artk
মঙ্গলবার, মার্চ ২৬, ২০১৯ ৯:২৪   |  ১২,চৈত্র ১৪২৫

বিচিত্র ডেস্ক

বৃহস্পতিবার, জানুয়ারি ১০, ২০১৯ ১২:৫৪

রহস্যময় সংকেত আসছে মহাশূন্য থেকে!

media

জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, সংকেতগুলো ১.৫ বিলিয়ন আলোকবর্ষ দূরবর্তী স্থান থেকে আসছে। একই  সূত্র থেকে আসা ১৩টি ফাস্ট রেডিও বার্স্টের(এফআরবি) মধ্যে একটি সংকেত ছিল খুবই অস্বাভাবিক। এটি একাধিকবার এসেছে।

দূরবর্তী একটি গ্যালাক্সি থেকে রহস্যময় রেডিও সিগনাল বা সংকেত পাওয়া গেছে, যা কানাডার একটি টেলিস্কোপে  ধরা পড়েছে। জ্যোতির্বিজ্ঞানীরা এ বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করেছেন। তবে বেতার তরঙ্গের বিস্ফোরণগুলোর সঠিক প্রকৃতি ও উৎস এখনও পর্যন্ত জানা যায়নি। বিবিসি।

জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, সংকেতগুলো ১.৫ বিলিয়ন আলোকবর্ষ দূরবর্তী স্থান থেকে আসছে। একই  সূত্র থেকে আসা ১৩টি ফাস্ট রেডিও বার্স্টের(এফআরবি) মধ্যে একটি সংকেত ছিল খুবই অস্বাভাবিক। এটি একাধিকবার এসেছে।

“এ ধরনের ঘটনা আরো ঘটতে পারে। আমরা সম্ভবত সংকেতগুলো কোথা থেকে এবং কেন আসছে তা জানতে সক্ষম হবো।” বলেন ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়ার(ইউবিসি) জ্যোতির্বিজ্ঞানী ইনগ্রিড স্টেইর্স।

টেলিস্কোপটি একাধিকবার আসা একটিসহ মোট ১৩টি বেতার বিস্ফোরণ তাৎক্ষণিকভাবে সনাক্ত করতে পেরেছে। 

কানাডার ম্যাকগিল ইউনিভার্সিটির শ্রীহর্ষ টেন্ডুলকার বলেছেন, “আরও একটি সংকেত আমরা পেয়েছি যা একাধিকবার এসেছে। এটির বৈশিষ্ট্য প্রথমটির মতোই; তবে এটি প্রথম সংকেতটির চেয়ে বেশি তথ্য দিয়েছে।”

ঐশ্বরিয়ার এই ছবি নিয়ে গুঞ্জন কেন? যুদ্ধের শঙ্কা আছে, পাকিস্তান প্রস্তুত: ইমরান খান ভোট কেনার অভিযোগে আ. লীগ নেতা বহিষ্কার! পুলিশ ডেকে খালি করতে হলো সোহরাওয়ার্দী উদ্যান ইংল্যান্ড বিশ্বকাপে মাশরাফির ভাবনায় ‘ফিনিশিং’ বিশ্বকাপের প্রস্তুতি প্রিমিয়ার লিগে নয়: মাশরাফি ইতালিতে গণহত্যা দিবস পালিত রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে বাঁশ পড়ে নারীর মৃত্যু উত্তরা থেকে শিশু গৃহকর্মীর লাশ উদ্ধার, হত্যার অভিযোগ গোলান নিয়ে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের প্রতিবাদ বিএনপির চিকিৎসার জন্য জামিন পেলেন নওয়াজ শরিফ শাবি উপাচার্য বললেন, ‘এরা ছাত্রলীগ নামধারী জঙ্গি’ বাথরুমের গ্রিল ভেঙে আসামির পলায়ন ভারতের আকাশ দিয়ে মাহাথিরকে পাকিস্তানে যেতে দেয়া হয়নি রাস্তায় গাড়িবহর থামিয়ে তরমুজ বিক্রেতাকে ডাকলেন অর্থমন্ত্রী মশারি টানানোর লাঠি নিয়ে ৭ মার্চের ভাষণ শুনতে গিয়েছিলাম: সিইসি বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে কাঁদলেন মাহবুব তালুকদার ফুল দিয়ে ফেরার পথে বিএনপি নেতাকর্মীদের ওপর হামলা বাংলাদেশে আমিত্ব একটি বড় সমস্যা: দুদক চেয়ারম্যান একসঙ্গে অন্তঃসত্ত্বা হাসপাতালের ৯ নার্স স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এসে সড়ক দুর্ঘটনায় ২ স্কুলছাত্রী নিহত ষোলো আনা মুক্তির জন্য আন্দোলন অব্যাহত রাখতে হবে: ড. কামাল যশোরে প্রথম সন্তান জন্মের ২৬ দিন পর জমজ সন্তান প্রসব! হবিগঞ্জে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে হামলা, ২০ শিক্ষার্থী আহত জানেন কি ঢেঁড়সের এই উপকারিতাগুলো? স্বামী ও আমাকে হয়রানি করতেই এ মামলা: সালমা ফতুল্লায় ডাইং কারখানায় ভয়াবহ কেমিক্যাল বিস্ফোরণ টেকনাফে দুই গ্রুপের সংঘর্ষে রোহিঙ্গা নিহত স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যাওয়ার পথে দুর্ঘটনায় স্কুলছাত্রী নিহত সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহারে বিএসইসির দুঃখ প্রকাশ