artk
বুধবার, নভেম্বার ২০, ২০১৯ ১:৪৫   |  ৬,অগ্রহায়ণ ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

বৃহস্পতিবার, জানুয়ারি ১০, ২০১৯ ৮:২০

এই টমেটোর মৌসুমে নিজেই বানিয়ে নিন সস

media

ফাইল ফটো

শীতে পাকোড়া, পিঠা তৈরির ধুম পড়ে যায়। আর পাকোড়া, ঝাল পিঠা, সিঙ্গারা এসবের দরকার পড়ে টমেটো সসের।  টমেটোর মৌসুমও এই শীত। এছাড়া মুখরোচক যেকোনো খাবারের সঙ্গেই চাই সস। আপনি চাইলে ঘরে বসেই তৈরি করে নিতে পারেন টমেটো সস।

উপকরণ: 

পাকা টমেটো ১ কেজি, অলিভ ওয়েল ১-৪ কাপ, শুকনো ভাজা মরিচের গুঁড়া ১ টেবিল চামচ, রসুন কুচি ২ টেবিলচামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, গোল মরিচ গুঁড়ো ১-২ চা চামচ, চিনি ১-২ কাপ, ভিনেগার ১-৪ কাপ, ফিস সস ১ টেবিল চামচ ও ফুড কালার ১-২ চা চামচ (এই দুটো ঐচ্ছিক), লবঙ্গ ৮-১০, দারুচিনি ৪/৫ টুকরো। 

কীভাবে বানাবেন:

টমেটোর গায়ে কাঁটা চামচ বা ছুরি দিয়ে একটু কেঁচে নিন। হাঁড়িতে ২ লিটার পানি দিয়ে ফুটিয়ে নিন। টমেটো দিয়ে এক মিনিট রাখুন। এক মিনিট পরে টমেটো উঠিয়ে খোসা ছাড়ান। টমেটো কুচি করে নিন। অন্য একই সস প্যানে তেল দিয়ে পেঁয়াজ, রসুন দিয়ে নরম করে ভাজুন। এরপর ভিনেগার ও ফিস সস বাদে বাকি সব উপকরণ ও টমেটো কুচি দিয়ে নাড়ুন। ফুটতে থাকলে চুলার আঁচ একদম কমিয়ে ঢেকে এক ঘণ্টা রান্না করুন। চুলা বন্ধ করে মিশ্রণটি ঠাণ্ডা করে নিন। এবার মিশ্রণটি ব্লেন্ডারে দিয়ে মিহি পেস্ট করে নিন। এই মিশ্রণটি আবার চুলাতে দিন। ভিনেগার ও সস দিন। চাইলে ফুড কালার দিতে পারেন। সসের মতো ঘন করে চুলা থেকে নামিয়ে নিন। ঠাণ্ডা হলে এটি আরো ঘন হবে।

এবার বোতলে ভরে ফ্রিজে রেখে দিন আর যখন ইচ্ছা খান। তিন মাস পর্যন্ত ভালো থাকবে এটি। ডিপ ফ্রিজে রাখলে ভালো থাকবে সারা বছর।

ভুঁড়িওয়ালা পুরুষের কদর বেশি কেন নারীর কাছে ? সায়েদাবাদ থেকে দূরপাল্লার বাস বন্ধ শিক্ষকের থাপ্পড়ে কান ফাটলো ছাত্রের রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত আমার বিরুদ্ধে অনুসন্ধান চালালে অনেক এমপি-মন্ত্রীর যাবজ্জীবন হবে: নাজমুল আইনের লাগাম ছেড়ার ধর্মঘটে সারাদেশে অচলাবস্থা দিনাজপুরে ট্রাকচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত কাউন্সিলর রাজিবের তিন গাড়ি জব্দ সেফুদার সম্পত্তি ক্রোকের আদেশ লবণ নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: সরকার রাজস্ব আদায় ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে বুধবার থেকে বাস চলবে খুলনায় ৩৯তম বিসিএসে ৪ হাজার ৪৪৩ চিকিৎসক নিয়োগ অধ্যক্ষকে পুকুরে ফেলার ঘটনায় ছাত্রলীগের ৫ কর্মী গ্রেপ্তার খালেদা জিয়া দাঁড়াতে-বসতে বা হাতে তুলে খেতে পারেন না: রিজভী দুই সিটির ভোটবিরোধী ৩৬ কাউন্সিলর লবণ নিয়ে গুজবে কান না দেয়ার পরামর্শ কেজিপ্রতি ১০০ টাকা হওয়ার গুজবে লবণ কেনার হিড়িক খালেদার মুক্তির দাবিতে ২৩ নভেম্বর বিএনপির সমাবেশ ৩০ মামলার আসামি ‘পটেটো রুবেল’ অস্ত্রসহ গ্রেপ্তার প্রেম করছি কিন্তু বিয়ের দিন এখনও ঠিক হয়নি: জয়া অনির্দিষ্টকালের কর্মবিরতি ট্রাক-কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের পাকিস্তানে অনুপ্রবেশের দায়ে ২ ভারতীয় গ্রেপ্তার মিথিলার সঙ্গে বিয়ে নিয়ে এবার মুখ খুললেন সৃজিত সাংবাদিকের চোখ হারানোর প্রতিবাদে চোখে ব্যান্ডেজ লাগিয়ে সংবাদ পাঠ এবার কন্যাসন্তানের বাবা হলেন তামিম প্রধানমন্ত্রী দেশে ফিরছেন রাতে যুক্তরাষ্ট্রের ওয়ালমার্ট স্টোরে গুলিতে নিহত ৩ ‘বন্দুকযুদ্ধে’ জনসংহতির ৩ সদস্য নিহত তারেক রহমানই ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজ শুরু করেন: ফখরুল