artk
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ১:৩৮   |  ৬,জ্যৈষ্ঠ ১৪২৬

সাভার (ঢাকা) সংবাদদাতা

বুধবার, জানুয়ারি ৯, ২০১৯ ১২:০২
শ্রমিকদের বিক্ষোভ

সাভার-আশুলিয়ার কিছু কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ

media
বেতন বৃদ্ধির দাবিতে সকালে টানা চতুর্থ দিনের মতো সাভারের উলাইল ও গেন্ডা এলাকার স্ট্যান্ডার্ড গ্রুপের শ্রমিকরা ঢাকা-আরিচা মহাসড়কে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে।

সরকারি মজুরি কাঠামো বৃদ্ধি, বাস্তবায়ন ও সাভারে ‘শ্রমিক হত্যার’ বিচারের দাবিতে শ্রমিকদের বিক্ষোভের মুখে সাভার ও আশুলিয়ায় কিছু পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। 

বুধবার সকালে সাভারের উলাইল ও গেন্ডা এলাকায় একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা রাস্তায় আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে। পরে পুলিশ তাদের রাস্তা থেকে সরিয়ে দেয়।

এদিকে রাজধানীর মিরপুরেও চতুর্থদিনের মতো সড়ক অবরোধ করেছে পোশাক শ্রমিকরা।

গত চারদিন ধরে সরকার ঘোষিত বেতনের দাবিতে রাজধানীসহ বিভিন্ন এলাকায় আন্দোলন করছেন পোশাকশ্রমিকরা।

অনির্দিষ্টকালের জন্য বন্ধ কারখানাগুলোর মধ্যে রয়েছে- সাভারের উলাইল ও হেমায়েতপুরের বাগবাড়ি এলাকায় স্ট্যান্ডার্ড গ্রুপের তিনটি ও আশুলিয়ার চারাবাগ এলাকার মেট্রো নিটিং অ্যান্ড ডাইং লিমিটেড।

শিল্প পুলিশ জানিয়েছে, বেতন বৃদ্ধির দাবিতে সকালে টানা চতুর্থ দিনের মতো সাভারের উলাইল ও গেন্ডা এলাকার স্ট্যান্ডার্ড গ্রুপের শ্রমিকরা ঢাকা-আরিচা মহাসড়কে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে।

এক পর্যায়ে কারখানায় ইটপাটকেল নিক্ষেপ করলে কারখানা ভেতরে থাকা লোকজনও শ্রমিকদের দিকে পাল্টা ইটপাটকেল নিক্ষেপ করে।

সকালে আশুলিয়ার কাঠগড়া এলাকায় টেক্সটাউন গার্মেন্টসসহ প্রায় পাঁচটি গার্মেন্টেসের শ্রমিকরা বিশমাইল জিরাবো সড়ক অবরোধ করে বিক্ষোভ করে।

শ্রমিক বিক্ষোভের জের ধরে বুধবার ওই চারটি পোশাক কারখানা অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষণা করে কারখানার মূল ফটকে নোটিস টানিয়ে দেয় মালিকক্ষ।

শেষ খবর পাওয়া পর্যন্ত ওই পোশাক কারখানার শ্রমিকরা আশেপাশে অবস্থান করছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে পোশাক কারখানাগুলোর সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। প্রস্তুত রয়েছে পুলিশের জলকামান ও সাঁজোয়া যানবাহন।

এছাড়াও গতকাল সংঘর্ষে উলাইল এলাকার আনলিমা টেক্সটাইল এর সুমন নামের এক শ্রমিক নিহত হওয়ার জের ধরে বুধবার ওই পোশাক কারখানাটি একদিনের জন্য সাধারণ ছুটি ঘোষণা করেছে।

টানা চতুর্থ দিনের মতো কারখানাগুলোতে উৎপাদন বন্ধ থাকায় মালিকরা চরম বিপাকে পড়েছে।

এ বিষয়ে শিল্প পুলিশ-১ এর পরিচালক শানা শামীনুর রহমান বলেন, “পোশাক কারখানাগুলোতে কাজের গতি ফিরিয়ে আনার জন্য পুলিশ মালিকপক্ষের সাথে আলোচনা করে যাচ্ছে।”

রাজধানীতে দায়িত্ব পালনরত ট্রাফিক পুলিশের মৃত্যু নির্ধারিত সময়ের ২৪ দিন পর ১০৪০ টাকা দরে ধান কেনা শুরু খালেদা জিয়াকে রাজনৈতিক উদ্দেশ্যে জেলে রাখা হয়েছে: খ. মাহবুব উৎপাদিত পণ্যে আগাম তারিখ দেয়ায় প্রিন্স ফুডকে ১২ লাখ টাকা জরিমানা নাটোরে রেলের দুই হাজার লিটার তেলসহ গ্রেপ্তার ৪ পাকিস্তানিদের ভিসা দেয়া বন্ধ করে দিল বাংলাদেশ নভেম্বরে ঢাকায় শুরু হচ্ছে ইমার্জিং এশিয়া কাপ সেতু নির্মাণে বেঁচে যাওয়া ৭৩৮ কোটি টাকা ফেরত দিলো জাপানি কোম্পানি কৃষকের কাছ থেকে ধান কেনার সুপারিশ সংসদীয় স্থায়ী কমিটির সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কী বলে ডাকবেন জানতে চেয়ে আবেদন রাজউকের নতুন চেয়ারম্যান সুলতান আহমেদ নকল বিদেশি কসমেটিক্স বিক্রি: আলমাসসহ ৬ প্রতিষ্ঠানকে জরিমানা রাজনীতিবিদদের সম্মানে ‘৩০ টাকার’ ইফতার বিএনপির স্বপ্নের বিশ্বকাপ মিশনে ইংল্যান্ডে অনুশীলন শুরু টাইগারদের ঢাকা ব্যাংকের ২৪তম এজিএম অনুষ্ঠিত বিএনপির নেতৃত্ব খালেদা-তারেকের হাতে নেই: তথ্যমন্ত্রী মিলার বিরুদ্ধে মামলা করলেন সানজারি রূপপুরের বালিশকাণ্ড: গণপূর্তের তদন্ত রিপোর্ট চান হাইকোর্ট যা বললেন রুমিন ফারহানা মনোনয়নপত্র জমা দিলেন রুমিন ফারহানা অর্থপাচার রোধে সমন্বিতভাবে কাজ করতে হবে জঙ্গিদের কোনো ধর্ম, দেশ ও সীমানা নেই: প্রধানমন্ত্রী সুপ্রিম কোর্ট প্রশাসন ‘ভুল–বোঝাবুঝি’ নিরসনে ব্যাখ্যা দেবে: আইনমন্ত্রী পণ্য কিনতে ভোগান্তি: টিসিবিতে দুর্নীতি বিরোধী অভিযান টিকিট ছাড়া গণপরিবহনে চলাচল করা যাবে না: সাঈদ খোকন ওজিলের সঙ্গে এরদোগানের ইফতারের ছবি ভাইরাল হুয়াওয়েতে ইউটিউব, গুগল ম্যাপস আপডেট বন্ধ করেছে গুগল খালেদা জিয়ার অবস্থা ‘বিপজ্জনক পর্যায়ে’: রিজভী ফলের বাজার নজরদারিতে কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের মন্ত্রিসভায় পরিবর্তন কাজের সুবিধার জন্য: কাদের