artk
সোমবার, মার্চ ২৫, ২০১৯ ১০:৪৪   |  ১১,চৈত্র ১৪২৫
বুধবার, জানুয়ারি ৯, ২০১৯ ৮:৪৪

নাগরিকত্ব বিলের প্রতিবাদ: বিজেপি জোটের তিন মন্ত্রীর পদত্যাগ

বিদেশ ডেস্ক
media

বাঁ থেকে- অতুল বরা, কেশব মহন্ত ও ফণীভূষণ চক্রবর্তী

ভারতের নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে আসামে বিজেপির জোটের অসম গণ পরিষদ (এজিপি) রাজ্য মন্ত্রিসভা থেকে আনুষ্ঠানিক ইস্তফা দিয়েছেন। বুধবার রাজ্যপাল জগদীশ মুখীর কাছে ইস্তফাপত্র পাঠিয়ে দেন এজিপির তিন মন্ত্রী অতুল বরা, কেশব মহন্ত ও ফণীভূষণ চক্রবর্তী। সংবাদ: জিপ্লাস।

বিজেপির অএপর শরিক দল বিপিএফয়ের নেত্রী ও রাজ্যের সমাজকল্যাণ মন্ত্রী প্রমীলা রাণী ব্রক্ষ্মও নাগরিকত্ব বিলের বিরোধিতা করেন। শুধু শরিক দলই নয়, বিজেপির মধ্যেও নাগরিকত্ব বিল নিয়ে তৈরি হয়েছে বিরোধ। ইতিমধ্যেই বিজেপির মুখপাত্র মেহেদি আলম বরা ইস্তফা দিয়েছেন।

আসামে এদিনও দফায় দফায় নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষ বাধে বিক্ষোভকারীদের। মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়ালের ছাবুয়ার বাড়ির সামনে বিক্ষোভ দেখান আন্দোলনকারীরা। শিবসাগর জেলায় বিজেপি পার্টি অফিস লক্ষ্য করে আন্দোলনকারীরা পচা ডিম ছুড়ে মারেন। 

প্রতিবাদে বেশ কয়েকটি জায়গায় আধাসেনা ও পুলিসের সঙ্গে সংঘর্ষের পাশাপাশি গাড়ি, বাড়ি ভাঙচুড়ের খবর পাওয়া যায়। আসামের ঐতিহ্যশালী কটন বিশ্ববিদ্যালয়ে নাগরিকত্ব বিলের প্রতিবাদে শুরু হয়েছে ক্লাশ বয়কট।

তবে বিক্ষোভের মুখে আন্দোলনকারীদের কড়া হাতে মোকাবিলা করার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। অসমিয়া মিডিয়ার খবর বিক্ষোভের ভয়ে তিনি নিজেই তার কর্মসূচি কাটছাট করছেন।

এদিকে, ত্রিপুরাতে পরিস্থিতি সামাল দিতে রাজ্যে ইন্টারনেট পরিষেবা নিয়ন্ত্রণ করাসহ সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ রাখা হয়েছে।

নিউজবাংলাদেশ.কম/এএইচকে 

আইপিএল: রাতে পাঞ্জাব-রাজস্থান মুখোমুখি চুয়াডাঙ্গায় ১টি নৌকা, ৩টিতে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী লাইটের ব্যাটারিতে ২ কোটি ৭৮ লাখ টাকার স্বর্ণ সেরা নায়ক-নায়িকা রণবীর ও আলিয়া সিডনিতে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও বনভোজন অনুষ্ঠিত রাজধানীতে হেলে পড়েছে ছয়তলা ভবন সিডনিতে ক্রাইস্টচার্চে নিহতদের জন্য দোয়া মাহফিল অনুষ্ঠিত ভয়াল ২৫ মার্চ, জাতীয় গণহত্যা দিবস সোমবার ‘মার্কিন নির্বাচনে রাশিয়া প্রভাব বিস্তার করেনি’ ত্বক ও চুলের সমস্যা? নিমপাতায় সমাধান রানী প্রথম এলিজাবেথ রক্ত পরিশোধন করতে খান পটল আনন্দ মিছিলে যুবলীগ নেতাকে হত্যার অভিযোগ সিরিয়া থেকে ৫০ টন সোনা লুট করেছে মার্কিন সেনারা বিএনপি অংশ নেয়নি বলে ভোটার উপস্থিতি কম: হানিফ মুসলিম দেশগুলো ভয়ে মুখ খোলে না: মাহাথির ‘ভেনেজুয়েলার অর্থ চুরি করেছে আমেরিকা’ ক্ষমতাচ্যুত হচ্ছেন থেরেসা মে! বক্স অফিসে ঝড় তুলেছে ‘কেসারি’ হিযবুত তাহরীরের প্রধান সমন্বয়ক মহিউদ্দিন খালাস রাজধানীর গুলশান-বনানীতে নিরাপত্তা জোরদার আ. লীগ প্রার্থীর বাবার মতো চেহারা দেখেই হামলা বেরোবি অফিসার্স অ্যাসোসিয়েশনের কর্মবিরতি স্থগিত ইসলাম গ্রহণের আহ্বানে যা বললেন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী নিউ লাইন ক্লোথিংসের আইপিওর লটারির ড্র অনুষ্ঠিত করপোরেট ট্যাক্স কমানোর দাবি আইসিএবির আন্দোলন কখনো ভেসে যায় না: রব ভোটের ‘পার্সেন্টেজ’ নিয়ে ইসির মাথা ব্যথা নেই: হেলালুদ্দীন শিশু বয়সেই খ্যাতি পেয়েছিলেন শাহনাজ রহমত উল্লাহ বিআরটিএ-পিডিবি-পাসপোর্ট অফিসে দুদকের অভিযান