artk
বুধবার, জুন ১৯, ২০১৯ ৪:২৮   |  ৫,আষাঢ় ১৪২৬
বৃহস্পতিবার, জানুয়ারি ১০, ২০১৯ ৪:৪৬

ডিসেম্বরেই প্রায় ৫০ হাজার অভিবাসী আটক করেছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
media

বুধবার শুল্ক ও সীমান্ত ‍সুরক্ষা কর্তৃপক্ষ জানায়, ডিসেম্বরে তারা ৫০ হাজার ৭৫৩ জন অভিবাসীকে আটক করেছেন। এছাড়া প্রবেশের সময় বাধা দেওয়া হয়েছে ১০ হাজার ২৯ জনকে। এর আগে অক্টোবর মাসেও ৬২ হাজার ৪৫৬ জনকে আটক করেছিলো ট্রাম্প প্রশাসন। গত তিন মাসে এই সংখ্যা সবচেয়ে বেশি।

যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশের দায়ে ডিসেম্বর মাসে প্রায় ৫০ হাজার অভিবাসীকে আটক করেছে দেশটির প্রশাসন। মার্কিন শুল্ক ও সীমান্ত ‍সুরক্ষা কর্তৃপক্ষের বরাতে এ তথ্য জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

বিগত কয়েক মাসে অভিবাসনের প্রত্যাশায় গুয়াতেমালা, হন্ডুরাস ও এল সালভাদর থেকে যুক্তরাষ্ট্র সীমান্তে ভীড় জমিয়েছে লাখো মানুষ। নিজ দেশে নিপীড়ন, দারিদ্র্য ও সহিংসতা থেকে বাঁচতে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করছে তারা। তবে অবৈধভাবে প্রবেশকারীদের গ্রেফতার, বিচার ও বিতাড়নের হুঁশিয়ারি দিয়ে রেখেছেন ‘আমেরিকা ফার্স্ট’ নীতির প্রবর্তক প্রেসিডেন্ট ট্রাম্প।যুক্তরাষ্ট্রে সীমান্ত রক্ষা কর্তৃপক্ষ তাদের ওপর টিয়ার গ্যাস ছুড়েছে। রেহায় মিলছে না শিশুদেরও। মামলা নিষ্পত্তির আগ পর্যন্ত প্রত্যেককে সীমান্তে আটক রাখার ব্যাপারে অনড় ট্রাম্প। আর সেকারণে মেক্সিকোর সীমান্তবর্তী শহর মেক্সিকালি ও তিজুয়ানায় অস্থায়ী শিবিরে ভীড় জমেছে অভিবাসনপ্রত্যাশীদের। আটক হওয়া অভিবাসী শিশুদেরকে মার্কিন সরকারের আটককেন্দ্রে হেফাজতে রাখা হয়েছে।

বুধবার শুল্ক ও সীমান্ত ‍সুরক্ষা কর্তৃপক্ষ জানায়, ডিসেম্বরে তারা ৫০ হাজার ৭৫৩ জন অভিবাসীকে আটক করেছেন। এছাড়া প্রবেশের সময় বাধা দেওয়া হয়েছে ১০ হাজার ২৯ জনকে। এর আগে অক্টোবর মাসেও ৬২ হাজার ৪৫৬ জনকে আটক করেছিলো ট্রাম্প প্রশাসন। গত তিন মাসে এই সংখ্যা সবচেয়ে বেশি।

সিবিপি জানায়, অভিবাসীদের ৯৬ শতাংশই মধ্য আমেরিকার দেশ গুয়াতেমালা, এল সালভেদর ও হন্ডুরাস থেকে আগত।তারা সবাই অভিবাসন প্রত্যাশী। নিজ দেশে নিপীড়ন ও সহিংসতা শিকার হয়ে আশ্রয় চান তারা।

এদিকে সীমান্তে দেয়াল নির্মাণ নিয়ে রিপাবলিকান-ডেমোক্রেট দ্বন্দ্বে টানা তিন সপ্তাহ ধরে যুক্তরাষ্ট্রে চলছে শাটডাউন। ২২ ডিসেম্বর মধ্যরাত থেকে যুক্তরাষ্ট্র সরকারের একাংশে অচলাবস্থা বা শাটডাউন শুরু হয়েছে। এই শাটডাউনের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় আট লাখ সরকারি কর্মী। মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করতে ট্রাম্পের প্রত্যাশিত ৫০০ কোটি মার্কিন ডলার অনুমোদন করতে ডেমোক্র্যাট ও রিপাবলিকান সদস্যরা একমত হতে না পারায় এই অচলাবস্থা শুরু হয়। 

নিউজবাংলাদেশ.কম/ডি   

কিশোরগঞ্জে চয়ন হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন বিএনপির স্থায়ী কমিটির সদস্য হলেন সেলিমা-টুকু তাকে অমিতাভ বচ্চন ভেবে ভুল করবেন না বিকেলে অস্তিত্বের লড়াইয়ে দ. আফ্রিকা-নিউজিল্যান্ড ভাই নয়, কঙ্গনাকে সমর্থন হৃতিকের বোনের বিএনপি কার্যালয়ের সামনে ফের ছাত্রদলের অবস্থান ভারতের সাথে হার: পাক ক্রিকেট বোর্ডের বিরুদ্ধে সমর্থকের মামলা সৌরভের নম্বর থেকে বাবা-মায়ের কাছে ফোন যেভাবে শিশুকে বাঁচালো পোষা কুকুর! (ভিডিও) হত্যা মামলায় স্থায়ী জামিন পেলেন সাবেক এমপি রানা বিকল্প পথে ঢাকা থেকে সিলেট, দীর্ঘ যানজট আকাশের তৈরি সেই পরিবেশবান্ধব গাড়ি চালালেন ডিসি ‘পাসওয়ার্ড’ ছবির বিরুদ্ধে সেন্সর বোর্ডে অভিযোগ রেস্টুরেন্টে আফগান ক্রিকেটারদের ঝগড়াঝাঁটি প্রেমের টানে জার্মান নারী স্বামী-সংসার ফেলে খুলনায় যশোরে গণপিটুনিতে সন্ত্রাসী নিহত উবার চালককে পেটানোর ভিডিও করায় নিগৃহীত মিস ইন্ডিয়া বর্ষা ঋতুতে ব্যাঙ দাঁতে পেনসিল রেখে, বুড়ো আঙুলে ফুঁ দিয়েও সমস্যায় মুক্তি সৌদির প্রথম নারী পাইলট ইয়াসমিন মেসিদের দেখে ক্রুদ্ধ ম্যারাডোনা বগুড়ায় ‘বন্দুকযুদ্ধে’ গুলিবিদ্ধ ৮ মামলার আসামির মৃত্যু মিষ্টি কুমড়ায় যেসব ফাস্টফুড খাবার তৈরি করা যায় গোল করেও গোলশূন্য ড্র ব্রাজিলের হেসেখেলেই আফগানদের হারালো ইংল্যান্ড বিষাক্ত পোল্ট্রি-ফিস ফিড: ৬ কারখানা সিলগালা, ১০ জনের কারাদণ্ড ডোমিনিকান রিপাবলিক: মার্কিন পর্যটকদের মৃত্যুকূপ ঢাকাগামী সুন্দরবন-১০ লঞ্চে আগুন জাপানে শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি গাজীপুরে আ.লীগ প্রার্থী জয়ী, বিএনপি নেতার ভোট বর্জন