীতা গোপীনাথ। গীতার জন্ম কলকাতায়। উচ্চশিক্ষা নিয়েছেন দিল্লি ও যুক্তরাষ্ট্রে। ২০০৫ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে যোগ দেন। ২০১০ সালে সেখানে চুক্তিভিত্তিক অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। তার বাবা একজন কৃষক এবং মা গৃহবধূ।

আইএমএফের প্রধান অর্থনীতিবিদ হিসেবে গীতা গত সপ্তাহে দায়িত্ব নেন। এই প্রথম কোনো নারী এই দায়িত্বে নিযুক্ত হলেন। রঘুরাম রাজনের পর তিনিই এই দায়িত্ব নেওয়া প্রথম ভারতীয়।

আইএমএফের প্রধান অর্থনীতিবিদ মরিস ওবস্টফেল্ডের স্থলাভিষিক্ত হলেন ৪৬ বছর বয়সী গীতা। এর আগে ভারতের কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর রঘুরাম রাজন আইএমএফের প্রধান অর্থনীতিবিদ হিসেবে দায়িত্ব পালন করেন। গীতার নিয়োগের ফলে আইএমএফ, বিশ্বব্যাংক ও অর্গানাইজেশন ফর কো-অপারেশন ডেভেলপমেন্ট (ওইসিডি)—এই তিন প্রতিষ্ঠানেরই মুখ্য অর্থনীতিবিদ হচ্ছেন নারী।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গীতার জন্ম কলকাতায়। সেখানকার স্কুলেই পড়াশোনা করেছেন। উচ্চশিক্ষা নিয়েছেন দিল্লি ও যুক্তরাষ্ট্র থেকে। ২০০১ সালে যুক্তরাষ্ট্রের প্রিন্সটন ইউনিভার্সিটি থেকে তিনি অর্থনীতিতে পিএইচডি করেন। এরপরই শিকাগো বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কাজ করেন তিনি। ২০০৫ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে যোগ দেন এবং ২০১০ সালে সেখানে চুক্তিভিত্তিক অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন শুরু করেন।

শুধু শিক্ষকতা নয়, জি-২০-র অর্থ মন্ত্রণালয়ের পরামর্শদাতা কমিটির সদস্য ছিলেন গীতা। এর আগে তিনি কেরালার পিনারাই বিজয়ন সরকারের আর্থিক উপদেষ্টা হিসেবেও কাজ করেছেন। ২০১৪ সালে বিশ্বের ৪৫ বছরের কম বয়সী ২৫ জন প্রথম সারির অর্থনীতিবিদ হিসেবে আইএমএফের স্বীকৃতি পান গীতা। তার বাবা একজন কৃষক এবং মা গৃহবধূ।

নিউজবাংলাদেশ.কম/ডি

ঐশ্বরিয়ার এই ছবি নিয়ে গুঞ্জন কেন? যুদ্ধের শঙ্কা আছে, পাকিস্তান প্রস্তুত: ইমরান খান ভোট কেনার অভিযোগে আ. লীগ নেতা বহিষ্কার! পুলিশ ডেকে খালি করতে হলো সোহরাওয়ার্দী উদ্যান ইংল্যান্ড বিশ্বকাপে মাশরাফির ভাবনায় ‘ফিনিশিং’ বিশ্বকাপের প্রস্তুতি প্রিমিয়ার লিগে নয়: মাশরাফি ইতালিতে গণহত্যা দিবস পালিত রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে বাঁশ পড়ে নারীর মৃত্যু উত্তরা থেকে শিশু গৃহকর্মীর লাশ উদ্ধার, হত্যার অভিযোগ গোলান নিয়ে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের প্রতিবাদ বিএনপির চিকিৎসার জন্য জামিন পেলেন নওয়াজ শরিফ শাবি উপাচার্য বললেন, ‘এরা ছাত্রলীগ নামধারী জঙ্গি’ বাথরুমের গ্রিল ভেঙে আসামির পলায়ন ভারতের আকাশ দিয়ে মাহাথিরকে পাকিস্তানে যেতে দেয়া হয়নি রাস্তায় গাড়িবহর থামিয়ে তরমুজ বিক্রেতাকে ডাকলেন অর্থমন্ত্রী মশারি টানানোর লাঠি নিয়ে ৭ মার্চের ভাষণ শুনতে গিয়েছিলাম: সিইসি বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে কাঁদলেন মাহবুব তালুকদার ফুল দিয়ে ফেরার পথে বিএনপি নেতাকর্মীদের ওপর হামলা বাংলাদেশে আমিত্ব একটি বড় সমস্যা: দুদক চেয়ারম্যান একসঙ্গে অন্তঃসত্ত্বা হাসপাতালের ৯ নার্স স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এসে সড়ক দুর্ঘটনায় ২ স্কুলছাত্রী নিহত ষোলো আনা মুক্তির জন্য আন্দোলন অব্যাহত রাখতে হবে: ড. কামাল যশোরে প্রথম সন্তান জন্মের ২৬ দিন পর জমজ সন্তান প্রসব! হবিগঞ্জে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে হামলা, ২০ শিক্ষার্থী আহত জানেন কি ঢেঁড়সের এই উপকারিতাগুলো? স্বামী ও আমাকে হয়রানি করতেই এ মামলা: সালমা ফতুল্লায় ডাইং কারখানায় ভয়াবহ কেমিক্যাল বিস্ফোরণ টেকনাফে দুই গ্রুপের সংঘর্ষে রোহিঙ্গা নিহত স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যাওয়ার পথে দুর্ঘটনায় স্কুলছাত্রী নিহত সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহারে বিএসইসির দুঃখ প্রকাশ