artk
মঙ্গলবার, মার্চ ২৬, ২০১৯ ৯:২৭   |  ১২,চৈত্র ১৪২৫

লাইফস্টাইল ডেস্ক

বুধবার, জানুয়ারি ৯, ২০১৯ ১০:৫৪

পার্লারকে টাকা না দিয়ে ঘরে বসেই করে নিন স্ট্রেট চুল

media

ফাইল ফটো

চুলের সাজগোজ বরাবারই ফ্যাশন দুনিয়ার অন্যতম আকর্ষণ। আধুনিক প্রজন্মের মেয়েদের কাছে চুলের যেসব ফ্যাশন সবচেয়ে জনপ্রিয়, তার মধ্যে ‘স্ট্রেটনিং’ অন্যতম। ভালো পার্লার থেকে চুল স্ট্রেট করাতে খরচ পড়ে ছয় থেকে ১২ হাজার টাকা। তবে চুলের সব কার্ল বসিয়ে সোজা দেখানোর জন্য ব্যবহার হয় নানা রকমের রাসায়নিক। স্ট্রেটনিং সাধারণত দীর্ঘস্থায়ী ও অস্থায়ী- দু’রকম হয়ে থাকে।

বিশেষ কোনো অনুষ্ঠানের জন্য কম সময়ের প্রয়োজনে স্ট্রেট করার পদ্ধতি এক রকম। আবার কয়েক মাস বা বছর খানেকের জন্য চুল স্ট্রেট করার কায়দা আবার ভিন্ন। চুল স্ট্রেট করতে গিয়ে পার্লারের ভুলে চুলের ক্ষতিও হয়ে থাকে। ক্ষতিকর রাসায়নিকের প্রভাবে চুল রুক্ষ হয়ে যাওয়া, চুল ঝরা, চুলের আগা ফেটে যাওয়ার মতো ঘটনাও হরহামেশা ঘটে। তা হলে উপায়?

ঘরোয়া প্যাক ব্যবহার করে যদি বাড়িতেই চুল স্ট্রেট করার উপায় খুঁজে পান, তবে খারাপ কী? তবে এই উপায়ে চুল সোজা করতে কিছুটা ধৈর্য প্রয়োজন। পার্লারের মতো চটজলদি কাজ না হলেও চুলের কোনো ক্ষতি না করে এবং নামমাত্র খরচে চুল সোজা করার এই বিকল্প পদ্ধতি বেশ কার্যকর। ঘরোয়া উপায়ে চুল স্ট্রেট করার উপাদান ও কৌশল দেখে নিন। ছুটির দিনে এমন প্যাকে আস্থা রেখে বদলে দিতে পারেন নিজের লুকস!

উপাদান: স্ট্রেটনিং প্যাক-এর জন্য হাতের কাছেই মজুত কিছু উপাদান যথেষ্ট। নারকেল কোরা, কর্নফ্লাওয়ার, লেবুর রস, পানি, অ্যালোভেরা জেল ও ক্যাস্টর অয়েলকে হাতিয়ার করেই পেয়ে যাবেন চুল সোজা করার দাওয়াই। দুই কাপ কোরা নারকেল, ১০০ মিলিলিটার জল, ছয় চামচ অ্যালোভেরা জেল এক সঙ্গে ভালো করে মিশিয়ে নিন। ঘন যে পেস্ট তৈরি হলো তাকে একটি পরিষ্কার, পাতলা, শুকনো কাপড়ে বাঁধুন। এ বার তাকে একটি পাত্রের ওপর রেখে নিংড়ে নিলেই পেয়ে যাবেন অ্যালোভেরা জেল মেশানো নারকেলের দুধ।

এ বার অন্য একটি পাত্রে দুই টেবিল চামচ লেবুর রস, আড়াই চামচ কর্নফ্লাওয়ার ও এক টেবিল চামচ ক্যাস্টর অয়েল ভালোভাবে মিশিয়ে নিন। গ্যাস ওভেন জ্বালিয়ে ঢিমে আঁচে একটি নন স্টিক পাত্রে বসান। তাতে অ্যালোভেরা জেল মেশানো নারকেলের দুধ ঢালুন এর ওপর যোগ করুন লেবু-ক্যাস্টর অয়েল ও  কর্নফ্লাওয়ারের মিশ্রণটি। নাড়াচাড়া করে ঘন হতে দিন। এ বার গ্যাস থেকে নামিয়ে ঠাণ্ডা করে রাখুন সেই মিশ্রণ। স্নানের ঘণ্টা দুই আগে চুলকে কয়েক ভাগে ভাগ করে নিয়ে গোড়া থেকে আগায় ভাল করে লাগিয়ে নিন মিশ্রণটি। এই সময় কখনওই চুল বাঁধবেন না। মোটা দাঁড়ার চিরুণি দিয়ে চুল আঁচড়ে নিন।

