artk
মঙ্গলবার, মার্চ ২৬, ২০১৯ ৯:২৫   |  ১২,চৈত্র ১৪২৫
বুধবার, জানুয়ারি ৯, ২০১৯ ১১:১৯

নওগাঁয় ডায়রিয়ায় আক্রান্ত শতাধিক শিশু, হাসপাতালে শয্যা সংকট

media

উত্তরবঙ্গে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। আর এর প্রভাব পড়েছে সীমান্তবর্তী জেলা নওগাঁর সাপাহার উপজেলাতেও। প্রচণ্ড ঠাণ্ডা ও শীত জনিত কারণে নওগাঁর সাপাহারে ব্যাপক হারে ডায়রিয়া রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। বিশেষ করে শিশু ও বৃদ্ধরা এই রোগে আক্রান্ত হচ্ছে।

সরেজমিনে গিয়ে জানা যায়, ৫০ শয্যা হাসপাতালটিতে শয্যা সংকুলন না হওয়ায় অনেক শিশু মেঝেতে বিছানা করে চিকিৎসা সেবা নিচ্ছে। প্রতিদিন গড়ে ১০ থেকে ১৫ জন ডায়রিয়া রোগে আক্রান্ত শিশুরা হাসপাতালে ভর্তি হচ্ছে। বর্তমানে হাসপাতালটিতে ২৮টি শিশু ও তিন জন বৃদ্ধ রোগী ভর্তি রয়েছে। দিন দিন রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় পূর্বের রোগী সম্পূর্ণ সুস্থ হয়ে ওঠার আগেই তাদের রিলিজ দিয়ে নতুন রোগী ভর্তি করা হচ্ছে বলে রোগীর লোকজনদের অভিযোগ। জানুয়ারির প্রথম থেকে এ পর্যন্ত শতাধিক ডায়রিয়া রোগীর চিকিৎসা সেবা দেয়া হয়েছে বলে হাসপাতাল কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে। 

উপজেলার শিরন্টি গ্রামের আখতার বানু বলেন, “আমার ছেলে হঠাৎ করেই ঘন ঘন পায়খানা করছে। তাই ছেলেকে হাসপাতালে নিয়ে এসেছি। ডাক্তার ছেলেকে দেখে হাসপাতালে ভর্তি করার নির্দেশ দিয়েছেন আর বলেছেন যে আমার ছেলের ডায়রিয়া রোগ হয়েছে।” 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রুহুল আমিন বলেন, “এটি শীতজনিত একটি ভাইরাস রোগ। শীতের প্রভাব বেশি হলে সাধারণত যার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম সে ব্যক্তিই এই রোগে আক্রান্ত হয়ে থাকে। বর্তমানে সাপাহারে এর প্রভাব একটু বেশি হলেও আগামী দিনে তাপমাত্রা বৃদ্ধি পেলে রোগের প্রাদুর্ভাবও কমে যাবে। ডায়রিয়া নিরোধে আমরা চেষ্টা করে যাচ্ছি সরকারিভাবে যে সমস্ত ওষুধপত্র সরবরাহ রয়েছে আমরা রোগীদের তা সরবরাহ করছি। তবে শহরের তুলনায় গ্রামাঞ্চলের সাধারণ পরিবারের মায়েরা তেমন একটা সচেতন নয় বলে রোগটি এলাকায় প্রভাব ফেলেছে। আশা করছি কয়েক দিনের মধ্যেই সাপাহার হতে ডায়রিয়া রোগ কমে যাবে এবং স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।”

ঐশ্বরিয়ার এই ছবি নিয়ে গুঞ্জন কেন? যুদ্ধের শঙ্কা আছে, পাকিস্তান প্রস্তুত: ইমরান খান ভোট কেনার অভিযোগে আ. লীগ নেতা বহিষ্কার! পুলিশ ডেকে খালি করতে হলো সোহরাওয়ার্দী উদ্যান ইংল্যান্ড বিশ্বকাপে মাশরাফির ভাবনায় ‘ফিনিশিং’ বিশ্বকাপের প্রস্তুতি প্রিমিয়ার লিগে নয়: মাশরাফি ইতালিতে গণহত্যা দিবস পালিত রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে বাঁশ পড়ে নারীর মৃত্যু উত্তরা থেকে শিশু গৃহকর্মীর লাশ উদ্ধার, হত্যার অভিযোগ গোলান নিয়ে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের প্রতিবাদ বিএনপির চিকিৎসার জন্য জামিন পেলেন নওয়াজ শরিফ শাবি উপাচার্য বললেন, ‘এরা ছাত্রলীগ নামধারী জঙ্গি’ বাথরুমের গ্রিল ভেঙে আসামির পলায়ন ভারতের আকাশ দিয়ে মাহাথিরকে পাকিস্তানে যেতে দেয়া হয়নি রাস্তায় গাড়িবহর থামিয়ে তরমুজ বিক্রেতাকে ডাকলেন অর্থমন্ত্রী মশারি টানানোর লাঠি নিয়ে ৭ মার্চের ভাষণ শুনতে গিয়েছিলাম: সিইসি বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে কাঁদলেন মাহবুব তালুকদার ফুল দিয়ে ফেরার পথে বিএনপি নেতাকর্মীদের ওপর হামলা বাংলাদেশে আমিত্ব একটি বড় সমস্যা: দুদক চেয়ারম্যান একসঙ্গে অন্তঃসত্ত্বা হাসপাতালের ৯ নার্স স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এসে সড়ক দুর্ঘটনায় ২ স্কুলছাত্রী নিহত ষোলো আনা মুক্তির জন্য আন্দোলন অব্যাহত রাখতে হবে: ড. কামাল যশোরে প্রথম সন্তান জন্মের ২৬ দিন পর জমজ সন্তান প্রসব! হবিগঞ্জে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে হামলা, ২০ শিক্ষার্থী আহত জানেন কি ঢেঁড়সের এই উপকারিতাগুলো? স্বামী ও আমাকে হয়রানি করতেই এ মামলা: সালমা ফতুল্লায় ডাইং কারখানায় ভয়াবহ কেমিক্যাল বিস্ফোরণ টেকনাফে দুই গ্রুপের সংঘর্ষে রোহিঙ্গা নিহত স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যাওয়ার পথে দুর্ঘটনায় স্কুলছাত্রী নিহত সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহারে বিএসইসির দুঃখ প্রকাশ