artk
সোমবার, মার্চ ২৫, ২০১৯ ১০:৪০   |  ১১,চৈত্র ১৪২৫

সাভার (ঢাকা) সংবাদদাতা

বুধবার, জানুয়ারি ৯, ২০১৯ ১২:০২
শ্রমিকদের বিক্ষোভ

সাভার-আশুলিয়ার কিছু কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ

media
বেতন বৃদ্ধির দাবিতে সকালে টানা চতুর্থ দিনের মতো সাভারের উলাইল ও গেন্ডা এলাকার স্ট্যান্ডার্ড গ্রুপের শ্রমিকরা ঢাকা-আরিচা মহাসড়কে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে।

সরকারি মজুরি কাঠামো বৃদ্ধি, বাস্তবায়ন ও সাভারে ‘শ্রমিক হত্যার’ বিচারের দাবিতে শ্রমিকদের বিক্ষোভের মুখে সাভার ও আশুলিয়ায় কিছু পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। 

বুধবার সকালে সাভারের উলাইল ও গেন্ডা এলাকায় একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা রাস্তায় আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে। পরে পুলিশ তাদের রাস্তা থেকে সরিয়ে দেয়।

এদিকে রাজধানীর মিরপুরেও চতুর্থদিনের মতো সড়ক অবরোধ করেছে পোশাক শ্রমিকরা।

গত চারদিন ধরে সরকার ঘোষিত বেতনের দাবিতে রাজধানীসহ বিভিন্ন এলাকায় আন্দোলন করছেন পোশাকশ্রমিকরা।

অনির্দিষ্টকালের জন্য বন্ধ কারখানাগুলোর মধ্যে রয়েছে- সাভারের উলাইল ও হেমায়েতপুরের বাগবাড়ি এলাকায় স্ট্যান্ডার্ড গ্রুপের তিনটি ও আশুলিয়ার চারাবাগ এলাকার মেট্রো নিটিং অ্যান্ড ডাইং লিমিটেড।

শিল্প পুলিশ জানিয়েছে, বেতন বৃদ্ধির দাবিতে সকালে টানা চতুর্থ দিনের মতো সাভারের উলাইল ও গেন্ডা এলাকার স্ট্যান্ডার্ড গ্রুপের শ্রমিকরা ঢাকা-আরিচা মহাসড়কে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে।

এক পর্যায়ে কারখানায় ইটপাটকেল নিক্ষেপ করলে কারখানা ভেতরে থাকা লোকজনও শ্রমিকদের দিকে পাল্টা ইটপাটকেল নিক্ষেপ করে।

সকালে আশুলিয়ার কাঠগড়া এলাকায় টেক্সটাউন গার্মেন্টসসহ প্রায় পাঁচটি গার্মেন্টেসের শ্রমিকরা বিশমাইল জিরাবো সড়ক অবরোধ করে বিক্ষোভ করে।

শ্রমিক বিক্ষোভের জের ধরে বুধবার ওই চারটি পোশাক কারখানা অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষণা করে কারখানার মূল ফটকে নোটিস টানিয়ে দেয় মালিকক্ষ।

শেষ খবর পাওয়া পর্যন্ত ওই পোশাক কারখানার শ্রমিকরা আশেপাশে অবস্থান করছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে পোশাক কারখানাগুলোর সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। প্রস্তুত রয়েছে পুলিশের জলকামান ও সাঁজোয়া যানবাহন।

এছাড়াও গতকাল সংঘর্ষে উলাইল এলাকার আনলিমা টেক্সটাইল এর সুমন নামের এক শ্রমিক নিহত হওয়ার জের ধরে বুধবার ওই পোশাক কারখানাটি একদিনের জন্য সাধারণ ছুটি ঘোষণা করেছে।

টানা চতুর্থ দিনের মতো কারখানাগুলোতে উৎপাদন বন্ধ থাকায় মালিকরা চরম বিপাকে পড়েছে।

এ বিষয়ে শিল্প পুলিশ-১ এর পরিচালক শানা শামীনুর রহমান বলেন, “পোশাক কারখানাগুলোতে কাজের গতি ফিরিয়ে আনার জন্য পুলিশ মালিকপক্ষের সাথে আলোচনা করে যাচ্ছে।”

আইপিএল: রাতে পাঞ্জাব-রাজস্থান মুখোমুখি চুয়াডাঙ্গায় ১টি নৌকা, ৩টিতে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী লাইটের ব্যাটারিতে ২ কোটি ৭৮ লাখ টাকার স্বর্ণ সেরা নায়ক-নায়িকা রণবীর ও আলিয়া সিডনিতে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও বনভোজন অনুষ্ঠিত রাজধানীতে হেলে পড়েছে ছয়তলা ভবন সিডনিতে ক্রাইস্টচার্চে নিহতদের জন্য দোয়া মাহফিল অনুষ্ঠিত ভয়াল ২৫ মার্চ, জাতীয় গণহত্যা দিবস সোমবার ‘মার্কিন নির্বাচনে রাশিয়া প্রভাব বিস্তার করেনি’ ত্বক ও চুলের সমস্যা? নিমপাতায় সমাধান রানী প্রথম এলিজাবেথ রক্ত পরিশোধন করতে খান পটল আনন্দ মিছিলে যুবলীগ নেতাকে হত্যার অভিযোগ সিরিয়া থেকে ৫০ টন সোনা লুট করেছে মার্কিন সেনারা বিএনপি অংশ নেয়নি বলে ভোটার উপস্থিতি কম: হানিফ মুসলিম দেশগুলো ভয়ে মুখ খোলে না: মাহাথির ‘ভেনেজুয়েলার অর্থ চুরি করেছে আমেরিকা’ ক্ষমতাচ্যুত হচ্ছেন থেরেসা মে! বক্স অফিসে ঝড় তুলেছে ‘কেসারি’ হিযবুত তাহরীরের প্রধান সমন্বয়ক মহিউদ্দিন খালাস রাজধানীর গুলশান-বনানীতে নিরাপত্তা জোরদার আ. লীগ প্রার্থীর বাবার মতো চেহারা দেখেই হামলা বেরোবি অফিসার্স অ্যাসোসিয়েশনের কর্মবিরতি স্থগিত ইসলাম গ্রহণের আহ্বানে যা বললেন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী নিউ লাইন ক্লোথিংসের আইপিওর লটারির ড্র অনুষ্ঠিত করপোরেট ট্যাক্স কমানোর দাবি আইসিএবির আন্দোলন কখনো ভেসে যায় না: রব ভোটের ‘পার্সেন্টেজ’ নিয়ে ইসির মাথা ব্যথা নেই: হেলালুদ্দীন শিশু বয়সেই খ্যাতি পেয়েছিলেন শাহনাজ রহমত উল্লাহ বিআরটিএ-পিডিবি-পাসপোর্ট অফিসে দুদকের অভিযান