artk
বৃহস্পতিবার, আগষ্ট ২২, ২০১৯ ১০:৪৬   |  ৭,ভাদ্র ১৪২৬
বুধবার, জানুয়ারি ৯, ২০১৯ ৮:৪৪

নাগরিকত্ব বিলের প্রতিবাদ: বিজেপি জোটের তিন মন্ত্রীর পদত্যাগ

বিদেশ ডেস্ক
media

বাঁ থেকে- অতুল বরা, কেশব মহন্ত ও ফণীভূষণ চক্রবর্তী

ভারতের নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে আসামে বিজেপির জোটের অসম গণ পরিষদ (এজিপি) রাজ্য মন্ত্রিসভা থেকে আনুষ্ঠানিক ইস্তফা দিয়েছেন। বুধবার রাজ্যপাল জগদীশ মুখীর কাছে ইস্তফাপত্র পাঠিয়ে দেন এজিপির তিন মন্ত্রী অতুল বরা, কেশব মহন্ত ও ফণীভূষণ চক্রবর্তী। সংবাদ: জিপ্লাস।

বিজেপির অএপর শরিক দল বিপিএফয়ের নেত্রী ও রাজ্যের সমাজকল্যাণ মন্ত্রী প্রমীলা রাণী ব্রক্ষ্মও নাগরিকত্ব বিলের বিরোধিতা করেন। শুধু শরিক দলই নয়, বিজেপির মধ্যেও নাগরিকত্ব বিল নিয়ে তৈরি হয়েছে বিরোধ। ইতিমধ্যেই বিজেপির মুখপাত্র মেহেদি আলম বরা ইস্তফা দিয়েছেন।

আসামে এদিনও দফায় দফায় নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষ বাধে বিক্ষোভকারীদের। মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়ালের ছাবুয়ার বাড়ির সামনে বিক্ষোভ দেখান আন্দোলনকারীরা। শিবসাগর জেলায় বিজেপি পার্টি অফিস লক্ষ্য করে আন্দোলনকারীরা পচা ডিম ছুড়ে মারেন। 

প্রতিবাদে বেশ কয়েকটি জায়গায় আধাসেনা ও পুলিসের সঙ্গে সংঘর্ষের পাশাপাশি গাড়ি, বাড়ি ভাঙচুড়ের খবর পাওয়া যায়। আসামের ঐতিহ্যশালী কটন বিশ্ববিদ্যালয়ে নাগরিকত্ব বিলের প্রতিবাদে শুরু হয়েছে ক্লাশ বয়কট।

তবে বিক্ষোভের মুখে আন্দোলনকারীদের কড়া হাতে মোকাবিলা করার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। অসমিয়া মিডিয়ার খবর বিক্ষোভের ভয়ে তিনি নিজেই তার কর্মসূচি কাটছাট করছেন।

এদিকে, ত্রিপুরাতে পরিস্থিতি সামাল দিতে রাজ্যে ইন্টারনেট পরিষেবা নিয়ন্ত্রণ করাসহ সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ রাখা হয়েছে।

নিউজবাংলাদেশ.কম/এএইচকে 

বিয়ের গেটেই বরের মাথা ফাটালো কনেপক্ষ রাখাইনে প্রবেশাধিকার চায় ইউএনএইচসিআর-ইউএনডিপি ১৫ ও ২১ আগস্ট নিয়ে আপত্তিকর মন্তব্য: মাউশি পরিচালক ওএসডি থানা থেকে পুলিশের জব্দ করা মোটরসাইকেল চুরি ৫ দিনের রিমান্ডে ভারতের সাবেক অর্থমন্ত্রী কাশ্মিরে জুমার নামাজের পর কারফিউ ভাঙার ডাক বাজারের ব্যাগে ৫ কোটি টাকার হেরোইন! প্রাথমিকে আরো ২০ হাজার শিক্ষক নিয়োগ সাব-রেজিস্ট্রার অফিসকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে আনার সুপারিশ দেড় বছর ধরে স্বাস্থ্যকেন্দ্রে আসেন না ডাক্তার জাকির নায়েকের বিরুদ্ধে রেড অ্যালার্ট জারির উদ্যোগ পরমাণু বোমা আমরা এমনি এমনি রাখিনি: জাভেদ মিয়াঁদাদ কলকাতায় বাংলাদেশির মৃত্যু: আরসালান নয় চালক ছিলেন বড় ভাই রাগিব রাজধানীসহ দেশের ৬ স্থানে দুদকের অভিযান ভারতের সবচেয়ে ধনী অভিনেতা অক্ষয় কুমার! শুরুতেই ফিটনেসে মনোযোগী বাংলাদেশি কোচ কেমন আছেন মিয়ানমারের মুসলমান নাগরিকেরা? বেশি নম্বর দেয়ার কথা বলে ছাত্রীকে যৌন হয়রানি, শিক্ষক বরখাস্ত উপহাসকারী রিজভীদেরও বিচার হওয়া উচিত: তথ্যমন্ত্রী ডা. জাফরুল্লাহসহ ৭৬ জনের বিরুদ্ধে আ.লীগ নেতার মামলা ওজনে কারচুপি: ২ প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিএসটিআইয়ের মামলা বজ্রপাতে ৫ জেলায় ৯ জনের মৃত্যু যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় বাবা নিহত, ছেলে আহত তিন বিচারপতির বিষয়ে অনুসন্ধান অন্যদের জন্য বার্তা রোহিঙ্গাদের থাকতে প্ররোচনা দিলে ব্যবস্থা নেয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী পুঁজিবাজারে সূচকের উত্থান বিচার বিভাগের অনেকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আছে: খোকন ভুল চিকিৎসা: ঢাবি শিক্ষার্থীকে ৫ কোটি টাকা ক্ষতিপূরণ নয় কেন অনুসন্ধানে ব্যর্থরা অন্য প্রতিষ্ঠানে কাজ করুন: দুদক চেয়ারম্যান তারেক রহমানকে ফরমায়েশি সাজা দেয়া হয়েছে: রিজভী