artk
সোমবার, আগষ্ট ২৬, ২০১৯ ১:০৭   |  ১০,ভাদ্র ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

বৃহস্পতিবার, জানুয়ারি ১০, ২০১৯ ৮:২০

এই টমেটোর মৌসুমে নিজেই বানিয়ে নিন সস

media

ফাইল ফটো

শীতে পাকোড়া, পিঠা তৈরির ধুম পড়ে যায়। আর পাকোড়া, ঝাল পিঠা, সিঙ্গারা এসবের দরকার পড়ে টমেটো সসের।  টমেটোর মৌসুমও এই শীত। এছাড়া মুখরোচক যেকোনো খাবারের সঙ্গেই চাই সস। আপনি চাইলে ঘরে বসেই তৈরি করে নিতে পারেন টমেটো সস।

উপকরণ: 

পাকা টমেটো ১ কেজি, অলিভ ওয়েল ১-৪ কাপ, শুকনো ভাজা মরিচের গুঁড়া ১ টেবিল চামচ, রসুন কুচি ২ টেবিলচামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, গোল মরিচ গুঁড়ো ১-২ চা চামচ, চিনি ১-২ কাপ, ভিনেগার ১-৪ কাপ, ফিস সস ১ টেবিল চামচ ও ফুড কালার ১-২ চা চামচ (এই দুটো ঐচ্ছিক), লবঙ্গ ৮-১০, দারুচিনি ৪/৫ টুকরো। 

কীভাবে বানাবেন:

টমেটোর গায়ে কাঁটা চামচ বা ছুরি দিয়ে একটু কেঁচে নিন। হাঁড়িতে ২ লিটার পানি দিয়ে ফুটিয়ে নিন। টমেটো দিয়ে এক মিনিট রাখুন। এক মিনিট পরে টমেটো উঠিয়ে খোসা ছাড়ান। টমেটো কুচি করে নিন। অন্য একই সস প্যানে তেল দিয়ে পেঁয়াজ, রসুন দিয়ে নরম করে ভাজুন। এরপর ভিনেগার ও ফিস সস বাদে বাকি সব উপকরণ ও টমেটো কুচি দিয়ে নাড়ুন। ফুটতে থাকলে চুলার আঁচ একদম কমিয়ে ঢেকে এক ঘণ্টা রান্না করুন। চুলা বন্ধ করে মিশ্রণটি ঠাণ্ডা করে নিন। এবার মিশ্রণটি ব্লেন্ডারে দিয়ে মিহি পেস্ট করে নিন। এই মিশ্রণটি আবার চুলাতে দিন। ভিনেগার ও সস দিন। চাইলে ফুড কালার দিতে পারেন। সসের মতো ঘন করে চুলা থেকে নামিয়ে নিন। ঠাণ্ডা হলে এটি আরো ঘন হবে।

এবার বোতলে ভরে ফ্রিজে রেখে দিন আর যখন ইচ্ছা খান। তিন মাস পর্যন্ত ভালো থাকবে এটি। ডিপ ফ্রিজে রাখলে ভালো থাকবে সারা বছর।

সত্যকে এড়ানোর উপায় নেই: কাদের শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধে কমিটি হচ্ছে বিদ্যালয়ে বিশ্বের সবচেয়ে দামি অভিনেত্রী স্কারলেট বিএনপি নেতা-কর্মীদের খুন করেছে আ.লীগ: ফখরুল যেভাবে চিনবেন ভালো সিমেন্ট ডেঙ্গুর যাতনা ভুলতেই পারছি না: অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীকে কটূক্তি করার অভিযোগে সোনাইমুড়ির মেয়র বরখাস্ত কানে এয়ারফোন, ট্রেনের ধাক্কায় প্রাণ গেলো তরুণের সোনার বাংলা বিনির্মাণে এক সঙ্গে কাজ করতে হবে: অর্থমন্ত্রী কাবিননামায় ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ খেলাপি ঋণ কমার সুযোগ নেই স্টোকসের হেলমেট ভাঙলেন হ্যাজলউড শতকোটি টাকা আত্মসাতে ৭ জনের বিরুদ্ধে মামলা সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী রশিদ খানের হুঙ্কার! দক্ষ জনশক্তির প্রয়োজনে ২ প্রতিষ্ঠান রাতের আঁধারে জামালপুর ছাড়লেন সেই ডিসি শ্রীলঙ্কাকে ৭-১ গোলে গুড়িয়ে দিলো বাংলাদেশের কিশোররা রোগীর ওপর খসে পড়ল হাসপাতালের ছাদের পলেস্তারা রাজাকারদের তালিকা সংগ্রহ করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আফগানিস্তানের বিপক্ষে নিজেদেরই এগিয়ে রাখছেন মিরাজ দুদকের কাছে ৩ মাসের সময় চেয়েছেন নূর আলী পৃথিবী ধ্বংসে মেতেছেন ট্রাম্প আর বোলসোনারো আন্তর্জাতিক স্বাস্থ্য সেবা কার্ড নিয়ে এলো ‘মেডিএইডার’ পদ্মায় ১৬০ টন সিমেন্টসহ কার্গো ডুবি পূর্বাচলে ১০ কাঠার প্লট চান বিএনপির রুমিন খেলোয়াড়দের দাঁত অন্যদের দাঁতের চেয়েও খারাপ কেড়ে নেয়া হবে সেই ডিসির শুদ্ধাচার সনদ কাবিননামা থেকে ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ উদাহরণ সৃষ্টির মতো শাস্তি হবে ডিসির: জনপ্রশাসন প্রতিমন্ত্রী