artk
মঙ্গলবার, মার্চ ২৬, ২০১৯ ৯:৩০   |  ১২,চৈত্র ১৪২৫
বৃহস্পতিবার, জানুয়ারি ১০, ২০১৯ ৪:৪৬

ডিসেম্বরেই প্রায় ৫০ হাজার অভিবাসী আটক করেছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
media

বুধবার শুল্ক ও সীমান্ত ‍সুরক্ষা কর্তৃপক্ষ জানায়, ডিসেম্বরে তারা ৫০ হাজার ৭৫৩ জন অভিবাসীকে আটক করেছেন। এছাড়া প্রবেশের সময় বাধা দেওয়া হয়েছে ১০ হাজার ২৯ জনকে। এর আগে অক্টোবর মাসেও ৬২ হাজার ৪৫৬ জনকে আটক করেছিলো ট্রাম্প প্রশাসন। গত তিন মাসে এই সংখ্যা সবচেয়ে বেশি।

যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশের দায়ে ডিসেম্বর মাসে প্রায় ৫০ হাজার অভিবাসীকে আটক করেছে দেশটির প্রশাসন। মার্কিন শুল্ক ও সীমান্ত ‍সুরক্ষা কর্তৃপক্ষের বরাতে এ তথ্য জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

বিগত কয়েক মাসে অভিবাসনের প্রত্যাশায় গুয়াতেমালা, হন্ডুরাস ও এল সালভাদর থেকে যুক্তরাষ্ট্র সীমান্তে ভীড় জমিয়েছে লাখো মানুষ। নিজ দেশে নিপীড়ন, দারিদ্র্য ও সহিংসতা থেকে বাঁচতে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করছে তারা। তবে অবৈধভাবে প্রবেশকারীদের গ্রেফতার, বিচার ও বিতাড়নের হুঁশিয়ারি দিয়ে রেখেছেন ‘আমেরিকা ফার্স্ট’ নীতির প্রবর্তক প্রেসিডেন্ট ট্রাম্প।যুক্তরাষ্ট্রে সীমান্ত রক্ষা কর্তৃপক্ষ তাদের ওপর টিয়ার গ্যাস ছুড়েছে। রেহায় মিলছে না শিশুদেরও। মামলা নিষ্পত্তির আগ পর্যন্ত প্রত্যেককে সীমান্তে আটক রাখার ব্যাপারে অনড় ট্রাম্প। আর সেকারণে মেক্সিকোর সীমান্তবর্তী শহর মেক্সিকালি ও তিজুয়ানায় অস্থায়ী শিবিরে ভীড় জমেছে অভিবাসনপ্রত্যাশীদের। আটক হওয়া অভিবাসী শিশুদেরকে মার্কিন সরকারের আটককেন্দ্রে হেফাজতে রাখা হয়েছে।

বুধবার শুল্ক ও সীমান্ত ‍সুরক্ষা কর্তৃপক্ষ জানায়, ডিসেম্বরে তারা ৫০ হাজার ৭৫৩ জন অভিবাসীকে আটক করেছেন। এছাড়া প্রবেশের সময় বাধা দেওয়া হয়েছে ১০ হাজার ২৯ জনকে। এর আগে অক্টোবর মাসেও ৬২ হাজার ৪৫৬ জনকে আটক করেছিলো ট্রাম্প প্রশাসন। গত তিন মাসে এই সংখ্যা সবচেয়ে বেশি।

সিবিপি জানায়, অভিবাসীদের ৯৬ শতাংশই মধ্য আমেরিকার দেশ গুয়াতেমালা, এল সালভেদর ও হন্ডুরাস থেকে আগত।তারা সবাই অভিবাসন প্রত্যাশী। নিজ দেশে নিপীড়ন ও সহিংসতা শিকার হয়ে আশ্রয় চান তারা।

এদিকে সীমান্তে দেয়াল নির্মাণ নিয়ে রিপাবলিকান-ডেমোক্রেট দ্বন্দ্বে টানা তিন সপ্তাহ ধরে যুক্তরাষ্ট্রে চলছে শাটডাউন। ২২ ডিসেম্বর মধ্যরাত থেকে যুক্তরাষ্ট্র সরকারের একাংশে অচলাবস্থা বা শাটডাউন শুরু হয়েছে। এই শাটডাউনের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় আট লাখ সরকারি কর্মী। মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করতে ট্রাম্পের প্রত্যাশিত ৫০০ কোটি মার্কিন ডলার অনুমোদন করতে ডেমোক্র্যাট ও রিপাবলিকান সদস্যরা একমত হতে না পারায় এই অচলাবস্থা শুরু হয়। 

নিউজবাংলাদেশ.কম/ডি   

ঐশ্বরিয়ার এই ছবি নিয়ে গুঞ্জন কেন? যুদ্ধের শঙ্কা আছে, পাকিস্তান প্রস্তুত: ইমরান খান ভোট কেনার অভিযোগে আ. লীগ নেতা বহিষ্কার! পুলিশ ডেকে খালি করতে হলো সোহরাওয়ার্দী উদ্যান ইংল্যান্ড বিশ্বকাপে মাশরাফির ভাবনায় ‘ফিনিশিং’ বিশ্বকাপের প্রস্তুতি প্রিমিয়ার লিগে নয়: মাশরাফি ইতালিতে গণহত্যা দিবস পালিত রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে বাঁশ পড়ে নারীর মৃত্যু উত্তরা থেকে শিশু গৃহকর্মীর লাশ উদ্ধার, হত্যার অভিযোগ গোলান নিয়ে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের প্রতিবাদ বিএনপির চিকিৎসার জন্য জামিন পেলেন নওয়াজ শরিফ শাবি উপাচার্য বললেন, ‘এরা ছাত্রলীগ নামধারী জঙ্গি’ বাথরুমের গ্রিল ভেঙে আসামির পলায়ন ভারতের আকাশ দিয়ে মাহাথিরকে পাকিস্তানে যেতে দেয়া হয়নি রাস্তায় গাড়িবহর থামিয়ে তরমুজ বিক্রেতাকে ডাকলেন অর্থমন্ত্রী মশারি টানানোর লাঠি নিয়ে ৭ মার্চের ভাষণ শুনতে গিয়েছিলাম: সিইসি বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে কাঁদলেন মাহবুব তালুকদার ফুল দিয়ে ফেরার পথে বিএনপি নেতাকর্মীদের ওপর হামলা বাংলাদেশে আমিত্ব একটি বড় সমস্যা: দুদক চেয়ারম্যান একসঙ্গে অন্তঃসত্ত্বা হাসপাতালের ৯ নার্স স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এসে সড়ক দুর্ঘটনায় ২ স্কুলছাত্রী নিহত ষোলো আনা মুক্তির জন্য আন্দোলন অব্যাহত রাখতে হবে: ড. কামাল যশোরে প্রথম সন্তান জন্মের ২৬ দিন পর জমজ সন্তান প্রসব! হবিগঞ্জে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে হামলা, ২০ শিক্ষার্থী আহত জানেন কি ঢেঁড়সের এই উপকারিতাগুলো? স্বামী ও আমাকে হয়রানি করতেই এ মামলা: সালমা ফতুল্লায় ডাইং কারখানায় ভয়াবহ কেমিক্যাল বিস্ফোরণ টেকনাফে দুই গ্রুপের সংঘর্ষে রোহিঙ্গা নিহত স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যাওয়ার পথে দুর্ঘটনায় স্কুলছাত্রী নিহত সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহারে বিএসইসির দুঃখ প্রকাশ