artk
মঙ্গলবার, মার্চ ২৬, ২০১৯ ৯:২৫   |  ১২,চৈত্র ১৪২৫

আব্দুর রউফ রিপন, নওগাঁ সংবাদদাতা

বৃহস্পতিবার, জানুয়ারি ১০, ২০১৯ ১১:৪০

নওগাঁয় ধান রোপণের উৎসবে মত্ত কৃষক

media

উত্তরবঙ্গে চলমান মৃদু শৈত্যপ্রবাহ ও প্রচণ্ড শীত উপেক্ষা করে নওগাঁয় বোরো ধান রোপণে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। যত দ্রুত ধান লাগানো যায় ততই ভালো বলে মনে করছেন কৃষকরা। তাই এখন তাদের দম ফেলার ফুরসত নেই। 

জেলার অবারিত মাঠজোড়া কলের লাঙ্গল, মেশিন থেকে পানি সরবরাহের শব্দ, বীজতলা থেকে চারা উত্তোলন আর তৈরি জমিতে সেই চারা রোপণের কাজ চলছে। এই শব্দের সঙ্গে মিশে একাকার হয়ে যাচ্ছে কৃষকের হাঁকডাক আর গানের শব্দ। মাঠে মাঠে যেন সৃষ্টি হয়েছে এক উৎসবমুখর পরিবেশ। 

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মনোজিৎ কুমার মল্লিক বলেন, “এ বছর জেলায় মোট এক লাখ ৮৮ হাজার একশ ৮৬ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা সামনে রেখে কৃষকরা তাদের জমিতে চারা রোপণ শুরু করেছেন। এ বছর জেলায় অধিকাংশ জমিতে জিরাশাইল জাতের ধান রোপণ করা হচ্ছে। রোপণ করা অন্যান্য জাতের মধ্যে রয়েছে ব্রিধান-২৮ ও ব্রিধান-২৯।”

কৃষি অফিস সূত্রে জানা যায়, এই বোরো মৌসুমে মোট বীজতলা তৈরি করা হয়েছে ১০ হাজার ছয়শ ৯০ হেক্টর জমিতে। চলতি বোরো মৌসুমে ৪৮ হাজার চারশ ১৯ মেট্টিকটন ইউরিয়া সার, ৭৮ হাজার পাঁচশ ৩৯ মেট্টিকটন টিএসপি সার, ১৪ হাজার ছয়শ ৭৬ মেট্টিকটন ডিএপি সার এবং ১১ হাজার ১শ ৮৭ মেট্টিকটন এমওপি সারের চাহিদা রয়েছে। চাহিদা অনুযায়ী এসব সারের মজুদ নিশ্চিত রয়েছে। পুরো মৌসুমে সারের কোনো অপর্যাপ্ততা থাকবে না বলে জানিয়েছে কৃষি বিভাগ। 

অফিস সূত্রে আরো জানা যায়, জেলার ১১টি উপজেলা ভিত্তিক বোরো চাষের লক্ষ্যমাত্রা হচ্ছে- নওগাঁ সদর উপজেলায় ১৭ হাজার ছয়শ ৩৫ হেক্টর, রাণীনগরে ১৮ হাজার পাঁচশ ৮৫ হেক্টর, আত্রাই উপজেলায় ১৮ হাজার তিনশ ৫০ হেক্টর, বদলগাছি উপজেলায় ১১ হাজার নয়শ ৭০ হেক্টর, মহাদেবপুর উপজেলায় ২৭ হাজার ৮০ হেক্টর, পত্নীতলা উপজেলায় ২০ হাজার আটশ ২০ হেক্টর, ধামইরহাটে ১৬ হাজার তিনশ পাঁচ হেক্টর, সাপাহারে ছয় হাজার একশ ৯৬ হেক্টর, পোরশায় আট হাজার চারশ ৬০ হেক্টর, মান্দায় ২১ হাজার ৫শ ৭০ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় ২১ হাজার দুইশ ১৫ হেক্টর জমি। এ পর্যন্ত প্রায় সাতশ ৫০ হেক্টর জমিতে বোরো ধানের চারা রোপণ সম্পন্ন হয়েছে।

ঐশ্বরিয়ার এই ছবি নিয়ে গুঞ্জন কেন? যুদ্ধের শঙ্কা আছে, পাকিস্তান প্রস্তুত: ইমরান খান ভোট কেনার অভিযোগে আ. লীগ নেতা বহিষ্কার! পুলিশ ডেকে খালি করতে হলো সোহরাওয়ার্দী উদ্যান ইংল্যান্ড বিশ্বকাপে মাশরাফির ভাবনায় ‘ফিনিশিং’ বিশ্বকাপের প্রস্তুতি প্রিমিয়ার লিগে নয়: মাশরাফি ইতালিতে গণহত্যা দিবস পালিত রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে বাঁশ পড়ে নারীর মৃত্যু উত্তরা থেকে শিশু গৃহকর্মীর লাশ উদ্ধার, হত্যার অভিযোগ গোলান নিয়ে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের প্রতিবাদ বিএনপির চিকিৎসার জন্য জামিন পেলেন নওয়াজ শরিফ শাবি উপাচার্য বললেন, ‘এরা ছাত্রলীগ নামধারী জঙ্গি’ বাথরুমের গ্রিল ভেঙে আসামির পলায়ন ভারতের আকাশ দিয়ে মাহাথিরকে পাকিস্তানে যেতে দেয়া হয়নি রাস্তায় গাড়িবহর থামিয়ে তরমুজ বিক্রেতাকে ডাকলেন অর্থমন্ত্রী মশারি টানানোর লাঠি নিয়ে ৭ মার্চের ভাষণ শুনতে গিয়েছিলাম: সিইসি বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে কাঁদলেন মাহবুব তালুকদার ফুল দিয়ে ফেরার পথে বিএনপি নেতাকর্মীদের ওপর হামলা বাংলাদেশে আমিত্ব একটি বড় সমস্যা: দুদক চেয়ারম্যান একসঙ্গে অন্তঃসত্ত্বা হাসপাতালের ৯ নার্স স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এসে সড়ক দুর্ঘটনায় ২ স্কুলছাত্রী নিহত ষোলো আনা মুক্তির জন্য আন্দোলন অব্যাহত রাখতে হবে: ড. কামাল যশোরে প্রথম সন্তান জন্মের ২৬ দিন পর জমজ সন্তান প্রসব! হবিগঞ্জে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে হামলা, ২০ শিক্ষার্থী আহত জানেন কি ঢেঁড়সের এই উপকারিতাগুলো? স্বামী ও আমাকে হয়রানি করতেই এ মামলা: সালমা ফতুল্লায় ডাইং কারখানায় ভয়াবহ কেমিক্যাল বিস্ফোরণ টেকনাফে দুই গ্রুপের সংঘর্ষে রোহিঙ্গা নিহত স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যাওয়ার পথে দুর্ঘটনায় স্কুলছাত্রী নিহত সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহারে বিএসইসির দুঃখ প্রকাশ