artk
মঙ্গলবার, মার্চ ১৯, ২০১৯ ৪:৫০   |  ৪,চৈত্র ১৪২৫
বৃহস্পতিবার, জানুয়ারি ১০, ২০১৯ ৫:০১

পছন্দের এপিএস পাচ্ছেন মন্ত্রীরা

স্টাফ রিপোর্টার
media

বাংলাদেশ সচিবালয়

পিএস পদে সরকারি কর্মকর্তাদের মধ্যে থেকে নিয়োগ দেয়া হলেও এপিএস হিসেবে নিজেদের পছন্দে যে কাউকে নিয়োগ দিতে পারেন মন্ত্রিসভার সদস্যরা। তবে, এপিএস যিনি হচ্ছেন, তার যেন প্রথম শ্রেণির কর্মকর্তার পদে আবেদন করার ন্যূনতম যোগ্যতা থাকে সে বিষয়ে সচেতন থাকতে হবে।

এবার মন্ত্রণালয় থেকে পিএস ঠিক করে দেয়ায় এপিএস পদে নিয়োগের ক্ষেত্রেও মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের পছন্দ গুরুত্ব পাবে না বলে গুঞ্জন চলছিল গত কয়েক দিন ধরে।

মন্ত্রিসভার সদস্যদের শপথের পর কয়েক দিন পার হয়ে গেলেও স্পষ্ট কোনো সিদ্ধান্ত পাচ্ছিল না জনপ্রশাসন মন্ত্রণালয়।

 জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

আগে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের পছন্দ অনুযায়ী তাদের একান্ত সচিব (পিএস) নিয়োগ দিত সরকার। তবে এবার প্রধানমন্ত্রীর নির্দেশনায় জনপ্রশাসন মন্ত্রণালয় থেকেই ঠিক করে দেওয়া হয়েছে- কার পিএস কে হবেন।

জনপ্রশাসন মন্ত্রণালয় মঙ্গলবার দুটি আদেশে উপসচিব পদমর্যাদার ৪৫ জন এবং জ্যেষ্ঠ সহকারী সচিব পদমর্যাদার এক কর্মকর্তাকে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের পিএস নিয়োগ দিয়ে ওই আদেশ জারি করে।

সাধারণত প্রশাসনের উপসচিব মর্যাদার কর্মকর্তাদের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীর পিএস হিসেবে নিয়োগ দেয়া হয়। অনেক সময় এ কর্মকর্তারা পদোন্নতি পেলেও মন্ত্রীরা তাদের নিজের সঙ্গে রেখে দেন। তবে এবার সরকার মন্ত্রিসভার সদস্যদের পিএস ঠিক করে দেয়ায় নতুন সরকারে আসা পুরনো মন্ত্রীরা তাদের আগের পিএসকে আর রাখতে পারছেন না। 

নতুন মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা তাদের পছন্দের ব্যক্তিকে এপিএস হিসেবে নিয়োগ দিতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে আধা-সরকারিপত্র দিলে মন্ত্রণালয় তাদের নিয়োগ দিয়ে আদেশ জারি করবে।

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

চট্টগ্রামে তিন নারী ছিনতাইকারী গ্রেপ্তার জিয়া ভোটের রাজনীতিকে সম্পূর্ণভাবে ধ্বংস করেছে: হাসিনা ট্রেনের ভাড়া বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত হয়নি: রেলমন্ত্রী নেদারল্যান্ডসে হামলাকারী তুরস্কের নাগরিক রাতে সিল মারা ঠেকাতে ব্যালট পেপার যাবে সকালে: ইসি সচিব ভুয়া মামলাকারীর বিরুদ্ধে চার্জশিট নাচের লড়াইয়ে মাধুরী-আলিয়া, জিতল কে? পুঁজিবাজার মন্দার প্রতিবাদে বিক্ষোভ ক্রাইস্টচার্চে নিহতদের জন্য দোয়া, মনোবিদের কথা ভাবছে বিসিবি টালিউডের সৃজিতকে বিয়ে করছেন মিথিলা! টেস্ট জিতে আফগানদের ইতিহাস ডাকাতের কবলে রোজী সিদ্দিকী শিষ্যদের রেখে ফিরে গেলেন রোডস-শ্রীনিবাসন বলিউডে কার অভিষেক হচ্ছে? বিদেশ সফরে নিরাপত্তার বিষয় সবার আগে: বিসিবি শ্রীলঙ্কায় দ্বি-পাক্ষিক সাইডলাইন বৈঠকে দুদক চেয়ারম্যান রাঙ্গামাটিতে ভোট শেষে গুলি, প্রিসাইডিং অফিসারসহ নিহত ৬ মাছের খামার করলেই নিবন্ধন আত্মহত্যার চেষ্টা করেছিলেন জ্যাকসনকন্যা প্যারিস? ভ্যাট ফাঁকির অর্থ পরিশোধ করেছে আশা মৃত তিমির পেটে ৪০ কেজি প্লাস্টিক! বিনা ভোটে জয়ীরা ইলেকটেড না সিলেকটেড: মাহবুব তালুকদার ‘হত্যাকারীর জন্য দোয়া করি, আল্লাহ তাকে সঠিক পথ দেখাবেন’ বিশ্বসেরা ১০০ ক্রীড়াবিদের তালিকায় তিন টাইগার এবার নেদারল্যান্ডসে বন্দুকধারীর হামলা, নিহত ১ উপজেলা নির্বাচনে দ্বিতীয় ধাপের ভোট শেষ, চলছে গণনা আমারি ঢাকায় আকর্ষণীয় থাই পাওয়ার লাঞ্চ অফার তোষকে তুলার বদলে গাঁজা ভরে ওমান যাওয়ার চেষ্টা জাহালমকে নিয়ে সিনেমা তৈরির ওপর নিষেধাজ্ঞা চাইবে ‍দুদক গণতন্ত্রকে যারা বিপন্ন করেছে তাদের বিরুদ্ধে একদিন লড়াই হবে: শামসুজ্জামান দুদু