ঘণ্টা দুই তা শুকোতে দিন। এর পর যে শ্যাম্পূ ব্যবহার করেন, তা দিয়ে চুল ধুয়ে নিন। তবে ধোয়া চুল পাখা বা প্রাকৃতিক হাওয়ায় শুকান। ড্রায়ার না ব্যবহার করাই ভালো। এই পদ্ধতি সপ্তাহে এক বার করে ব্যবহার করলেই কয়েক মাসে চুল ঝলমলে, উজ্জ্বল ও সোজা হয়ে যাবে। এক মাথা কোঁকড়ানো চুলের অধিকারী হলেও এই পদ্ধতি কাজে আসবে, তবে তাতে একটু বেশি সময় লাগবে।

তাই সুন্দর ও স্বাস্থ্যকর সোজা চুল পেতে ও চুলের যত্নে ভরসা রাখুন ঘরোয়া উপায়েই।

ঐশ্বরিয়ার এই ছবি নিয়ে গুঞ্জন কেন? যুদ্ধের শঙ্কা আছে, পাকিস্তান প্রস্তুত: ইমরান খান ভোট কেনার অভিযোগে আ. লীগ নেতা বহিষ্কার! পুলিশ ডেকে খালি করতে হলো সোহরাওয়ার্দী উদ্যান ইংল্যান্ড বিশ্বকাপে মাশরাফির ভাবনায় ‘ফিনিশিং’ বিশ্বকাপের প্রস্তুতি প্রিমিয়ার লিগে নয়: মাশরাফি ইতালিতে গণহত্যা দিবস পালিত রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে বাঁশ পড়ে নারীর মৃত্যু উত্তরা থেকে শিশু গৃহকর্মীর লাশ উদ্ধার, হত্যার অভিযোগ গোলান নিয়ে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের প্রতিবাদ বিএনপির চিকিৎসার জন্য জামিন পেলেন নওয়াজ শরিফ শাবি উপাচার্য বললেন, ‘এরা ছাত্রলীগ নামধারী জঙ্গি’ বাথরুমের গ্রিল ভেঙে আসামির পলায়ন ভারতের আকাশ দিয়ে মাহাথিরকে পাকিস্তানে যেতে দেয়া হয়নি রাস্তায় গাড়িবহর থামিয়ে তরমুজ বিক্রেতাকে ডাকলেন অর্থমন্ত্রী মশারি টানানোর লাঠি নিয়ে ৭ মার্চের ভাষণ শুনতে গিয়েছিলাম: সিইসি বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে কাঁদলেন মাহবুব তালুকদার ফুল দিয়ে ফেরার পথে বিএনপি নেতাকর্মীদের ওপর হামলা বাংলাদেশে আমিত্ব একটি বড় সমস্যা: দুদক চেয়ারম্যান একসঙ্গে অন্তঃসত্ত্বা হাসপাতালের ৯ নার্স স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এসে সড়ক দুর্ঘটনায় ২ স্কুলছাত্রী নিহত ষোলো আনা মুক্তির জন্য আন্দোলন অব্যাহত রাখতে হবে: ড. কামাল যশোরে প্রথম সন্তান জন্মের ২৬ দিন পর জমজ সন্তান প্রসব! হবিগঞ্জে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে হামলা, ২০ শিক্ষার্থী আহত জানেন কি ঢেঁড়সের এই উপকারিতাগুলো? স্বামী ও আমাকে হয়রানি করতেই এ মামলা: সালমা ফতুল্লায় ডাইং কারখানায় ভয়াবহ কেমিক্যাল বিস্ফোরণ টেকনাফে দুই গ্রুপের সংঘর্ষে রোহিঙ্গা নিহত স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যাওয়ার পথে দুর্ঘটনায় স্কুলছাত্রী নিহত সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহারে বিএসইসির দুঃখ প্রকাশ